টুকরো খবর
বাজারদর ছাড়া জমি নয়, দাবি মালিকদের
দু নম্বর জাতীয় সড়ক বর্ধিতকরণের জন্য রাস্তার দুপাশে জমি অধিগ্রহণের আগে অন্ডাল ব্লক কার্যালয়ে শুনানির আয়োজন করেছিল মহকুমা প্রশাসন। কিন্তু মঙ্গলবার এই শুনানিতে এসে জমির মালিকেরা সাফ জানিয়ে দিলেন, বাজারদর ছাড়া জমি বিক্রি করবেন না তাঁরা। জমি মালিকেরা জানান, হঠাৎ তাঁরা জানতে পারেন বিডিও কার্যালয়ে মঙ্গলবার শুনানির দিন ঘোষণা করে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তবে সেই বিজ্ঞপ্তিতে কোথাও জমি বা বাড়ির পরিবর্তে কী পাওয়া যাবে তা লেখা নেই। শুনানির বৈঠকে উপস্থিত ছিলেন বর্ধমান এলএ দফতর এবং জাতীয় সড়কের প্রতিনিধিরা। তাঁদের কাছে জমি মালিকেরা কাঠা পিছু কত টাকা দেওয়া হবে তা জানতে চাইলে তাঁরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে টেলিফোন করে জানান, এক লক্ষ ৯০ হাজার টাকা কাঠা পিছু দেওয়া হবে। কিন্তু যেসব বাড়ি ভাঙা যাবে তার জন্য কী ক্ষতিপূরণ পাওয়া যাবে তা প্রতিনিধিরা জানাতে পারেননি। জমি মালিকদের দাবি, বর্তমানে অন্ডালে রাস্তার ধারে জমির দাম কাঠা পিছু পাঁচ লক্ষ টাকা। ন্যূনতম সাড়ে তিন লক্ষ টাকা ছাড়া জমি দিতে রাজি নন তাঁরা। তাঁরা প্রতিনিধিদের জানিয়ে দেন, ৩৪ নম্বর জাতীয় সড়ক নির্মাণ করার জন্য সড়ক কর্তৃপক্ষ বাড়ির দাম প্রতি বর্গফুটে ২১৬০ টাকা করে দিয়েছেন। অন্ডালে বাজার যার মূল্য ন্যূনতম ২২০০ টাকা। সবমিলিয়ে শুনানি এ দিন কার্যত বিক্ষোভ সভায় পরিণত হয়ে যায়। সংশ্লিষ্ট এলএ বিভাগের অধিকর্তারা জানান, পুরো বিষয়টি তাঁরা উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানাবেন।

নিখোঁজ হওয়ার দিনেই খোঁজ মিলল যুবকের
ভাইপোর খোঁজ পাওয়া যাচ্ছে না বলে কালনা থানায় লিখিত অভিযোগ জানিয়েছিলেন মাসি। মঙ্গলবারের ঘটনা। পরে অবশ্য বছর কুড়ির ওই যুবক লব সূত্রধরকে বর্ধমান জিআরপি বর্ধমান স্টেশন থেকে উদ্ধার করে। পুলিশের কাছে লবের মাসি শ্যামলী বসাক জানিয়েছেন, লবের বাড়ি পূর্বস্থলী ১ ব্লকের ভান্ডারটিকুরি এলাকায়। যদিও সে কালনা শহরের স্টেশন রোডে একটি ব্যাটারির দোকানে কাজ করত। কালনা শহরের ১৬ নম্বর ওয়ার্ড ঘোষপাড়ায় মামাবাড়িতে থাকত সে। ভান্ডারটিকুরি গ্রামে বর্তমানে ব্রহ্মাণী পুজো উপলক্ষে মেলা বসায়, মেলা দেখতে গিয়েছিল লব। এ দিন সকালে ট্রেনে চেপে কালনায় ফিরছিল সে। শ্যামলীদেবী পুলিশের কাছে জানিয়েছেন, এ দিন ন’টা চল্লিশ মিনিট নাগাদ তাঁর মোবাইলে একটি ফোন আসে। অচেনা এক কণ্ঠস্বর জানায়, লবকে একটি ঘরে আটকে রাখা হয়েছে। এই বলে ফোন কেটে দেওয়া হয়। শ্যামলীদেবীর দাবি, এর পর থেকে বারবার ওই নম্বরে ফোন করলেও যোগাযোগ করা যায়নি। মঙ্গলবার বিকেলে লবকে বর্ধমান স্টেশনে ঘোরাফেরা করতে দেখে জিআরপি। কালনা পুলিশকে খবর দেওয়া হয়। তারা ঘটনাস্থলে পৌঁছে লবকে ফিরিয়ে নিয়ে যান। পুলিশ সূত্রে জানা গিয়েছে, আর গ্যারাজের কাজ করতে চাইছিল না সে। তাই কাউকে না জানিয়ে পালিয়ে গিয়েছিল সে। কালনা থানা ঘটনাটির তদন্ত শুরু করেছে।

