টুকরো খবর
ব্যানার ছেঁড়া নিয়ে বিবাদে পথ অবরোধ
পোস্টার আর ব্যানার ছিঁড়ে দেওয়ার অভিযোগে জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভে সামিল হল কংগ্রেস ও তৃণমূল কংগ্রেস। বৃহস্পতিবার সকালে ঘটনাটি ঘটেছে আলিপুরদুয়ার ২ ব্লকের হলদিবাড়ি চৌপতির ৩১-সি জাতীয় সড়কে ঘটনাটি ঘটেছে। একই জায়গায় দুই দলই কার্যত একই সময় আন্দোলন করলেও দু’দলের নেতাদের দাবি, তাঁরা নিজেদের মত আন্দোলন করেছেন। প্রায় এক ঘন্টা অবরোধ চলার পর শামুকতলা থানার পুলিশ ও ব্লক প্রসাশন অবরোধ তুলে দেয়। তৃণমূল কংগ্রেস ও কংগ্রেস নেতৃত্বের অভিযোগ, গত বুধবার রাতে সিপিএম আশ্রিত দুষ্কৃতীরা মাঝেরডাবরি গ্রাম পঞ্চায়েত এলাকায় দুই দলের পোস্টার ও ব্যানার ছিঁড়ে দেয়। এর আগেও গত ৩০ জুন তৃণমূল কংগ্রেসের পোস্টার ও ব্যানার পুড়িয়ে দেওয়ার ঘটনা ঘটে। ২১ জন সিপিএম সমর্থকের নামে লিখিত অভিযোগ দায়ের করা হলেও পুলিশ কাউকে গ্রেফতার করেনি। প্রদেশ কংগ্রেস সাধারণ সম্পাদক বিশ্বরঞ্জন সরকার বলেন, “পুলিশ অভিযোগে করা হলেও ব্যবস্থা নেওয়া হচ্ছে না। বাধ্য হয়ে আন্দোলনে নেমেছি। তবে তৃণমূলের সঙ্গে যৌথ আন্দোলনের কোনও প্রশ্ন নেই। আমরা আমাদের মত রাস্তায় নেমেছি।” আর তৃণমূলের আলিপুরদুয়ার ২ ব্লক সভাপতি কাজল দত্ত বলেন, “সিপিএম হার নিশ্চিত বুঝে এখন নোংরা রাজনীতি করছে। আমরা আন্দোলন করছি। কংগ্রেসের বিষয়টি জানা নেই।” সব অভিযোগ অস্বীকার করে সিপিএমের আলিপুরদুয়ার ২ জোনাল কমিটির সদস্য অসীম সরকার বলেন, “প্রার্থী নিয়ে মাঝেরডাবরি এলাকায় তৃণমূল কংগ্রেস ও কংগ্রেসের মধ্যে কোন্দল চলছে। সেখানে সিপিএমের নামে নানা মিথ্যা মামলা করা হচ্ছে। ভিত্তিহীন অভিযোগ তোলা হচ্ছে।”

সেপ্টেম্বরেই করতে হবে উপনির্বাচন
সেপ্টেম্বর মাসের মধ্যেই করতে হবে শিলিগুড়ি পুরসভার ৩১ নম্বর ওয়ার্ডের উপনির্বাচন। বৃহস্পতিবার রাজ্য নির্বাচন কমিশনের তরফে নির্দেশ পাঠানো হয়েছে পুরসভায়। শিলিগুড়ি ছাড়া উত্তরবঙ্গের আরও তিনটি ওয়ার্ডে ওই ভোটের নির্দেশিকা দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে জলপাইগুড়ি জেলার ১০ নম্বর ওয়ার্ড, মালবাজারের ১৫ নম্বর ও দিনহাটার ৫ নম্বর ওয়ার্ড। হাইকোর্টের নির্দেশেই এই উপ নির্বাচনের নির্দেশিকা দিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। নির্দেশিকা আসার পরেই পরিকল্পনা শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক দলগুলির মধ্যে। ২০০৯ সালে নির্বাচন হয় শিলিগুড়ি পুরসভায়। কংগ্রেস তৃণমূল জোট করে নির্বাচনে লড়াই করেছিল। ৩১ নম্বর ওয়ার্ড থেকে জিতেছিলেন জোটের তথা তৃণমূলের প্রার্থী চৈতালি সেনশর্মা। তবে দলের প্রতি ক্ষোভ প্রকাশ করে এক বছরের মাথায় পদ ছেড়ে দেন তিনি। প্রায় তিন বছর পর উপনির্বাচনের নির্দেশ এসেছে নির্বাচন কমিশনের তরফে। নির্দেশ দার্জিলিং জেলা তৃণমূলের মহাসচিব কৃষ্ণ পাল বলেন, “নির্বাচনের কথা আমরা আজকেই জানতে পেরেছি। তবে প্রাথমিক একটা আলোচনা হয়েছে।” নির্বাচনে লড়াই করবে বলে জানিয়ে দিয়েছেন প্রাক্তন পুরমন্ত্রী অশোক ভট্টাচার্য। তিনি বলেন, “এই নির্বাচন অনেক আগেই হওয়া উচিত ছিল। তবে বর্তমান পুরসভায় যে পরিস্থিতি তাতে সামগ্রিক নির্বাচন প্রয়োজন।” বোর্ডের মেয়াদ শেষের মুহুর্তে নির্বাচনের প্রয়োজন কি না তা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি। ৩১ নম্বরের উপনির্বাচনে প্রার্থী দেবে বলে জানিয়ে দিয়েছেন দার্জিলিং জেলা কংগ্রেসের সভাপতি (সমতল) শঙ্কর মালাকার। তিনি বলেন, “নির্বাচনের বিজ্ঞপ্তি জারি হলে প্রার্থী ঠিক করব। তবে নির্বাচনে লড়ব।”

