টুকরো খবর
খুন করে টাকা লুঠ মানকাচরে
এক ব্যবসায়ীকে খুন করে নগদ প্রায় দেড় লক্ষ টাকা লুট করে পালালো দুষ্কৃতী দল। দুষ্কৃতীদের ধারাল অস্ত্রের আঘাতে হয়েছেন ব্যবসায়ীর স্ত্রীও। আশঙ্কাজনক অবস্থায় তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম শ্বহীদ আলি (৪০)। বুধবার গভীর রাতে ধুবুরি জেলার মানকাচর থানার বরবিলা গ্রামে ঘটনাটি ঘটেছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, বুধবার রাতে আট জনের একটি দুষ্কৃতীদল অস্ত্র নিয়ে ওই ব্যবসায়ীর বাড়ির দরজা ভেঙে ঘরে ঢোকে। ব্যবসায়ী এবং তাঁর স্ত্রীকে ঘুম থেকে টেনে তুলে আলমারির চাবি চায়। চাবি না দেওয়ায় ডাকাতরা ওই ব্যবসায়ীর স্ত্রীকে ধারালো অস্ত্র দিয়ে আঘাত করে বলে জানা গিয়েছে। বাধা দিতে যাওয়ায় একটি ধারালো অস্ত্রদিয়ে ওই ব্যবসায়ীকে কুপিয়ে আলমারি থেকে নগদ প্রায় দেড় লক্ষ টাকা লুট করে পালিয়ে যায় দলটি। চিৎকারে বাসিন্দারা ছুটে এসে দুজনকে হাট শিঙিমারি হাসপাতালে ভর্তি করান। হাসপাতালেই ওই ব্যবসায়ীর মৃত্যু হয়। তদন্তে নেমে বৃহস্পতিবার পুলিশ দু’জনকে আটক করেছে। তারা ওই গ্রামের বাসিন্দা বলে পুলিশ জানায়।

আত্মসমর্পণ পাঁচ আলফা জঙ্গির
জেলাশাসকের হাতে অস্ত্র তুলে দিয়ে আত্মসমর্পণ করল পাঁচজন আলফা জঙ্গি। প্রশাসনিক সূত্রে জানানো হয়েছে, আজ দরং জেলার জেলাশাসক সোহরাব আলির দফতরে আলফা স্বাধীন গোষ্ঠীর সদস্য অমরজ্যোতি ডেকা, তিলক রাজবংশী, রঞ্জন রাজবংশী, হরমোহন রাজবংশী এবং ভূপেন্দ্র নাথ আত্মসমর্পণ করে। সেখানে হাজির ছিলেন পুলিশ এবং সেনাবাহিনীর কর্তারা। পুলিশ জানিয়েছে, আত্মসমর্পণকারী জঙ্গিরা একটি কার্বাইন, দুটি বিদেশি পিস্তল, পাঁচটি গ্রেনেড, ৩০টি ম্যাগাজিন, ১০টি ডিটোনেটর জমা দিয়েছে। আলফা স্বাধীনের তরফে এক বিবৃতিতে দাবি করা হয়েছে, ওই পাঁচজন আলফা-র সদস্য নয়। এটি পুলিশ-প্রশাসনের সাজানো নাটক। গোলাঘাটের মেরাপানি এলাকায় আলফা স্বাধীনের জঙ্গি ইন্দ্রজিৎ রেগনকে গ্রেফতার করেছে পুলিশ। ২০০৩ সালে আলফায় যোগ দেওয়া ইন্দ্রজিৎ মায়ানমারে অস্ত্র প্রশিক্ষণ পেয়েছে। পুলিশের দাবি, আগেও একবার গ্রেফতার হয়েছিল ইন্দ্রজিৎ। জামিনে মুক্তি পেয়েই সে পালায়। পরেশ বরুয়ার দেহরক্ষী ছিল সে। তার কাছ থেকে গুলি, পিস্তল, মোবাইল ও ১০টি সিম কার্ড মিলেছে।

