টুকরো খবর
গুয়াহাটির ব্যবসায়ীকে অপহরণ করল জঙ্গিরা
অস্ত্র দেখিয়ে এক ব্যবসায়ীকে অপহরণ করল সন্দেহভাজন গারো জঙ্গিরা। সোমবার বিকেলে উত্তর গারো হিল জেলার গোকুল গ্রামে ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, অপহৃতের নাম মহম্মদ আলি। বাড়ি গুয়াহাটিতে। গোকুল গ্রামে তাঁর একটি দোকান রয়েছে। গতকাল সেখান থেকে বাড়ি ফিরছিলেন আলি। মাঝরাস্তায় গাড়ি থামিয়ে তাঁকে অপহরণ করে জঙ্গিরা। গাড়ির অন্য সওয়ারিদের অস্ত্র দেখিয়ে চলে যেতে বলা হয়। প্রত্যক্ষদর্শীরা পুলিশকে জানিয়েছেন, আলিকে টেনে নিয়ে জঙ্গিরা রাস্তার লাগোয়া জঙ্গলে ঢুকে যায়। আজ সন্ধ্যা পর্যন্ত তাঁর খোঁজ মেলেনি। পুলিশ জানিয়েছে, গোয়ালপাড়ার কৃষ্ণাই থেকে অপহৃত মহিবুর আলির দেহ উদ্ধার করা হয়েছে। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, মুক্তিপণের টাকা না-পেয়ে তাঁকে খুন করে মাটিতে পুঁতে দেয় অপহরণকারীরা। পুলিশ সূত্রের খবর, গতকাল দক্ষিণ গারো হিলের চোকপট এলাকায় একটি যাত্রীবাহী গাড়ি থেকে চার যুবককে গ্রেফতার করা হয়। তদন্তকারীদের দাবি, জেরায় তারা মহিবুরকে অপহরণ করে খুন করার কথা স্বীকার করে। ধৃতদের কাছ থেকে পুলিশ জেনেছে, মহিবুরকে অপহরণ করে চোকপটের একটি গ্রামে আটকে রাখা হয়েছিল। তাঁর পরিবারের কাছ থেকে দেড় লক্ষ টাকা মুক্তিপণ চাওয়া হয়। কিন্তু পরিজনরা টাকার জোগাড় করতে না-পারায় মহিবুরকে খুন করে মাটিতে পুঁতে দেয় দুষ্কৃতীরা।

জেঠমলানীর গর্জনে চিন্তিত নয় বিজেপি
বহিষ্কারের চিঠি হাতে পেয়েই বিজেপি নেতৃত্বের বিরুদ্ধে গর্জে উঠলেন রাম জেঠমলানী। ছুটি কাটাতে এখন তিনি বিদেশে। সেখান থেকেই বিজেপি সভাপতি রাজনাথ সিংহকে চিঠি লিখেছেন। তাতে তিনি অভিযোগ জানিয়েছেন, নিয়ম না মেনেই বহিষ্কার করা হয়েছে তাঁকে। দলের সংবিধান অনুসারে শৃঙ্খলা কমিটির কাছে বিষয়টি যাওয়া উচিত ছিল। কিন্তু তা করা হয়নি। এমনকী তাঁকে আত্মপক্ষ সমর্থনের সুযোগও দেওয়া হয়নি। পাশাপাশি, তাঁর দাবি কেন্দ্রের দুর্নীতিগ্রস্ত ইউপিএ সরকারকে মদত দিচ্ছেন বিজেপি-র কিছু দুর্নীতিগ্রস্ত নেতা। তাঁদের স্বরূপ ফাঁস করার হুমকিও ওই চিঠিতে দিয়েছেন তিনি। জেঠমলানী আরও বলেছেন, “এই বোকা বহিষ্কারের চিঠি দিয়ে দল আসলে আত্মহত্যাই করল।” বিজেপি সূত্রের খবর, বহিষ্কার করার পর জেঠমলানী যে রুদ্রমূর্তি ধারণ করবেন তা দলের শীর্ষ নেতারা বিলক্ষণ জানতেন। তবে যে হেতু তাঁর খুব একটা জনভিত্তি নেই, তাই তাঁকে নিয়ে বিশেষ বেগ পেতে হবে না বলেই মনে করছেন বিজেপি-র শীর্ষ নেতারা।

