টুকরো খবর
কপ্টার দুর্ঘটনায় মৃত সেনার ডিএনএ পরীক্ষা
উত্তরাখণ্ডে সেনা হেলিকপ্টার দুর্ঘটনায় মৃত অসমের ধুবড়ির জওয়ান বিভূতি রায়ের (২৩) দেহ শনাক্ত করতে তাঁর পরিজনদের দেহরাদূনে যেতে অনুরোধ করল প্রশাসন। আজ ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশের (আইটিবিপি) তরফে ধুবড়ির গোলকগঞ্জে ওই জওয়ানের বাড়িতে এ খবর পাঠানো হয়। বিভূতিবাবুর দাদা হেমন্ত জানান, অগ্নিদগ্ধ দেহটির ডিএনএ পরীক্ষার জন্য তাঁদের দেহরাদূনে যেতে বলা হয়েছে। তিনি জানিয়েছেন, সেনাসূত্রে আগে তাঁদের জানানো হয়েছিল, দুর্ঘটনায় মৃতদের অনেকের দেহ উদ্ধার হলেও, বিভূতির খোঁজ পাওয়া যায়নি। তিন ভাইয়ের মধ্যে কনিষ্ঠ বিভূতি ২০০৭ সালে আইটিবিপি বাহিনীতে যোগ দেন। অন্য দিকে, শ্রীনগরে জঙ্গি হানায় নিহত অসমের জওয়ান প্রবীন দাসের দেহ এ দিনই গুয়াহাটিতে নিয়ে আসা হয়। সেখান থেকে মরদেহ নিয়ে যাওয়া হয় উদালগুড়ির গোগাপাড়ায় ওই জওয়ানের বাড়িতে। রাষ্ট্রীয় সম্মানে তাঁর শেষকৃত্য করা হয়। মিজোরামের আইজলের জওয়ান লালরোহুলা, মামিতের ল্যান্সনায়েক জেড লালরিঙহেট্টা, মণিপুরের চূড়চাঁদপুরের জন লালুমি, নাগাল্যান্ডের মককচং জেলার মোয়ানুং সাং-এর দেহও এ দিন গুয়াহাটিতে নিয়ে আসা হয়েছে।

পুরনো খবর:

উদ্ধার শিশু, খোঁজ নেই বাবা-মায়ের
প্রবল বিপর্যয়ের মধ্যে পড়ে দু’টি পা-ই ভেঙে গিয়েছে শিশুটির। হারিয়ে গিয়েছে বাবা, মা পরিবারের সকলেই। আতঙ্ক আর শারীরিক অসুস্থতা মিলিয়ে কোনও কথা বলার ক্ষমতাও হারিয়ে ফেলেছে সে। দেহরাদূন হাসপাতালের চিকিৎসক বলেছেন, “পায়ে প্লাস্টার করা হয়েছে। রক্তও দেওয়া হয়েছে। দুর্বলতা থাকলেও এখন স্থিতিশীল মেয়েটি।”

হাসপাতালে তিন বছরের শিশুটি। ছবি: পিটিআই
চাইল্ড হেল্পলাইনের আধিকারিক নেহা শর্মা জানিয়েছেন, “রবিবার হৃষীকেশে বাচ্চাটিকে খুঁজে পাই আমরা। একটি স্থানীয় হাসপাতালে দু’দিন প্রাথমিক চিকিৎসার পরে দেহরাদূনের হাসপাতালে ভর্তি করেছি। কিন্তু ও কিছুই বলতে পারছে না।” তবে এখনও সব হারায়নি মেয়েটি। বলিউড অভিনেতা অনুপম খের এগিয়ে এসেছেন তাকে সাহায্য করার জন্য। তিনি শিশুটির পড়াশোনার খরচ জোগানোর প্রতিশ্রুতি দিয়েছেন।

