টুকরো খবর
নিলাম পিছিয়ে গেল সাইনাদের
আরও একবার পিছিয়ে গেল ইন্ডিয়ান ব্যাডমিন্টন লিগ-এর নিলাম। তবে এ বার বিভিন্ন ফ্রাঞ্চাইজির অনুরোধে। লিগের সব ক’টি দল বিক্রি হয়ে গেলেও সাইনা নেহওয়াল-জ্বালা গাট্টাদের নিলামের তারিখ এ দিন পিছিয়ে করা হল বাইশ জুলাই। প্রাথমিক ভাবে নিলামের দিন ঠিক ছিল ৩০ জুন। কিন্তু সেই তারিখ পিছিয়ে যাওয়ায় নিলাম হওয়ার কথা ছিল আজ, শুক্রবার। কিন্তু ফ্রাঞ্চাইজিদের তরফে বলা হয়, নিলাম শুরু হওয়ার আগে দর কষাকষির কাজটা ঠিক কী ভাবে করতে হবে সেটা বিস্তারিত জানতে কর্মশালা চায় তারা। আইবিএল পরিচালন কমিটির তরফে সেই অনুরোধ মেনে নেওয়া হয়েছে। ফলে এখন দু’দিনের কর্মশালার পর আগামী রবিবার দিল্লিতে ফ্রাঞ্চাইজিদের বৈঠক হবে এবং তার পরের দিন সোমবার শুরু হবে সাইনাদের নিলাম। এ দিকে গত দু’দিনে লিগের তিনটি দল বিক্রি হয়েছে। লখনউ কিনেছে সহারা গোষ্ঠী। ডাবর কোম্পানির মালিক বর্মনরা কিনেছেন পুণে দল। আর সবাইকে চমকে দিয়ে শেষ মুহূর্তে দর হেঁকে মুম্বই ফ্রাঞ্চাইজির যুগ্ম মালিক ক্রিকেট কিংবদন্তি সুনীল গাওস্কর।

ট্রায়ালে চতুর্থ বিদেশি বাগানে
টোলগে ওজবের পথে হাঁটা শঙ্কর ওঁরাওকে নিয়ে জট কাটল না। বৃহস্পতিবার বঙ্গসন্তান এই স্ট্রাইকার পুরনো ক্লাব ইউনাইটেড স্পোর্টসের কাছে রিলিজ চেয়ে চিঠি দিয়েছেন। তা সত্ত্বেও শঙ্করকে ঝুলিয়ে রাখা হল। ইউনাইটেড কর্তা নবাব ভট্টাচার্য বলে দিলেন, “মোহনবাগান থেকে চিঠি দিলে শঙ্করকে রিলিজ করে দেব। আমরা চাই না ওর খেলোয়াড় জীবন নষ্ট হয়ে যাক।” বুধবার শঙ্কর উধাও হয়ে গেলেও এ দিন অবশ্য বাগানের সঙ্গে পুরো অনুশীলনই করেন। ফুটবলার নিজে অবশ্য আশাবাদী। বললেন, “আমি আশা করছি দ্রুত সমস্যার সমাধান হয়ে যাবে।” এ দিকে মোহনবাগান কর্তারা শেষ পর্যন্ত সিদ্ধান্ত নিয়েছেন ট্রায়ালে দেখেই চতুর্থ বিদেশি নির্বাচন করার। দু’ তিন জন বিদেশিকে সে জন্য মোহনবাগানের অনুশীলনে ডাকা হবে। এদের মধ্যে দু’জন কোচ করিম বেঞ্চারিফার আনা। সে জন্য আবাসিক শিবিরও পিছিয়ে দেওয়া হচ্ছে। এ দিন সচিব অঞ্জন মিত্র বললেন, “আবাসিক শিবিরে গিয়ে বিদেশিদের ট্রায়াল নেওয়া সম্ভব নয়। তাই শিবির আট দশ দিন পিছিয়ে দেওয়া হচ্ছে।”

পৈলানকে ছাড়পত্র
আই লিগে শেষ পর্যন্ত টিকে গেল পৈলান অ্যারোজ। বিস্তর টালবাহানার পর এআইএফএফ বৃহস্পতিবার জানাল, ফেডারেশনের নিজস্ব দলটিকে আরও এক মরসুম রেখে দেওয়া হবে। ফলে ১৪ দলের আই লিগ হয়ে গেল ১৫ দলের। আর্থার পাপাস ডেম্পোতে যোগ দেওয়ায় অ্যারোজে কোচ হিসাবে নেওয়া হচ্ছে মহমেডানকে এ বার আই লিগে তোলা কোচ সঞ্জয় সেনকে। এ দিনই এক ফেডারেশন কর্তা সঞ্জয়কে ফোন করে এই দায়িত্ব নিতে এবং অনুশীলন শুরুর জন্য বলেন। আনন্দবাজারকে সঞ্জয় বললেন, “কিছু ফুটবলার আমি বেছে রেখেছি। তাদের সঙ্গে এখনকার ফুটবলারদের নিয়ে দল তৈরি করব।” তবে ফেডারেশন থেকে এ দিন অ্যারোজের ২০ জন ফুটবলারের একটি তালিকা প্রকাশ করা হয়েছে। সেখানে ডেম্পোর দিকে ঝুঁকে থাকা অলউইন জর্জের সঙ্গে ইতিমধ্যে মোহনবাগানে সই করা প্রীতম কোটালের নাম আছে।