আন্তর্জাতিক হবে ইম্ফল বিমানবন্দর
জুলাই মাসেই আন্তজার্তিক হতে চলেছে ইম্ফল বিমানবন্দর— এমনই জানালেন মণিপুরের মুখ্যমন্ত্রী ওক্রাম ইবোবি সিংহ। আজ মায়ানমারে এক বাণিজ্য সমাবেশের উদ্বোধনে তিনি আরও জানিয়েছেন, শীঘ্রই ইম্ফল থেকে সে দেশের মান্দালয়, মনিওয়া, কালেমিও এবং ইয়াঙ্গনের উড়ান চালু হবে। গত মাসেই মণিপুর সফরে এসেছিলেন মায়ানমারের প্রতিনিধিদল। ওই সময় দুই পড়শির মধ্যে চিকিৎসা-সহ বিভিন্ন বিষয়ে চুক্তি স্বাক্ষর করা হয়। এ বার ইবোবির নেতৃত্বে রাজ্যের প্রতিনিধিদল মায়ানমারের সাগাইং-এ বাণিজ্য সমাবেশে যোগ দিয়েছেন। ইবোবি বলেছেন, “দুই পড়শির মধ্যে শিক্ষা, সংস্কৃতি ও ক্রীড়ার আদান-প্রদান গুরুত্বপূর্ণ।” তিনি আরও জানান, ভারত সরকার বেহিয়াং ও নিউ-সোমতালে সীমান্ত বাণিজ্য কেন্দ্র তৈরির সবুজ সংকেত দিয়েছে। মণিপুর সরকার উখরুলের কোংকন থানা এবং তুসোমেও আরও দুটি সীমান্ত বাণিজ্য কেন্দ্র গড়তে উৎসাহী।

গণপিটুনি, মৃত ২ যুবক
গুমলায় বিজেপি-র এক নেতা খুনের ঘটনায় জড়িত সন্দেহে দুই যুবককে পিটিয়ে মারল গ্রামবাসীরা। পুলিশ জানায়, নিহতদের নাম বিজয় খেস এবং দিলীপ মিন্জ। বিজয়ের বাড়ি ডুমরি থানা এলাকায়। দিলীপ জারি থানা এলাকার বাসিন্দা। সোমবার রাতে গুমলার চৈনপুরে শঙ্খ নদীর ধার থেকে এক বিজেপি নেতার দেহ মেলে। মুক্তিপণের জন্য দুষ্কৃতীরা তাঁকে অপহরণ করেছিল বলে অভিযোগ ওঠে। এর পরেই এলাকার বাসিন্দারা মঙ্গলবার বিজয় ও দিলীপের বাড়িতে আগুন লাগিয়ে দেন। অপহরণের ঘটনায় তারা জড়িত বলেই সন্দেহ স্থানীয়দের। পুলিশ জানায়, আজ ভোরে ওই দুই যুবকের বাড়ি ঘিরে ফেলে জনতা। শুরু হয় গণপিটুনি। পরে বাসা নদীর ধার থেকে বিজয়ের দেহ মেলে। দিলীপের দেহ উদ্ধার হয় নওডিহি থেকে। তবে মৃতদের পরিবারের পক্ষ থেকে সন্ধ্যা পর্যন্ত কারও বিরুদ্ধে অভিযোগ হয়নি।

মানবাধিকার কমিশনের নোটিস
শিশু বিকাশ প্রকল্পের বরাদ্দ অর্থ লোপাটের অভিযোগের প্রেক্ষিতে মণিপুর সরকারকে নোটিশ পাঠালো জাতীয় মানবাধিকার কমিশন। এক মাসের মধ্যে এ বিষয়ে রাজ্যের মুখ্যসচিবের জবাব চাওয়া হয়েছে। প্রশাসনিক সূত্রের খবর, রাজ্যের কয়েকটি স্বেচ্ছাসেবী সংগঠনের অভিযোগের ভিত্তিতে ওই পদক্ষেপ করেছে কমিশন। আজ কমিশনের তরফে বিবৃতিতে জানানো হয়, রাজ্যে ‘আইসিডিএস’ প্রকল্পের কাজ ঠিকমতো হচ্ছে না। কেন্দ্র নিয়মিত টাকা পাঠালেও, বেশিরভাগ অঙ্গনওয়াড়ি স্কুলের পরিস্থিতি শোচনীয়। নারী এবং শিশুকল্যাণ দফতরের দেওয়া টাকাও নয়ছয় হয়েছে। প্রকল্পে যুক্ত কর্মীরাও গত অগস্ট মাস থেকে বেতন পাননি।

