টুকরো খবর
মেয়েকে খুনে গ্রেফতার বাবা
মেয়েকে খুনের অভিযোগে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এক কর্মী প্রণব ভট্টাচার্যকে গ্রেফতার করল নিউ টাউনশিপ থানার পুলিশ। তাঁর বাড়ি দুর্গাপুরের বিধাননগরের সেক্টর ২-সি এলাকায়। শুক্রবার তাঁর জামিন নামঞ্জুর করে তাঁকে ১৪ দিনের জেল হাজতে পাঠায় আদালত। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ধৃতের দুই মেয়ে। বড় মেয়ে বাইরে থাকে। ছোট মেয়ে পর্ণশ্রীকে (২০) নিয়ে থাকতেন তিনি। কয়েক বছর আগে তাঁর স্ত্রী মারা গিয়েছেন। বুধবার রাতে তাঁর ছোট মেয়ে মারা যায়। বৃহস্পতিবার তাঁর শ্যালক পঙ্কজ পাণ্ডা পুলিশের কাছে অভিযোগ করেন, দীর্ঘদিন ধরে প্রণববাবুর একটি সম্পর্ক রয়েছে। কিন্তু তাঁর ভাগ্নী সেই সম্পর্ক মেনে নেয়নি।

ধৃত প্রণব ভট্টাচার্য। —নিজস্ব চিত্র।
প্রতিবাদ জানালেও শোনেননি প্রণববাবু। এ নিয়েই বুধবার রাতে মেয়ের সঙ্গে বচসা হয় তাঁর। সেই সময়ে পর্ণশ্রীকে প্রণববাবু শ্বাসরোধ করে খুন করেন বলে অভিযোগ। তার ভিত্তিতে পুলিশ পর্ণশ্রীদের বাড়িতে গেলে প্রণববাবুকে পাওয়া যায়নি। পঙ্কজবাবু দাবি করেন, ছোট মেয়ের মৃত্যুর পর থেকেই তিনি বেপাত্তা। বৃহস্পতিবার গভীর রাতে পুলিশ তাঁকে গ্রেফতার করে। যদিও আদালতে ধৃত বলেন, তাঁর বিরুদ্ধে উদ্দেশ্যপ্রণোদিতভাবে মিথ্যা অভিযোগ আনা হয়েছে। পুলিশ জানায়, ময়নাতদন্তের রিপোর্ট এলেই মৃত্যুর প্রকৃত কারণ জানা যাবে।

শিলাবৃষ্টিতে ঘর ভেঙেছে, দাবি ক্ষতিপূরণের
শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণের দাবিতে শুক্রবার দুর্গাপুরের সিটি সেন্টারে সভা করল বস্তি কল্যাণ সমিতি। পরিস্থিতি মোকাবিলায় দুর্গাপুর পুরসভার সঠিক ভূমিকা নিচ্ছে না বলে অভিযোগ ওই সমিতির। পুরসভার মেয়র অপূর্ব মুখোপাধ্যায় অবশ্য অভিযোগ অস্বীকার করেছেন। গত ৫ মে বিকেলে ব্যাপক শিলাবৃষ্টিতে হাজার খানেক বাড়ির অ্যাসবেস্টস ও টালির চাল ফুটো হয়ে যায়। ইস্পাতনগরীর কিছু অংশে, ধোবিঘাট, রঘুনাথপুর, কালিপুর, অঙ্গদপুর এলাকায় শিলাবৃষ্টির তীব্রতা বেশি ছিল। স্থানীয় কাউন্সিলরদের উদ্যোগে ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরির কাজ শুরু করে পুরসভা। মহকুমা প্রশাসনের তরফে বেশি ক্ষতিগ্রস্তদের জন্য ত্রিপল পাঠানো হয়।

