টুকরো খবর
সাম্প্রদায়িকতা নিয়ে শাকিলের মন্তব্যে বিতর্ক
সাম্প্রদায়িকতা নিয়ে নয়া বিতর্ক শুরু করলেন কংগ্রেস নেতা শাকিল আহমেদ। গুজরাতে গোধরা-পরবর্তী দাঙ্গার পরেই ইন্ডিয়ান মুজাহিদিনের মতো জঙ্গি সংগঠনের জন্ম হয়েছে বলে টুইটারে মন্তব্য করেছেন তিনি। শাকিলের বক্তব্য,“এনআইএ তাদের চার্জশিটেই জানিয়েছে, গোধরা-পরবর্তী দাঙ্গার পরে ইন্ডিয়ান মুজাহিদিনের জন্ম হয়েছে। কিন্তু, এর পরেও বিজেপি ও আরএসএস সাম্প্রদায়িক রাজনীতির পথ ছাড়বে না।” প্রত্যাশিত ভাবেই শাকিলের মন্তব্যের কড়া সমালোচনা করেছে বিজেপি। দলীয় নেতা রবিশঙ্কর প্রসাদের মতে, দেশের রাজনীতিতে সাম্প্রদায়িকতার রং লাগানোর জন্য প্রতিযোগিতায় নেমেছেন কংগ্রেস নেতারা। কারণ, দুর্নীতি, অপশাসন, মূল্যবৃদ্ধির মতো সমস্যার কোনও সমাধান তাঁরা করতে পারেননি। ইন্ডিয়ান মুজাহিদিনের মতো সংগঠন যে পাকিস্তানের মদতপুষ্ট তা সকলেই জানেন। প্রায় একই সুর আর এক বিজেপি নেতা বেঙ্কাইয়া নায়ডুর। তাঁর বক্তব্য,“কেউ বলে মুম্বই দাঙ্গা, কেউ বলে গুজরাত দাঙ্গার জন্য জঙ্গি সংগঠন তৈরি হয়েছে। এটা পুরোপুরি বাজে কথা। পাকিস্তান এই সংগঠনগুলিকে মদত দেয়। তাদের হয়ে অন্য কারও ওকালতি না করাই ভাল।” তবে সমালোচনার মুখেও নিজের মত বদলাতে রাজি নন আহমেদ। তাঁর বক্তব্য, “দেশে সাম্প্রদায়িকতার মূল উৎস বিজেপি ও আরএসএস। সাম্প্রদায়িক রাজনীতি বন্ধ করার জন্য ওই সংগঠনগুলির উপরে চাপ তৈরি
করা উচিত।”

জাতীয় সড়কের কাজ দেখতে মণিপুরে কেন্দ্রীয় মন্ত্রী
মণিপুরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক-প্রকল্পের কাজ ঘুরে দেখলেন কেন্দ্রীয় প্রতিরক্ষা এবং ক্রীড়া-যুবকল্যাণ মন্ত্রকের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংহ। আজ সকালে তিনি তুলিহালে পৌঁছন। রাজ্যের মুখ্যমন্ত্রী ওক্রাম ইবোবি সিংহ, উপমুখ্যমন্ত্রী গাইখংবাম এবং পরিবহনমন্ত্রী কে রতনকুমারের সঙ্গে সেখান থেকে হেলিকপ্টারে পার্বত্য মণিপুরের তামেংলং জেলায় যান জিতেন্দ্র। এখন সেখানে ২২৫ কিলোমিটার দীর্ঘ ইম্ফল-জিরিবাম জাতীয় সড়কের নির্মাণকাজ চলছে। পাহাড়ি গ্রাম নুংবায় কী ধরণের প্রতিকূলতার মধ্যে কাজ চলছে তা সরেজমিনে দেখেন কেন্দ্রীয় মন্ত্রী। প্রশাসনিক সূত্রের খবর, রাজ্যের পরিবহণ সংক্রান্ত সমস্যার বিষয়ে তাঁর সঙ্গে আলোচনা করেন মুখ্যমন্ত্রী। মাকরু এবং বরাকে জাতীয় সড়কের কাজ দেখে বিকেলেই ইম্ফলে ফেরেন জিতেন্দ্র। মেরি কম এবং রাজ্যের অন্য ক্রীড়াবিদদের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর তিনি দিল্লিতে রওনা দেন। এ দিকে মণিপুরে আজ থেকেই ৪৮ ঘণ্টার সাধারণ ধর্মঘট শুরু হয়েছে। সোরা গ্রামে পুলিশের গুলিতে মহম্মদ নইমুদ্দিনের মৃত্যু এবং ৮ জনের জখম হওয়ার ঘটনার প্রতিবাদে সারা মণিপুর মুসলিম ছাত্র সংস্থা, সংযুক্ত মুসলিম মহিলা উন্নয়ন সংগঠন, পাঙ্গাল ছাত্র সংগঠন-সহ কয়েকটি মহিলা ও সংখ্যালঘু সংগঠন যৌথ মঞ্চ গড়ে বন্ধের ডাক দিয়েছে।

