টুকরো খবর
দুর্ঘটনায় শিশুর মৃত্যু, ভাঙচুর
দুর্ঘটনার পরে। বৃহস্পতিবার, খিদিরপুরে। —নিজস্ব চিত্র
ডায়মন্ড হারবার রোড দিয়ে একসঙ্গে যাচ্ছিল ত্রাণবাহী কুড়িটি লরি। সে সময়ে মায়ের হাত ধরে রাস্তা পার হচ্ছিল বছর চারেকের শিশুকন্যা। আচমকাই একটি লরি তাকে ধাক্কা মারলে মৃত্যু হয় তার। বৃহস্পতিবার দুপুরে, খিদিরপুর মোড়ের কাছে। এর জেরে উত্তেজিত জনতা ভাঙচুর, বিক্ষোভ চালায়। প্রায় এক ঘণ্টা বন্ধ থাকে যান চলাচল। পুলিশ জানায়, দুপুর ১২টা নাগাদ মায়ের সঙ্গে বাজার করে বাড়ি ফিরছিল ময়ূরভঞ্জ রোডের বাসিন্দা আফসা খাতুন। মাঝরাস্তায় মায়ের ব্যাগ থেকে পেয়ারা পড়ে যেতে দেখে সে কুড়োতে যায়। তখনই ঘটে দুর্ঘটনা। পরে পিজি-তে মৃত্যু হয় আফসার। তার মা শবনম আরা চিকিৎসাধীন। স্থানীয় বাসিন্দাদের বিক্ষোভে ভাঙচুর হয় ওই কনভয়ের চারটি লরি। লরিচালকদের দাবি, সামনে থাকা ম্যাটাডরের ধাক্কায় ওই দুর্ঘটনা। তবে স্থানীয়েরা জানান, লরিই ধাক্কা মেরেছে। লরিটি আটক হয়েছে। গ্রেফতার হয়েছে চালক। পুলিশের অনুমান, বেপরোয়া ভাবে লরি চালাতে গিয়েই এই ঘটনা।

মঠকে ৫ একর
রাজারহাটে প্রস্তাবিত বিবেক-তীর্থ গড়তে জমির অনুমোদন দিল রাজ্য। বুধবার মহাকরণে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে মন্ত্রিসভার শিল্প ও পরিকাঠামো বিষয়ক সাব কমিটির বৈঠকে রামকৃষ্ণ মিশনকে ৫ একর জমি দেওয়ার ওই সিদ্ধান্ত হয়েছে। তবে জমির দাম, কোথায় সেটি দেওয়া হবে এই বিষয়গুলি পরে মিশনের সঙ্গে আলোচনায় ঠিক হবে। রাজ্যের পরিকল্পনা অনুযায়ী, প্রস্তাবিত বিবেক-তীর্থ হবে শিকাগো আর্ট ইনস্টিটিউটের আদলে। থাকবে হিউম্যান এক্সেলেন্স, ক্যারেক্টার বিল্ডিং ও ভ্যালু এডুকেশন সেন্টার। সম্প্রতি এ বিষয়ে রামকৃষ্ণ মিশনের সম্মতিপত্র পাওয়ার পরেই সংশ্লিষ্ট দফতরকে কাজের প্রক্রিয়া শুরুর নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। অন্য দিকে, বাগবাজারে মায়ের বাড়ির সামনে থেকে বস্তিবাসীদের সরিয়ে পুনর্বাসন দেওয়ার বিষয়টিও এ দিনের মন্ত্রী সভার বৈঠকে স্থির হয়। পুরমন্ত্রী ফিরহাদ হাকিম জানান, বস্তিবাসীদের পুনর্বাসনের জন্য কলকাতা পুরসভা একটি বাড়ি তৈরি করবে।