সিটি সেন্টারে সভা। নিজস্ব চিত্র।
কিন্তু শুক্রবার বস্তি কল্যাণ সমিতির তরফে দাবি করা হয়, বস্তি এলাকায় ক্ষতির পরিমাণ বেশি থাকলেও পুরসভা বিশেষ উদ্যোগী হয়নি। যদিও এই অভিযোগ মানতে চাননি মেয়র অপূর্ব মুখোপাধ্যায়। তিনি জানান, ক্ষতিগ্রস্তদের সংখ্যা অনেক বেশি হলেও পুরসভার তরফে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে সাধ্যমতো চেষ্টা করা হয়েছে। তাঁর দাবি, পুরসভার সিধো-কানহু ইন্ডোর স্টেডিয়ামের ছাদ ফুটো হয়ে গিয়েছে। তিনি বলেন, “পুরসভার আর্থিক সীমাবদ্ধতা সত্ত্বেও ক্ষতিগ্রস্তদের সাহায্যের চেষ্টা চলছে। ধাপে ধাপে তা করা হবে। সংশ্লিষ্ট দফতরে সাহায্য চাওয়া হয়েছে।”

অনিয়মিত বেতন, ধর্মঘট সাফাইকর্মীদের
নিয়মিত বেতন না পাওয়ার অভিযোগে শুক্রবার সকাল থেকে ধর্মঘট শুরু করেছেন কুলটি পুরসভার বরাকর ইউনিটের অস্থায়ী সাফাই কর্মীরা। তাঁদের দাবি, সরকারি নূন্যতম মজুরিও দেওয়া হচ্ছে না তাঁদের। তাঁদের আরও অভিযোগ, সাফাই কর্মীদের জন্য চিকিত্‌সার ব্যবস্থা করতে হবে পুর কর্তৃপক্ষকে। শুক্রবার সকাল থেকে প্রায় ৪০ জন অস্থায়ী সাফাই কর্মী কাজে যোগ না দেওয়ায় বরাকর এলাকার পাঁচটি ওয়ার্ডের নিকাশি ব্যবস্থা ভেঙে পড়েছে। রাস্তার পাশে আবর্জনার স্তুপ সরানো হয়নি। নর্দমা সাফাই না হওয়ায় রাস্তার উপর দিয়েই বয়ে গিয়েছে নর্দমার জল। দফতরের চেয়ারম্যান পারিষদ তথা উপপ্রধান বাচ্চু রায় জানিয়েছেন, দাবি এবং অভিযোগগুলি নিয়ে ধর্মঘটীদের সঙ্গে আলোচনা চলছে।

উৎসব হল ডিএসপি-তে
দু’দিনের দুর্গাপুর ইস্পাত সাংস্কৃতিক মহোৎসব আয়োজিত হল দুর্গাপুর ইস্পাত কারখানা (ডিএসপি) কর্তৃপক্ষের উদ্যোগে। বৃহস্পতিবার বিধানভবনে এই উৎসবের উদ্বোধন করেন ডিএসপি’র সিইও পিকে সিংহ। ডিএসপি সূত্রে জানা গিয়েছে, এ বার উৎসবের চতুর্থ বর্ষ। দেশের বিভিন্ন সাংস্কৃতিক সংস্থার সঙ্গে স্থানীয় সাংস্কৃতিক দলগুলিও এই অনুষ্ঠানে যোগ দেয়। দুর্গাপুরের পাঁচটি সাংস্কৃতিক দল ছাড়াও ওড়িশি নৃত্য পরিবেশন করেন শিল্পী সোনালি মহাপাত্র ও পুরুলিয়ার ছৌ শিল্পীরা। দ্বিতীয় দিন মোহিনিয়াট্টম নৃত্য পরিবেশন করেন কেরালার শিল্পী পল্লবী কৃষ্ণণ। পরে গোয়ার শিল্পীরা তারাঙ্গমেল নাচ পরিবেশন করেন। ডিএসপি’র সিইও পিকে সিংহ বলেন, “উৎসবে জাতীয় স্তরের পাশাপাশি স্থানীয় শিল্পীরাও সুযোগ পান। কর্পোরেটের সামাজিক দায়বদ্ধতার আওতায় এই অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে।”