শিলচরে র্যাগিং-এর অভিযোগ
উঁচু ক্লাসের দাদাদের বিরুদ্ধে র্যাগিং-এর অভিযোগ তুলল শিলচর এনআইটি প্রতিষ্ঠানের কয়েকজন পড়ুয়া। তাঁরা সরাসরি ই-মেল পাঠিয়েছে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের যুগ্ম সচিব এবং টেকনিক্যাল ডিরেক্টরের (অল এনআইটিস্) কাছে। এর প্রেক্ষিতে ছাত্রাবাসের ওয়ার্ডেনদের সঙ্গে বৈঠক করেন শিলচরের ওই শিক্ষা প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানের ডিরেক্টর এন ভি দেশপান্ডে জানিয়েছেন, এটি র্যাগিং-এর ঘটনা নয়। কোনও বিষয়কে কেন্দ্র করে দু’টি সেমেস্টারের ছাত্রদের মধ্যে মারপিট হয়েছিল। অভিযুক্তদের শনাক্ত করা হয়েছে। এনআইটি সূত্রের খবর, পঞ্চম সেমেস্টারের ১৫ জন ছাত্রকে দোষী সাব্যস্ত করা হয়েছে। তাঁদের ৫ হাজার টাকা করে জরিমানা দিতে হবে। অভিযুক্তদের মধ্যে ৪ ছাত্রকে প্রতিষ্ঠান থেকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে।

করিমগঞ্জে দশ ঘণ্টায় দু’টি খুন
১০ ঘণ্টার মধ্যে পরপর দু’টি খুন হল করিমগঞ্জের রাতাবাড়িতে। পুলিশ জানায়, গতকাল রাত ৯টা নাগাদ মুলিয়ালা এলাকায় আততায়ীরা হামলা করে ফরিজুদ্দিনকে (৫০)। প্রথমে তাঁকে গুলি করা হয়। পরে ধারালো অস্ত্রে কোপানো হয়। ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়েছে। আজ সকালে বড়গুল গ্রামের বাসিন্দা ফকরুল হককে খুন করে দুষ্কৃতীরা। রাতাবাড়ি থানার ওসি সফিউল হোসেন জানিয়েছেন, ফরিজুদ্দিনের খুনে ব্যবহৃত দেশি পিস্তলটি ঘটনাস্থল থেকে উদ্ধার করা হয়েছে। মিলেছে দুষ্কৃতীদের একটি মোবাইলও। পুরনো বিবাদের জেরেই তাঁর উপর হামলা চালানো হয় বলে অনুমান। ওই পুলিশ অফিসার জানান, বড়গুলে নিহত ফকরুলের বিরুদ্ধে অপহরণ, ডাকাতি, ধর্ষণের অভিযোগ রয়েছে। তাঁকে খুনের ঘটনায় ৮ জনের নামে মামলা রুজু করা হয়েছে।

সন্ধান মিলল অ্যাথলেটের
নিখোঁজ অ্যাথলেটের সন্ধান মিলল ডিমাপুরে। গত ২১ অগস্ট গুয়াহাটির সরুসজাই স্টেডিয়াম থেকেই নিখোঁজ হয়ে যান ২১ বছরের অ্যাথলেট গীতা বড়ো। গত রাতে সরভোগ ও নাগাল্যান্ড পুলিশ তাঁকে ডিমাপুর থেকে উদ্ধার করে। তাঁর সঙ্গে থাকা রোহিত বসুমাতারি নামে এক যুবককে গ্রেফতার করা হয়। পরিবারের অভিযোগ গীতাকে অপহরণ করা হয়েছিল।

জলে ডুবে মৃত দুই শিশু
জলে ডুবে মারা গেল দুই বোন। ঘটনাটি ঘটেছে অসমের তিনসুকিয়ায়। পুলিশ জানায়, আজ ডিব্রু নদীতে পড়ে যায় মুসকান নায়ক (৯) এবং পাখি নায়ক (১১) নামে দুই বোন। পরে মুসকানের মৃতদেহ উদ্ধার করা গেলেও পাখির দেহের সন্ধানে তল্লাশি চলছে।