জ্বালানি শেষ ২৪ ত্রাণবাহী ট্রাকের
ত্রাণসামগ্রী পাঠানোর যাত্রাটি বেশ ধুমধাম করেই সূচনা করেছিল কংগ্রেস। সোমবার নয়াদিল্লিতে যাত্রা সূচনায় কংগ্রেস সভানেত্রী সনিয়া গাঁধী ও রাহুল গাঁধী পতাকাও তুলেছিলেন। কিন্তু কংগ্রেসকে চরম অস্বস্তির মুখে ফেলে হৃষীকেশ পৌঁছেই জ্বালানি ফুরিয়ে যায় ত্রাণসামগ্রী নিয়ে যাওয়া ২৪টি ট্রাকের। প্রত্যেক চালককে ২০০০ টাকা করে দেওয়া হয়েছিল, কিন্তু তা ফুরিয়ে গিয়েছে। ফলে আর জ্বালানি ভরা সম্ভব হয়নি। এই ঘটনায় স্বাভাবিক ভাবেই সরব হয়েছে বিরোধীরা। বিজেপি নেতা প্রকাশ জাভড়েকর জানিয়েছেন, বিষয়টিকে যে কংগ্রেস কতটুকু গুরুত্ব দিয়েছে, তা এই ঘটনা থেকেই বোঝা যাচ্ছে। বিজেপি সভাপতি রাজনাথ সিংহও কংগ্রেসের সমালোচনা করেছেন।

আসছে না দেহ
উত্তরাখণ্ডে হেলিকপ্টার ভেঙে মৃত বায়ুসেনা কর্মীদের দেহ ব্যারাকপুরে আনা হচ্ছে না। সেগুলি নিয়ে যাওয়া হচ্ছে দিল্লির হিন্ডন বায়ুসেনা ছাউনিতে। আজ, শুক্রবার সামরিক মর্যাদায় অম্ত্যেষ্টি হবে। বিমানবাহিনীর পূর্বাঞ্চলীয় প্রধান প্রথমে জানিয়েছিলেন, দেহগুলি ব্যারাকপুরের সেনা ছাউনিতে আনা হবে। কিন্তু সেগুলি এমনই ক্ষতবিক্ষত হয়ে গিয়েছে যে, ব্যারাকপুরে আনা যাচ্ছে না। ব্যারাকপুর বা সংলগ্ন এলাকায় মৃতদের বাড়িও নয়।

গার্ড অফ অনার
কেদারনাথে গণচিতার আয়োজন করে ফেরার পথে চপার দুর্ঘটনায় যে ২০ জন জওয়ান মারা গিয়েছিলেন, তাঁদের ‘গার্ড অফ অনার’ দেওয়ার কথা ঘোষণা করল সরকার। শুক্রবার ওই জওয়ানদের শেষকৃত্য হওয়ার কথা দেহরাদূনে। থাকবেন সুশীলকুমার শিন্দেও।

কাগজ কুড়িয়ে দান
কাগজ কুড়িয়েই দিন কাটে তাদের। বেশির ভাগই নাবালক। কিন্তু তাতে কী? দিন আনি দিন খাই জীবন সত্ত্বেও প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে প্রায় ২০ হাজার টাকা দান করল দিল্লির এমন এক দল শিশু। সামান্য আয় হলেও উত্তরাখণ্ডের বিপর্যয়ে পাশে দাঁড়িয়েছে এই খুদেরা।

মৃদু ভূমিকম্প
মৃদু ভূমিকম্পে কেঁপে উঠল উত্তরাখণ্ড। তবে ক্ষয়ক্ষতি হয়নি বলেই জানিয়েছে ভারতীয় আবহাওয়া দফতর(আইএমডি)। এই ভূকম্পের উৎসস্থল ছিল পিথোরাগঢ়। রিখটার স্কেলে ভূকম্পের তীব্রতা ছিল ৩.৫।

মেঘালয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত সাত
বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হল প্রতিবেশি দু’টি পরিবারের সাতজনের। মেঘালয়ের ক্লেরিয়াট এলাকার ঘটনা। পুলিশ জানিয়েছে, মৃতদের মধ্যে পাঁচটি শিশুও রয়েছে। এই ঘটনায় ম্যাজিস্ট্রেট পর্যায়ে তদন্তের নির্দেশ দিয়েছে প্রশাসন। পূর্ব জয়ন্তিয়া হিল জেলার জেলাশাসক অভিষেক ভাগোটিয়া জানান, গতকাল রাতে লাওমিরচিয়াং গ্রামে একটি বাড়ির দু’টি বালক বিদ্যুৎস্পৃষ্ট হয়। তাদের বাঁচাতে গিয়ে দু’টি পরিবারের ছ’জন তড়িদাহত হয়। আজ সকালে তাঁদের দেহ উদ্ধার হয়ে। এলাকার লোকেদের বক্তব্য, কয়েকদিন ধরে সেখানে প্রচণ্ড ঝড়বৃষ্টি চলছে। ঝড়ে উচ্চ বিদ্যুৎপরিবাহী একটি তার ছিঁড়ে একটি জলের পাইপে উপর পড়েছিল। অনেকে আতঙ্কে পালান। দুর্ঘটনা ঘটে ওই তারের জন্যই।

