টুকরো খবর
ভোট নিয়ে প্রশাসনের বৈঠক
নির্বাচন কমিশনের বিজ্ঞপ্তি জারির আগেই নির্বিঘ্নে পঞ্চায়েত নির্বাচন পরিচালনা করতে নির্বাচনের সঙ্গে জড়িত আধিকারিকদের নিয়ে শনিবার বৈঠক করলেন জেলাশাসক ওঙ্কার সিংহ মিনা। আজ, সোমবার একটি সর্বদলীয় বৈঠক ডাকা হয়েছে। শনিবার বর্ধমান সার্কিট হাউসে ওই বৈঠকে ঠিক হয়েছে, ভোটকর্মীদের নিজের মহকুমা অথবা পাশ্ববর্তী মহকুমা এলাকায় ভোটগ্রহণ করতে পাঠানো হবে। বেশি দূরে যেতে হবে না। অসুস্থতার কারণে কাজে যেতে পারছেন না, এমন কাউকে ভোটের কাজে লাগানো হবে না। এত দিন ভোটকর্মীদের তালিকায় রয়েছেন অথচ অসুস্থ, এমন ব্যক্তিদের মেডিক্যাল বোর্ডের সামনে হাজিরা দিয়ে পরীক্ষা দিতে হত। এবার আর তা করতে হবে না। মহকুমা হাসপাতালে স্বাস্থ্যপরীক্ষা করিয়ে প্রয়োজনীয় কাগজপত্র মেডিক্যাল বোর্ডে পাঠিয়ে দিলেই হবে। ভোটকর্মীদের ১৮ থেকে ২০ জুন প্রথম দফায় এবং ২৫ থেকে ২৭ জুন দ্বিতীয় দফায় প্রশিক্ষণ দেওয়া হবে। নির্বাচন কমিশনের নিয়ম মেনেই এবার ‘ওয়েব রিপোর্টিং সিস্টেম’ ও মোবাইল পরিষেবার ব্যবহার বাড়ানো হচ্ছে। মনোনয়নপত্র দাখিলের সময় থেকেই ‘ওয়েব রিপোর্টিং সিস্টেমের’ মাধ্যমে সমস্ত তথ্য ওয়েবসাইটে দিয়ে দেওয়া হবে বলে জানানো হয়। অন্য দিকে, প্রিসাইডিং অফিসার নির্বাচনের দিন মোবাইল ফোন থেকে প্রতি ঘন্টায় নির্বাচন সংক্রান্ত তথ্য এসএমএস করে কমিশনের কন্ট্রোল রুমে পাঠাবেন ।

ধর্ষণের চেষ্টার অভিযোগ, ধৃত
পরিচারিকাকে ধর্ষণের চেষ্টার অভিযোগে দুর্গাপুর ইস্পাত কারখানার অবসরপ্রাপ্ত এক কর্মীকে গ্রেফতার করল পুলিশ। ধৃতের নাম অমিত মুখোপাধ্যায়। তিনি দুর্গাপুরের সিটি সেন্টারের রানি রাসমনি রোডের বাসিন্দা। শনিবার রাতে তাঁকে গ্রেফতার করা হয়। রবিবার দুর্গাপুর আদালতে তোলা হলে বিচারক তাঁর জামিন না মঞ্জুর করে দেন ও ১৪ দিনের জেল হাজতের নির্দেশ দেন। পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, দুর্গাপুর ইস্পাতের অবসরপ্রাপ্ত কর্মী অমিতবাবু বাড়িতে একাই থাকতেন। বছর চারেক আগে এক মহিলা তাঁর বাড়িতে পরিচারিকার কাজে যোগ দেন। তিনি অমিতবাবুর বাড়িতেই থাকতেন। তাঁর অভিযোগ, অমিতবাবু তাঁর ভরণপোষণের দায়িত্ব নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু ইদানিং তিনি এবং তাঁর এক আত্মীয়া তাঁর সঙ্গে দুর্ব্যবহার করতেন বলে অভিযোগ। শনিবার তাঁকে ধর্ষণের চেষ্টা করা হয় বলেও অভিযোগ।