সেনা-উপগ্রহ এ বার ভারতের ঝুলিতেও
ভারতীয় সেনাবাহিনীর ব্যবহারের জন্য এই প্রথম কৃত্রিম উপগ্রহ তৈরি করা হল। বানিয়েছেন ইসরোর বিজ্ঞানীরা। যদিও দক্ষিণ আমেরিকার কুরু থেকে শুক্রবার ৩০ অগস্ট উৎক্ষেপণ করা হবে। মূলত ভারতীয় নৌবাহিনীর জন্যই কাজ করবে উপগ্রহটি। ভারত মহাসাগরের বুকে ছড়িয়ে ছিটিয়ে থাকা নৌবাহিনীর জাহাজগুলোয় গোপন তথ্য আদানপ্রদানে সাহায্য করবে উপগ্রহটি। তা ছাড়া শত্রুপক্ষের জাহাজ কিংবা ডুবোজাহাজের অবস্থান জানিয়ে দেবে সেটি। ২.৫ টনের কৃত্রিম উপগ্রহটি ওজনে পাঁচটি হাতির সমান। তাই দেশে বানানো হলেও মহাকাশে পাঠাতে ফ্রান্সের তৈরি মহাকাশযান ধার করা হয়েছে। কারণ ভারতের কাছে অত শক্তিশালী মহাকাশযান নেই। শুধু কৃত্রিম উপগ্রহ তৈরিতেই খরচ পড়েছে ১৮৫ কোটি টাকা। পুরো উৎক্ষেপণ পর্ব মিটতে খরচ পড়ছে প্রায় সাড়ে ছ’শো কোটি। আমেরিকা, রাশিয়া, ফ্রান্স, ব্রিটেন ও চিনের কাছে এ ধরনের সেনা-যোগাযোগ উপগ্রহ রয়েছে। শুক্রবার ভারতও সেই দলে ঢুকে পড়বে।

ফাইল উধাও নিয়ে ভর্ৎসনা কোর্টের
কয়লা কেলেঙ্কারির ফাইল হারিয়ে তদন্তে বিঘ্ন সৃষ্টির চেষ্টা হচ্ছে কি না, তা নিয়ে সরাসরি প্রশ্ন তুলল সুপ্রিম কোর্ট। ২০০৬-২০০৯ সালের কয়লাখনি বণ্টন নিয়ে অনিয়মের অভিযোগ উঠেছে। সুপ্রিম কোর্টের নজরদারিতে তা নিয়ে তদন্ত করছে সিবিআই। সম্প্রতি ওই সময়ের খনি বণ্টন সংক্রান্ত ২০০টিরও বেশি ফাইল হারিয়ে যাওয়ার খবর সংবাদমাধ্যমে প্রকাশিত হওয়ায় চাঞ্চল্য দেখা দেয়। পরে কেন্দ্র সুপ্রিম কোর্টে জানায়, সাতটি ফাইল উধাও। সেগুলির খোঁজ চলছে। বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট সরাসরি প্রশ্ন তোলে, ফাইল উধাও করে কি কেন্দ্র তদন্তে বাধা দিচ্ছে? কোর্ট সাফ জানিয়েছে, সিবিআই যা যা নথি চেয়েছে সরকারকে তার সবগুলিই দিতে হবে। তদন্ত দ্রুত শেষ করতে সিবিআইকে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

পড়তে চায় ধর্ষিতা
সে নিজেও গণধর্ষণের শিকার। গত বছর ধর্ষণ করে খুন করা হয়েছে তার মাকেও। ক্ষতিপূরণ হিসেবে পাওয়া প্রায় ৪ লক্ষ টাকার পুরোটা খরচ হয়ে গিয়েছে আইনজীবীদের পিছনেই। ধর্ষণের অভিযোগ যাদের বিরুদ্ধে তারা বেশ ক্ষমতাশালী লোকজন। তবু হার মানতে নারাজ দলিত পরিবারটি। ১৭ বছরের মেয়েটির আক্ষেপ, “আমি বাড়ির বাইরে বেরোনোও বন্ধ করে দিয়েছি। স্কুলেও যাই না। তবে পড়াশোনা করতে ইচ্ছা করে। বই কেনারও পয়সা নেই। না হলে বাড়িতে পড়েই অনেকের চেয়ে ভাল ফল করতে পারতাম।”


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.