লক-আপে অত্যাচারের অভিযোগ খোদ বন্দিরই
থানার লক-আপে আটক এক অভিযুক্তের গোপনাঙ্গে পেট্রোল ঢেলে দিয়ে বেধড়ক মারধরে হাত ভেঙে দেওয়ার অভিযোগ উঠল। কামরূপের মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেটের আদালতে পুলিশের বিরুদ্ধে এমন নালিশ ঠুকলেন খোদ অভিযুক্তই। অভিযোগের ভিত্তিতে বিচারক ভি কে সিংহ তাকে পুলিশের লক-আপের বদলে জেল হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন। ওই ব্যক্তির শরীরে আঘাতের চিহ্নগুলির ডাক্তারি পরীক্ষা করানোর নির্দেশ দিয়েছে আদালত। ২৭ জুনের মধ্যে ওই রিপোর্ট এজলাসে পেশ করতে হবে। পুলিশের তরফে এ নিয়ে কোনও মন্তব্য করা হয়নি। পুলিশ সূত্রের খবর, গত বছর নভেম্বরে বশিষ্ঠ থানা এলাকায় একটি খুনের ঘটনায় জড়িত অভিযোগে জম্মু থেকে গুরমিত সিংহকে গ্রেফতার করা হয়। পুলিশি অত্যাচারের অভিযোগ তুলেছে গুরমিতই। তার বক্তব্য, মিথ্যা সাক্ষ্য দেওয়ার জন্য পুলিশ চাপ দিচ্ছিল। তা মানতে অস্বীকার করায় হকি-স্টিক দিয়ে মেরে হাত ভেঙে দেওয়া হয়। তার গোপনাঙ্গে পেট্রোল ঢেলেও অত্যাচার করেন তদন্তকারীরা।

চলন্ত গাড়িতে ধর্ষিতা দুই
ফের চলন্ত গাড়িতে গণধর্ষণের ঘটনা ঘটল রাজধানীর কাছে গুড়গাঁওয়ে। অভিযোগ, এক সঙ্গে দুই মহিলাকে ওই গাড়িতে ধর্ষণ করে দু’জন। পুলিশ জানিয়েছে, বুধবার রাত ১টা থেকে ২টোর মধ্যে মেহরৌলি-গুড়গাঁও রোডের ধারে একটি পানশালা থেকে বেরিয়ে গাড়ি ধরার জন্য দাঁড়িয়েছিলেন ওই দুই মহিলা। এমন সময়ে তাঁদের সামনে এসে দাঁড়ায় একটি সাদা রঙের সেডান। গাড়িটির চালক তাঁদের দিল্লি পর্যন্ত লিফট দেওয়ার প্রস্তাব দেয়। দুই মহিলা উঠে পড়েন গাড়িটিতে। কিছু দূর এগোনোর পরই ওই গাড়িতে ওঠে আরও দুই ব্যক্তি। এর পরই চলন্ত গাড়ির মধ্যে ওই দুই মহিলাকে ধর্ষণ করে তারা। প্রায় দু’ঘণ্টা ধরে অত্যাচার চালানো হয় তাঁদের উপর। এর পর কোনও মতে গাড়িটি থেকে বেরিয়ে এসে ওই দুই মহিলা পুলিশে খবর দেন।দিল্লি পুলিশের এক অফিসার জানিয়েছেন, মেডিক্যাল পরীক্ষায় দু’জনেরই ধর্ষণের প্রমাণ মিলেছে। দুই মহিলার শরীরেই রয়েছে অত্যাচারের চিহ্ন। দুই মহিলার অভিযোগের ভিত্তিতে এফআইআর দায়ের করা হয়েছে। তবে সেই সাদা গাড়ি বা তার চালক, কারও হদিশ মেলেনি এখনও। খোঁজ চলছে যারা ধর্ষণ করেছে বলে অভিযোগ, তাদেরও।