জন্মদিনে নজরুল স্মরণ
নজরুল জয়ন্তী উপলক্ষে শনিবার ও রবিবার নানা অনুষ্ঠান হয়ে গেল আসানসোলে ও রানিগঞ্জে। রবিবার চুরুলিয়ায় শুরু হল সাতদিনের নজরুল মেলা। চুরুলিয়ার নজরুল অ্যাকাডেমির উদ্যোগে রণপা শিল্পীদের প্রভাতফেরীতে অনুষ্ঠানের সূচনা হয়। ছত্রিশগন্ডাতেও শুরু হয়েছে নজরুল মেলা। আসানসোল পুরসভা এবং আসানসোল মহকুমা তথ্য সংস্কৃতি দফতরের যৌথ উদ্যোগে রবীন্দ্রভবনেও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। বিকালে জামুড়িয়া বোরিংডাঙায় নজরুল মূর্তির আবরণ উন্মোচন করেন রাজ্যের কৃষিমন্ত্রী মলয় ঘটক। রানিগঞ্জ পুরসভার শিশুবাগান মোড়ে নজরুল মূর্তিতে মাল্যদান করা হয়। কুনস্তরিয়া কোলিয়ারির খনি কর্মী আবাসনের বাসিন্দারাও দিনটি পালন করেন।

চ্যাম্পিয়ন হরিপুর
মহকুমা ক্রীড়া সংস্থা আয়োজিত অনূধ্বর্র্ ১৭ ক্রিকেটে রবিবার আসানসোল স্টেডিয়ামের খেলায় চ্যাম্পিয়ন হল হরিপুর সিএ। সেল আইএসপিকে তারা ৪১ রানে হারায়। প্রথমে ব্যাট করে হরিপুর সব উইকেট হারিয়ে ১৪৩ রান করে। জবাবে ১০২ রানে গুটিয়ে যায় আইএসপি। সর্বোচ্চ চারটি উইকেট নিয়েছেন বিজয়ী দলের প্রেমজিৎ সোরেন।

হারল বার্নপুর
মহকুমা ক্রীড়া সংস্থা আয়োজিত গায়ত্রীদেবী স্মৃতি ক্রিকেট প্রতিযোগিতার আসানসোল স্টেডিয়ামের খেলায় ফাইনালে উঠল সাঁকতোড়িয়া সিএ। রবিবার তারা ৫৫ রানে বার্নপুর স্কুল অব ক্রিকেটকে হারায়। প্রথমে ব্যাট করে সাঁকতোড়িয়া সিএ ২ উইকেটে ১৫৫ রান করে। জবাবে বার্নপুর ১০০ রানের বেশি তুলতে পারেনি।

পুড়ে মৃত বধূ, পলাতক স্বামী
আগুনে পুড়ে মৃত্যু হল লক্ষ্মী ঘোষ (২৪) নামে এক গৃহবধূর। রবিবার ফরিদপুর (লাউদোহা) থানার সরপির ঘটনা। মৃতার বাবা হারাধন মণ্ডলের অভিযোগ, শ্বশুরবাড়ির লোকেরা তাঁকে পুড়িয়ে মেরেছে। পুলিশ জানায়, অভিযুক্তদের খোঁজে তল্লাশি চলছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ছ’বছর আগে সরপির সমীর ঘোষের সঙ্গে লক্ষ্মীদেবীর বিয়ে হয়। তাঁদের বছর চারেকের একটি মেয়ে রয়েছে। রবিবার বিকেলে লক্ষ্মীদেবী অগ্নিদগ্ধ হন। দুর্গাপুর মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই তিনি মারা যান। মৃতার বাপের বাড়ির তরফে তাঁর স্বামী সমীর, শ্বশুর হাবল ঘোষ-সহ সাতজনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়। পুলিশ জানায়, তদন্ত শুরু হয়েছে।