ফেলে রাখা হয়েছে জমি, অভিযোগ
প্রকল্প তৈরির জন্য জমি দেওয়া হলেও কাজ না করে দীর্ঘদিন ফেলে রাখা হয়েছে বলে অভিযোগ। এ কারণে দুটি সংস্থার কাছ থেকে জমি ফিরিয়ে নিতে চাইছে শিলিগুড়ি জলপাইগুড়ি উন্নয়ন কর্তৃপক্ষ। বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন, এসজেডিএ’র চেয়ারম্যান তথা উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। তারমধ্যে একটি সংস্থাকে মাটিগাড়ার তথ্যপ্রযুক্তি পার্ক তৈরির জন্য ২৫ একর জমি দেওয়া হয়েছিল অন্তত বছর চারেক আগে। অপর সংস্থাকে ফুলবাড়িতে দেওয়া হয়েছিল ২৫ একর জমি। মন্ত্রী বলেন, “আগেই দুটি সংস্থাকে চিঠি পাঠিয়ে কাজ শুরু করার কথা বলা হয়েছিল। কিন্তু তারা প্রকল্প করতে পারেননি। দুই সংস্থাকে চিঠি পাঠিয়ে বিষয়টি জানানো হয়েছে। তারা যে টাকা পাবেন তা ফেরত্‌ দিয়ে জমি ফিরিয়ে নেওয়া হবে।” ইনফিনিটি সংস্থাকে ২০১০ সালে প্রকল্পের জন্য জমি দেওয়া হয়েছিল। জমি ফিরিয়ে দেওয়ার ক্ষেত্রে মাটিগাড়ায় যে সংস্থাকে জমি দেওয়া হয়েছিল তারা ৫ কোটি টাকা ফেরত্‌ চেয়েছে। তা দিতে আপত্তি নেই এসজেডিএ কর্তৃপক্ষের। এক মাস সময় চাওয়া হয়েছে। তাতে সংস্থা রাজি না হলেও সমস্যা হবে না। তাদের টাকা ফেরত্‌ দিয়ে ওই জমি নিয়ে নেওয়া হবে।

মহিলা স্বাস্থ্যকর্মীকে ‘হেনস্থা’
এক মহিলা স্বাস্থ্যকর্মীকে মানসিকভাবে হেনস্থা করার অভিযোগ উঠেছে আলিপুরদুয়ারের অতিরিক্ত মুখ্য স্বাস্থ্য আধিকারিক দীনেশ বিশ্বাসের বিরুদ্ধে। বৃহস্পতিবার বিকালে আলিপুরদুয়ার ২ ব্লকের যশোডাঙ্গা ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে ঘটনাটি ঘটেছে। স্বাস্থ্য দফতর সূত্রের খবর, ওই স্বাস্থ্যকর্মীর নাম পূর্বালী রায় বর্মা। বাড়ি ফালাকাটায়। তাঁর ছেলে প্রীতিশবাবুর অভিযোগ, এদিন ওই স্বাস্থ্যকর্তা ব্লক স্বাস্থ্যকেন্দ্রে কাজের কথা বলে মা-কে গালিগালাজ করেন। মাকে দেখে নেওয়ার হুমকি দেন। মা অচৈতন্য হয়ে পড়েন। তাঁকে কোচবিহারের হাসপাতালে ভর্তি করানো হয়েছে। যদিও অভিযুক্ত দীনেশবাবুর সঙ্গে যোগাযোগ করা যায়নি। তাঁর মোবাইল টেলিফোনটি বন্ধ ছিল। বাড়ির ল্যান্ডলাইনও কেউ ধরেননি। তবে জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকের কাছে অভিযোগ জানিয়েছি। মুখ্য স্বাস্থ্য আধিকারিক জগন্নাথ সরকার বলেন, “ঘটনা শুনেছি। খোঁজ নেওয়া হচ্ছে।”

