টুকরো খবর
তপনে অপহরণ বালককে, নালিশ
দাদুর সঙ্গে এগরোল খেতে বেরিয়ে এক পঞ্চম শ্রেণির পড়ুয়া অপহৃত হয়েছে বলে অভিযোগ উঠেছে। গত বুধবার উত্তর দিনাজপুরের তপন থানার রামপুর এলাকার ঘটনা। অপহৃত পড়ুয়ার নাম আসিফ সরকার। অপহরণে বাধা দিতে গিয়ে জখম হন আসিফের দাদু নাসিরুদ্দিন সরকারও। তাঁকে গুরুতর আহত অবস্থায় তপন হাসপাতালে ভর্তি করা হয়। অন্য দিকে আসিফকে মুক্তির বিনিময়ে ১৫ লক্ষ টাকা মুক্তিপণ চেয়ে হুমকিও আসছে বলে অপহৃত বালকের বাবা আবিদুর রহিম তপন থানায় অভিযোগ দায়ের করেন। অভিযোগের তির মালদার এক ব্যক্তির বিরুদ্ধে। উত্তর দিনাজপুরের পুলিশ সুপার প্রসূন বন্দ্যোপাধ্যায় বলেন, “বিষয়টি নিয়ে মালদহের পুলিশ সুপারের সঙ্গে কথা হয়েছে। দু’জেলার একটি যৌথ দল তৈরি করে তদন্ত শুরু হয়েছে। ব্যবসা সংক্রান্ত পুরনো আক্রোশের জেরে অপরহরণ করা হয়েছে বলে মনে হচ্ছে।” পুলিশ সূত্রের খবর, বুধবার দুপুরে দাদুর সঙ্গে পাড়াতেই এগরোল খেতে গিয়েছিল ১০ বছরের আসিফ। সেই সময় কয়েকজন দুষ্কৃতী একটি গাড়ি নিয়ে এসে আসিফকে জোর করে তুলে নিয়ে যেতে চেষ্টা করে। নাসিরুদ্দিন নাতিকে চেপে ধরে থাকলে তাঁকে কিছুটা দূর পর্যন্ত গাড়ি ছেঁচড়ে নিয়ে যায়। তারপর তাঁকে লাথি মেরে ফেলে দেওয়া হয় বলে নাসিরুদ্দিন জানান। তাঁর হাতে পায়ে ও বুকে বেশ কিছু জায়গায় ছড়ে গিয়েছে। তাঁকে তপন হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ দিকে আসিফের বাবা আব্দুর রহিমের ধারণা ব্যবসা সংক্রাম্ত কাজে তাঁর কাছে প্রাপ্য অর্থ না পেয়েই তাঁর ছেলেকে অপহরণ করা হয়েছে। মালদার এক ব্যাক্তি ও তার সঙ্গীদের নামে অভিযোগ দায়ের করেছেন। তিনি বলেন, “আমার মোবাইলে ফোন করে মুক্তিপন চাওয়ার সময় ছেলের সঙ্গে কথা বলে জানতে পারি তাকে অপহরণ করে কালিয়াচকে নিয়ে গিয়েছে দুষ্কৃতীরা।” কয়েকমাস আগে মালদার কালিয়াচকের কয়েকজন ব্যাক্তির সঙ্গে জমি সংক্রান্ত লেনদেনের কথা হয়। বারাসতের ওই জমি কেনা হলে ৫০ হাজার টাকাও ওই ব্যাক্তিদের দেওয়া হবে বলেও স্থির হেয়ছিল। কিন্তু কাজ সেষ না হওয়ায় ওই টাাক দেওয়া হয়নি। তা না পেয়েই এই ঘটনা বলে ধারণা রহিমের।