বিবাদে বন্ধ রাস্তা সম্প্রসারণ
নির্মাণ সামগ্রী সরবরাহকারী দুই সংস্থার মধ্যে বিবাদের জেরে বন্ধ হয়ে গেল দুর্গাপুরের কোকওভেন থানার হ্যানিম্যান সরণির সংস্কার ও সম্প্রসারণের কাজ। শনিবারের ঘটনাটি ঘটেছে। অভিযোগ, ওই সংস্থার লোকজন শুক্রবার রাতে অন্য সংস্থার কার্যালয়ে ভাঙচুর চালায়। রাতেই পুলিশের কাছে লিখিত অভিযোগ করা হয়। পুলিশ জানায়, বিষয়টি খতিয়ে দেখে তদন্ত শুরু করা হয়েছে। দায়িত্বপ্রাপ্ত ঠিকাদার সংস্থা সূত্রে জানা গিয়েছে, শনিবার দুই সংস্থাই নির্মাণ সামগ্রী সরবরাহ না করায় কাজ থমকে যায়।

ডাম্পারে পুলিশের বোর্ড
‘পুলিশ’ লেখা ডাম্পার নির্মাণ কাজে ব্যবহারের অভিযোগ উঠেছে বেনাচিতির এক ঠিকাদার সংস্থার বিরুদ্ধে। পরে অবশ্য পুলিশ গিয়ে লেখা সরিয়ে দেয়। পুলিশ জানিয়েছে, সিটি সেন্টারে একটি নির্মাণ কাজের দায়িত্ব পেয়েছে ওই সংস্থা। শুক্রবার সংস্থার দু’টি ডাম্পার দুর্গাপুরের একটি পুলিশ ফাঁড়িতে মাটি ফেলার কাজ করেছিল। তখন সেই দু’টি ডাম্পারে কাজের সুবিধার জন্য ‘পুলিশ’ লিখে নেয় ওই সংস্থা। শনিবার তারা বাকি ডাম্পারগুলিতেও ‘পুলিশ’ লিখে কাজ করছিল বলেও অভিযোগ। পুলিশ গিয়ে লেখাগুলি সরিয়ে দেয়। পুলিশ জানায়, সংস্থাকে সতর্ক করে ছেড়ে দেওয়া হয়েছে।

শিশুকে ধর্ষণের চেষ্টা, ধৃত
তিন বছরের এক শিশুকে ধর্ষণের চেষ্টার অভিযোগে শনিবার এক যুবককে গ্রেফতার করে আদালতে পাঠাল পুলিশ। রানিগঞ্জের লায়েকবাঁধ এলাকার ঘটনা। ধৃতের নাম পঙ্কজ রামানী। শিশুর পরিবারের অভিযোগের ভিত্তিতে পুলিশ পঙ্কজকে শনিবার গ্রেফতার করে। রবিবার তাকে আসানসোল আদালতে পাঠানো হয়। বিচারক তার ১৪ দিনের জেল হাজতের নির্দেশ দিয়েছেন।

কেরিয়ার মেলা
নিজস্ব সংবাদদাতা, অন্ডাল: উখড়া যুব কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্রের উদ্যোগে খান্দরা কমিউনিটি হলে ‘কেরিয়ার’ মেলা আয়োজিত হল। এই রাজ্য সহ দেশের অন্যান্য রাজ্য থেকে ১৮ টি শিক্ষা প্রতিষ্ঠান এই মেলায় স্টল দিয়েছে। দু’দিনের এই মেলা শেষ হয় রবিবার।

কয়লা লুঠ
শ্রীপুর এরিয়ার সেন্ট্রাল কোল ডিপো থেকে ২৫ টন কয়লা লুঠ করে নিয়ে গেল দুষ্কৃতীরা। শ্রীপুর এরিয়ার নিরাপত্তা অধিকর্তা কমলেশ পাণ্ডে জানান, শনিবার রাতে একদল দুষ্কৃতী কয়লা ডিপোয় ঢুকে ২৫ টন কয়লা লুঠ করে নিয়ে গিয়েছে। শ্রীপুর ফাঁড়িতে অভিযোগ দায়ের করা হয়েছে। পুলিশ জানায়, তদন্ত চলছে।

কোথায় কী

জামুড়িয়া


নজরুল মেলা। চুরুলিয়া। উদ্যোগ: চুরুলিয়া নজরুল অ্যাকাডেমি।

নজরুল মেলা। ছত্রিশগন্ডা। ছত্রিশগন্ডা মেলা কমিটি।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.