প্রাণিবিজ্ঞানে উপদেষ্টা কমিটি প্রেসিডেন্সিতে
পৃথক ভাবে প্রাণিবিদ্যা, উদ্ভিদবিদ্যা ও শারীরবিদ্যা বিভাগ না-রেখে সেগুলিকে একত্র করে এ বছরই প্রাণিবিজ্ঞান বিভাগ চালু হয়েছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে। এ বার ওই বিভাগের জন্য গড়া হল উপদেষ্টা কমিটি। ওই বিভাগের শিক্ষক-শিক্ষিকাদের প্রয়োজনীয় পরামর্শ দেওয়াই হবে নয়া কমিটির কাজ। বিশ্ববিদ্যালয়ের মেন্টর গ্রুপের চেয়ারম্যান সুগত বসু বৃহস্পতিবার বলেন, “ওই বিভাগে ৩৫ জন শিক্ষক-শিক্ষিকাকে নিয়োগ করা হয়েছে এবং তাঁদের ৯০ ভাগেরই বয়স কম। অ্যাসিস্ট্যান্ট প্রফেসর হিসেবে যোগ দিয়েছেন তাঁরা। গবেষণা, পঠনপাঠন, বিভাগের সামগ্রিক উন্নয়নের জন্য তাঁদের পরামর্শ দিতেই একটি ছোট উপদেষ্টা কমিটি গড়া হচ্ছে।” তিনি জানান, বোস ইনস্টিটিউটের অনুরাধা লোহিয়া এবং বেঙ্গালুরুর ন্যাশনাল সেন্টার ফর বায়োলজিক্যাল সায়েন্সেসের সুমন্ত্র চট্টোপাধ্যায় ওই কমিটিতে থাকতে রাজি হয়েছেন। আরও দু’জনের সঙ্গে আলোচনা চলছে। প্রেসিডেন্সির অর্থনীতি বিভাগের জন্য উপদেষ্টা কমিটি গড়া হয়েছে আগেই।

পুলিশের আচরণে ক্ষুব্ধ সূর্য-গৌরাঙ্গ
বিধানসভায় নিগ্রহের ঘটনায় পুলিশে অভিযোগ করেও সিপিএমের বিধায়ক গৌরাঙ্গ চট্টোপাধ্যায়কে হয়রান হতে হচ্ছে বলে অভিযোগ করলেন বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র। বিধানসভায় তিনি নিরাপত্তা পাননি, নিগ্রহের পরে সরকারি চিকিৎসাও ঠিকমতো হয়নি বলে অভিযাগ তুলে হাইকোর্টে যান গৌরাঙ্গবাবু। আদালত পুলিশে অভিযোগ দায়ের করার অনুমতি দেয়। তিনি হেয়ার স্ট্রিট থানায় অভিযোগ করলেও পুলিশ এখনও মামলা রুজু করেনি। নথি চেয়ে বিধানসভায় দফায় দফায় চিঠি পাঠানো হচ্ছে। গৌরাঙ্গবাবুর অভিযোগ, তিনি কাগজপত্র নিয়ে থানায় গেলে পুলিশ তা নিতে গড়িমসি করছে। ফের আদালতে যাওয়ার কথা ভেবে তিনি বৃহস্পতিবার আইনজীবীদের সঙ্গে কথা বলেছেন। সূর্যবাবু এ দিন বলেন, “এফআইআর করার পরেও গৌরাঙ্গবাবু হয়রান হচ্ছেন। পুলিশ-প্রশাসনের মনোভাব দেখে মনে হচ্ছে, তাঁর অভিযোগের তদন্ত তাঁকেই (গৌরাঙ্গ) করে দিতে হচ্ছে!” গৌরাঙ্গবাবুরও মন্তব্য, “অভিযোগ করে আমিই যেন অভিযুক্ত হয়ে গিয়েছি!”