চোর সন্দেহে যুবককে ‘শাস্তি’
চোর সন্দেহে এক যুবককে বিদ্যুতের খুঁটিতে বেঁধে পেটাল জনতা। শনিবার বিকেলে ঘটনাটি ঘটেছে কোচবিহার শহরের পান্থশালা রোডে। বাসিন্দাদের অভিযোগ, রেলগেট লাগোয়া একটি বাড়ির সামনে থেকে সাড়ে চার বছরের একটি শিশুকে কোলে তুলে নিয়ে পালানোর চেষ্টা করে ওই যুবক। অপরিচিত এক যুবক তাঁর শিশুকন্যাকে কোলে তুলে নিয়ে চলে যাচ্ছে দেখে এলাকার বাসিন্দা গীতা কেওয়ার চিৎকার শুরু করেন। সেই সময়ে আশেপাশের বাসিন্দারা এসে যুবককে ধরে পেটাতে শুরু করেন বলে জানা গিয়েছে। বাসিন্দাদের একাংশের সন্দেহ বিক্রি করার জন্যই ওই শিশুকে চুরি করার চেষ্টা করা হয়েছিল। জেলার পুলিশ সুপার অনুপ জয়সওয়াল বলেন, “খবর পেয়ে পুলিশ গিয়ে ওই যুবককে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করে। কেন ওই যুবক এমন কাণ্ড করেছে তা নিয়ে এখনই নিশ্চিত করে কিছু বলা সম্ভব নয়। তবে অভিযোগের ভিত্তিতেব্যবস্থা নেওয়া হবে।” শিশুটির বাবা নন্দলালবাবু পেশায় দিনমজুর। মা গীতা দেবী বলেন, “বিকেল বেলায় মেয়ে বাইরে খেলছিল। আমি ঘরের ভেতরেই ছিলাম। হঠাৎ মেয়ের কান্না শুনে বাইরে এসে দেখি, এক যুবক ওকে কোলে তুলে হাঁটা দিয়েছে। সঙ্গে সঙ্গে আমি চিৎকার শুরু করলে যুবক গতি বাড়িয়ে দেয়। তখনই আশেপাশের বাসিন্দারা চলে আসেন।” গীতাদেবীর পড়শিদের একাংশ বলেন, যুবককে আটকাতে গেলে সে এক মহিলাকে ধাক্কা দিয়ে সরিয়ে দেয়। রাস্তা থেকে ইটের টুকরো কুড়িয়ে জড়ো হওয়া বাসিন্দাদের লক্ষ্য করে যুবকটি ছুঁড়ে মারতে থাকে বলে অভিযোগ। স্থানীয় বাসিন্দা বুড়িয়া হরিজন বলেন, “ধরতে গেলে প্রথমে ইট ছুঁড়তে থাকে যুবকটি। পরে সকলে মিলে ঘিরে ওর পথ আটকে ধরা হয়।” যুবককে ধরার পরে এলাকার একটি বিদ্যুতের খুঁটিতে বেঁধে একাংশ বাসিন্দা পেটানো শুরু করেন বলে জানা গিয়েছে। এলাকার বাসিন্দা ফরওয়ার্ড ব্লক নেতা গোপাল দে বলেন, “উদ্বেগজনক ঘটনা। ভালভাবে তদন্ত হওয়া প্রয়োজন।” পুলিশ জানিয়েছে অভিযুক্ত যুবকের নাক-মুখে চোট লেগেছে। জেলা হাসপাতালে তার চিকিৎসা চলছে। যুবকের পরিচয় জানার চেষ্টা চলছে। মানসিক অসুস্থতাজনিত কোনও কারণে যুবকটি এমন কাণ্ড ঘটিয়েছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে বলে পুলিশ জানিয়েছে।

