টুকরো খবর
বহুতল ভেঙে মৃত ১০
মুম্বরার বাজারপেট এলাকায় চলছে উদ্ধারকাজ। ছবি: পিটিআই।
বেআইনি বহুতল ভেঙে পড়ে মৃত্যু হল দুই শিশু-সহ দশ জনের। বৃহস্পতিবার রাত আড়াইটে নাগাদ ঘটনাটি ঘটে মুম্বরার বাজারপেট এলাকায়। ‘শকুন্তলা’ নামের ওই তিন তলা বাড়িটিতে ন’টি পরিবারের বাস ছিল বলে জানা গিয়েছে। বিপর্যয় মোকাবিলা বাহিনী রাত তিনটে নাগাদ ঘটনাস্থলে পৌঁছলে শুরু হয় উদ্ধার কাজ। কিছু দিন আগেই স্থানীয় পুরসভার তরফে ‘শকুন্তলা’-র বাসিন্দাদের কাছে বাড়িটি খালি করে দেওয়ার নোটিস পাঠানো হয়েছিল। কিন্তু তাতে কর্ণপাত করেননি কেউই। বাড়িটির বয়স ৩৫ বছরেরও বেশি। ঠিক মতো রক্ষণবেক্ষণ না হওয়ায় বাড়িটি যে কোনও দিনই ভেঙে পড়তে পারত। শুক্রবার ধ্বংসস্তূপ থেকে ১৪ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। এখনও আটকে রয়েছেন বহু মানুষ। ঘটনাস্থল পরিদর্শন করে গিয়েছেন ঠাণের জেলাশাসক পি ভেলরাসু, পুলিশ কমিশনার কে পি রঘুবংশী প্রমুখ। বৃহস্পতিবারের এই ঘটনার জেরে ফের প্রশ্নের মুখে পড়েছে স্থানীয় প্রশাসন।

দলীয় শৃঙ্খলাভঙ্গে শাস্তি প্রক্রিয়া ত্রিপুরা সিপিএমে
দলের শৃঙ্খলাভঙ্গ এবং আদর্শ-বিরোধী কাজকর্মের অভিযোগে রাজ্যের কয়েকজন নেতার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিচ্ছে সিপিএম নেতৃত্ব। দলীয় সূত্রের খবর, এ বছর ত্রিপুরায় বিধানসভা নির্বাচনের আগে থেকেই রাজ্যের বিভিন্ন জেলায় নেতা, শাখা সদস্যদের নামে দল-বিরোধী কাজে জড়িত থাকার অভিযোগ উঠেছিল। ভোটের সময় এগিয়ে আসায় তখন তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়নি। নির্বাচনের পরই রাজ্য সম্পাদকমন্ডলী এ বিষয়ে গুরুত্ব দিতে শুরু করে। একটি তদন্ত কমিটিও গঠন করা হয়। রাজ্য সম্পাদকমন্ডলীর সদস্য তথা ত্রিপুরা সিপিএমের মুখপাত্র গৌতম দাস জানান, আগামী মাসেই কমিটির কাজ শেষ হবে। উনকোটি জেলার কৈলাশহরে দলের বিভাগীয় সম্পাদকমন্ডলীর এক সদস্য-সহ তিন জনের বিরুদ্ধে দল ইতিমধ্যেই ব্যবস্থা নিয়েছে। প্রাথমিক ভাবে তাঁদের সাসপেন্ড করা হয়। তিনি জানিয়েছেন, তদন্ত কমিটি চূড়ান্ত রিপোর্ট দেওয়ার পর অন্য অভিযুক্তদের বিষয়েও সিদ্ধান্ত নেওয়া হবে। দলীয় সূত্রে জানা গিয়েছে, নেতৃত্বের ওই নির্দেশ সকলেই মেনে নিয়েছেন। গৌতমবাবুর মন্তব্য, ‘‘অনুশাসন নিয়ে ত্রিপুরা সিপিএম আজও যথেষ্ট সতর্ক।’’ দলের এক শীর্ষ নেতার কথায়, আত্মসন্তুষ্টির কোনও জায়গা নেই।

কলেজে শিফ্ট চালুর সিদ্ধান্ত
রাজ্যের আরও বেশি ছাত্রছাত্রীকে উচ্চশিক্ষার সুযোগ করে দেওয়ার জন্য বিভিন্ন কলেজে একাধিক শিফ্ট চালু করার সিদ্ধান্ত নিল অসম মন্ত্রিসভা। রাজ্যের শিক্ষা সচিব এইচ কে শর্মাকে এ ব্যাপারে কলেজ অধ্যক্ষদের সঙ্গে বৈঠক করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ। সরকারের মুখপাত্র তথা বনমন্ত্রী রকিবুল হুসেন বলেন, “উচ্চমাধ্যমিকে এত বেশি ছাত্র পাশ করেছে যে অনেকেই কলেজে এখনও ভর্তি হতে পারেনি। তাই তাদের স্বার্থে কলেজে দুই শিফ্টে পঠন পাঠন শুরু না করে উপায় নেই।” সরকার কলেজগুলিতে নৈশ ক্লাস চালু করার পাশাপাশি, শিক্ষকদের জন্য অতিরিক্ত ভাতারও ব্যবস্থা করছে বলে রকিবুল জানান। এই ঘোষণার পরে কলেজ শিক্ষকরা প্রতিবাদে সরব হয়েছেন।