পুরনো খবর:
ছাত্রীকে আটকে হুমকি, ধৃত ১
রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে ছাত্রী-নিগ্রহের পরে এ বার সিটি কলেজ। বৃহস্পতিবার সেখানে প্রথম বর্ষের একটি ছাত্রীকে ঘরে আটকে রেখে হুমকি দেওয়ার অভিযোগ উঠল তৃণমূল-সমর্থক এক ছাত্রের বিরুদ্ধে। অভিযুক্ত এক মহিলাও। ছাত্রীটির অভিযোগের ভিত্তিতে বাণিজ্য তৃতীয় বর্ষের ছাত্র আশিস দাসকে গ্রেফতার করা হয়। অভিযুক্ত মহিলা পালিয়ে যান। ওই ছাত্রী পুলিশে অভিযোগ করেন, এ দিন তিনি রেজিস্ট্রেশন সার্টিফিকেট নিতে কলেজে ঢুকতেই আশিস তাঁকে দোতলার একটি ঘরে ডেকে আটকে রাখেন। আশিসের দলের ছেলেমেয়েরা ভর্তি হতে না-পারলেও তিনি কী করে ভর্তি হলেন, সেই প্রশ্ন তুলে তাঁর ভবিষ্যৎ শেষ করে দেওয়ার হুমকি দেন আশিস। কলেজ সূত্রের খবর, আসন বাড়াতে আশিসের নেতৃত্বে কিছু দিন আগে আন্দোলন শুরু করে তৃণমূল ছাত্র পরিষদের একাংশ। পরিকাঠামো না-থাকায় কর্তৃপক্ষ সেই দাবি মানেননি। মেধার ভিত্তিতে ওই ছাত্রী ভর্তি হন। পুলিশ জানায়, এ দিন ঘটনার সময় আশিসের সঙ্গে এক মহিলাও ছিলেন। তিনি ছাত্রীটির হাত চেপে ধরে রাখেন। কলেজে মোতায়েন পুলিশ গিয়ে ছাত্রীটিকে উদ্ধার করে। তৃণমূল ছাত্র পরিষদের রাজ্য সম্পাদক সুজিত শ্যাম অবশ্য বলেন, “অভিযুক্ত ছাত্রের সঙ্গে তৃণমূলের কোনও সম্পর্ক নেই।” কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মুকুলকান্তি মান্না বলেন, “অপ্রীতিকর একটি ঘটনা ঘটেছে শুনেছি। তবে আমার কাছে কেউ অভিযোগ জানায়নি। ঘটনার সময় আমি কলেজে ছিলামও না।”

সল্টলেকে কঙ্কাল উদ্ধার
সল্টলেকের বিদ্যাসাগর আইল্যান্ডের কাছে কঙ্কাল উদ্ধারকে কেন্দ্র করে বৃহস্পতিবার রাতে উত্তেজনার সৃষ্টি হয়। ডিএ এবং ডিভি ব্লকের মাঝখানের বুলেভার্ডে একটি প্লাস্টিকের ব্যাগে হাড়গোড় ভরা ছিল। স্থানীয় বাসিন্দারাই প্রথমে ব্যাগটি দেখতে পান। পুলিশ গিয়ে সেগুলি উদ্ধার করে। পুলিশ জানায়, ব্যাগে খুলি এবং অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গের হাড়গোড় ছিল। সেগুলির ফরেন্সিক তদন্তের ব্যবস্থা করা হচ্ছে।

যৌনকর্মীদের হোম
সমাজ পরিত্যক্তাদের সামাজিক নিরাপত্তার ব্যবস্থা করছে সরকার। সোনাগাছি, কালীঘাট, চেতলা, মুন্সিগঞ্জের মতো যৌনপল্লির বয়স্ক যৌনকর্মীদের জন্য হোম তৈরির সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। যৌনকর্মীদের ৮-১৮ বছরের সন্তানদের জন্য বৃত্তিমূলক শিক্ষা ও হস্টেলের ব্যবস্থা হবে। আবাসনমন্ত্রী অরূপ বিশ্বাসকে এ জন্য জমি-বাড়ি খুঁজতে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম ও বিধায়ক শশী পাঁজাকে দক্ষিণ ও উত্তর কলকাতার যৌনপল্লিগুলিতে ওই সব যৌনকর্মীদের চিহ্নিত করার প্রাথমিক দায়িত্বও দিয়েছেন।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.