নারী নির্যাতন রুখতে উদ্যোগ প্রশাসনের
জেলায় ধর্ষণ, নারী পাচার ও নারী নিযার্তন রুখতে জেলাশাসক, পুলিশ সুপারকে তৎপর হতে বললেন ওই উদ্দেশ্যে গঠিত কেন্দ্র সরকারের বিশেষ টাস্কফোর্সের চেয়ারপার্সন শ্রীরূপা মিত্র চৌধুরী। শনিবার রতুয়ার শ্রীপুর-১ গ্রাম পঞ্চায়েত থেকে শুরু করে সামসী, রতুয়া, সীমান্তবর্তী মুচিয়া গ্রামে ঘোরেন তিনি । এরপরই চেয়ারপার্সনের পাশে দাঁড়িয়ে জেলা পুলিশ সুপার বলেন, “আমার মোবাইল নম্বর ৮১৪৫২০০৫৪৬। এই ফোন ২৪ ঘন্টা খোলা থাকে। গভীর রাতেও দরকার পড়লে ফোন করবেন। যদি ফোন ব্যস্ত থাকে আমি আপনাদের ফোন করে নেব।” জেলা পুলিশ সুপার জানান, থানায় গেলে পুলিশ যদি অভিযোগ নিতে অস্বীকার করে তা হলে বাসিন্দারা যেন তাঁকে জানান। উপস্থিত ছিলেন রাজ্যের পযর্টন মন্ত্রী কৃষ্ণেন্দু চৌধুরী। তিনি বলেন, “বিশেষ টাস্কফোর্সের চেয়ারপার্সন শ্রীরুপাদেবী ধর্ষণ, নারী পাচার ও নারী নির্যাতন রুখতে যেভাবে এগিয়ে এসেছেন সরকারে পক্ষ থেকে আমরা তাঁকে সবরকম সাহায্য করব।” পুলিশ সহযোগিতা করছে কি না সামসী নিয়ন্ত্রিত বাজারের মহিলাদের কাছে জেলা পুলিশ সুপার জানতে চান। তখনই কয়েকজন জানান, রতুয়া থানায় তাঁদের এক জন গিয়েছিলেন। পুলিশ ভাল ব্যবহার করেনি। তা শুনে পুলিশ সুপার ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন। জেলা প্রশাসনের শীর্ষ কর্তাদের আশ্বাস পেয়ে খুশি শ্রীপুরের রোজিনা খাতুন, বেবি সাহা, শবনব বিবিরা। তাঁরা বলেন, “গ্রাম একের পর মহিলাদের উপর নির্যাতনের ঘটনা ঘটছে। ভয়ে এতদিন কাউকে জানাতে পারিনি। আজকে চেয়ারপার্সন আমাদের চোখ খুলে দিয়েছেন। জেলা পুলিশ সুপার যেভাবে আমাদের সবাইকে নিজের ফোন নম্বর দিলেন এখন কোনও মহিলাদের উপর অত্যাচার কথা শুনলেই পুলিশ সুপারকে জানাব।”

পাহাড়ের কর্মীদের বেতন
পাহাড়ের সরকারি কর্মীদের একাংশের ক্ষোভের আঁচ পেয়ে রাতারাতি যাবতীয় প্রক্রিয়া সম্পূর্ণ করে জুলাই মাসের মাইনে বিলি করা হল। প্রশাসনিক সূত্রের খবর, শনিবার সকালের মধ্যেই দার্জিলিং পাহাড়ের সরকারি কর্মীদের কাছে মাইনে পৌঁছে দেওয়া হয়েছে। গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশনের (জিটিএ) প্রায় সাত হাজার কর্মীর জুলাই মাসের বকেয়া মাইনে দেওয়া হয়েছে। দার্জিলিং পুলিশে কর্মরত প্রায় সাড়ে ৩ হাজার অফিসার-কর্মীরাও অবশেষে জুলাই মাসের মাইনে পেয়ে কিছুটা স্বস্তির নিশ্বাস ফেলেছেন। জেলা প্রশাসনের এক শীর্ষ কর্তা জানান, চেক মারফত দিলে তা ভাঙানো সমস্যা হতে পারে, ভেবেই অধিকাংশ ক্ষেত্রে ব্যাঙ্ক থেকে টাকা তুলে দফতরেই মাইনে বিলির ব্যবস্থা হয়েছে। কয়েকটি বিভাগের কর্মীদের অ্যাকাউন্টে টাকা জমে পড়ে গিয়েছে। প্রশাসনের দাবি, ২৯ জুলাই থেকে গোর্খা জনমুক্তি মোর্চার ডাকা বন্ধ ও পরে জনতা-কার্ফু’র জেরে পাহাড়ে সরকারি অফিসে কোনও কাজ কার্যত হয়নি। ফলে, জুলাই মাসের মাইনে বাবদ যে সব নথিপত্র ট্রেজারিতে জমা পড়ার কথা তা পড়েনি। যদিও সরাসরি জেলাশাসকের আওতায় থাকা বিভাগের কর্মীরা প্রথম সপ্তাহের গোড়ায় মাইনে পেয়েছেন। সে ক্ষেত্রে রাত জেগে কাজ করে বিল তৈরি হয়েছে। কিন্তু, পুলিশের অধিকাংশ অফিসার-কর্মী আইনশৃঙ্খলা সামাল দিতে ব্যস্ত থাকায় সেই নথিপত্র ট্রেজারিতে জমা পড়েনি।

