টুকরো খবর
উত্তরবঙ্গে জনশুনানি
মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ শুনতে উত্তরবঙ্গে জন শুনানি করবে রাজ্য মানবাধিকার কমিশন। আগামী ৮ থেকে ১২ সেপ্টেম্বর কমিশনের চেয়ারম্যান প্রাক্তন বিচারপতি অশোককুমার গঙ্গোপাধ্যায়, কমিশনের সদস্য বিচারপতি নারায়ণ চন্দ্র শীল, কমিশনের রেজিস্ট্রার বিচারক রবীন্দ্রনাথ সামন্ত সহ অনেকেই উত্তরবঙ্গে থাকবেন। আগামী ৯ এবং ১০ সেপ্টেম্বর কোচবিহার সার্কিট হাউসে এবং ১১ এবং ১২ সেপ্টেম্বর শিলিগুড়ি সার্কিট হাউসে জনশুনানি করবে কমিশন। সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত প্রতিদিন শুনানি হবে। কমিশন সূত্রের খবর, বিচারপতি অশোককুমার গঙ্গোপাধ্যায় এবং বিচারপতি নারায়ণ চন্দ্র শীলকে নিয়ে গঠিত কমিশনের বেঞ্চে উত্তরবঙ্গের বিভিন্ন প্রান্তের বাসিন্দারা সরাসরি জন শুনানিতে গিয়ে অভিযোগ জানাতে পারবেন। কমিশনের রেজিস্ট্রার বিচারক রবীন্দ্রনাথ সামন্ত বলেন, “যে কেউ জন শুনানিতে এসে অভিযোগ জানাতে পারবেন। উত্তরবঙ্গ থেকে আমরা অনেক অভিযোগ ডাক মারফত পাই। দূরত্বের কারণে অনেকে সরাসরি কমিশনের কলকাতা অফিসে আসতে পারেন না। সে কথা মাথায় রেখেই কমিশন এই সিদ্ধান্ত নিয়েছে। কেউ যদি মনে করেন, কোনওভাবে তাঁর স্বাধীনতা এবং সাংবিধানিক অধিকার লঙ্ঘিত হয়েছে, তিনি সরাসরি এসে অভিযোগ জানাতে পারবেন।” কী ধরনের অভিযোগ জানানো যাবে? কমিশন সূত্রে বলা হয়েছে, শুধুমাত্র সরকারি প্রতিষ্ঠান বা সরকারি কর্মীদের দ্বারা মানবাধিকার লঙ্ঘিত হয়েছে এমন বিষয়গুলিই নথিভুক্ত করবে কমিশন। সেই ঘটনাটি গত এক বছরের মধ্যে ঘটে থাকতে হবে। পাশাপাশি, বিচারাধীন বিষয়ে কোনও অভিযোগ জানানো যাবে না বলে কমিশন জানিয়েছে।

