টুকরো খবর
উত্তরপ্রদেশের মন্ত্রীর তোপ দুর্গাশক্তিকে
সরাসরি চরিত্র হনন করার চেষ্টার পরেও ক্ষান্ত দিচ্ছেন না অখিলেশ প্রশাসনের মন্ত্রীরা। উঠেপড়ে লেগেছেন সাসপেন্ড হওয়া এই অফিসারের বিরুদ্ধে। এর আগেও বিতর্কিত মন্তব্য করে শিরোনামে এসেছেন উত্তরপ্রদেশের মন্ত্রী আজম খান। আজও দুর্গাশক্তিকে নিশানা করে তিনি বলেছেন, “দুর্গাশক্তি নাগপালকে নিয়ে হইচই করছে সংবাদমাধ্যম। তাঁকে মা দুর্গা বানিয়ে দেওয়া হয়েছে। এমডি থেকে চিফ ইঞ্জিনিয়ার উপর মহলেও এমন কত অফিসার সাসপেন্ড হন। এক লাইনও ছাপা হয় না।” তাঁর দাবি, দুর্গার সাসপেনশনকে বড় করে দেখানো হচ্ছে। দুর্গাকে যিনি মসজিদের অবৈধ দেওয়াল ভাঙার নির্দেশ দেন, সেই জেলাশাসককে সাসপেন্ড করা হলেও কোনও ঝামেলা হত না বলে মনে করেন আজম। যিনি সম্প্রতি বেআইনি বালি তোলার পক্ষে যুক্তি দিয়ে বলেছিলেন, “প্রাকৃতিক সম্পদ যে কেউ লুঠ করতে পারে।” সংবাদমাধ্যম ছাড়াও তিনি এ দিন সমালোচনা করেন কংগ্রেসের। তাঁর মতে, কংগ্রেসের মান এতই পড়ে গিয়েছে যে সামান্য এক জন মহকুমাশাসকের জন্য চিঠি লিখতে হয় তাদের সভানেত্রী সনিয়া গাঁধীকে।

ফের আন্দোলনের হুমকি বড়ো, কার্বি সংগঠনগুলির
আর চারদিনের সময়সীমা। তারপরেই শুরু হবে চরম আন্দোলন। কেন্দ্রীয় সরকারকে এমনটাই হুমকি দিল পৃথক কার্বি রাজ্য ও বড়ো রাজ্য দাবি কমিটি। বর্তমানে বড়ো রাজ্য দাবি কমিটির যৌথ মঞ্চ ও বিপিএফ নেতারা দিল্লিতে। কার্বি নেতারাও কেন্দ্রের কাছে দরবার করছেন। আজ দুই যৌথ মঞ্চের তরফেই ঘোষণা করা হয়েছে, ১৩ অগস্টের মধ্যে কেন্দ্র, রাজ্য ও যৌথ মঞ্চের মধ্যে পৃথক রাজ্য গঠনের ব্যাপারে বৈঠক করা না হলে ফের শুরু হবে বন্ধ, অবরোধ। ১৩ অগস্ট থেকে বড়োভূমিতে ১০০ ঘণ্টার বন্ধ ডাকার কথাও ঘোষণা করেছে যৌথ মঞ্চ। যৌথ মঞ্চ আজ বিপিএফ সভাপতি হাগ্রামা মহিলারির সমালোচনা করে বলে, সরকারের সঙ্গে থেকে নিঃস্বার্থভাবে আন্দোলন করা সম্ভব নয়। তাই সরকারের হাত ছাড়ার পরে আন্দোলনে নামলেই বড়োদের মঙ্গল। নতুন কোনও হিংসার ঘটনা না ঘটায় কার্বি আংলং-এর সদর ডিফুতে এ দিন ১২ ঘণ্টার কার্ফু শিথিল করা হয়।