সিপিএম-তৃণমূল সংঘর্ষে জখম ৫
সিপিএম ও তৃণমূল কংগ্রেস সমর্থকদের মধ্যে সংঘর্ষে উভয়পক্ষের ৫ জন জখম হল। শনিবার দুপুরে বক্সিরহাট থানার পলিকায় ওই ঘটনা ঘটেছে। তাদের মধ্যে ২ জন তৃণমূল সমর্থককে কোচবিহার জেলা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। পুলিশ জানায়, এদিন দুপুরে দুই সমর্থকের মধ্যে বচসা বাঁধলে উত্তেজনা ছড়ায়। পরে ওই দুই জনের সমর্থনে তাঁদের দলের সমর্থকরা লাঠিসোটা ধারালো অস্ত্র নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়েন। সিপিএমের বক্সিরহাট জোনাল সম্পাদক ধনঞ্জয় রাভা বলেন, “পরিকল্পিতভাবে আমাদের সমর্থককে তৃণমূলের লোকেরা মারধর করলে গোলমাল বাধে। আমাদের ৩ জনকে প্রাথমিক চিকিৎসা করানো হয়।” তৃণমূল কংগ্রেসের কোচবিহার জেলা সভাপতি রবীন্দ্রনাথ ঘোষের দাবি, সিপিএম আশ্রিত দুষ্কৃতীরাই তাঁদের লোকদের ওপর হামলা চালিয়েছে। তার জেরে দলের দুই জনের মাথা ফেটেছে। কোচবিহারের পুলিশ সুপার অনুপ জয়সওয়াল বলেন, “গোলমালের খবর পেয়ে পুলিশ গিয়ে পরিস্থিতি সামলায়। অভিযোগ দেখে ব্যবস্থা নেওয়া হবে।”

বালুরঘাট পুরসভা ভোটের বিজ্ঞপ্তি
রাজ্যের অন্য পুরসভার সঙ্গে দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট পুরসভারও নির্বাচনের বিজ্ঞপ্তি জারি হয়ে গেল। শুক্রবার মহকুমা শাসকের দফতর থেকে এই ঘোষণা করা হয়েছে। ওই দিন থেকে পুরভোটের প্রার্থী পদের জন্য মনোনয়নপত্র পেশও শুরু হয়ে গিয়েছে। তবে শনিবার পর্যন্ত কোনও দলের পক্ষ থেকেই মনোনয়নপত্র জমা পড়েনি। বালুরঘাট পুরসভার প্রশাসক তথা মহকুমা শাসক সুদীপ মুখোপাধ্যায় বলেন, “আগামী ২৩ অগস্ট পর্যন্ত মনোনয়ন পত্র জমা দেওয়ার শেষ দিন ধার্য হয়েছে। অন্যদিকে ২৪ অগস্ট স্ক্রুটিনি এবং মনোনয়ন প্রত্যাহারের শেষদিন ধার্য হয়েছে ২৬ অগস্ট।” আগামী ২১ সেপ্টেম্বর রাজ্যের ১২টি পুরসভার সঙ্গে বালুরঘাট পুরসভার নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। গতবারের ২৩টি থেকে এবারে দু’টি আসন বেড়ে বালুরঘাট পুরসভার মোট আসন সংখ্যা হয়েছে ২৫টি। পুরসভার ৪ নম্বর এবং ১৪ নম্বর ওয়ার্ড ভেঙে অতিরিক্ত দু’টি ওয়ার্ড তৈরি হয়েছে। তবে বিভিন্ন দলীয় সূত্রে খবর, কোনও দলের তরফেই এখনও পর্যন্ত প্রার্থী বাছাই সম্পূর্ণ হয়নি।