শ্লীলতাহানিতে ধৃত প্রশিক্ষক
বেসু-র এক ছাত্রীর শ্লীলতাহানির অভিযোগে বর্ধমানের অন্ডালে রাষ্ট্রায়ত্ত সংস্থা ইসিএলের একটি প্রশিক্ষণ কেন্দ্রের আধিকারিককে গ্রেফতার করল পুলিশ। বুধবার বেসু থেকে এক দল পড়ুয়া কাজোড়া এরিয়ার জামবাদে এসেছিলেন ভোকেশনাল ট্রেনিংয়ের জন্য। বৃহস্পতিবার এক ছাত্রী ওই প্রশিক্ষণ কেন্দ্রের সহায়ক প্রশিক্ষক অধিকর্তা সুভাষচন্দ্র শাহের বিরুদ্ধে যৌন নিগ্রহের অভিযোগ দায়ের করেন। শুক্রবার সন্ধ্যায় পুলিশ সুভাষবাবুকে গ্রেফতার করে। ইসিএলের সদর দফতরের এক আধিকারিক জানান, পুলিশ অভিযুক্তকে গ্রেফতার করেছে। তাঁরাও বিষয়টি খতিয়ে দেখছেন বলে তাঁর আশ্বাস।

অন্ডালে বিক্ষোভ
স্থানীয় বাসিন্দাদের রেশন কার্ডের ব্যবস্থা করা-সহ নানা দাবিতে অন্ডাল বিডিও কার্যালয়ের সামনে বিক্ষোভ দেখাল ডিওয়াইএফ, গণতান্ত্রিক মহিলা সমিতি, সারা ভারত কৃষক সভা সমর্থকেরা। একটি দাবিপত্রও বিডিও-র হাতে তুলে দেন তাঁরা। তাঁদের দাবি, পরিবার পিছু মাসে ৩৫ কেজি চাল বরাদ্দ করতে হবে। বিপিএল কার্ড নিয়ে রাজনৈতিক বৈষম্য বন্ধ করতে হবে। একশো দিনের কাজ চালু করতে হবে। বিডিও জানান, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে দাবিগুলি পাঠানো হবে।

খনি নিয়ে জনশুনানি
শ্রীপুর, সাতগ্রাম এবং কুনস্তড়িয়া এরিয়ায় খনি বর্ধিতকরণের লক্ষ্যে শুক্রবার রানিগঞ্জ ব্লক অফিসে জনশুনানির আয়োজন করা হয়। সেখানে জানানো হয়, ওই তিন এরিয়ায় এগারোটি ভূগর্ভস্থ কোলিয়ারি ও ছয়টি খোলামুখ খনির বর্ধিতকরণের কাজ শুরু করবে ইসিএল। পাশাপাশি নতুন পাঁচটি খোলামুখ খনিও করা হবে। উপস্থিত ছিলেন ওই তিনটি এরিয়ার জিএম, অতিরিক্ত জেলাশাসক (প্রশাসন), দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের ভারপ্রাপ্ত অধিকর্তা এবং স্থানীয় বাসিন্দারা। শ্রীপুরের জিএম সদানন্দ সুমন জানান, পরিবেশ রক্ষা করে কাজ করতে দিতে উত্‌সাহী বাসিন্দার। ইসিএল তার ব্যবস্থা করবে।

দুষ্কৃতী গ্রেফতার
বার্নপুরের বার্ণ স্ট্যান্ডার্ড কোম্পানির এক নিরাপত্তারক্ষীকে মারধর করে চুরির ঘটনায় তিন দুষ্কৃতীকে ধরেছে হিরাপুর পুলিশ। সংস্থার ডিজিএম (পার্সোনেল) অশোক ভট্টাচার্যের অভিযোগের ভিত্তিতে ওই তিনজনকে কারখানা সংলগ্ন এলাকা থেকে ধরা হয়। ২০মে ধৃতেরা এক নিরাপত্তারক্ষীকে বন্দুক দেখিয়ে লুঠপাট চালায়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.