পিৎজা দিতে এসে তরুণীকে ধর্ষণের চেষ্টা
পিৎজার ডেলিভারি দিতে এসে এক মহিলাকে বাড়িতে একা পেয়ে ধর্ষণের চেষ্টা চালায় দোকানের এক কর্মী। বাধা পেয়ে তাঁকে ছুরি দিয়ে কোপায় সে। ঘটনাটি ঘটে মুম্বইয়ের ওরলি এলাকায়। পুলিশ সূত্রে খবর, ২২ বছরের ওই নিগৃহীতা পেশায় ইঞ্জিনিয়ার। মঙ্গলবার রাতে তিনি স্থানীয় একটি দোকানে পিৎজা অর্ডার করেন। অভিযুক্ত কর্মীটি পিৎজা দিতে এসে তাঁকে বাড়িতে একা দেখে মিনিট কুড়ি পরেই আবার ফিরে আসে। বলে, সে ভুল অর্ডার দিয়ে ফেলেছে। জোর করে ঘরে ঢুকে ওই মহিলাকে রান্নাঘরে নিয়ে গিয়ে ধর্ষণের চেষ্টা চালায় সে। মহিলাটি চিৎকার করলে সে ছুরি দিয়ে তাঁর পেটে ও হাতে কোপায়। পুলিশের দাবি, এর পরেও নাকি মহিলার ক্ষতস্থানে লঙ্কার গুঁড়ো ছড়িয়ে দেয় অভিযুক্ত। ছুরির আঘাত ছাড়াও ওই মহিলার দেহে পিন ফোটায় সে, আঘাত করে মাথাতেও। তার পর ওই অবস্থায় তাঁকে ফেলে রেখে পালায়। স্থানীয়রা পরে ওই মহিলাকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করে।


নিহত ৮ মাওবাদী
নিরাপত্তাবাহিনীর সঙ্গে সংঘর্ষে প্রাণ হারাল ৮ মাওবাদী। পুলিশ জানিয়েছে, আজ লাতেহারের কুমানডিহ এলাকার জঙ্গলে ঘটনাটি ঘটে। রাজ্য পুলিশের ডিআইজি রাজীব কুমার জানিয়েছেন, রাত পর্যন্ত সেখানে দু’পক্ষের গুলিবিনিময় চলছে। সিআরপি, ঝাড়খণ্ড জাগুয়ার এবং জেলা পুলিশের যৌথ বাহিনী ওই অভিযান চালাচ্ছে।

দুর্নীতি, জেলে পুলিশকর্তাই
দুর্নীতির মামলায় অভিযুক্ত পুলিশকর্তা মানিকলাল মজুমদারকে ১০ বছর কারাদণ্ড দিল আদালত। একইসঙ্গে তার আর্থিক জরিমানাও করেছেন জেলা ও দায়রা আদালতের বিচারক। মঙ্গলবারই মানিকবাবুকে দোষী সাব্যস্ত করেছিল ওই আদালত। প্রশাসনিক সূত্রের খবর, রাজ্য পুলিশের ইতিহাসে এই প্রথম ওই পর্যায়ের কোনও অফিসারের কারাদণ্ড হল। কর্তব্যে গাফিলতি এবং তদন্তকারী অফিসার হয়েও একটি মামলার নথিপত্র নষ্ট করার জন্যই মানিকলালকে ওই শাস্তি দিয়েছে আদালত। আগরতলায় রাজ্য পুলিশের সদর দফতরে এসপি পর্যায়ের অফিসার ছিলেন তিনি। সরকারি আইনজীবী লুফতর রহমান খাদিম জানান, পুরনো একটি দুর্নীতি সংক্রান্ত মামলার তদন্তকারী অফিসার ছিলেন মানিকলালবাবু। ওই মামলার চার্জশিট তিনি আদালতে জমা দেননি। ভারতীয় দণ্ডবিধির কয়েকটি ধারা এবং দুর্নীতি দমন আইনে ওই পুলিশকর্তা দোষী সাব্যস্ত হন।

