টুকরো খবর
কাটল কেবল
যশোহর রোডের পাশে নর্দমা তৈরির জন্য মাটি খুঁড়তে গিয়ে কাটা পড়ল বিএসএনএল-এর কেবল। বৃহস্পতিবার রাতে, মধ্যমগ্রামে। এর জেরে মুখ থুবড়ে পড়েছে টেলিফোন, ইন্টারনেট ও জরুরি পরিষেবা। মধ্যমগ্রাম একচেঞ্জের ‘কেবল-ক্যাবিনেট’ থেকে তার গিয়েছে দোলতলা পুলিশ হেডকোয়ার্টার্স, হাসপাতাল ও অন্যান্য সরকারি অফিসে। সেখানকারই কেবল কাটা পড়ে। বিএসএনএল-এর ডিভিশনাল ইঞ্জিনিয়ার (দমদম ও বিমানবন্দর) তপন চক্রবর্তীর অভিযোগ, ‘‘কেএমডিএ-র কর্মীরা ক্যাবিনেটের কেবল কেটে উপড়ে নষ্ট করে দিয়েছেন। প্রায় ৭০ লক্ষ টাকা ও পরিষেবায় ব্যাপক ক্ষতি হয়েছে। এই কাজের কথা আগে জানলে তা এড়ানো যেত।’’ কেএমডিএ-র পাল্টা দাবি, ‘‘এই কাজের কথা লিখিত ভাবে বিএসএনএলকে জানানো হয়।’’

জলে ঝাঁপিয়ে যুবককে বাঁচালেন কনস্টেবল
কনস্টেবল দুলাল সরকার। পাশে তাঁর স্ত্রী। —নিজস্ব চিত্র
লঞ্চের ধারে দাঁড়িয়েছিলেন এক ব্যক্তি। মাঝগঙ্গায় তাঁকে লঞ্চ থেকে পড়ে যেতে দেখে এক মহিলা চিৎকার করে স্বামীকে বললেন, ‘ঝাঁপিয়ে পড়ো, তুলে আনো ছেলেটিকে’। স্ত্রী-র কথা শেষ হওয়ার আগেই জলে লাফ দিলেন স্বামী। সাঁতরে গিয়ে উদ্ধার করলেন ওই যুবককে। শুক্রবার দুপুরের ঘটনা। উদ্ধারকর্তা কলকাতা পুলিশের প্রথম ব্যাটালিয়নের কনস্টেবল দুলাল সরকার। বর্তমানে তিনি কলকাতা পুলিশের বিপর্যয় মোকাবিলা দলে কর্মরত। স্ত্রী ও ছেলেকে নিয়ে তিনি নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে আসছিলেন কলকাতা পুলিশের অনুষ্ঠানে যোগ দিতে। যাঁকে তিনি উদ্ধার করেন, তাঁর নাম শুভাশিস শর্মা (৪২)। বাড়ি খড়দহের রবীন্দ্রপল্লিতে। এ দিন নেতাজি ইন্ডোরে দুলালবাবুর সাহসিকতা এবং তৎপরতার প্রশংসা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং কলকাতা পুলিশের কমিশনার সুরজিৎ করপুরকায়স্থ। দুলালবাবুকে সাহসিকতার পুরস্কার দিতে বলেছেন মুখ্যমন্ত্রী।

ভর্তির তালিকা দেবে বিশ্ববিদ্যালয়
ছাত্র ভর্তিতে অনিয়মের অভিযোগে গরফার জগদীশচন্দ্র বসু শিক্ষক শিক্ষণ মহাবিদ্যালয়ে বিএডে ভর্তি প্রক্রিয়াই বন্ধ করে দেওয়া হয়েছিল। সেই স্থগিতাদেশ এখনও বলবৎ আছে। কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছেন, ওই কলেজে কাদের ভর্তি করা হবে, তাঁরাই তার তালিকা তৈরি করে দেবেন। সেই মেধা-তালিকা তৈরির কাজ চলছে। তালিকা তৈরির পরে ভর্তি শুরু হতে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ পেরিয়ে যাবে বলে বিশ্ববিদ্যালয় সূত্রের খবর। এর আগে কোনও কলেজে ছাত্র ভর্তির মেধা-তালিকা বিশ্ববিদ্যালয় করে দেয়নি বলে বিশ্ববিদ্যালয়ের আধিকারিকেরা জানান। গত ১ জুলাই বিভিন্ন বিএড কলেজে পঠনপাঠন শুরু হয়ে গিয়েছে। ভর্তিতে অনিয়মের অভিযোগ উঠলেও গরফার ওই কলেজের কর্তৃপক্ষের পাল্টা অভিযোগ ছিল, শাসক দলের কিছু প্রভাবশালী নেতা-মন্ত্রী প্রার্থীদের নাম সুপারিশ করে পাঠান। তা না-মানায় তাঁদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ জানানো হয়েছে।

ছাত্রীর ‘শ্লীলতাহানি’, গ্রেফতার যুবক
প্রকাশ্য রাস্তায় এক স্কুলছাত্রীর হাত ধরে টানছে এক যুবক। ওই ছাত্রী হাত ছাড়িয়ে পালাতে চাইছে। দিনের বেলায় ওই ঘটনা দেখে এগিয়ে আসেন এলাকাবাসীরা। তারাই যুবকটিকে আটকে পুলিশে খবর দেন। পুলিশ এসে শ্লীলতাহানির অভিযোগে ওই যুবককে গ্রেফতার করে। ঘটনাটি ঘটে শুক্রবার, বড়বাজারে। ধৃতের নাম শম্ভু মণ্ডল। পুলিশ জানায়, এ দিন স্কুল থেকে বাড়ি ফিরছিল গার্ডেনরিচের বাসিন্দা দ্বাদশ শ্রেণির ওই ছাত্রী। অভিযোগ, বড়বাজারে ফগেয়া পট্টি ও মহাত্মা গাঁধী রোডের মোড়ে তার হাত ধরে টান মারে শম্ভু। ওই ছাত্রী পুলিশকে অভিযোগে জানিয়েছে, গার্ডেনরিচেরই বাসিন্দা শম্ভু এ দিন তাকে সঙ্গে যেতে বলে। রাজি না হওয়ায় রাস্তার মধ্যেই তার হাত ঘরে টানাটানি করে। প্রাথমিক তদন্তে পুলিশ জেনেছে, কিছু দিন ধরেই ওই ছাত্রীটিকে উত্ত্যক্ত করছিল শম্ভু।

