টুকরো খবর
ভিড় জমজমাট শিক্ষা-মেলায়
জমে উঠেছে আনন্দবাজার পত্রিকা আয়োজিত ‘প্রস্তুতি এডুকোয়েস্ট’ শিক্ষা-মেলা। নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে এই মেলার শ’খানেক স্টলে শনিবার ভিড় করেন নানা প্রান্ত থেকে আসা পড়ুয়া ও অভিভাবকেরা। এক ছাতার তলায় দেশের এতগুলি নামী শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ হওয়ার এই সুযোগ ছাড়তে চান না কেউই। এ রাজ্য ছাড়াও বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, জয়পুরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান স্টল দিয়েছে এখানে।
হুগলি থেকে পূবালি দে ও চন্দ্রনাথ মুখোপাধ্যায় মেলায় এসেছেন ইঞ্জিনিয়ারিং এবং ম্যানেজমেন্ট কোর্সের খবরাখবর নিতে। ভবিষ্যতে ছেলে-মেয়েদের কোন কোর্সে কোথায় ভর্তি করানো যায়, তার খোঁজ নিতেই নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ভিড় করেন তাঁরা এ দিন দুপুরে। বেলা যত গড়িয়েছে, ভিড় ততই ঘন হয়েছে। দিনভর বিভিন্ন বিষয় নিয়ে সেমিনারও চলছে ‘প্রস্তুতি এডুকোয়েস্ট’-এ। আজ, রবিবার এই মেলার শেষ দিন।

নয়া দীনেশ পাঠাগার সিপিএম দফতরে
তৃণমূল ক্ষমতায় এসে মৌলালি যুব কেন্দ্র থেকে দীনেশ মজুমদারের নামাঙ্কিত সরকারি পাঠাগার সরিয়ে দিয়েছিল। পূর্ব ঘোষণামতো আচার্য জগদীশ চন্দ্র বসু রোডের যুব অফিসে সিপিএমের যুব সংগঠন ডিওয়াইএফআই নতুনভাবে সেই পাঠাগার প্রতিষ্ঠা করল। শনিবার ওই অনুষ্ঠানে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য, সিপিএমের রাজ্য সম্পাদক বিমান বসু ছাড়াও উপস্থিত ছিলেন দীনেশবাবুর স্ত্রী জ্যোৎস্নাদেবী। বুদ্ধবাবু বলেন, “জগৎ দ্রুত পাল্টাচ্ছে। তার সঙ্গে তাল মিলিয়ে জ্ঞান আয়ত্ত্ব করতে হবে। সে কারণে কম্পিউটার-সহ আধুনিক পাঠাগার গড়ে তোলা প্রয়োজন।” বাঙালিরা কাজ শুরু করে, কিন্তু শেষ করে না এই মন্তব্য করে বিমানবাবু বলেন, “এ ক্ষেত্রে যেন তা না হয়।” ডিওয়াইএফআইয়ের রাজ্য সভাপতি আভাস রায়চৌধুরী জানান, নতুন করে পাঠাগার পুনর্নির্মাণে বহু মানুষ সাহায্য করেছেন। সিপিমের যুব নেতা দীনেশবাবুর মৃত্যুর পরে ১৯৮৩ সালে তাঁর নামে পাঠাগার স্থাপিত হয়েছিল মৌলালি যুব কেন্দ্রে।

বিদ্যুৎস্পৃষ্ট, মৃত
বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হল এক যুবকের। শুক্রবার, নোদাখালি থানার মোল্লাপাড়ায়। মৃতের নাম শেখ সিরাজুল (২২)। পুলিশ জানায়, একটি বিদ্যুৎস্তম্ভের পাশ দিয়ে যাওয়ার সময়ে তাতে হাত লাগে সিরাজুলের। ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর। খবর পেয়ে বিদ্যুৎকর্মীদের গাড়ি ঘটনাস্থলে পৌঁছলে উত্তেজিত জনতা তাঁদের উপর চড়াও হয়ে মারধর করে। নোদাখালি থানার পুলিশ এসে উদ্ধার করে তাঁদের। সেই সময়ে উত্তেজিত জনতা পুলিশের গাড়িতেও ভাঙচুর চালায়। ছোঁড়া হয় ইঁটও। এমনকী, উত্তেজিত জনতা বিদ্যুৎকর্মীদের গাড়িতে আগুন লাগিয়ে দেয় বলেও অভিযোগ। প্রায় ঘণ্টা দুয়েকের চেষ্টায় উত্তেজিত জনতাকে ছত্রভঙ্গ করে পুলিশ। সরকারি সূত্রে খবর, মৃতের পরিবারকে বিদ্যুৎ দফতরের তরফ থেকে ২লক্ষ ৫০হাজার টাকা দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে।

