টুকরো খবর
বিজয় নাথ আই এন টি ইউ সি-র জেলা সভাপতি মনোনীত হলেন
আইএনটিইউসি’র দার্জিলিং জেলা সভাপতি মনোনিত হলেন বিজয় নাথ। বৃহস্পতিবার শিলিগুড়ির হাসমিচকে কংগ্রেসের দলীয় কার্যালেয় তাঁকে আইএনটিইউসি’র জেলা সভাপতি হিসাবে ঘোষণা করেন রাজ্য সহ সভাপতি কনক দেবনাথ। এত দিন ওই পদে ছিলেন অলক চক্রবর্তী। তিনি সম্প্রতি তৃণমূলে যোগ দেন। তিনি জানিয়েছিলেন সংগঠনের সর্বভারতীয় সভাপতিকে তিনি আইএনটিইউসি’র জেলা সভাপতির পদ ছাড়ার জন্য আবেদন করেছিলেন। কিন্তু সর্বভারতীয় সভাপতি সঞ্জীব রেড্ডি তাকে ওই পদে থাকতে বলেছিলেন। অন্য দলে থাকলেএ আইএনটিইউসিতে থাকতে কোনও সমস্যা নেই। তবে কনকবাবু বলেন, ‘‘সর্বভারতীয় সভাপতির সঙ্গে তাঁরা কথা বলেছেন। তাঁকে বিস্তারিত জানানো হয়। এর পরেই অলকবাবুকে সরিয়ে বিজয়বাবুকে সভাপতি করার ব্যাপারে মত দিয়েছেন সর্বভারতীয় সভাপতি।” তবে অলকবাবুকে সংগঠন থেকে সরিয়ে দেওয়ায় দলের কোনও ক্ষতি হবে না বলেই কনকবাবু দাবি করেন। তাকে সমর্থন জানান জেলা কংগ্রেস সভাপতি শঙ্কর মালাকার। এ দিন পুরসভার কংগ্রেস কাউন্সিলর তথা মেয়র পারিষদ সঞ্জয় পাঠককে রাজ্য আইএনটিইউসি’র সম্পাদক পদে মনোনীত করার বিষয়টিও জানানো হয়। চা বাগানের শ্রমিক নেতা নকুল বাগোয়ার তৃণমূল ছেড়ে কংগ্রেসে যোগ দেন। শীঘ্রই হাতিঘিষায় জনসভা করে তিনি অনুগামীদেরও কংগ্রেসে যোগদান করাবেন বলে জানিয়েছেন।

আজ বৈঠক শ্রম দফতরে
ডুয়ার্সের মেটেলি ব্লকের কিলকোট ও নাগেশ্বরী বাগানের শ্রমিক অসন্তোষ মেটাতে শুক্রবার ত্রিপাক্ষিক বৈঠক করবে শ্রম দফতর। মালবাজারে সহকারি শ্রম আধিকারিক শ্যামল রায়চৌধুরী দুই বাগানের শ্রমিক ও মালিকপক্ষকে নিয়ে বৈঠকে বসবেন বলে জানিয়েছেন। গত তিন দিন ধরে প্রোগ্রেসিভ টি ওয়ার্কাস ইউনিয়নের নেতৃত্বে ডুয়ার্সের কিলকোট ও নাগেশ্বরী চা বাগানে ১৪ দফা দাবিকে সামনে রেখে শ্রমিকরা ২ ঘন্টা করে গেট সভা শুরু করেছেন। গত বুধবার কিলকোট চা বাগানে দাবি আদায়ের লক্ষ্যে কর্মবিরতিও পালন করা হয়। এক মালিকানা সংস্থার দুই বাগানে বকেয়া পিএফ, শ্রমিক আবাস নির্মাণ, জ্বালানি কাঠ সরবরাহ, বিশুদ্ধ পানীয় জলের যোগানের মতো দাবি সামনে রেখে এই দুই বাগানে আন্দোলন চলছে। মালবাজারের সহাকারী শ্রম আধিকারিক শ্যামল রায়চৌধুরী বলেন, “আলোচনায় যাতে জট কাটে সেই কারণেই বৈঠক ডাকা হয়েছে।”

