টুকরো খবর
রাহুলের কথাতেই জমি বিলের নাম বদল
বিল যখন প্রথম পেশ হল, তখন তাতে শুধু অধিগ্রহণ আর পুনর্বাসনের কথা। অথচ জমি নিয়ে সমস্যার মূলেই তো রয়েছে অধিগ্রহণ। “সেই সময় প্রথম বিষয়টি নিয়ে হস্তক্ষেপ করেন রাহুল গাঁধী,” বলছিলেন কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী জয়রাম রমেশ। জানালেন, সনিয়া-পুত্র তখন বলেন বিলটির নাম বদলে আরও আকর্ষণীয় করতে। নতুন নামের চিন্তাভাবনা সেখান থেকেই। সদ্য সমাপ্ত সংসদের অধিবেশনে জমি বিল পাশ করিয়েছে কেন্দ্র। তার নেপথ্যে কী ঘটেছে, সে কথাই আজ বলছিলেন জয়রাম। তখনই জানালেন রাহুলের কথা। জয়রাম বলেন, “সংসদে প্রথম যে দিন জমি বিলটি পেশ হয়েছিল, সে দিনই রাহুল আমায় ডেকে বলেন, ১১৯ বছরের পুরানো আইনটির নাম ছিল জমি অধিগ্রহণ আইন। যা শুনলে মনে হয় জোর করে জমি অধিগ্রহণের জন্যই ওই আইন। রাহুলের মতে, ওই আইনের নামের দর্শনেই সমস্যা রয়েছে। তাই তাঁর পরামর্শ ছিল, ক্ষতিপূরণ ও পুনর্বাসনের দিকগুলি যেন আইনের নামেই থাকে।” সেই প্রেক্ষাপটেই জমি বিলটির নাম পরিবর্তন করা হয়েছে বলে দাবি করেন জয়রাম। রাহুলের পরামর্শের পরেই এক আইনজ্ঞ বন্ধুর সঙ্গে আলোচনা করে জয়রাম বিলটির নামকরণ করেন স্বচ্ছতার সঙ্গে জমি অধিগ্রহণ ও সে জন্য যথাযথ পুর্নবাসন ও পুনর্স্থাপন বিল-২০১৩। তাঁর কথায়, “বিলটির ওই নামকরণ থেকেই বোঝা যাচ্ছে, কৃষক, ভূমিহীন, দলিত, আদিবাসী এদের সকলের সমস্যাকে মাথায় রাখা ওই আইন তৈরি করা হয়েছে। তাই বিলটি পাশ করাতে বড় কোনও সমস্যা হয়নি।”

অরুণাচলে বন্যা, পরিদর্শন মুখ্যমন্ত্রীর
একটানা বৃষ্টিতে অরুণাচলের বেশ কয়েকটি জেলায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। হেলিকপ্টারে প্লাবিত এলাকাগুলির পরিদর্শন করেছেন মুখ্যমন্ত্রী নাবাম টুকি এবং রাজ্যের মুখ্যসচিব হরি কৃষ্ণ। বন্যাত্রাণে আড়াই কোটি টাকা সরকারি সাহায্য দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী নাবাম। প্রশাসন জানিয়েছে, এখনও পর্যন্ত বন্যার কবলে পড়েছে চাংলাং, লোহিত, দিবাং উপত্যকা, নামনি দিবাং এবং পূর্ব সিয়াং। নোয়া ডিহিং, সিয়াং নদীর জল বিপদসীমার উপরে বইছে। বন্যাকবলিত এলাকার গ্রামবাসীদের অস্থায়ী আস্তানায় নিয়ে যাওয়া হয়েছে। হড়পা বান, ধসে কয়েকটি গ্রাম যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। উজানি অসমে বন্যার প্রকোপ খানিকটা কমলেও কাজিরাঙার ৭০ শতাংশই জলে ডুবে রয়েছে। প্লাবিত পবিতরা অভয়ারণ্যও। উঁচু জায়গার খোঁজে কাজিরাঙা থেকে পালাচ্ছে পশুপাখিরা। সে কারণে বিশেষ সতর্কতা জারি করেছে প্রশাসন। পুলিশ জানায়, লোকালয়ে ঢুকে পড়া একটি হরিণ মেরে ফেলার অভিযোগে নুমালিগড়ে দু’জনকে গ্রেফতার করা হয়েছে।