অস্ত্র পাচার করতে গিয়ে ধৃত মহিলা
আগ্নেয়াস্ত্র নিয়ে ট্রেনে ওঠার সময় রেল পুলিশের হাতে ধরা পড়ল এক মহিলা। মুঙ্গেরের ওয়ার্ধা এলাকার বাসিন্দা নুরজাহান পরভিন নামে ওই মহিলা মালদহে ওই অস্ত্র নিয়ে যাচ্ছিল বলে পুলিশ জানিয়েছে। রেল পুলিশ খবর পেয়ে তাকে আজ দুপুরে বরিয়ারপুর স্টেশন থেকে গ্রেফতার করে। তার কাছ থেকে ১০টি দেশি পিস্তল, ১০টি ম্যগাজিন এবং ৫৬টি কার্তুজ পুলিশ উদ্ধার করেছে। রেল পুলিশ জানায়, এ দিন দুপুরে অস্ত্র নিয়ে ওই মহিলা ট্রেন ধরতে যাচ্ছিল। পুলিশের কাছে আগাম খবর ছিল। সেই সময় তাকে ধরা হয়। জামালপুর রেল পুলিশের ওসি অমিতাভ দাস বলেন, “জেরায় ওই মহিলা জানিয়েছে, মহম্মদ শেওয়াজ নামে একজন তাকে এই অস্ত্রগুলি নিয়ে মালদহে যাওয়ার জন্য বলেছিল।” পুলিশ জানায়, মহিলার স্বামী অস্ত্র সরবরাহ করতে গিয়ে কয়েকদিন আগে নাগাল্যান্ডে ধরা পড়ে।

ধৃত আলফা জঙ্গি
পুলিশের হাতে গ্রেফতার হল এক আলফা জঙ্গি। পুলিশ জানিয়েছে, আজ ভোরে ডিব্রুগড়ের ঘোড়ামারা এলাকা থেকে পুলিশ সঞ্জীব দাদুমিয়াঁ নামে এক পরেশপন্থী আলফা সদস্যকে গ্রেফতার করে। তার কাছ থেকে পিস্তল ও গুলি মিলেছে। অন্য দিকে, তিনসুকিয়ায় গ্রেফতার হওয়া চোরাশিকারি অমর বড়ির কাছ থেকে পুলিশ চার লক্ষ ৭০ হাজার টাকা উদ্ধার করেছে।

মাটির তলায় কার্তুজ
পথ নির্মাণের সময় মাটি খুঁড়তে গিয়ে মিলল বহু কার্তুজ। পুলিশ জানায়, আজ তিনসুকিয়ার টিপং এলাকায় শ্রমিকরা কার্তুজগুলি দেখতে পায়। পুলিশ এসে মাটির তলা থেকে মোট ৭৪২টি কার্তুজ উদ্ধার করেছে। পুলিশ জানায়, কার্তুজগুলি স্টেনগান, .৩০৩ বোরের রাইফেল ও হালকা মেশিনগানের। কয়েকটির গায়ে ১৯৪১ ও ১৯৪২ সাল খোদাই করা রয়েছে। যা থেকে পুলিশ নিশ্চিত এগুলি দ্বিতীয় বিশ্বযুদ্ধের আমলের কার্তুজ।

মাওবাদী হানায় হত এক কনস্টেবল
মাওবাদী হানায় নিহত হলেন এক কনস্টেবল। গুরুতর জখম আরও তিন। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটে ছত্তীসগঢ়ের মাওবাদী অধ্যুষিত কোণ্ডা গোয়াঁ জেলায়। রাতে যৌথবাহিনীর টহলদারি চলাকালীন হঠাৎই হানা দেয় এক দল মাওবাদী। তাদের সঙ্গে টানা এক ঘণ্টা গুলিযুদ্ধ চলে বাহিনীর। পুলিশের অনুমান, যৌথবাহিনীর গুলিতে জখম হয়েছে বেশ কিছু মাওবাদীও। ঘটনার জেরে এলাকায় অতিরিক্ত নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে। অন্য দিকে শুক্রবারই ছত্তীসগঢ়েরই বিজাপুর জেলায় মাওবাদী-পুলিশ সংঘর্ষে মৃত্যু হয়েছে এক মহিলা মাওবাদীর।

ছাত্রীকে অপহরণ করে ধর্ষণ
কলেজ থেকে বাড়ি ফেরার পথেই মেডিক্যাল পাঠরতা এক তরুণীকে অপহরণ করে ধর্ষণের অভিযোগ উঠল এক অটো-রিক্সা চালক-সহ তিন জনের বিরুদ্ধে। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটে মণিপাল বিশ্ববিদ্যালয় থেকে ঢিল ছোড়া দূরত্বে এক নির্জন এলাকায়। অভিযুক্তদের বিরুদ্ধে অপহরণ ও ধর্ষণের মামলা দায়ের করেছে কেরল পুলিশ। ঘটনায় বছর বাইশের ওই তরণীর পা ভেঙে যায়। হাত ও গলায় গভীর ক্ষত নিয়ে আপাতত স্থানীয় এক হাসপাতালে চিকিৎসাধীন তিনি। অভিযুক্তরা এখনও পলাতক।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.