টুকরো খবর
মোনাকোর লোভনীয় প্রস্তাব রোনাল্ডোকে
রিয়ালের মায়া কাটিয়ে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো কি এ বার ফরাসি ক্লাব মোনাকোয়? বিলিতি প্রচারমাধ্যম আপাতত মশগুল এই খবরেই। জল্পনার এখানেই শেষ নয়। শোনা যাচ্ছে, ৮৫ মিলিয়ন পাউন্ড নিয়ে রোনাল্ডোর জন্য ঝাঁপানোর নীল-নকশা এঁকেছেন মোনাকোর বর্তমান কর্ণধার রুশ ধনকুবের দিমিত্রি রিবোলোভ্লেভ। রোনাল্ডোকেও নাকি দেওয়া হয়ে গিয়েছে। অ্যাটলেটিকো মাদ্রিদ থেকে রাদামেল ফালকাওকে সই করিয়ে ইতিমধ্যেই ইউরোপীয় ফুটবলে দলবদলের বাজারে নজর কেড়েছে মোনাকো। জিদানের দেশের ক্লাব এ বার চমক দিতে চাইছে সিআর সেভেনকে মোনাকোর জার্সি পড়িয়ে। শোনা যাচ্ছে, বিগত দেড় বছর ধরেই মোনাকোর সঙ্গে গোপনে কথাবার্তা চলছে রোনাল্ডোর এজেন্টের। নেপথ্য, কারণ হিসাবে উঠে আসছে, রিয়ালের পারিশ্রমিকে রোনাল্ডোর অসন্তুষ্টি। এই মুহূর্তে রিয়ালের সঙ্গে এখনও দু’বছরের চুক্তি রয়েছে রোনাল্ডোর। রিয়াল প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজ সাম্প্রতিক কালে সিআর সেভেনের রিয়ালে থাকা নিয়ে জোরালো সওয়াল করলেও গত ফেব্রুয়ারিতে বার্সার সঙ্গে মেসির নতুন চুক্তির পরেই নিজের অসন্তুষ্টি ঠারেঠোরে ব্যক্ত করেছেন রোনাল্ডো। তারকা ফুটবলারের মন ভেজাতে মাস খানেকের মধ্যেই রোনাল্ডোর সঙ্গেও নতুন চুক্তির রাস্তায় হাঁটতে পারে রিয়াল। সে দিকেই আপাতত সতর্ক নজর রাখছেন মোনাকো কর্তারা। জুলাই-অগস্টের মধ্যে সেই চুক্তি না হলে রোনাল্ডোর জন্য ঝাঁপানোর পরিকল্পনা তৈরি মোনাকোর। যদিও এ ব্যাপারে মোনাকো কর্তারা কিংবা রোনাল্ডো কেউ ঠোঁট ফাঁক করেননি।

দিন্দা-পার্থর দাপটে এ বার লিগ চ্যাম্পিয়ন কালীঘাট
লিগ জয়ী কালীঘাট। বুধবার।—নিজস্ব চিত্র।
অশোক দিন্দার দুর্দান্ত বোলিং। পার্থসারথি ভট্টাচার্য-র দাপুটে ৯২। এবং বৃষ্টি-বিঘ্নিত ফাইনালে টস অ্যাজভান্টেজ পেয়ে যাওয়া। এই তিন ‘ফ্যাক্টরে’ ইস্টবেঙ্গলকে মোটামুটি উড়িয়ে দিয়ে লিগ চ্যাম্পিয়ন হয়ে গেল কালীঘাট। জিতল সাত উইকেটে। লিগ ফাইনাল ৯০ ওভারের জায়গায় কমে এসে দাঁড়িয়েছিল ৫৪ ওভারের। সেখানে প্রথমে ব্যাট করে ইস্টবেঙ্গল তোলে ২০৭-৯। অরিন্দম দাস (৫৩) ও ঋতম পোড়েল (৪০) মোটামুটি রান পান। কিন্তু দিন্দার আগুনে বোলিংয়ে সব মোটামুটি ওলটপালট হয়ে যায়। ৭৬ রান দিয়ে পাঁচ উইকেট তুলে নেন জাতীয় দলের পেসার। ইস্টবেঙ্গলও দু’শোর গণ্ডি পেরোয় কোনও রকমে। যা হাতে প্রায় ১১ ওভার রেখে পেরিয়ে যায় কালীঘাট। পার্থ ৯২ করে অপরাজিত থেকে যান। সায়নশেখর মন্ডল করেন ৪৪ ও অলকেন্দু লাহিড়ি ৪২। কালীঘাট কোচ উদয়ভানু বন্দ্যোপাধ্যায় বলছিলেন, “আমরা টস জেতায় বিরাট সুবিধা পেয়ে গিয়েছিলাম। বৃষ্টি বিঘ্নিত ম্যাচে টস জেতাটা একটা বিরাট অ্যাডভান্টেজ।” সঙ্গে যোগ করলেন, “তার উপর দিন্দা ও রকম বল করে দেওয়ায় আমাদের কাজটা আরও সহজ হয়ে যায়। পার্থও দুর্দান্ত ব্যাট করেছে।”