শিবসাগরে চা শ্রমিকদের বিক্ষোভ, আগুন
ফের অশান্তি ছড়াল উজানি অসমের একটি চা বাগানে। পুলিশ জানায়, গত রাতে শিবসাগরের আমগুড়ি চা বাগানের চিকিৎসকের বাংলো পুড়িয়ে দিয়েছে ক্ষুব্ধ শ্রমিকেরা। ওই বাংলোর চত্বরে কাঁঠাল গাছে উঠে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হয়েছিল বাগানেরই এক শ্রমিকের ছেলে বিজয় টেলেঙ্গার (৮)। এরপরই পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। শ্রমিকদের অভিযোগ, এলাকার বাচ্চাদের ফল চুরি রুখতে চিকিৎসক খুরশিদ হুসেন তাঁর বাংলোর বাগানের গাছে বিদ্যুতের তার বেঁধে রেখেছিলেন। তার জেরেই ছেলেটির মৃত্যু হয়েছে। পুলিশ জানিয়েছে, ক্ষিপ্ত শ্রমিকরা চিকিৎসকের বাংলো, গাড়িতে আগুন লাগিয়ে দেয়। বিপদ বুঝে পালান অভিযুক্ত চিকিৎসক। বাগানের সহকারী ম্যানেজারের বাংলোতেও আগুন লাগানোর চেষ্টা করেছিল শ্রমিকরা। পুলিশ তাঁদের আটকায়। ঘটনাস্থলে আধাসেনা মোতায়েন করা হয়েছে।

রোহতাসে উদ্ধার কিশোরীর রক্তাক্ত দেহ
কিশোরীর রক্তাক্ত দেহ উদ্ধারের জেরে কার্যত রণক্ষেত্রের চেহারা নিল রোহতাসের রাজপুর বাজার এলাকা। থানায় হামলা চালায় উন্মত্ত জনতা। আগুন লাগানো হয় পুলিশের জিপেও। রাস্তা অবরোধ করে এলাকাবাসী। বিশাল পুলিশবাহিনী ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। পুলিশ জানায়, গতকাল থেকে ওই এলাকার বাসিন্দা ষষ্ঠ শ্রেণির এক ছাত্রী নিখোঁজ ছিল। আজ সকালে রাজপুর এলাকার একটি ঝোপের পিছনে তার রক্তাক্ত, উলঙ্গ দেহ পড়ে থাকতে দেখা যায়। মেয়েটিকে ধর্ষণ করে খুন করা হয়েছে এই সন্দেহে এলাকায় উত্তেজনা ছড়ায়। স্থানীয় থানার ওসি সতীশ কুমার বলেন, “যৌন নিগ্রহের পর মেয়েটিকে গলা টিপে খুন করা হয়েছে।”

অ্যাসিড হামলায় নিহত মহিলা
অ্যাসিড হামলায় নিহত হলেন এক বিবাহিত মহিলা। পুলিশ জানিয়েছে, প্রেমে প্রত্যাখাত হয়েই এই কাণ্ড ঘটিয়েছে অভিযুক্ত। ওই মহিলার পরিবারের অন্য লোকেরাও গুরুতর জখম হয়েছেন ওই হামলায়। অন্য দিকে রবিবার মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান জানালেন, অ্যাসিড হামলায় দোষী সাব্যস্তদের বিরুদ্ধে খুনের চেষ্টার অভিযোগে মামলা দায়ের হবে। সোমবার তাঁর প্রাক্-নির্বাচনী ‘জনাশীর্বাদ যাত্রা’ শুরু হবে। তার আগে রবিবার তিনি সংবাদমাধ্যমকে বলেন, “অ্যাসিড হামলায় আক্রান্তের মৃত্যু হলে অভিযুক্তের বিরুদ্ধে ৩০২ ধারায় খুনের মামলা দায়ের করা হয়। কিন্তু এ বার থেকে আক্রান্তের মৃত্যু না হলেও, খুনের চেষ্টার অভিযোগে ৩০৭ ধারায় মামলা দায়ের হবে।” তিনি আরও ঘোষণা করেন যে, অ্যাসিড বিক্রি সংক্রান্ত সুপ্রিম কোর্টের আদেশ খুব তাড়াতাড়িই রাজ্যে চালু করা হবে।