নৌকাডুবিতে মৃত্যু যুবকের
নৌকাডুবিতে নিখোঁজ হয়েছে তাঁর ছেলে গতকাল ওই খবরে অসুস্থ হয়ে পড়েছিলেন সত্তরোর্ধ্ব বৃদ্ধা। রাতেই মৃত্যু হয় তাঁর। আজ সকালে ঝিলে ভেসে ওঠে ছেলের দেহ। করিমগঞ্জ জেলার শনবিল এলাকার ঘটনা। পুলিশ জানায়, সোমবার নৌকা নিয়ে ওই জলাশয়ে মাছ ধরতে যান নিবাস দাস (৩০)। তাঁর দুই দাদা সুভাষ, শিবু একই নৌকোয় ছিলেন। আচমকা ঝড়ে উল্টে যায় নৌকা। সুভাষ এবং শিবু সাঁতরে উঠলেও নিবাসের খোঁজ মেলেনি। খবর পেয়েই অসুস্থ হয়ে পড়েন তাঁর মা রাজবালাদেবী। হাসপাতালে চিকিৎসা চলাকালীন তাঁর মৃত্যু হয়।

অরুণাচলে শপথ নতুন রাজ্যপালের
অরুণাচল প্রদেশের রাজ্যপাল হিসেবে শপথ নিলেন নির্ভয় শর্মা। আজ ইটানগরে রাজভবনের দরবার হলে সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল শর্মাকে শপথবাক্য পাঠ করান গৌহাটি হাইকোর্টের প্রধান বিচারপতি আদর্শকুমার গোয়েল। উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী নাবাম টুকি-সহ মন্ত্রিসভার অন্য সদস্যেরা। রাজভবন সূত্রের খবর, কর্মজীবনে দীর্ঘদিন জম্মু-কাশ্মীর ও উত্তর-পূর্বের সীমান্ত এলাকায় কর্মরত ছিলেন নবনিযুক্ত রাজ্যপাল।

জেরা কলমডীকে
কমনওয়েলথ গেমস আয়োজক কমিটির প্রাক্তন প্রধান সুরেশ কলমডীকে বুধবার ফের জেরা করল এনফোর্সমেন্ট দফতর। আর্থিক দুর্নীতির দায়ে গত দু’ মাসে তিন বার জেরার মুখোমুখি হলেন কলমডী। আজ দীর্ঘ ছ’ঘণ্টা চলে জেরার পর্ব। ২০১০-এর কমনওয়লেথ গেমসের জন্য বরাদ্দ টাকা নয়ছয়ের অভিযোগে তদন্তকারী অফিসারদের প্রশ্নের সম্মুখীন হতে হয় তাঁকে।

করুণানিধির মত
ধর্মীয় কুসংস্কার থেকে দূরে থাকবেন তাই প্রাক্তন প্রেমিকার সঙ্গে সম্পর্ক ভেঙেছিলেন। আজ এক বিয়ের অনুষ্ঠানে জানালেন ডিএমকে প্রধান এম করুণানিধি। বললেন, আদর্শই তাঁর কাছে প্রধান। নিজের বিয়েতে ধর্মীয় আচার অনুষ্ঠানের প্রাধান্য তিনি চাননি। আর পরে সংস্কারমুক্ত দয়ালু আলাগিরিকে বিয়ে করার সিদ্ধান্ত নিয়েছিলেন।

কম্যান্ডারের ছেলে প্রথম
সিবিএসই বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষায় প্রথম স্থান অধিকার করল ভারত-তিব্বত সীমান্ত বাহিনীর কম্যান্ডার সন্দীপ খোসলার ছেলে স্বপন খোসলা। দ্বাদশ শ্রেণির পরীক্ষায় বিজ্ঞান শাখায় ৯৯ শতাংশ নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছে সে। স্বপনের আক্ষেপ, “মাওবাদী দমন অভিযানে বছরের অর্ধেকটা সময় বাবাকে বাইরেই থাকতে হয়। সব সময় থাকে প্রাণের ঝুঁকি। চিন্তা হয় খুব।”

বৈধতা প্রমাণ
শেষমেশ স্বীকৃত মিলল। ম্যাজিস্ট্রেট আদালতের বিচারে বৈধ প্রমাণিত হল মনিকা ও অজয় বালনের বিয়ে। গত ১৩ এপ্রিল প্রেমিক অজয়ের সঙ্গে পালিয়ে বিয়ে করেন মনিকা। অন্য গোত্রে বিয়ে করার অপরাধে মনিকার পরিবারের সঙ্গে হাত মিলিয়ে অজয়-মনিকার বিয়ে অবৈধ ঘোষণা করে স্থানীয় গ্রাম পঞ্চায়েত। যার জেরে আদালতের দ্বারস্থ হয়েছিলেন ওই নবদম্পতি।