ঈদে শুভেচ্ছা শিবরাজ, নীতীশের
ঈদের শুভেচ্ছা জানানোর সময়ে টুপিতে মাথা ঢাকলেন মধ্যপ্রদেশের বিজেপি মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান। ফলে, নরেন্দ্র মোদীরও আর ওই টুপিকে উপেক্ষা করা উচিত নয় বলে মন্তব্য করেছেন কেউ কেউ। ভোপালের ইদগায়ে ঈদের শুভেচ্ছা জানানোর সময়ে শিবরাজের সঙ্গে ছিলেন প্রদেশ কংগ্রেসের সভাপতি কান্তিলাল ভুরিয়া ও প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সুরেশ পাচৌরি। তাঁদের মাথাও ঢাকা ছিল টুপিতে। ২০১১ সালের সেপ্টেম্বর মাসে আমদাবাদে সদ্ভাবনা অনশনের সময়ে এক মুসলিম ধর্মগুরুর দেওয়া টুপি পরতে রাজি হননি মোদী। শুক্রবার পটনার গাঁধী ময়দানে ঈদের অনুষ্ঠানে টুপিতে মাথা ঢেকেছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারও। তাঁর সঙ্গে ছিলেন সংখ্যালঘু কমিশনের চেয়ারম্যান নৌশাদ আহমেদ।

এখনই মোদীর নাম ঘোষণা নয়
নরেন্দ্র মোদীর নাম আপাতত প্রধানমন্ত্রী প্রার্থী হিসেবে ঘোষণা করছে না বিজেপি। অন্তত চার রাজ্যে বিধানসভা ভোটের আগে তো নয়ই। বিজেপির এক শীর্ষ নেতা শুক্রবার সংবাদ সংস্থা পিটিআইকে এই ইঙ্গিত দিয়ে বলেছেন, “নরেন্দ্র মোদীকে প্রধানমন্ত্রী প্রার্থী হিসেবে ঘোষণা করার পরে দল যদি চার রাজ্যের দুটোতেও হেরে যায়, শুরু হবে বিরূপ সমালোচনা। কর্মীদের মধ্যে তার খারাপ প্রভাব পড়বে।” মাস কয়েকের মধ্যেই রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ় ও দিল্লিতে বিধানসভা নির্বাচন। ওই নেতার কথায়, রাজস্থান ও মধ্যপ্রদেশে বিজেপি জয়ের আশা করলেও ছত্তীসগঢ় ও দিল্লির ফল নিয়ে উদ্বেগে রয়েছে। মোদীর নাম প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণার পরে এই ফল হলে দু’রাজ্যে পরাজয়ের জন্য তাঁকেই দায়ী করা হবে, যা নেতৃত্বের কাছে কাম্য নয়।

পুলিশকর্মী বদলি
মহারাষ্ট্রের পাঁচ বিধায়কের হাতে প্রহৃত অ্যাসিস্ট্যান্ট পুলিশ ইনস্পেক্টর সচিন সূর্যবংশীকে বদলি করা হল সাঙ্গলির এক পুলিশ প্রশিক্ষণ কেন্দ্রে। মুম্বই পুলিশের যুগ্ম কমিশনার (ট্র্যাফিক) জানান, সূর্যবংশীকে বদলি করার ঘটনা আর পাঁচটা নিয়মমাফিক বদলির মতোই সাধারণ বিষয়। মাস চারেক আগে জোরে গাড়ি চালানোর জন্য বিধায়ক ক্ষিতিজ ঠাকুরের গাড়ি আটকান এই পুলিশকর্মী। এর পরই মহারাষ্ট্র বিধানসভায় ক্ষিতিজ-সহ আরও পাঁচ বিধায়ক মারধর করেন তাঁকে। সাসপেন্ড হন ওই পাঁচ বিধায়ক। এক মাস আগে প্রত্যাহার করে নেওয়া হয়েছে তাঁদের সাসপেনশন নির্দেশ। সূর্যবংশীর বদলির সঙ্গে অভিযুক্ত বিধায়কদের ছাড়া পাওয়ার ঘটনার কোনও যোগসূত্র রয়েছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।