এটিএম থেকে টাকা উধাও
একটি রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কের এটিএম থেকে খোওয়া গেল লক্ষাধিক টাকা। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার রানিগঞ্জে। ব্যাঙ্কের চিফ ম্যানেজার নওলকিশোর চৌধুরি রানিগঞ্জ থানায় লিখিত অভিযোগ জানান, সোমবার রাতে এটিএম কাউন্টারে ২৭ লক্ষ টাকা রাখা হয়েছিল। মঙ্গলবার সকালে বেশ কয়েক জন ব্যক্তি টাকা না তুলতে পেরে ফিরে যায়। এর পর ব্যাঙ্ক কর্তৃপক্ষ কাউন্টারের লক খুলে দেখেন টাকা উধাও। পুলিশ জানিয়েছে, কাউন্টার থেকে পাসওয়ার্ড ছাড়া টাকা তোলা সম্ভব নয়। ব্যাঙ্ক কর্তৃপক্ষ জানিয়েছে, ব্যাঙ্কের ক্যাশিয়ার পুলক চক্রবর্তী এবং অন্য আর এক অধিকর্তার পাসওয়ার্ড জানার কথা। পুলিশ তদন্তে নেমে পুলকবাবুর ভূমিকা সন্দেহজনক মনে করছে। রানিগঞ্জের ওসি উদয় ঘোষ জানান, জেরার মুখে পুলকবাবু বক্তব্য অসঙ্গতিপূর্ণ বলে মনে হয়েছে তাঁদের। যদিও এ ব্যাপারে কোনও মন্তব্য করতে চাননি পুলকবাবু।

সিপিএম প্রার্থী প্রহৃত, নালিশ
পঞ্চায়েত নির্বাচনে সিপিএমের এক পরাজিত প্রার্থী লক্ষ্মণ রুইদাসকে মারধর করার অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। মঙ্গলবার পাণ্ডবেশ্বরের জামাইপাড়ার ঘটনা। লক্ষ্মণবাবুকে জখম অবস্থায় খান্দরা প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করা হয়েছে। পাণ্ডবেশ্বর থানায় লিখিত অভিযোগও দায়ের করেছেন লক্ষ্মণবাবু। সিপিএমের দামোদর জোনাল কমিটির সম্পাদক তুফান মণ্ডলের অভিযোগ, নির্বাচনে প্রার্থী হওয়ার পর থেকেই তৃণমূল সমর্থকেরা বারবার লক্ষ্মণবাবুকে হুমকি দিচ্ছিল। এমনকী গণনার দু’দিন পর তাঁর বাড়িতে চড়াও হয়ে তৃণমূল কর্মীরা ভাঙচুর চালায়। তাঁকে না পেয়ে তাঁর স্ত্রীকে মারধর করে বলেও অভিযোগ। এর পরে মঙ্গলবার সকাল দশটা নাগাদ ফের ১৫-২০ জন তৃণমূল সমর্থক লক্ষ্মণবাবুর বাড়িতে চড়াও হয়ে তাঁকে বেধড়ক মারধর করেন। দু’বারই থানায় অভিযোগ দায়ের করা হলেও পুলিশ কাউকে গ্রেফতার করেনি। তৃণমূলের পাণ্ডবেশ্বর ব্লক সভাপতি নরেন চক্রবর্তী অবশ্য অভিযোগ অস্বীকার করেছেন। পুলিশ জানিয়েছে, ঘটনার তদন্ত চলছে।