পুরভোটে ফেস বুক
আলিপুরদুয়ার পুরভোটের প্রচারের লড়াই জমছে ফেসবুকে। ব্যানার, পতাকা, ফ্লেক্সের পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক দলের সর্মকরা নিজেদের প্রার্থীর সমর্থনে প্রচার শুরু করেছেন ফেসবুকে। ২১ সেপ্টেম্বর পুর ভোট। রাজনৈতিক দলের কর্মীদের বক্তব্য, নতুন প্রজন্মের পাশাপাশি বাসিন্দাদের নজর টানতে ফেসবুকে প্রচার হচ্ছে। প্রার্থীদের ছবিও ফেসবুকেও ওয়ালে পোস্ট করে চলছে প্রচার। শহরের ২ নম্বর ওয়ার্ডের কংগ্রেস প্রার্থী সৈকত সেন বলেন, “প্রথাগত ভাবে প্রচারত চলছে। তবে এখন পড়ুয়া থেকে বয়স্ক অনেকেই ফেসবুকে লক্ষ রাখেন। তাই এই মাধ্যমেও প্রচার করছি।” ওই ওয়ার্ডে বিদায়ী কাউন্সিলর তথা তৃণমূলের প্রাথী আশিস দত্ত বলেন, “সমর্থকরা আমার পোষ্টার ফেসবুকে আপলোড করেছে। ভালই সাড়া মিলছে।” আলিপুরদুয়ারের বিদায়ী চেয়ারম্যান তথা ১২ নম্বর ওয়ার্ডের কংগ্রেস প্রার্থী দীপ্ত চট্টোপাধ্যায়ের বলেন, “আগামী দিনে হয়ত ফেসবুক অন্যতম প্রচারের মাধ্যম হবে। তবে এখনও অধিকাংশ মানুষ এই মাধ্যমের সঙ্গে পরিচিত নয়। তাই বাড়ি বাড়ি গিয়ে প্রচারই জোরদার মাধ্যমে।” সিপিএম কর্মী সুমিত ভট্টাচার্যের স্ত্রী স্বাতী ভট্টাচার্য (ঘোষ) এ বার ১৩ ওয়ার্ডে প্রার্থী। সুমিতবাবু জানান, প্রযুক্তিকে অস্বীকার করা যায় না। প্রথাগতভাবে পতাকা টাঙানো, বাড়ি বাড়ি প্রচারের সঙ্গে সাইটও ভোটের অন্যতম হাতিয়ার। ফেসবুকে উন্নয়ন অনুন্নয়নের বিষয়গুলি তুলে ধরে বন্ধুদের উপদেশ পাচ্ছি।” বিষয়টির সঙ্গে সহমত পোষণ করেন ৫ নম্বর ওয়ার্ডের কংগ্রেস প্রার্থী অনুপ দাস ও তৃণমূল প্রার্থী দেবকান্ত বড়ুয়াও।

পথশিশুদের সহায়তা কেন্দ্র
পথ শিশুদের মূলস্রোতে ফেরাতে সহায়তা কেন্দ্র খুলল চাইল্ড ইন নিড ইন্সস্টিটিউট (সিনি)। বৃহস্পতিবার শিলিগুড়ি জংশন স্টেশনে ওই সহায়তা কেন্দ্রের উদ্বোধন করেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। উপস্থিত ছিলেন রেলের কাটিহার ডিভিশনের ম্যানেজার অরুণ কুমার শর্মা, নিউ জলপাইগুড়ি স্টেশনের এরিয়া ম্যানেজার পার্থ শীল, শিলিগুড়ি পুরসভার ডেপুটি মেয়র সবিতা অগ্রবাল, মেয়র পারিষদ সঞ্জয় পাঠক। সমাজে পিছিয়ে পড়া পথশিশুদের মূলস্রোতে ফেরানো, তাদের মানসিক শিক্ষা, পড়াশোনার উপর জোর দেওয়া দরকার বলে তিনি মনে করেন। মন্ত্রী বলেন, “সরকার একা সব কাজ করতে পারে না। তাই এ ধরনের কিছু সংস্থা রয়েছে সরকারি সাহায্য নিয়ে যারা সেই সব কাজ করছে। তার মধ্যেও অনেকে ঠিক মতো কাজ করে না। যারা কাজ করছেন সরকারের তরফে তাদের সাহায্য করা হবে।” পরিবারে অভাব, অভিভাবকদের থেকে ছেলেমেয়েরা সাহায্য না পাওয়ার মতো নানা সমস্যার কারণে অনেক শিশু, কিশোররা বাড়ি থেকে পালায় বলে জানান ডিআরএম অরুণ কুমার শর্মা। পাশাপাশি বস্তি এলাকার সংখ্যা কমাতে পারলেও, ওই বাসিন্দাদের জীবনযাত্রার মান উন্নত হলে ভবিষ্যতে এই সমস্যা অনেকটা কমানো সম্ভব হবে বলে তিনি মনে করেন।