বেঙ্গালুরুর হোমে উদ্ধার মণিপুরের ২৮
রাজস্থানের পর এ বার বেঙ্গালুরু। ফের লেখাপড়ার ভরসা দিয়ে হোমে নিয়ে গিয়ে মণিপুরের শিশুকন্যাদের উপরে যৌন নির্যাতন চালানোর ঘটনা সামনে এল। এ বছর ফেব্রুয়ারি মাসেই মণিপুর, নাগাল্যান্ডের প্রায় তিরিশটি মেয়েকে রাজস্থানের গ্রেস হোম থেকে উদ্ধার করা হয়েছিল। জানা গিয়েছিল, তাদের অনেকের উপরেই চলেছে যৌন নিগ্রহ। এ বার বেঙ্গালুরুর একটি হোমে হানা দিয়ে বহু মেয়েকে উদ্ধার করেছে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। তাাদের মধ্যে ২৮ জন মণিপুরের। জানা গিয়েছে, তাদের সকলের উপরেই বিভিন্ন ধরণের অত্যাচার চালানো হত। অল ট্রাইবাল স্টুডেন্টস্ ইউনিয়নের তরফে জানানো হয়, ২৮ জনের মধ্যে দু’জন সেনাপতি জেলার, বাকিরা উখরুলের বাসিন্দা। দরিদ্র পিতামাতা মেয়েদের লেখাপড়া শেখাবার আশায় বেঙ্গালুরুর ওই হোমে পাঠিয়েছিলেন। হোমটি চালাতেন স্যামুয়েল নামে বথর চল্লিশের এক ব্যক্তি। প্রাথমিকভাবে ৮টি মেয়ে নিয়মিত যৌন নিগ্রহের অভিযোগ করেছে। এক কিশোরী কষ্ট সহ্য করতে না পেরে আত্মহত্যার চেষ্টাও করেছিল। রাজ্য পুলিশ বিষয়টি নিয়ে বেঙ্গালুরু পুলিশের সঙ্গে যোগাযোগ করেছে।

ঘেরাও মন্ত্রী
মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে তাঁদের গ্রামে আসতে হবে, এই দাবিতে বিহারের এক প্রতিমন্ত্রী তথা স্থানীয় বিধায়ক গৌতম সিংহকে দু’ঘন্টা আটকে রাখল গ্রামবাসীরা। কাশ্মীর সীমান্তে পাক সেনাদের হাতে নিহত বিহার রেজিমেন্টের পাঁচ জওয়ানের অন্যতম, প্রেমনাথ সিংহের বাড়ি সারন জেলার সমহৌতা গ্রামে। রাজ্যের মন্ত্রী গৌতম সিংহ শুক্রবার নিহত জওয়ানের পরিবারের সঙ্গে কথা বলতে গ্রামে যান।

গণপিটুনিতে হত দুই জঙ্গি
তোলা আদায় করতে এসে গণপিটুনিতে দুই জঙ্গির মৃত্যু হল। ঘটনাটি ঘটেছে মেঘালয়ে। সাম্প্রতিক কালে এই নিয়ে তৃতীয়বার এমন ঘটনা ঘটল। পুলিশ জানিয়েছে, আজ গারো পাহাড়ের দৈরংথাক এলাকায় দুই জিএনএলএ জঙ্গি গ্রামবাসী ও ব্যবসায়ীদের কাছ থেকে তোলা আদায় করতে আসে। হুমকি দিতে ও ভয় দেখাতে পিস্তল দেখায় তারা। এরপরেই গ্রামবাসীরা ক্ষিপ্ত হয়ে দু’জনকে ঘিরে ধরে। পিস্তল কেড়ে নেওয়া হয়। বেধড়ক মারে ঘটনাস্থলেই মারা যায় দুইজন। পরে পুলিশ ঘটনাস্থল থেকে পিস্তল ও একটি মোবাইল উদ্ধার করে। পাশাপাশি, আগিয়ার টিয়াপাড়া থেকে দুই জঙ্গিকে গ্রেফতার করেছে পুলিশ।