ফসলের উৎপাদন বৃদ্ধিতে উদ্যোগ শুরু ত্রিপুরায়
ফসলের উৎপাদন বৃদ্ধিতে ‘প্রতি ইঞ্চি জমি, প্রতি বিন্দু জল’ সঠিকভাবে ব্যবহারের উপর গুরুত্ব দিচ্ছে ত্রিপুরার কৃষকসভা। এমনই জানিয়েছেন ওই সংগঠনের রাজ্য কমিটির সম্পাদক নারায়ণ কর। তিনি জানান, বিজ্ঞানসম্মতভাবে চাষ করে জমির উৎপাদনশীলতা বাড়াতে হবে। চাষযোগ্য কোনও জমি ফেলে রাখা যাবে না। এক ফসলি জমি থেকে বহু ফসলি জমি তৈরির দিকেই নজর দিতে হবে কৃষিজীবীদের। নারায়ণবাবুর বক্তব্য, উদার অর্থনীতির জেরে দেশের জমি শিল্পসংস্থাগুলির হাতে চলে যাচ্ছে। কৃষকরা তা ধরে রাখতে পারছেন না। হাজার হাজার একর জমি না-নিলে শিল্পে লগ্নি সম্ভব হচ্ছে না—সেই অজুহাতে কৃষিজমি ‘দখলে’ বড় বড় পুঁজিপতিদের সাহায্য করছে কেন্দ্র এবং কয়েকটি রাজ্যের সরকার। তিনি জানিয়েছেন, ত্রিপুরায় ব্যক্তিগত মালিকানাধীন জমির ঊর্ধ্বসীমা পরিবর্তনের জন্য রাজ্য সরকারকে অনুরোধ করবে কৃষকসভা। তা না-হলে রাজ্যের কৃষকেরা তাঁদের জমি ধরে রাখতে পারবেন না।সংগঠনের রাজ্য সম্পাদকের কথায়, “মহারাষ্ট্র, ওড়িশা, পশ্চিমবঙ্গের তুলনায় ত্রিপুরায় জমির দাম অনেকটা বেড়ে গিয়েছে। এই পরিস্থিতিতে রাজ্যের কৃষিজীবী মহলে বিভ্রান্তি ছড়িয়ে পড়ছে।”

গুয়াহাটিতে গণধর্ষণ
গুয়াহাটিতে এক কিশোরীকে গণধর্ষণের অভিযোগ উঠল এক রাজনৈতিক নেতা-সহ কয়েকজনের বিরুদ্ধে। পুলিশ জানায়, অভিভাবকহীন ওই কিশোরীকে স্কুলে ভর্তির আশ্বাস দিয়ে তার ঠাকুমার কাছ থেকে গুয়াহাটিতে নিয়ে আসেন সফিকুদ্দিন আহমেদ। তিনি অসমের একটি রাজনৈতিক দলের নেতা। অভিযোগ, পাঞ্জাবাড়ির একটি ফ্ল্যাটে দু’দিন ধরে কিশোরীকে গণধর্ষণ করেন সফিকুদ্দিন এবং তার দুই বন্ধু। গতকাল মেয়েটি ফ্ল্যাট থেকে পালিয়ে প্রতিবেশীদের সব কথা জানায়। পুলিশ তাকে উদ্ধার করে। এসএসপি আনন্দপ্রকাশ তিওয়ারি বলেন, “ডাক্তারী পরীক্ষায় যৌন নির্যাতনের প্রমাণ মিলেছে। অভিযুক্তরা পলাতক। তাদের সন্ধান চলছে।”

বাড়ি ভেঙে মৃত চার
শতাধিক বছরের পুরনো একটি বাড়ি ভেঙে মৃত্যু হল ৪ জনের। গুরুতর জখম হয়ে হাসপাতালে চিকিৎসাধীন আরও চারজন। আজ পুরীর দ্বৈত লেনে দুর্ঘটনাটি ঘটে। অতিরিক্ত জেলাশাসক উদ্ধবচন্দ্র মাঝি জানান, মৃতদের নাম বাউরি বারিক (৭০), তাঁর মেয়ে শ্বেতসেনী বারিক (১১), সুলোচনা দাস (৫৮) এবং সরোজিনী বারিক (১৬)। ওই বাড়ির রক্ষণাবেক্ষণ করতেন বাউরি। হতাহতদের কয়েকজন দেব-দর্শনে গিয়েছিলেন। বাড়িটি ভেঙে পড়ার পর উদ্ধারকাজ শেষ করতে দমকল, পুলিশের ঘণ্টাতিনেক সময় লাগে।