অনাস্থা পেশ
ফাঁসিদেওয়া পঞ্চায়েত সমিতি কংগ্রেস সভাপতির বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পেশ করল কংগ্রেসের অন্য সদস্যরা। বৃহস্পতিবার মহকুমাশাসক দফতরে তারা অনাস্থা পেশ করেন। ওই পঞ্চায়েত সমিতির সভাপতি প্রণবেশ মণ্ডলের বিরুদ্ধে দলবিরোধী কাজের অভিযোগও তুলেছেন জেলা কংগ্রেস নেতৃত্ব। তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ারও ইঙ্গিত দিয়েছেন তাঁরা। এ দিন ফাঁসিদেওয়া পঞ্চায়েত সমিতির কংগ্রেসের ১২ জন সদস্যকে নিয়ে প্রণবেশবাবুর বিরুদ্ধে অভিযোগ তুলেছেন জেলা নেতৃত্ব। উপস্থিত ছিলেন বিধায়ক সুনীল তিরকি, জেলা কংগ্রেসের অন্যতম সাধারণ সম্পাদক জীবন মজুমদার, ফাঁসিদেওয়া ব্লক কংগ্রেস সভাপতি ফণী রায়রা। শিলিগুড়ির ভারপ্রাপ্ত মহকুমাশাসক শুভাশিস ঘোষ বলেন, “ওই পঞ্চায়েত সমিতির কংগ্রেসের সদস্যরা সই করে একটি প্রস্তাব দফতরে জমা করেছেন বলে শুনেছি। বিস্তারিত খোঁজ নিয়ে দেখছি।” প্রণবেশ মণ্ডল বলেছেন, “সদস্যদের একাংশকে জোর করিয়ে সই করানো হয়েছে বলে জেনেছি। আমি এখন পর্যন্ত দলেই রয়েছি। আমাকে এ দিন ডাকাও হয়নি। দল বিরোধী কাজের অভিযোগ ঠিক নয়। কংগ্রেস ছাড়লে পঞ্চায়েত সমিতির সদস্যদের সঙ্গে আলোচনা করব।”

উন্নয়ন চেয়ে স্মারকলিপি
পৃথক জলপাইগুড়ি উন্নয়ন পর্ষদের দাবি সহ পাঁচ দফা দাবিতে জেলাশাসকের দফতরে স্মারকলিপি দিল জলপাইগুড়ি শহর ব্লক কংগ্রেস। পাশাপাশি জলপাইগুড়ি পুরসভাকে ‘ক’ শ্রেণিভুক্ত করার দাবিও জানানো হয়েছে। শহরের নিকাশি পরিকাঠামো উন্নত করে প্রকল্প অনুমোদন, করলা নদীর নাব্যতা বৃদ্ধি করা, শহরের তিন এবং চার নম্বর ঘুমটিতে উড়ালপুল তৈরির দাবিও জানানো হয়েছে। শহর ব্লক কংগ্রেস সভাপতি পিনাকী সেন গুপ্ত বলেন, “জলপাইগুড়ির শহরের উন্নয়ন মানেই বঞ্চনা এবং দীর্ঘসুত্রতা। আমরা দীর্ঘকাল ধরে যে আন্দোলন শুরু করেছি তার অংশ হিসেবেই স্মারকলিপি দেওয়া হয়। আমাদের দাবি, দীর্ঘকালের আবহেলা কাটিয়ে শহরের সার্বিক এবং সুসংহত উন্নয়ন পরিকল্পনার যথাযথ রূপায়ণ করা।”

মারধরের নালিশ
জন্মাষ্টমী উৎসবকে কেন্দ্র করে বচসায় জড়িয়ে পড়ল তৃণমূল ও কংগ্রেস। বুধবার রাতে শিলিগুড়ির মাটিগাড়ার বাজার এলাকায়। ঘটনার খবর পেয়ে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ব্লক কংগ্রেসের পক্ষ থেকে মহম্মদ সামসের নামে এক তৃণমূল কর্মীর নামে অভিযোগ দায়ের করা হয়েছে। মাটিগাড়া ব্লক কংগ্রেস সভাপতি নান্টু বিশ্বাস অভিযোগ করেন, “জন্মাষ্টমীর অনুষ্ঠান চলাকালীন সামসের এসে এলাকায় অনুষ্ঠান বন্ধ করার দাবি জানাতে থাকে। তাঁকে বাধা দেওয়া হলে আমাদের কর্মী বিপ্লব দত্তকে মারা হয়।” তৃণমূল জেলা মহাসচিব কৃষ্ণ পাল বলেন, “ অভিযোগ সর্বৈব এলাকায় কংগ্রেস এবং সিপিএম তোলাবাজি করছে। তা থামাতে সামসেরের উপরে চড়াও হয় কংগ্রেস ও সিপিএমের লোকজন।”