সেরা ট্যাক্সি
অনেকের কাছেই আর আগের মতো কদর নেই। অ্যাম্বাসাডরের বদলে মারুতি, হুন্ডাইয়ের মতো সংস্থার গাড়িই পছন্দ করেন তাঁরা। কিন্তু, এখনও ভারত বিশেষত কলকাতার ট্যাক্সিচালকদের পছন্দের তালিকায় এক নম্বর সেই অ্যাম্বাসাডরই। তাঁদের পছন্দে সম্প্রতি লেগেছে আন্তজার্তিক সিলমোহর। একটি আন্তর্জাতিক চ্যানেলের গাড়ি সংক্রান্ত অনুষ্ঠান ‘টপ গিয়ার’-এর সমীক্ষায় বিশ্বের শ্রেষ্ঠ ট্যাক্সি হিসেবে স্থান পেয়েছে অ্যাম্বাসাডর। ১৯৪৮ সালে পশ্চিমবঙ্গের হুগলিতে অ্যাম্বাসাডরের উৎপাদন শুরু করে সি কে বিড়লা গোষ্ঠীর সংস্থা হিন্দুস্থান মোটরস। ভারতে গাড়ির ক্রেতাদের একটি অংশের কাছে এখনও অম্লান অ্যাম্বাসাডরের আকর্ষণ।

বন্যা সতর্কতা জারি অন্ধ্রপ্রদেশে
একটানা ভারী বৃষ্টির জেরে বন্যার আশঙ্কা দেখা দিয়েছে অন্ধ্রপ্রদেশে। পূর্ব গোদাবরী জেলার দৌলেশ্বরমে বিপদসীমার উপর দিয়ে বইছে গোদাবরী নদী। জেলা কালেক্টর নীতু কুমারী প্রসাদ জানিয়েছেন, রবিবার ভোররাতে ওই এলাকায় দ্বিতীয় বিপদ সঙ্কেত জারি হয়েছে। লঙ্কা গ্রাম থেকে প্রায় ১৩০০ মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। তবে এখনও আটকে রয়েছেন ছ’শোরও বেশি মানুষ। নৌকো করে বিপর্যস্ত এলাকায় খাবার ও ত্রাণ পাঠানোর কাজ চলছে পুরোদমে। পরিস্থিতির নিয়ন্ত্রণে রাজামুন্দ্রি, কাকিনাড়ায় খোলা হয়েছে বিশেষ কন্ট্রোল রুম। বিপর্যয় রুখতে নামানো হয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীকেও।

মিড-ডে মিলের চাল বিক্রি, ধৃত শিক্ষক
খোলা বাজারে মিড-ডে মিল প্রকল্পের চাল বিক্রির অভিযোগে খয়েরপুর এলাকার একটি প্রাথমিক স্কুলের প্রধান শিক্ষককে গ্রেফতার করা হয়েছে। ধরা পড়েছে এক রিকশচালকও। ধৃতদের কাছ থেকে ২০০ কিলো চাল উদ্ধার করা হয়েছে।

খালে বাস, মৃত ১
নিয়ন্ত্রণ হারিয়ে খালে পড়ল যাত্রীবাহী গাড়ি। ঘটনাটি ঘটেছে ডিব্রুগড়ের সেসা তিনিয়ালিতে। পুলিশ জানায়, গাড়িটি দ্রুতগতিতে যাচ্ছিল। উল্টোদিক থেকে আসা একটি গাড়ির পাশ দিয়ে যেতে গিয়ে সেটি নিয়ন্ত্রণ হারিয়ে খালে গিয়ে পড়ে। ঘটনাস্থলেই চালকের মৃত্যু হয়। জখম হন পাঁচ যাত্রী। জল থেকে তাঁদের উদ্ধার করা হয়। আরও দু’জন যাত্রী নিখোঁজ হয়েছেন। তল্লাশি চলছে।

আরও বৃষ্টির আশঙ্কা দিল্লিতে
রবিবারও আকাশের মুখ ভার রাজধানীতে। হাওয়া অফিস জানিয়েছিল, সারা দিনই মেঘলা থাকবে আকাশ, পরের দিকে বৃষ্টির সম্ভবনাও রয়েছে। শনিবার সকাল আটটা থেকে রাত সাড়ে আটটা পর্যন্ত দিল্লিতে বৃষ্টি হয়েছে ১২৩.৪ মিলিমিটার। এই রকম বৃষ্টি গত দশ বছরে দেখেনি রাজধানী। বর্ষার শুরু থেকেই এ বার বেশ ভাল বৃষ্টি হয়েছে সেখানে। ফলে তাপমাত্রাও এক ধাক্কায় কমে গিয়েছে অনেকটা।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.