কোকরাঝাড়ে হত দুই জঙ্গি
যৌথবাহিনীর সঙ্গে সংঘর্ষে মৃত্যু হল দুই এনডিএফবি (সংবিজিৎ) জঙ্গির। আজ সকালে কোকরাঝাড়ে কারিগাঁও এলাকায় ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, আদংবাজার এলাকায় জঙ্গি ডেরায় অভিযান চালায় পুলিশ, আধা সেনা। দু’পক্ষে গুলির লড়াই শুরু হয়। সংঘর্ষে রাহুল ব্রহ্ম ও অঞ্জলু ব্রহ্ম নামে দুই জঙ্গির মৃত্যু হয়। তাদের কাছ থেকে দুটি পিস্তল মিলেছে। মণিপুরে ‘কুকি রেভেলিউশনারি আর্মি’ এবং ‘কুকি ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট’ সরকারের সঙ্গে সংঘর্ষবিরতিতে রাজি হয়েছে। ‘কাংলেইপাক কমিউনিস্ট পার্টি’ (নোংদ্রেন খোম্বা গোষ্ঠী) রাজ্য ও কেন্দ্রের সঙ্গে শান্তি চুক্তি স্বাক্ষর করতে চলেছে।

ডিমা হাসাওয়ে ধৃত তিন জঙ্গি
ডিমা হাসাওয়ে অস্ত্র-সহ তিন জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে। আসাম রাইফেলস এবং স্থানীয় পুলিশের যৌথ অভিযানে উমরাংশু থানা এলাকায় ধরা পড়ে ওই তিনজন। পুলিশ জানায়, ধৃতদের নাম ড্যানিয়েল খেলমা, বিশ্বজিৎ হাফিলা এবং অসীম দেবনাথ। জঙ্গিদের থেকে একটি গ্রেনেড, বুলেট, বিস্ফোরক মিলেছে।

বিধায়ক চ্যাং
নাগাল্যান্ডের নোকসেন বিধানসভা কেন্দ্রের উপ নির্বাচনে ফের জিতলেন এনপিএফ প্রার্থী সি এম চ্যাং। প্রশাসনিক সূত্রের খবর, তিনি পেয়েছেন ৫৬৬২টি ভোট। এনসিপি প্রতিদ্বন্দ্বী লিমান ওনেন তাঁর চেয়ে ২৮৬৩টি ভোট কম পেয়েছেন। এ বছর ফেব্রুয়ারিতে বিধানসভা ভোটেও লিমানকে হারান চ্যাং। কিন্তু নাগাল্যান্ডের সাংসদ চ্যাং ইস্তফা দেননি। তাঁর জয়ে প্রশ্ন ওঠে তিনি বিধায়ক না সাংসদ। বিতর্কের জেরে নেফিয়ু রিও মন্ত্রিসভায় শিক্ষামন্ত্রী পদ থেকে তাঁকে ইস্তফা দিতে হয়। তার আগে লোকসভা থেকেও ইস্তফা দেন তিনি। উপনির্বাচনে জেতায় এখন চ্যাং শুধুই নোকসেনের বিধায়ক।

ত্রিপুরায় কংগ্রেস ছেড়ে তৃণমূলে
পশ্চিমবঙ্গের পরে এ বার বাম রাজ্য ত্রিপুরায় কংগ্রেসের ঘর ভেঙে নিজেদের সংগঠন মজবুত করতে আসরে নামল তৃণমূল। লক্ষ্য, লোকসভা নির্বাচন। উত্তর-পূর্বাঞ্চলের ওই রাজ্যের বিরোধী দল কংগ্রেসের প্রাক্তন কয়েক জন মন্ত্রী, বিধায়ক-সহ বেশ কিছু সমর্থক রবিবার আনুষ্ঠানিক ভাবে তৃণমূলে যোগ দিলেন। কলকাতায় তৃণমূল ভবনে ত্রিপুরার কংগ্রেস নেতারা যোগ দেওয়ার পরে মুকুল রায় বলেন, “লোকসভায় ত্রিপুরার দু’টি কেন্দ্রেই প্রার্থী দেবে তৃণমূল।”