নাবালিকা ধর্ষণে ধৃত
নাবালিকাকে ধর্ষণের অভিযোগে এক ব্যক্তিকে ধরল নিউ জলপাইগুড়ি ফাঁড়ির পুলিশ। এই ঘটনাটি ঘটেছে শিলিগুড়ি নবগ্রামে। অভিযুক্ত কাঞ্চন নাগ মেয়েটির প্রতিবেশী। পুলিশ সূত্রের খবর, বিগত চার মাস ধরে ভয় দেখিয়ে ওই কিশোরীকে ধর্ষণ করা হয়েছে বলে গত বুধবার অভিযোগ দায়ের করা হয়েছে নিউ জলপাইগুড়ি থানায়। ধর্ষণে মেয়েটি অন্তঃসত্ত্বা হলে বিষয়টি জানাজানি হয়। বুধবার সন্ধ্যায় মেয়েটির পরিবারের তরফে নিউ জলপাইগুড়ি ফাঁড়িতে অভিযোগ দায়ের করা হয়। বৃহস্পতিবার সকালে অভিযুক্তকে বাড়ি থেকে গ্রেফতার করা হয়। এ দিন ধৃত কাঞ্চন নাগকে জলপাইগুড়ি আদালতে তোলা হলে তাঁর জামিন নামঞ্জুর হয়ে যায়।

সাংবাদিক সম্মেলন
৩১ অগস্ট শিলিগুড়ি পুরসভার বোর্ড মিটিংয়ে কংগ্রেসের কাউন্সিলররা যোগ দেবেন বলে জানিয়েছেন জেলা কংগ্রেস সভাপতি শঙ্কর মালাকার। বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলন করে তিনি এ কথা জানিয়েছেন। পুরসভার মেয়র গঙ্গোত্রী দত্ত জানান, জেলা সভাপতির সঙ্গে এখনও এ ব্যাপারে তাঁর কথা হয়নি। তবে আজ শুক্রবার তিনি এই বিষয়ে কথা বলবেন। কাউন্সিলরদের সঙ্গেও এ ব্যাপারে আলোচনা করবেন গঙ্গোত্রী দেবী। প্রসঙ্গত উল্লেখ্য, দলত্যাগী চেয়ারম্যান নান্টু পাল ৩১ অগস্ট পুরসভার বোর্ড মিটিং ডেকেছেন। তবে কংগ্রেসের কাউন্সিলররা গত কয়েক মাস তাঁর ডাকা সভাতে যোগ দিচ্ছেন না। এ অবস্থায় উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব দু’দিন আগেই জানিয়ে দিয়েছেন, কংগ্রেসের কাউন্সিলররা ওই বোর্ড মিটিংয়ে না গেলে তাঁদের বিরুদ্ধে সরকার প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

মেয়ে খুন, ধৃত বাবা
স্ত্রী মদের টাকা না দেওয়ায় নিজের তিন বছরের মেয়েকে আছাড় মেরে খুনের অভিযোগ উঠল বাবার বিরুদ্ধে। ফালাকাটার কাদম্বিনী চা বাগান এলাকায় বৃহস্পতিবার অভিযুক্তকে গ্রেফতার করেছে পুলিশ।

স্বাভাবিক সিকিম-পথ
শিলিগুড়ি থেকে সিকিমগামী ৩১-এ জাতীয় সড়কে যান চলাচল স্বাভাবিক রাখতে চালক ও মালিকদের কাছে আবেদন জানিয়েছিল ইস্টার্ন হিমালয়ান ট্রাভেজ অ্যান্ড ট্যুর অপারেটার্স অ্যাসোসিয়েশন। তাতে সাড়া দিয়ে বৃহস্পতিবার থেকে বহু গাড়ি এ পথে চলেছে বলে তারা দাবি করেন। শিলিগুড়ির স্ট্যান্ড থেকে গাড়ি চালাতে ইতস্তত করেন চালকরা।

সুপারি আটক
বালুরঘাটগামী ট্রেনে উদ্ধার হল ৫৪০ কেজি সুপারি। বৃহস্পতিবার বাগডোগরা-শিলিগুড়ির মাঝে। এই ব্যাপারে শিলিগুড়ির রেল পুলিশের কাছে আগেই খবর ছিল।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.