সিএবি-র প্রশিক্ষণ শিবির
জঙ্গলমহলের কিশোর ক্রিকেট-প্রতিভাদের বাছাই করার জন্য ঝাড়গ্রামে দু’সপ্তাহ ধরে সিএবি’র প্রশিক্ষণ শিবির করা হল। গত ৩০ মে শহরের রাজবাড়ি ময়দানে শুরু হওয়া শিবিরটি শেষ হল বুধবার। উদ্যোক্তা ছিল ‘ঝাড়গ্রাম মহকুমা স্পোর্টস্ অ্যাসোসিয়েশন’। শিবিরে অনুর্ধ্ব ১৪ ও অনুর্ধ্ব ১৬ বছর বয়সী ৫০জন কিশোরদের প্রশিক্ষণ দেওয়া হয়। অনুর্ধ্ব ১৬ বছরের চার জন কিশোরীকেও প্রশিক্ষণ দেওয়া হয়। দায়িত্বে ছিলেন সিএবি’র এ লেভেল কোচ মহম্মদ আকবর। ঝাড়গ্রাম মহকুমা স্পোর্টস্ অ্যাসোসিয়েশনের তরফে অমিত হাজরা বলেন, “প্রশিক্ষণপ্রাপ্তরা পশ্চিমবঙ্গে সিএবি’র আন্তঃ মহকুমা ও জেলা ভিত্তিক ক্রিকেট খেলায় সুযোগ পাবে।”

কঠোর যোগরাজ
কোচ হিসেবে তাঁর বাবা নাকি সাংঘাতিক কঠোর ছিলেন। পান থেকে চুন খসলেই পরিণতি নাকি হত ভয়ঙ্কর। নিজের আত্মজীবনীতে যুবরাজ সিংহের এমন স্বীকারোক্তির পর বাবা যোগরাজের প্রতিক্রিয়া শুনলে মনে হবে কথাটা ভুল নয়। তাঁর জবাব, “যুবির মধ্যে প্রতিভা দেখেছিলাম, তাই কঠোর হতে হয়েছিল। ট্রেনিং থেকে বাড়ি ফিরে চোখের জল ফেললেই আরও মারতাম।” এমন কঠোর পিতা স্পট ফিক্সিং-এ ছেলে জড়িত শুনলে কী করতেন? এ নিয়ে কখনও যুবির সঙ্গে কথা হয়নি? যোগরাজ বলেন, “না কথা হয়নি। তবে যদি কখনও জানি যে যুবরাজ বা তাঁর মা ম্যাচ ফিক্সিংয়ে জড়িত, শপথ করছি একটা বুলেট ওর মাথায় ঢুকিয়ে দিয়ে দেহটা অমর জওয়ান জ্যোতি-তে ঝুলিয়ে দেব।”

‘মুসাফির’ সচিন
‘স্বপ্ন ছাড়ুন, ভ্রমণ করুন’ টিভি- রেডিও-ওয়েবসাইটে সচিন তেন্ডুলকরকে হঠাৎ এমন কথা বলতে দেখলে বা শুনলে অবাক হবেন না। সদ্য একটি ভ্রমণ সংক্রান্ত ওয়েবসাইট ‘মুসাফির ডট কম’-এর ব্র্যান্ড অ্যাম্বাসাডর হিসেবে চুক্তিবদ্ধ হয়েছেন মাস্টার-ব্লাস্টার। সংযুক্ত আরব আমিরশাহির এই সংস্থার স্লোগানই হল, স্বপ্ন দেখা ছেড়ে ঘুরতে চলুন, আমরা পাশে আছি। সাধারণ মানুষকে এ ভাবে স্বপ্ন দেখতে আরও উৎসাহ দেওয়ার সুযোগ পেয়ে উচ্ছ্বসিত সচিনও। কিংবদন্তি ক্রিকেটার বলে দেন, “স্বপ্ন দেখতে পারলে জীবনে অসম্ভব মনে হওয়া জায়গাগুলোতে পৌঁছনো সহজ হয়।”

কাশ্যপের বিদায়
ইন্দোনেশিয়ান সুপার সিরিজ ব্যাডমিন্টনে অজয় জয়রাম এবং আরএমভি গুরুসাইদত্ত প্রি কোয়ার্টারে উঠলেও বিশ্বের ১০ নম্বর পারুপাল্লি কাশ্যপ ছিটকে গেলেন। আধ ঘণ্টার লড়াইয়ে জাপানের শো সাসাকির কাছে সরাসরি সেটে পর্যুদস্ত হন কাশ্যপ। মেয়েদের ডাবলসে অপর্ণা বালান এবং সিকি রেড্ডির জুটিও হেরে গিয়েছেন।

আসিফকে নাকচ
আদালতের রায়ের বিরুদ্ধে পাকিস্তানের ক্রিকেটার মহম্মদ আসিফের আবেদন টিকল না। লন্ডনের ‘কোর্ট অব অ্যাপিল’-এর বিচারকরা আসিফকে জানিয়ে দেন রায়ের বিরুদ্ধে যাওয়ার মতো জোরালো কিছু দেখছেন না তারা। দু’বছর আগে স্পট ফিক্সিং কেলেঙ্কারিতে অভিযুক্ত আসিফসহ আরও দুই পাক ক্রিকেটার মহম্মদ আমের আর সলমন বাট পাঁচ বছরের জন্য ক্রিকেট থেকে নির্বাসিত।

বাগান টিমে চমক নেই
ইস্টবেঙ্গলে নতুন কোচের নাম ঘোষণার দিনেই আশাহত মোহনবাগান সমর্থকরা। বুধবারই সবুজ-মেরুন কর্মসমিতির বৈঠকের পর সচিব অঞ্জন মিত্র জানিয়ে দিলেন, “সব মিলিয়ে ১২ কোটির দল হবে এ বার। চতুর্থ বিদেশি বাছার দায়িত্ব দেওয়া হয়েছে কোচ করিম বেঞ্চারিফাকে। তিনি এখনও কোনও নাম পাঠাননি।”




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.