চিরাঙে অপহৃত ছাত্র
এক ছাত্রকে অপহরণ করল বড়ো জঙ্গিরা। ঘটনাটি ঘটেছে চিরাং জেলার বিজনিতে। পুলিশ জানায়, ১ নম্বর বিষ্ণুপুর এলাকার জার্বিসপানি এলাকার বাসিন্দা, নবম শ্রেণির ছাত্র সঞ্জিৎ মণ্ডলকে আজ জঙ্গিরা অপহরণ করে। পরে তার বাড়িতে মুক্তিপণ চেয়ে ফোনও করেছে এনডিএফবি জঙ্গিরা। পুলিশের ধারণা সংবিজিৎ গোষ্ঠীই এই কাজ করেছে। অপহৃতের সন্ধানে নেমেছে পুলিশ ও সেনাবাহিনী।

গ্রেনেডে জখম দুই
ডিমাপুরের একটি গয়নার দোকানে গ্রেনেড জঙ্গিদের গ্রেনেড হামলায় দু’জন জখম হয়েছেন। পুলিশ জানিয়েছে, গত কাল সন্ধ্যায় নাগাল্যান্ডের ডিমাপুরের ঠাকুরবাড়ি এলাকার গয়নার দোকানটিতে চলতি গাড়ি থেকে গ্রেনেডটি ছোড়া হয়। জখম হন সুভাষ সোনার ও রাজেশ সোনার। তাঁরা আদতে নেপালের বাসিন্দা। এদের মধ্যে সুভাষের অবস্থা আশঙ্কাজনক। তাঁর যকৃতের ভিতরেও স্প্লিন্টার ঢুকে গিয়েছে।

খাদে পড়ে মৃত ৯
টাটা সুমো খাদে পড়ে মারা গেলেন কমপক্ষে ৯ জন। আহত আরও চার। শুক্রবার ঘটনাটি ঘটে উত্তর কাশ্মীরের বারামুলা জেলায়। পরিবহণ দফতরের মুখপাত্র জানান, বার্নেট ও বোনিয়ার গ্রামের মাঝে দেড়শো ফুট ওই গভীর খাদে পড়ে ঘটনাস্থলেই মারা যান ৬ জন। হাসপাতালে নিয়ে যাওয়ার সময়েই বাকি তিন জন মারা যান।

নিহত নাগা জঙ্গি
গোষ্ঠী দ্বন্দ্বের জেরে নাগাল্যান্ডে এক জঙ্গির মৃত্যু হল। ঘটনাটি ঘটেছে কোহিমার নাগা হাসপাতালের কাছে। পুলিশ জানায়, এনএসসিএন-খাপলাং গোষ্ঠীর সদস্য লিথ্রংসে সাংতাম ও তার বন্ধুকে হাসপাতালের কাছেই খুলে-কিতোভি গোষ্ঠীর চার সশস্ত্র জঙ্গি ঘিরে ধরে। তাদের লক্ষ্য করে এলোপাথাড়ি গুলি চালানো হয়।

সাহায্য চেয়ে
ইশরাত জহান হত্যাকাণ্ডের মূল অভিযুক্ত তথা ফেরার পুলিশকর্মী পি পি পাণ্ডের সন্ধান পেতে জেলা সুপারিন্টেনডেন্টদের সাহায্য চাইলেন গুজরাতের ডিজিপি। তদন্তে সিবিআইয়ের পাশাপাশি তাঁদেরও সক্রিয় ভূমিকা প্রয়োজন বলে জানান তিনি।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.