বাঁচলেন মহিলা
কালীঘাট মেট্রো স্টেশনের প্ল্যাটফর্মে এক মহিলাকে বহুক্ষণ ঘোরাঘুরি করতে দেখে অনেকের সন্দেহ হয়। আরপিএফ কর্মীরা তাঁকে জিজ্ঞাসাবাদ করলে তিনি ‘কিছু না, কিছু না’ বলে বসে পড়েন বেঞ্চে। তবুও তাঁর উপরে চোখ রাখছিল আরপিএফ। আর সেই ‘নজরের’ জোরেই প্রাণে বাঁচলেন তিনি। মেট্রো সূত্রে খবর, শুক্রবার বিকেলে ওই মহিলা ট্রেন আসতে দেখেই আচমকা দৌড়তে শুরু করেন। আরপিএফ কর্মীরা ছুটে এসে প্ল্যাটফর্মের ধার থেকে ওই মহিলাকে টেনে সরান। মেট্রোর ডেপুটি জেনারেল ম্যানেজার প্রত্যুষ ঘোষ বলেন, “ওই মহিলার কাছ থেকে নম্বর জোগাড় করে বাড়িতে খবর দেওয়া হয়।” পরে মেট্রো কর্তৃপক্ষ মহিলাকে কালীঘাট থানায় পাঠান। পুলিশের অনুমান, ওই মহিলা মানসিক অবসাদেই এই কাণ্ড করেছেন। মেট্রো সূত্রে খবর, এ বছর ৯টি আত্মহত্যার চেষ্টা হয়েছে মেট্রোয়। ৮ জনকে বাঁচানো গিয়েছে।

দুর্ঘটনায় মৃত
বাসের ধাক্কায় মৃত্যু হল সিইএসসি-র এক ঠিকাকর্মীর। শুক্রবার সকালে, শিবপুরের বকুলতলায়। মৃতের নাম বিমল নন্দী (৫৫)। তিনি হাওড়ার নতুন মহাকরণের ভূগর্ভস্থ বিদ্যুৎ লাইনের কাজ করছিলেন। পুলিশ জানায়, ওই পথ দিয়েই জোরে যাচ্ছিল দিঘাগামী বাসটি। প্রত্যক্ষদর্শীরা জানান, বিমলবাবু রাস্তা পেরোনোর সময়ে বাসটি তাঁকে ধাক্কা মেরে পালায়। আশঙ্কাজনক অবস্থায় ওই ব্যক্তিকে হাওড়া জেলা হাসপাতালে নিয়ে গেলে তাঁকে মৃত ঘোষণা করা হয়। এলাকাবাসীরাই মোটরসাইকেল নিয়ে তাড়া করে প্রায় তিন কিলোমিটার দূরে গিয়ে বাসটিকে থামিয়ে হাওড়া সিটি পুলিশের হাতে তুলে দেয়। গ্রেফতার হয়েছে চালক।

বাড়িতে চুরি
ছেলেকে স্কুলে নিয়ে গিয়েছিলেন বেহালার রায়বাহাদুর রোডের বাসিন্দা রিঙ্কু মণ্ডল। চার ঘণ্টা পরে ফিরে দেখেন, আলমারি ভাঙা। উধাও লক্ষাধিক টাকার গয়না। শুক্রবার সকালের ঘটনা। পুলিশ জানায়, পিছনের দরজা ভেঙে ঢোকে দুষ্কৃতীরা। পুলিশের অনুমান, রোজ ওই সময়ে বাড়ি ফাঁকা থাকে, এটা জানত তারা। এ দিনই দুপুরে ব্যারাকপুরে ভাস্কর গায়েন নামে এক চিকিৎসকের বাড়ি থেকে টাকা-গয়না চুরি করে পালায় দুষ্কৃতীরা। তিনি বলেন, “যে আলমারিতে গয়না ছিল, চোরেরা সেটাই ভেঙেছে। চেনা কেউই এ কাজ করেছে।” ব্যারাকপুরের গোয়েন্দাপ্রধান দেবাশিস বেজ বলেন, “তদন্ত শুরু হয়েছে।”

বিদ্যুৎ বণ্টন নিয়ে
কলকাতা পুরসভার বেশ কিছু ওয়ার্ডে বিদ্যুৎ সরবরাহ করে রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থা। ওই ওয়ার্ডগুলির মধ্যে কয়েকটিতে যাতে সিইএএসসি বিদ্যুৎ দিতে পারে, সে নিয়ে ভাবনা-চিন্তা শুরু হয়েছে। শুক্রবার বিদ্যুৎমন্ত্রী মণীশ গুপ্তের সঙ্গে সিইএসসি-র কর্তাদের একটি বৈঠক হয় বলে মহাকরণ সূত্রের খবর। জানা গিয়েছে, ১১১ নম্বর ওয়ার্ড-সহ আরও তিন ওয়ার্ডে সিইএসসি-র বিদ্যুৎ নিয়ে যাওয়ার কথা চলছে।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.