কংগ্রেস থেকে ইস্তফা
কংগ্রেস থেকে ইস্তফা দিলেন সদ্য ডাবগ্রাম ফুলবাড়ি-১ থেকে নির্বাচিত পঞ্চায়েত সমিতির সভাপতি কংগ্রেসের দেবাশিস প্রামাণিক। বৃহস্পতিবার তিনি জলপাইগুড়ি জেলা কংগ্রেস সভাপতি মোহন বসুকে তাঁর ইস্তফাপত্র পাঠিয়ে দিয়েছেন। তাঁর সঙ্গে আরও ৬ জন পঞ্চায়েত সদস্য তৃণমূলে যোগ দিচ্ছেন বলে দেবাশিসবাবু জানান। তিনি বলেন, “পঞ্চায়েত সদস্য ছাড়াও আরও তিনশো কংগ্রেস কর্মী তৃণমূলে যোগ দিচ্ছেন।” এর ফলে এলাকায় কংগ্রেসের জিতেও কোনও লাভ হল না। এর আগে তৃণমূল জেলা সভাপতি তথা মন্ত্রী গৌতম দেবের সঙ্গেও বৈঠক করেন দেবাশিসবাবু সহ অন্যরা। পঞ্চায়েত ভোটের ফল ঘোষণার পরেই মোটামুটি ঠিক হয় তাঁরা তৃণমূলে যোগ দেবেন বলে।

উদযাপন
শিক্ষক দিবস পালন করল ভারতীয় জনতা যুব মোর্চা। বৃহস্পতিবার শিলিগুড়ির কোর্ট মোড়ে সর্বপল্লি রাধাকৃষ্ণণের মূর্তির পাদদেশে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল বলে জানান, ভারতীয় জনতা যুব মোর্চার সম্পাদক বাপি পাল। এদিন অনুষ্ঠানের পরে একটি অবস্থান বিক্ষোভও করেন তাঁরা। পেট্রোল ও ডিজেলের মূল্যবৃদ্ধি থেকে ডেঙ্গু সমস্ত বিষয়েই তাঁরা প্রতিবাদ জানানো হয় সংগঠনের পক্ষ থেকে। এদিন মিত্র সম্মিলনী সভাকক্ষে তৃণমূল সিক্ষা সেলের পক্ষ থেকেও শিক্ষক দিবস উপলক্ষে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপস্থিত ছিলেন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সমীর কুমার দাস, তৃণমূল শিক্ষা সেলের জয়ন্ত কর প্রমুখরা।

বয়ান বদলানোয় থাপ্পড়
এজলাসে নিজের দেওয়া বয়ান থেকে সরে এসেছিলেন সরকারি সাক্ষী। তাতেই চটে যান আইনজীবী। কয়েকটি কড়া কথাও শুনিয়ে দেন। পরে তিনি এজলাসের বাইরে বার হয়ে ওই সাক্ষীকে সপাটে চড় মারেন বলে অভিযোগ। ঘটনাকে ঘিরে আদলত চত্বরে চাঞ্চল্য ছড়ায়। বৃহস্পতিবার আলিপুরদুয়ার মহকুমা আদালতে এদিন ফাস্ট ট্র্যাক ফাস্ট কোর্টে ২০১২ সালের কৌশিক দেব হত্যা মামলার সাক্ষীগ্রহণ চলছি। কোনও পক্ষই কোথাও কোনও অভিযোগ জানায়নি। সরকারি আইনজীবী জহর মজুমদার ঘটনার কথা স্বীকার করে নিয়েছে। তিনি বলেন,“চড় মারাটা ঠিক না। সাক্ষী অভিযুক্তদের মাধ্যমে প্রভাবিত হয়ে বয়ান বদলে দিয়েছিলেন। তাই ওকে বকে দিয়েছি। কৌশিক দেব নামে এক ঠিকাদরকে খুন করে জাতীয় সড়েকের ধারে ফেলে রাখা হয়েছিল। সাক্ষী রামকৃষ্ণ দে খুনের প্রসঙ্গ উঠতেই কোনও কিছু জানি না বলে জানান। এতেই রেগে গিয়েছিলাম।” বিষয়টি নিয়ে কোনও মন্তব্য করতে চাননি ওই সাক্ষী।

