টুকরো খবর
রানিনগরের পর এ বার বানভাসি ইসলামপুর
রানিনগরের পরে এবার বন্যায় ভাসল ইসলামপুর। শনিবার ইসলামপুর বাজার লাগোয়া মাঠপাড়া, মল্লিকপাড়া, কর্মকারপাড়া এলাকা জলমগ্ন হয়েছে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ওই এলাকার ৫০টি পরিবারকে নিরাপদ দূরত্বে সরিয়ে নিয়ে যাওয়া হয়। বানভাসিদের ঠাঁই হয়েছে নেতাজি প্রাথমিক বিদ্যালয় এবং ইসলামপুর প্রাথমিক বিদ্যালয়ে। সেই সঙ্গে ইসলামপুর থানা এলাকার হুড়শি পঞ্চায়েতের চরদৌলতপুর, পুরন্দপুর গ্রামের প্রায় ৫০টি পরিবার আশ্রয় নিয়েছেন ফ্লাড সেন্টার ও স্থানীয় প্রাথমিক বিদ্যালয়ে। রানিনগর-১ এর বিডিও প্রতুল ভুঁইয়া বলেন, “ইসলামপুর ও হুড়শি এলাকার মোট ৯৩টি পরিবারকে নিরাপদ দূরত্বে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।” প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, অবৈধ ভাবে বালি সংগ্রহ করে ভৈরবের বাঁধের উপর দিয়ে লরিতে করে নিয়ে যাওয়ার ফলে বাঁধের একটি অংশ ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। শুক্রবার রাত থেকে বাঁধের ওই অংশ দিয়ে ভৈরবের জল এলাকায় ঢুকতে থাকে। স্থানীয় বাসিন্দা ওলিহার শেখের অভিযোগ, “অবৈধ ভাবে বালি তোলার জন্য এ বছর আমাদের ডুবতে হল।” রানিনগর-১ ব্লকের পাশাপাশি পদ্মার জল বাড়তে থাকায় রানিগর-২ ব্লকের বিভিন্ন গ্রাম নতুন করে প্লাবিত হয়েছে। হারুডাঙা, মহাদেবপুর, দুর্গাপুর, চর মাঝাড়দিয়াড়, গুচ্ছিগ্রামের বাসিন্দাদের ঘরছাড়া হয়েছেন। রানিনগর-২ বিডিও সুব্রত মজুমদার বলেন, “জল কমলে পেটের অসুখ দেখা দেওয়ার আশঙ্কা থাকে। তাই বন্যার্তদের মধ্যে পাউচ প্যাকে বিশুদ্ধ পানীয় জল বিতরণ করা হচ্ছে। ত্রাণ হিসেবে তার্পোলিন ও চাল দেওয়া হয়েছে।”

ধৃত লগ্নি সংস্থার মালিক
প্রতারণার অভিযোগে শনিবার রাতে লালগোলা থেকে এক লগ্নি সংস্থার কর্তাকে ধরল পুলিশ। ধৃতের নাম বিশ্বনাথ সাহা। মুর্শিদাবাদের দূর্নীতি দমন শাখার আধিকারিক কামাখ্যাচরণ মণ্ডল বলেন, “ধৃত বিশ্বনাথ সাহার ছেলে বিজয় সাহা ২০১০ সালে গোল্ডেন ড্রিম অফ কোম্পানিজ নামে এক অর্থলগ্নি সংস্থা চালু করে জেলায়। মুর্শিদাবাদ, বীরভূম এবং ঝাড়খণ্ড-সহ বিভিন্ন জায়গায় ৩২ টি শাখা অফিস খুলে প্রায় ২০০ কোটি টাকা তোলে ওই সংস্থা। কিন্তু গ্রাহকদের মেয়াদ শেষে টাকা ফেরত দেওয়ার সময় গা ঢাকা দেয় ওই কর্তা। এরপরই সামসেরগঞ্জ-সহ বিভিন্ন থানায় বিজয় সহ তার পরিবারের অন্যান্য সদস্যদের বিরুদ্ধে একাধিক অভিযোগ দায়ের করেন গ্রাহকরা।” পুলিশ জানিয়েছে, বিশ্বনাথকে ধরা হলেও মূল অভিযুক্ত বিজয় পুলিশের চোখ এড়িয়ে পালিয়ে বেড়াচ্ছে। তদন্তে পুলিশ জানতে পেরছে ওই অর্থলগ্নি সংস্থায় এগারো জনের নাম রয়েছে ডাইরেক্টর হিসাবে। এদের মধ্যে আটজনই বিজয়ের পরিবারের লোকজন। জেলার পুলিশ সুপার হুমায়ুন কবীর বলেন, “পলাতকদের খোঁজে তল্লাশি শুরু হয়েছে।”