ডোপ বিতর্কে পাওয়েলের স্পনসরও গেল
ডোপ কেলেঙ্কারি শুধু যে আসাফা পাওয়েলের এত দিনে অর্জন করা সম্মান ধুলোয় মিশিয়ে দিয়েছে তাই নয়, চরম আর্থিক ক্ষতিরও মুখোমুখি করে দিয়েছে এই তারকা স্প্রিন্টারকে। যে চিনা বাণিজ্যিক সংস্থা তাঁর স্পনসর, সেই লি নিং এ বার পাওয়েলের সঙ্গে চুক্তি প্রত্যাহারের সিদ্ধান্ত নিল। পাওয়েলের স্পনসর কর্তৃপক্ষ প্রেস বিবৃতি দিয়ে জানিয়েছে, “গত কয়েক বছরে যে কৃতিত্ব দেখিয়েছে পাওয়েল, তার যথেষ্ট কদর করি আমরা। কিন্তু ডোপিং কেলেঙ্কারিতে জড়িয়ে পড়ায় ওর স্পনসরশিপ চুক্তি সাময়িক প্রত্যাহার করতে বাধ্য হচ্ছি।

পুরনো খবর:

সায়ন্তনের হ্যাটট্রিক যুব দাবায়
অনূর্ধ্ব ১৫, ১৭-র পর এ বার অনূর্ধ্ব ১৯-এও জাতীয় চ্যাম্পিয়ন বাংলার সায়ন্তন দাস। এক বছরের মধ্যেই সব বয়সভিত্তিক বিভাগে চ্যাম্পিয়ন হওয়ার নজির আর কারও নেই। স্কটিশ চার্চ কলেজিয়েট স্কুলের একাদশ শ্রেণির এই ছাত্র গত মাসে গুয়াহাটিতে অনূর্ধ্ব ১৭ জাতীয় দাবায় সেরা হয়েছিল। গত বছর সেপ্টেম্বরে অনূর্ধ্ব ১৫-র জাতীয় খেতাব জেতে নাগপুরে। এ বার লখনউয়ে সফল অ্যালেখিন চেজ ক্লাবের এই দাবাড়ু। বৃহস্পতিবার কেরলের সুনীলদুত লিনা নারায়ণনের বিরুদ্ধে ড্র করে এক পয়েন্ট পাওয়ায় তামিলনাড়ুর ফিডে মাস্টার অরবিন্দ চিদাম্বরমকে পিছনে ফেলে দেয় সায়ন্তন। তার মোট পয়েন্ট দাঁড়ায় ৯.৫। চিদাম্বরম ৯।

পারিশ্রমিক নেবেন না কোচ সুব্রত
ময়দানে অভিনব ঘটনা ঘটালেন সুব্রত ভট্টাচার্য। কোনও পারিশ্রমিক ও চুক্তি ছাড়াই বৃহস্পতিবার প্রিমিয়ার লিগের ক্লাব সাদার্ন সমিতির কোচিং করতে নেমে পড়লেন দু’বারের আই লিগ জয়ী কোচ। বলে দিলেন, “ওদের টাকা-পয়সা নেই। সমস্যায় পড়েছে। বারবার অনুরোধ নিয়ে আসছে। আমি কী ভাবে পিছিয়ে যাব? বলে দিয়েছি, আপনারা ফুটবলারদের জন্য টাকা জোগাড় করুন। আমার কথা ভাবতে হবে না। আমি কোনও টাকা না পেলেও কোচিং করাব।” গতবারও সাদার্নের কোচ ছিলেন সুব্রত। শনিবার কলকাতা লিগের প্রথম ম্যাচ সুব্রতর দলের। বললেন, “দু’দিনে কী হবে। যা হোক একটা স্ট্র্যাটেজি তৈরি করে টিম নামাব ঠিক করেছি।”

বার্সেলোনার এগারো নম্বর নেইমার
মেসি দশ হলে নেইমার এগারো। বার্সেলোনার নতুন ব্রাজিলিয়ান তারকা নেইমার পরতে চলেছেন এগারো নম্বর জার্সি। এ দিন নেইমারের প্রশংসায় পঞ্চমুখ লিওনেল মেসি সাংবাদিক সম্মেলনে বলেন, “আমি ব্যক্তিগত ভাবে নেইমারকে চিনি না। কিন্তু মনে হয় খুব ভাল ছেলে। ওর সঙ্গে এক দলে খেলতে কোনও অসুবিধা হবে না।” কনফেডারেশনস কাপের শেষে এত দিন বিশ্রামে ছিলেন। আগামী ২৫ জুলাই নিজের নতুন সতীর্থদের সঙ্গে প্রথম ট্রেনিং করবেন নেইমার।

ইগুয়াইনের দৌড়ে চেলসি
রিয়াল মাদ্রিদ স্ট্রাইকার গঞ্জালো ইগুয়াইনকে সই করানোর দৌড়ে এ বার ঢুকে পড়ল চেলসি। স্প্যানিশ প্রচারমাধ্যমের মতে রুনিকে সই করাতে না পারলে ইগুয়াইনকে স্ট্যামফোর্ড ব্রিজে আনতে নিজের সদ্য ছেড়ে আসা ক্লাবকে প্রস্তাব দিতে পারেন হোসে মোরিনহো। ইগুয়াইনকে সই করানোর ব্যাপারে আর্সেনাল এগিয়ে থাকলেও রিয়াল তাঁর দাম বাড়িয়ে ৩৫ মিলিয়ন পাউন্ড করে দেওয়ায় তাঁকে সই করানো নিয়ে সমস্যা দেখা দিয়েছে।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.