বিএড কলেজের উদ্বোধনে মন্ত্রী
আলিপুরদুয়ারের তপসিখাতা এলাকায় একটি বেসরকারি বিএড কলেজের উদ্বোধন করলেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। শনিবার সকালে কলেজের উদ্বোধনী অনুষ্ঠানে রাজ্যর প্রাথমিক শিক্ষা সংসদের সভাপতি মানিক ভট্টাচার্যও উপস্থিত ছিলেন।শিক্ষামন্ত্রী ব্রাত্যবাবু বলেন, “সরকারি এবং বেসরকারি মিলিয়ে রাজ্যে ২০২টি বিএড কলেজে রয়েছে। সবকটি কলেজকে এক ছাতার তলায় নিয়ে আসার জন্য কমিটি গঠন করা হয়েছে।” এদিন উদ্বোধন হওয়া কলেজে গত জুন মাস থেকেই ক্লাস শুরু হলেও, এদিন আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

জেল হেফাজত
বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাসের অভিযোগে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের চতুর্থবর্ষের ছাত্র অনির্বাণ পালকে ফের ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দিল আদালত। শনিবার তাঁকে শিলিগুড়ি আদালতে তোলা হয়। মেডিক্যাল কলেজ হাসপাতালের প্রথম বর্ষের এক ছাত্রীর সঙ্গে তাঁর সম্পর্ক ছিল। গত ৩ অগস্ট শিলিগুড়ি মহিলা থানায় অভিযোগ করেন ছাত্রীটি। অভিযোগের ভিত্তিতে হস্টেল থেকে ছাত্রটিকে গ্রেফতার করে পুলিশ।

ঝুলন উৎসব শুরু
শিলিগুড়িতে ইস্কন মন্দিরে শুরু হল ঝুলন উৎসব। শনিবার এই উঞৎসবের সূচনা হয়েছে। ঝুলন উৎসব উপলক্ষে প্রতিদিনই বিশেষ অনুষ্ঠানের অয়োজন করা হয়েছে মন্দিরের পক্ষ থেকে বলে জানিয়েছেন ইস্কন মন্দিরের জনসংযোগ আধিকারিক নামকৃষ্ণ দাস। ঝুলন যাত্রা দেখার জন্য বিকেল ৪ টা থেকে রাত ৮ টা পর্যন্ত খোলা রাখা হচ্ছে। উৎসব চলবে আগামী ২১ অগস্ট পর্যন্ত।

বর্ষপূর্তি অনুষ্ঠান
শিলিগুড়ির মাটিগাড়ার বিজ্ঞানকেন্দ্রের ১৬ বছর পূর্তি অনুষ্ঠান পালন হল শনিবার। এদিন বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে দিনটি পালন হয়। শিলিগুড়ির বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীরা এদিন বিভিন্ন রকম মডেল প্রদর্শনীতে অংশ নেয়। এদিন বিজ্ঞান কেন্দ্রে বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কুসংষ্কার থেকে ছাত্রমনকে মুক্ত রাখা ও বিজ্ঞান মনস্ক হওয়ার ব্যপারে পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

দোকান বন্ধ করে প্রতিবাদ
এক প্রতিবন্ধী ব্যবসায়ীকে মারধরের অভিযোগ উঠল একদল দুষ্কৃতী। শুক্রবার রাতে আলিপুরদুয়ার চৌপথি এলাকার ঘটনা। ঘটনায় গৌতম দাস, অরবিন্দ ভদ্র, মহম্মদ আব্দুল এবং বিট্টু রায় নামে চার জনকে গ্রেফতার করা হয়েছে। ধৃতেরা অভিযোগ অস্বীকার করেছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, অন্য ব্যবসায়ীরা ঘটনার প্রতিবাদ করলে মদ্যপ যুবকদের দল লাঠি নিয়ে ব্যবসায়ীদের উপর চড়াও হয়। চৌপথি এলাকায় রাত বাড়লেই দুষ্কৃতীদের হাতে ব্যবসায়ীদের লাঞ্ছিত হতে হয় শনিবার দোকান বন্ধ রেখে প্রতিবাদ জানান স্থানীয় ব্যবসায়ীরা। পুলিশ জানায়, কী কারণে গোলমাল হয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.