সরানো হচ্ছে না নিরাপত্তা সংস্থাকে
গঙ্গাপাড়ে রক্ষীর কর্তব্যে গাফিলতির দায় মেনে পুরসভার কাছে ক্ষমা চাইল নিরাপত্তারক্ষী সংস্থা। শনিবার পুরকমিশনার খলিল আহমেদের সঙ্গে দেখা করে সংস্থার এক কর্ণধার জানান, ভবিষ্যতে এ ধরনের গাফিলতি হবে না। সরানো হচ্ছে দায়িত্বে থাকা রক্ষীদের। সৌন্দর্যায়ন হওয়ার পরে দেখতে আসা মানুষের নিরাপত্তায় রক্ষীরা কত সজাগ, তা দেখতে শুক্রবার আচমকা যান পুরকমিশনার। কর্তব্যরত দুই রক্ষীকে ঘুমোতে দেখে ক্ষুব্ধ হন তিনি। পুরভবনে ফিরে বিভাগীয় আধিকারিকদের সংশ্লিষ্ট সংস্থার বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দেন। শনিবার ওই সংস্থাকে ডেকে পাঠান পুরসচিব হরিহরপ্রসাদ মণ্ডল। তাদের দেখা করতে বলা হয় পুর-কমিশনারের সঙ্গে। পুরসভা সূত্রের খবর, ওই সংস্থাকে কাজ থেকে সরানোর কথা হয়। তারা ক্ষমা চাওয়ায় আপাতত রেহাই দেওয়া হয়েছে। পুরকমিশনার বলেন, “শুধু রক্ষীদের ক্ষেত্রেই নয়, কোনও পরিষেবায় গাফিলতি হচ্ছে কি না দেখতে পদস্থ অফিসারেরা নানা দফতরে যাবেন।”

অভিযুক্ত গ্রেফতার
বেলেঘাটায় রং কারখানার রক্ষী খুনের মূল অভিযুক্ত গ্রেফতার হল। শুক্রবার, হাবড়া থেকে। ধৃতের নাম মিঠুন হালদার। পুলিশ জানায়, মিঠুন ওই কারখানাতেই কাজ করত। মাস খানেক আগে তার চাকরি যায়। ঘটনার রাতে অভিজিৎ নামে এক সঙ্গীকে নিয়ে অফিসে ল্যাপটপ চুরি করতে যায় মিঠুন। সাধনবাবু সেই সময়ে রক্ষীর দায়িত্বে ছিলেন। অভিযোগ, চুরিতে বাধা দিতে গেলে এই খুন হয়।

পুলিশ পরিচয়ে ‘লুঠ’
পুলিশকর্মী পরিচয়ে টাকা লুঠ করে পালাল চার দুষ্কৃতী। শনিবার, শিয়ালদহ স্টেশন থেকে। পুলিশ জানায়, নদিয়ার বাসিন্দা বিশ্বনাথ বৈরাগ্যর বিদেশি মুদ্রা বিনিময়ের ব্যবসা আছে। তাঁর অভিযোগ, এ দিন ৬ লক্ষ টাকা নিয়ে স্টেশনে নামলে চার যুবক পুলিশ পরিচয়ে তাঁকে আটকায়। ভবানী ভবনে নিয়ে যাবে বলে ট্যাক্সিতে তোলে। বাগমারির কাছে তাঁকে নামিয়ে টাকা ভর্তি ব্যাগ নিয়ে চম্পট দেয় তারা।

মেট্রোয় বিভ্রাট
দমদম স্টেশনে ওয়াই সাইডিং দিয়ে ডাউন লাইনে এসি-রেক ঘোরানোর সময় ব্রেক আটকে গিয়ে ফের বিপত্তি মেট্রোয়। আর তার জেরে শনিবার সকালবেলা বেশ কিছু ক্ষণের জন্য ডাউন লাইনে ট্রেন চলাচল বন্ধ থাকে। চরম ভোগান্তির শিকার হন অফিস যাত্রীরা। প্রায় ২০-২৫ মিনিট ট্রেন বন্ধ থাকে।

তরুণীর শ্লীলতাহানি
তরুণীকে শ্লীলতাহানির অভিযোগে এক অটো চালককে গ্রেফতার করল লেক থানার পুলিশ। পুলিশ জানায়, ধৃতের নাম মহম্মদ জাফর। শনিবার বিকেলে যাদবপুর থানা থেকে প্রিন্স আনোয়ার শাহ মোড়গামী অটোয় ওঠেন বেহালার বাসিন্দা ওই তরুণী। লডর্সের মোড়ের কাছে তিনি নেমে দেখেন ব্যাগটি অটোতেই রয়েছে। তিনি দৌড়ে গিয়ে চালককে অটো থামাতে বলেন। অভিযোগ, চালক অটো থামালেও তরুণীকে অশালীন মন্তব্য করেন। অটো চালক তাঁকে ধাক্কা দেন বলেও অভিযোগ।

ছাই গুদাম
আগুনে ভস্মীভূত হয়ে গেল দমদম চিড়িয়ামোড়ের এলাকার একটি বড় গুদাম। আগুনে দমকলের এক কর্মী-সহ সাত জন জখম। তাঁরা আর জি কর হাসপাতালে ভর্তি। শনিবার রাত সাড়ে দশটা নাগাদ ২৪ নম্বর খগেন্দ্রনাথ চ্যাটার্জি রোডের ওই গুদামে আগুন লাগে। ঘটনায় দমলের ১৪টি ইঞ্জিন প্রায় তিন ঘণ্টায় আগুন আয়ত্তে আনে।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.