স্নান করতে নেমে ডুবে মৃত্যু
পুকুরে স্নান করতে নেমে তলিয়ে গেল দুই ছাত্র। রবিবার লালগোলার পাহাড়পুরের ঘটনা। মৃত শান্তনু সিংহ (১২) ও জিৎ সিংহ (৮) সম্পর্কে খুড়তুতো ভাই। দেহ উদ্ধার করে স্থানীয় কৃষ্ণপুর ব্লক হাসপাতালে নিয়ে যাওয়া হলে তাদের মৃত বলে জানানো হয়। লালগোলার বিডিও স্বপ্নজিৎ সাহা বলেন, “গত কয়েক দিন ধরে পদ্মা লাগোয়া ওই পুকুরে জল ঢুকছিল। স্নান করতে নেমে দুই ভাই তলিয়ে যায়।” লালগোলার এমএন অ্যাকাডেমি স্কুলের ষষ্ঠ শ্রেণির ছাত্র শান্তনু ও তৃতীয় শ্রেণির জিৎ ওই স্কুলেরই প্রাথমিক বিভাগে পড়ে। অন্য দিকে, ভাগীরথীর জলে তলিয়ে গেল এক কিশোর। রাহুল মণ্ডল (১৭) নামে ওই কিশোরের বাড়ি ফুলিয়ার বয়রা এলাকায়। শনিবার দুপুরে সে ভাগীরথীতে স্নান করতে গিয়ে তলিয়ে যায়। ডুবুরি নামানো হলেও রাহুলের খোঁজ মেলেনি।

ধান খেতে মিলল দেহ
ধানখেত থেকে দেহ মিলল এক যুবকের। রবিবার কান্দির এই ঘটনায় মৃতের নাম রবিউল হাসান (৩৫)। শনিবার রাতে কংগ্রেস নেতা আয়নাল হকের গাড়িতে বোমা ছুঁড়েছিল দুষ্কৃতীরা। সেই দলে ছিল রবিউল। বোমা ছুঁড়তে গিয়ে জখম হয় সে। রবিউলের সঙ্গীরা তাকে নিয়ে যায় বাহাদুরপুর এলাকার একটি মাঠে। চিকিৎসার সুযোগ না পেয়ে মারা যায় রবিউল। মুর্শিদাবাদের এসপি হুমায়ুন কবীর বলেন, “শনিবারের বোমা ছোঁড়ার সময়ই জখম হয়েছিল রবিউল। পরে তার মৃত্যু হয়।” শনিবার রাতে বোমায় জখম কংগ্রেস নেতা আয়নাল হক ও তাঁর সঙ্গী ফজলুল শেখ কলকাতার হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক পার্থপ্রতিম সরকার বলেন, “তৃণমূল সমর্থক রবিউলের এই ঘটনার সঙ্গে যোগ প্রমাণ করে এই ঘটনায় কারা জড়িত।” তৃণমূলের জেলা সাধারণ সম্পাদক উজ্জ্বল মণ্ডল বলেন, “এই ঘটনার সঙ্গে জড়িত নয় তৃণমূল।”

আট ছাত্রের শাস্তি
স্কুল চলাকালীন ছাত্র সংঘর্ষের ঘটনায় স্কুল কর্তৃপক্ষ আট জন ছাত্রকে ১৫দিনের জন্য সাসপেন্ড করল। শনিবার বেলডাঙা শ্রীশচন্দ্র বিদ্যাপীঠের ঘটনা। গত ৫ সেপ্টেম্বর বেলডাঙা থানায় শ্রীশচন্দ্র বিদ্যাপীঠে শিক্ষক দিবসের অনুষ্ঠান ছিল। দশম শ্রেণির ছাত্রদের একাদশ শ্রেণির ক্লাসে ঢোকা নিয়ে বচসা শুরু হয়। পরে তা হাতাহাতিতে গড়ায়। অভিযোগ সংঘর্ষে লাঠি, ছোরা, এমনকী সাইকেলের চেনও ব্যবহার করা হয়। ঘটনায় জখম হয় দুই ছাত্র। গত শনিবার ছাত্র, অভিভাক ও স্কুল কর্তৃপক্ষের বৈঠকে অভিযুক্ত আট ছাত্রকে ১৫ দিনের জন্য স্কুল থেকে সাসপেন্ড করার সিদ্ধান্ত নেওয়া হয়। শ্রীশচন্দ্র বিদ্যাপীঠের প্রধান শিক্ষক বলরাম হালদার বলেন, “আট ছাত্রকে ১৫ দিনের জন্য সাসপেন্ড করা হয়েছে।”।

গ্রেফতার ডাকাত দল
সাত জনের এক ডাকাত দলকে গ্রেফতার করল পুলিশ। ধৃতদের একজন ভারতীয়। বাকিরা বাংলাদেশি। শুক্রবার রাতে কৃষ্ণগঞ্জের বানপুরের বাংলাদেশ সীমান্ত এলাকা থেকে তাদের ধরা হয়। জেলা পুলিশের ডিএসপি(সদর) দিব্যজ্যোতি দাশ বলেন,“ ধৃত এই ডাকাত দলটি মূলত গরু পাচারের সঙ্গে যুক্ত। সীমান্তে নজরদারি চলায় ধৃতরা ডাকাতির ছক করে।”

প্রস্তুতি...

ভাদ্রের প্রায় শেষ। পুজোর আর বেশি দেরি নেই।
বহরমপুরের পটুয়াপাড়ায় মূর্তি গড়ার কাজ চলছে
দ্রুত হাতে। ছবি: গৌতম প্রামাণিক
এসেছে শরৎ...

কৃষ্ণনগরের বাতকুল্লায় শুরু হয়ে
গিয়েছে মণ্ডপ তৈরির কাজ।
সুদীপ ভট্টাচার্যের তোলা ছবি।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.