পথ দুর্ঘটনায় মৃত দুই
মোটর বাইক দুর্ঘটনায় মৃত্যু হল দুই জনের। গুরুতর আহত আরও এক যুবক। বুধবার রাতে মালবাজারের ডামডিম লাগোয়া ৩১ নম্বর জাতীয় সড়কে ঘটনাটি ঘটে। মৃত এক জনের নাম দেবরাজ সিংহরায় (১৮)। মৃত অপর ব্যক্তির পরিচয় জানা যায়নি। বয়স আনুমানিক ৪৫ বছর। গুরুতর আহত অবিনাশ ওরাওঁকে শিলিগুড়ির এক নার্সিংহোমে ভর্তি করা হয়েছে। দেবরাজ ও অবিনাশ দুই বন্ধু। তারা মালবাজার থেকে ওদলবাড়ির দিকে বাইকে আসছিলেন। অজ্ঞাত পরিচয় ব্যক্তি কী ভাবে দুর্ঘটনায় পড়লেন তা মালবাজার পুলিশ খতিয়ে দেখছে।

মাছ ছাড়লেন মেয়র
সূর্য সেন পার্ককে আরও আকর্ষণীয় করে তুলতে বৃহস্পতিবার লেকে মাছের চারা পোনা ছাড়লেন মেয়র গঙ্গোত্রী দত্ত। মত্‌স্য দফতরের উদ্যোগে এ দিন ২০০০টি মাছের চারা পার্কের লেকে ছাড়া হয়। এর মধ্যে রয়েছে রুই, কাতল, মৃগেল, ইত্যাদি। তিন মাসের মধ্যেই বেড়ে উঠবে এই মাছ গুলি। বাচ্চারা যাতে আরও বেশি আনন্দ উপভোগ করতে পারে তার জন্যই ওই লেকে মাছ ছাড়া হয়েছে।

বৌদ্ধদের মিছিল
বুদ্ধগয়ার ঘটনার পর আতঙ্কে উত্তরবঙ্গের বৌদ্ধ সম্প্রদায়ের মানুষ। বৃহস্পতিবার ওই ঘটনার প্রতিবাদে মৌনী মিছিল করেন জয়েন্ট কমিটি অফ অল বুদ্ধিস্ট অর্গানাইজেশনের সদস্যরা। মহকুমা শাসকের দফতরে স্মারকলিপি দেন তাঁরা। নর্থ বেঙ্গল বুদ্ধিস্ট অর্গানাইজেশনের সাধারণ সম্পাদক সোনম লামা বলেন, “শালুগাড়ায় গুম্ফাগুলিতে নিরাপত্তা বাড়ানোর দাবি জানানো হয়।”

গাড়ি থেকে পড়ে মৃত
গাড়ির পিছনে ঝুলে যেতে গিয়ে পড়ে মৃত্যু হল এক যুবকের। বুধবার রাতে ডুয়ার্সের নাগরাকাটার টিআরএ এলাকার কাছে ঘটনাটি ঘটেছে। মৃত যুবকের নাম অজয় লোহার (২০)। তাঁর বাড়ি নাগরাকাটা চা বাগানে। রথের মেলা দেখে জিপের পিছনে ঝুলে তিনি চা বাগানে ফিরছিলেন।

স্মারকলিপি
কলেজে ভর্তি সমস্যা নিয়ে বৃহস্পতিবার মহকুমাশাসকের দফতরে স্মারকলিপি দিল ছাত্র পরিষদ। ইতিমধ্যে শিলিগুড়ি কমার্স কলেজ ও মিুন্স প্রেমচাঁদ কলেজে ভর্তির জন্য কাউন্সেলিং শেষ হয়ে গিয়েছে। কিন্তু ভর্তি হতে পারেন নি প্রায় ৩৫০ জন। ভর্তির জন্য আসন সংখ্যা বাড়ানোর দাবি জানান তাঁরা। সংগঠনের তরফে শুভঙ্কর সাহা বলেন, “যে সমস্ত ছাত্ররা কলেজে ভর্তি হতে পারেননি, তাঁদের দ্রুত ভর্তি করার ব্যবস্থা করতে হবে।” মহকুমাশাসকের তরফে ডেপুটি ম্যাজিস্ট্রেট শুভাশিস ঘোষ স্মারকলিপিটি গ্রহণ করেন। তিনি জানান, বিষয়টি নিয়ে মহকুমাশাসকের সঙ্গে আলোচনা করে কলেজ কর্তৃপক্ষকে জানান হবে।

অবরোধ
আনন্দচন্দ্র কলেজে স্নাতক স্তরে আবেদনকারীদের ভর্তি ও কমার্স কলেজে কলা বিভাগ খোলার দাবিতে বৃহস্পতিবার জলপাইগুড়ি শহরের বেগুনটারি মোড়ে অবরোধ করে বিক্ষোভ দেখাল এসএফআই। এ দিন দুপুর আড়াইটা থেকে সাড়ে তিনটে পর্যন্ত এউই পথ অবরোধ চলে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.