দুর্ঘটনায় মৃত ৭
ট্রাকের সঙ্গে সংঘর্ষে একটি গাড়ির সাত আরোহীর মৃত্যু হল। জখম ১০ জন। আজ সকালে পূর্ব চম্পারণ জেলার চাকিয়ার জাতীয় সড়কে ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, ১৭ জন লোক মোতিপুর থেকে চাকিয়া যাচ্ছিলেন। তখনই দুর্ঘটনা ঘটে। ঘটনাস্থলেই পাঁচ জনের মৃত্যু হয়। হাসপাতালে মৃত্যু হয় দু’জনের।

দুর্ঘটনায় মৃত ১৪
যাত্রিবাহী বাসের সঙ্গে ট্যাঙ্কারের সংঘর্ষে মৃত্যু হল ১৪ জনের। মৃতদের মধ্যে একটি ন’বছরের শিশুও আছে। ঘটনাটি ঘটেছে বুধবার সকাল ৭টা নাগাদ, মুম্বই- আমদাবাদ হাইওয়েতে। পুলিশ সূত্রের খবর, ট্যাঙ্কারচালক গাড়ির নিয়ন্ত্রণ হারিয়ে প্রথমে রাস্তার ডিভাইডারে ধাক্কা মারে। তার পরই বাসের সঙ্গে সংঘর্ষ হয়। আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

উদ্ধার বালিকা
অসম থেকে অপহৃত এক বালিকার খোঁজ মিলল অরুণাচলে। পুলিশ জানায়, কয়েকদিন আগে অসমের নগাঁও জেলার জুরিয়া গ্রাম থেকে নাজমা খাতুন নামে এক বালিকা উধাও হয়ে যায়। আজ অরুণাচল থেকে তাকে উদ্ধার করে পুলিশ। নাজমাকে অপহরণ করার অভিযোগে আবু হানিফ নামে একজনকে গ্রেফতার করা হয়েছে।

বজ্রপাতে মৃত ২
বজ্রপাতে মৃত্যু হল দুই মহিলার। গতকাল সন্ধ্যায় কার্বি আংলং জেলায় ঘটনাটি ঘটে। সন্ধ্যায় ওই এলাকায় প্রচণ্ড ঝড়বৃষ্টি হচ্ছিল। তখনই চৌহানবস্তি এলাকায় বাজ পড়ে। গুরুতর জখম হন ফুলমতি দেবী ও টিকুলি দেবী। হাসপাতালে তাঁদের মৃত ঘোষণা করা হয়। সোমবারও মরিগাঁও জেলায় বাজ পড়ে তিনজন মারা যায়।

শিক্ষককে মারধর
ছাত্রীর নামে অপপ্রচার করার অভিযোগে গ্রামবাসীদের হাতে মার খেলেন এক শিক্ষক। ঘটনাটি ঘটেছে হরিয়ানার মহম্মদ খেদা এলাকায়।

মুখ্যমন্ত্রী সম্মেলনে যাচ্ছেন না মমতা
দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা নিয়ে সব রাজ্যের মুখ্যমন্ত্রীর সম্মেলন ডেকেছে কেন্দ্র। কিন্তু ৫ জুনের ওই সম্মেলনে যাচ্ছেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অর্থমন্ত্রী অমিত মিত্র তাঁর প্রতিনিধিত্ব করবেন । মহাকরণ সূত্রে জানানো হয়েছে, সামনেই পঞ্চায়েত নির্বাচন। তার জন্য মমতা বিভিন্ন জেলায় সভা করছেন। তা ছাড়া ৫ জুন হাওড়া লোকসভা উপনির্বাচনের ফল বেরোবে। এই পরিস্থিতিতে মুখ্যমন্ত্রী রাজ্য ছেড়ে যেতে চাইছেন না। এ বারের সম্মেলনে মূলত দু’টি বিষয় গুরুত্ব পাবে বলে মনে করছেন রাজ্য প্রশাসনের কর্তারা। জাতীয় সন্ত্রাস দমন কেন্দ্র (এনসিটিসি) গঠন, ছত্তীসগঢ়ে মাওবাদী হামলার পরে পরবর্তী পদক্ষেপ নির্ধারণ। প্রাথমিক ভাবে এনসিটিসিকে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার অধীনে রাখার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। কিন্তু মমতার নেতৃত্বে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী ওই নীতির বিরোধিতা করায় এনসিটিসি গড়ার কাজ থমকে যায়। এ বারের সম্মেলনে এ নিয়ে ফয়সালা চাইছে কেন্দ্র। এক পুলিশকর্তা বলেন, “ছত্তীসগঢ়ে মাওবাদী হামলার পরিপ্রেক্ষিতে মাওবাদী প্রভাবিত রাজ্যগুলিকে নিয়ে আলাদা বৈঠক করার কথাও ভাবছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।”


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.