বেনাচিতির দোকানে চুরি
বড়সড় চুরি হয়ে গেল দুর্গাপুরের বেনাচিতির একটি চালের দোকানে। মঙ্গলবার সকালে প্রতিদিনের মতোই দোকান খোলেন মালিক নরেশ অগ্রবাল। তখন কিছুই বোঝেন নি তিনি। বেশ কিছুক্ষণ পরে ক্যাশবাক্স খুলতে গিয়ে দেখেন তালা ভাঙা। নরেশবাবু জানান, প্রতি রাতেই দোকানে থাকতেন বিজয় মণ্ডল নামে এক কর্মী। তিনিই এ দিন সকালে ফোন করে জানান, অসুস্থতার কারণে তিনি বাড়ি গিয়েছেন। তবে নরেশবাবুর সন্দেহ ঘটনায় জড়িত রয়েছেন ওই কর্মী। পুলিশ জানিয়েছে, ওই কর্মীর মোবাইল টাওয়ার অবস্থান পরীক্ষা করে কোথায় আছেন জানার চেষ্টা চলছে।

কৃতীদের সংবর্ধনা
উখড়ার ঝুলন মেলায় স্থানীয় কবি মহম্মদ মানিক, সঙ্গীত শিল্পী দীপঙ্কর মুখোপাধ্যায় এবং প্রাক্তন ফুটবলার শ্যামল চট্টোপাধ্যায়কে সংবর্ধনা জানালো নেতাজি স্পোর্টিং ক্লাব। সোমবার সন্ধ্যার এই অনুষ্ঠানে মাধ্যমিকে কৃতী ছাত্রছাত্রীদের সংবর্ধনাও জানানো হয়। নৃত্য ও সঙ্গীত পরিবেশন করেন স্থানীয় শিল্পীরা।

অস্বাভাবিক মৃত্যু
অস্বাভাবিক মৃত্যু হল এক ব্যক্তির। মঙ্গলবারের ঘটনা। পুলিশ জানিয়েছে, মৃতের নাম বসন্ত মুখোপাধ্যায় (৫৭)। বাড়ি ভাতারের বেলডাঙা গ্রামে। গলায় দড়ির ফাঁস লাগানো অবস্থায় তাঁর দেহ উদ্ধার হয় লোকোর রেল কোয়ার্টার থেকে। বসন্তবাবু রেলের ক্যারেজ অ্যান্ড ওয়াগান বিভাগের চিফ অফিস সুপারিনটেন্ডেন্ট ছিলেন।

কোথায় কী

দুর্গাপুর
আমন্ত্রণ ফুটবল প্রতিযোগিতার। এবিএল মাঠ। বিকাল ৩টা।

রানিগঞ্জ
রাখী উৎসব। রানীসায়ের মোড়। সকাল ১০টা। উদ্যোগ: তৃণমূল কংগ্রেস।

আসানসোল
স্বামী নিরঞ্জনানন্দজীর জীবন ও বাণী আলোচনা: স্বামী সুখানন্দ। সন্ধ্যা পৌনে সাতটা। রামকৃষ্ণ মিশন আশ্রম।

ফুটবল প্রতিযোগিতা। এনইউসিএসির মাঠ। বিকাল ৩টা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.