কাল বোর্ড গঠন
পঞ্চায়েত সমিতির বোর্ড গড়া ৭ সেপ্টেম্বর। তাই বোর্ড গঠন শেষ করতে আধিকারিকদের স্মারকলিপি দিল সিপিএম। জোনাল সম্পাদক চানু দে জানান, ৩০ অগস্ট বোর্ড গড়ার দিন সিপিএমের এক জয়ী সদস্যকে ধরার দাবিতে সরব হয় তৃণমূল। তাকে পুলিশ ধরলে ওই দিন বোর্ড গঠন প্রক্রিয়া স্থগিত রাখা হয়। এর পুনরাবৃত্তি যাতে না ঘটে তা নিশ্চিত করার জন্যই প্রশাসনকে স্মারকলিপি দেওয়া হয়েছে। ৩৩ আসনের এই পঞ্চায়েত সমিতির ভোটে এ বার ১৯টি সিপিএম, ১টি আরএসপি, ৭টি তৃণমূল কংগ্রেস, ৪ কংগ্রেস-মোর্চা জোট এবং ঝাড়খন্ড মুক্তি মোর্চা ১টি করে আসন পেয়েছে।

বার্ষিক সম্মেলন
এই বছর ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন অব প্যাথলজিস্ট অ্যান্ড মাইক্রো-বায়োলজিস্ট-এর রাজ্য বার্ষিক সম্মেলন ৬ থেকে ৮ সেপ্টেম্বর হচ্ছে শিলিগুড়িতে। এ কথা জানান আয়োজক কমিটির কর্তারা। কলকাতার বাইরে দ্বিতীয় সম্মেলন হতে চলেছে। উত্তরবঙ্গে প্রথম। উত্তরবঙ্গ মেডিক্যালে ওই সম্মেলন হবে। আয়োজক কমিটির চেয়রপার্সন উত্তরবঙ্গ মেডিক্যালে প্যাথলজি বিভাগ প্রধান অমিতা গিরি জানান, পোস্ট গ্র্যাজুয়েট স্তরের পড়ুয়া উপকৃত হবেন।

সংবর্ধিত ৫ শিক্ষক
শিক্ষক দিবসে পাঁচ প্রবীণ শিক্ষককে সংবর্ধনা দিল ময়নাগুড়ির সংস্থা ‘আমরা কজন’। নতুন বাজার সংলগ্ন এলাকায় এক অনুষ্ঠানে ওই শিক্ষকদের হাতে সংস্থার তরফে ফলক তুলে দেওয়া হয়। এ ছাড়া ছিল আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। সংস্থার পক্ষে মিতু চক্রবর্তী বলেন, “ছাত্র শিক্ষক সম্পর্কের মূল্যবোধ রক্ষার জন্য ওই অনুষ্ঠানের আয়োজন।”

নয়া সম্পাদক
শিলিগুড়ি ৩ নম্বর ব্লক নগর কংগ্রেসের সম্পাদক হলেন হিমাদ্রি সরকার। বৃহস্পতিবার এ’খবর জানান, শিলিগুড়ি নগর কংগ্রেসের সভাপতি তপন পাইন। ৩ সেপ্টেম্বর এই দায়িত্ব দেওয়া হয় হিমাদ্রিবাবুকে।

বিদ্যুৎহীন, অচল
ছবি: দীপঙ্কর ঘটক।
২০১২-র মে মাসে বন দফতরের উদ্যোগে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের জন্য রামশাইয়ের কাউয়াগাবে মহাসমারোহে উদ্বোধন করা হয়েছিল শালপাতার থালা-বাটি তৈরির এই কেন্দ্রটি। সেখানে আনা হয়েছিল সেলাই মেশিন-সহ নানা সরঞ্জাম। কিন্ত বিদ্যুৎ না আসায় বছর দেড়েক পরেও কেন্দ্র চালু হয়নি।ন না।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.