প্রয়াত আলফা সভাপতির মা
১০০ বছর বয়সে মৃত্যু হল আলফা সভাপতি অরবিন্দ রাজখোয়ার মা দয়য়ন্তী রাজকুমারীর। আজ শিবসাগরের লাকুয়ায় নিজের বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। দিল্লি থেকে এ দিনই গুয়াহাটি পৌঁছন রাজখোয়া। দময়ন্তীদেবীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাজখোয়ার বিরোধী শিবিরের প্রধান পরেশ বরুয়া। গতকাল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে বৈঠকের পর আলফা সভাপতি জানিয়েছিলেন, আগামী বছর লোকসভা ভোটের আগেই আলফা-ভারত শান্তি চুক্তি স্বাক্ষর হবে।

ক্ষুব্ধ ত্রিপুরা কংগ্রেস
বিদ্যুতের মাসুল বৃদ্ধির সরকারি সিদ্ধান্তের প্রতিবাদ জানাল প্রদেশ কংগ্রেস। আজ ত্রিপুরা প্রদেশ কংগ্রেসের মুখপাত্র অশোক সিনহা বলেন, ‘‘বিদ্যুৎ পরিষেবায় রাজ্য যে আর্থিক ক্ষতির কথা জানিয়েছে, তা ঠিক নয়। মিথ্যা হিসাব দেখানো হচ্ছে।’’ সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানান তিনি। সরকারি সিদ্ধান্তকে জনবিরোধী বলে চিহ্নিত করেন বিরোধী দলনেতা রতনলাল নাথও।

জেলে মারপিটে জখম জঙ্গিনেতা
দু’দল জেলবন্দির মারপিটে জখম হলেন গারো জঙ্গি সংগঠন জিএনএলএ-র চেয়ারম্যান চ্যাম্পিয়ন সাংমা। পুলিশ জানিয়েছে, শিলং কেন্দ্রীয় জেলে বন্দি ছিলেন চ্যাম্পিয়ন। গতকাল জনাদশেক বন্দির মধ্যে মারপিট শুরু হয়। কারারক্ষীরা সকলকে সরিয়ে দেন। সংঘর্ষে জখম চারজনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তাদের মধ্যে তিনজনকে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়। কিন্তু গুরুতর আহত চ্যাম্পিয়ন সেখানেই ভর্তি রয়েছেন। রাজ্য পুলিশের ডিজি কুলবীর কৃষ্ণ ওই ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন।

মেঘালয়ে অপহৃত রেলকর্মী
মেঘালয়ে সন্দেহভাজন জঙ্গিরা এক রেলকর্মীকে অপহরণ করেছে। পুলিশ সূত্রে খবর, অপহৃতের নাম নারায়ণ রাই। তিনি বিহারের বাসিন্দা। গতকাল উত্তর গারো হিল জেলায় মেন্দিপথারের তিলাপাড়া গ্রামে কাজের তদারকি করছিলেন তিনি। প্রত্যক্ষদর্শীরা পুলিশকে জানান, দুটি মোটরসাইকেলে সশস্ত্র জঙ্গিরা সেখানে গিয়ে অস্ত্র দেখিয়ে নারায়ণকে তুলে নিয়ে যায়। গতকালই বিদ্যুৎ প্রকল্প তৈরির একটি ঠিকাসংস্থার ম্যানেজার গোয়ালপাড়া থেকে অপহৃত হন। দু’জনের খোঁজ চলছে।

জেলে গুলিবিদ্ধ আবু সালেম
মাফিয়া ডন আবু সালেমকে জেলে গুলি করল আর এক কয়েদি। নবি মুম্বইয়ের তালোজা সেন্ট্রাল জেলে দু’বছর ধরে রয়েছে সালেম। বৃহস্পতিবার রাত সাড়ে আটটা নাগাদ দেবেন্দ্র জগতাপ নামে আর এক কয়েদি তাকে গুলি করে বলে জেল সূত্রের খবর। আইনজীবী শাহিদ আজমির খুনের মামলার আসামি জগতাপ। সালেমকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। কী ভাবে জগতাপের কাছে আগ্নেয়াস্ত্র পৌঁছল, তার তদন্ত হচ্ছে। আগে আর্থার রোড জেলেও আক্রান্ত হয়েছিল সালেম।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.