শিবসেনার কটাক্ষ
মণ্ডপে মণ্ডপে মহিলাদের সুরক্ষার্থে তৎপর হতে হবে পুজো কমিটিগুলিকেই। শ্লীলতাহানি বা উত্যক্ত করার অভিযোগ এলে জবাবদিহি করতে হবে পুজো উদ্যোক্তাদেরই। গণেশ চতুর্থীর প্রাক্কালে পুলিশ কমিশনার সত্যপাল সিংহের এ হেন মন্তব্যের তীব্র নিন্দা করলেন শিব সেনা সভাপতি উদ্ধব ঠাকরে। তাঁর বক্তব্য, “যদি পুজো কমিটিগুলিকেই মহিলা পুণ্যার্থীদের সুরক্ষার দায়িত্ব নিতে হয়, তা হলে পুলিশের কী কাজ?”...তাঁর মত, যদি মুম্বই পুলিশ মহিলাদের সুরক্ষার দায়িত্ব না নিতে পারে তা হলে শিব সেনাই সে দায়িত্ব নেবে।

প্রেমিকার বাবাকে গুলি
বিয়ের প্রস্তাবে রাজি না হওয়ায় রাগের বশে প্রেমিকার বাবাকে গুলি করল প্রেমিক। লাঠি দিয়ে বেধড়ক মারধর করল তাঁর মাকেও। অভিযুক্তের নাম পুষ্পেন্দ্র। রবিবার সকাল সাড়ে আটটা নাগাদ ঘটনাটি ঘটে জ্যোতি নগর এলাকায়। জখম জৈন দম্পতিকে জিটিবি হাসপাতালে ভর্তি করা হয়। পুলিশকে তাঁরা জানিয়েছেন, বহু দিন ধরেই তাঁদের মেয়েকে উত্যক্ত করছিল পুষ্পেন্দ্র। তার জন্যই শাহদ্রা থেকে জ্যোতি নগর চলে এসেছিলেন তাঁরা। অভিযুক্তের খোঁজে তল্লাশি চলছে।

শ্লীলতাহানির শিকার বিদেশিনি
ডেনমার্কের বছর পঁচিশের এক ছাত্রীর শ্লীলতাহানির অভিযোগ উঠল অটোরিকশা চালকের বিরুদ্ধে। অভিযুক্তের নাম ভিকি কুমার। শুক্রবার রাতে ঘটনাটি ঘটে অমৃতসর স্টেশন চত্বরে। নিগৃহীতার জামা ছিঁড়ে দেওয়ার অভিযোগও ওঠে তার বিরুদ্ধে। শনিবার ভিকিকে গ্রেফতার করে পুলিশ। এ দিকে শুক্রবারের ওই ঘটনার জেরে মানসিক ভাবে বিপর্যস্ত হয়ে পড়েন ওই তরুণী। রবিবার সকালে ডেনমার্ক ফিরে যান তিনি।

কার্ফু জারি
সোপিয়ান ও কুলগাম জেলার বেশ কিছু জায়গায় রবিবার কার্ফু জারি করল প্রশাসন। শনিবার সিআরপিএফ জওয়ানদের হাতে চার জনের মৃত্যুর ঘটনায় উত্তপ্ত হয়ে রয়েছে গোটা এলাকা। তাই কোনও রকম ঝুঁকি নিতে চায়নি প্রশাসন। আইনশৃঙ্খলা রক্ষার জন্য সেখানে বাড়তি পুলিশ এবং সিআরপিএফ জওয়ানও মোতায়েন হয়েছে।

মারা গেলেন রমেশ ভাণ্ডারী
উত্তরপ্রদেশের প্রাক্তন রাজ্যপাল রমেশ ভাণ্ডারী প্রয়াত। তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর। তিনি দীর্ঘদিন ধরে অগ্ন্যাশয় ক্যানসারে ভুগছিলেন। প্রাক্তন বিদেশসচিব ভাণ্ডারী উত্তরপ্রদেশ ছাড়া ত্রিপুরা এবং গোয়ারও রাজ্যপাল ছিলেন।

ধৃত নয় দুষ্কৃতী
পুলিশ সেজে মহিলাদের গয়না চুরি করে পালাত ন’জনের দুষ্কৃতী দলটি। প্রায় ৫৩টি জালিয়াতির মামলা ঝুলছে তাদের নামে। অবশেষে মুম্বই থেকে তাদের গ্রেফতার করে হায়দরাবাদ পুলিশ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.