টুকরো খবর
ভবানীপুরের কটাক্ষ মহমেডানকে
জিতেও পরের মরসুমে আই লিগে খেলার ছাড়পত্র পেল না ভবানীপুর। কারণ, ব্যারেটোদের শুধু জিতলেই চলত না। মহমেডানকেও এ দিন জিততে হত। কিন্তু আগেই আই লিগে উঠে যাওয়া সঞ্জয় সেনের দল হেরে যায়। ফলে শনিবার বেঙ্গালুরুতে মুম্বই টাইগার্সকে ৫-৩ হারিয়েও লাভ হল না ভবানীপুরের। তার আগেই মেঘালয়ের রাঙদাজিদের কাছে মহমেডান ১-৩ হেরে গিয়েছিল। অল্পের জন্য স্বপ্ন পূরণ না হওয়ায় ভবানীপুরের তরফে অভিযোগ করা হচ্ছে, মহমেডানের হার সন্দেহজনক। প্রথম একাদশের ছ’জন ফুটবলারকে এ দিন খেলাননি কোচ সঞ্জয় সেন। ম্যাচের শুরুতেই মহমেডান আত্মঘাতী গোল খায়। কোনও দল কি ম্যাচের আগের রাতে পার্টি করে? ভবানীপুরের অভিযোগ অবশ্য উড়িয়ে দিয়েছেন মহমেডান কোচ-কর্তারা। বেঙ্গালুরু থেকে ফোনে সঞ্জয় সেন বলেন, “কে কী অভিযোগ করল তা নিয়ে মাথাব্যথা নেই। আমরা আগেই আই লিগের মূলপর্বে উঠে গিয়েছি। তার পরে যদি ফুটবলাররা টানা ম্যাচ খেলে ক্লান্ত থাকে, চোট থাকে, তবে জোর করে খেলাই কী করে?” আগেই তিন জন পরিবর্ত নামিয়ে ফেলায় অসুস্থতা ও চোটের কারণে লাল কার্ড না দেখা সত্ত্বেও এ দিন ম্যাচের শেষ মিনিট আটেক দশ জনে খেলে মহমেডান। যা নিয়েও ভবানীপুর শিবির প্রশ্ন তুলছে। মহমেডান কোচের মন্তব্য, “আমি তিনটে পরিবর্তন করে ফেলার পর আমাদের নাড়ুগোপাল চোট পায়। ফলে বাধ্য হয়ে দশ জনে খেলেছি।” মহমেডানকে হারিয়ে আই লিগ দ্বিতীয় ডিভিশনে চ্যাম্পিয়ন হয়ে পরের আই লিগে খেলার অধিকারী হল রাঙদাজিদ।

সেরা মেনল্যান্ড-সম্বরণ অ্যাকাডেমি

‘আর এক সৌরভের খোঁজে’ দাদা, দিদি নম্বর ওয়ান এবং
জিৎ। সঙ্গে চ্যাম্পিয়নরা। ছবি: উৎপল সরকার
আব্দুল কালামের ব্যাটিং ও দশরথ হেমব্রমের বোলিং শেষ পর্যন্ত গঙ্গা মোটর’স কাপ এনে দিল মেনল্যান্ড-সম্বরণ ক্রিকেট অ্যাকাডেমিকে। টুর্নামেন্টের স্লোগান ‘আর এক সৌরভের খোঁজে’। সেই খোঁজের সন্ধান দিতে শনিবার শহরের অসহনীয় গরমের মধ্যেও ভরদুপুরে ফাইনালে মুখোমুখি হয়েছিল মেনল্যান্ড-সম্বরণ এবং বনগাঁ ক্রিকেট অ্যাকাডেমির খুদে ক্রিকেটাররা। পাঁচ উইকেটে জেতার পর রঞ্জিজয়ী বাংলার প্রাক্তন অধিনায়ক সম্বরণ বন্দ্যোপাধ্যায়ের অ্যাকাডেমির হাতে ট্রফি তুলে দিলেন স্বয়ং সৌরভ গঙ্গোপাধ্যায়। ছিলেন টলিউডের ব্যক্তিত্ব জিৎ এবং রচনা বন্দ্যোপাধ্যায় ছাড়াও সিএবি কর্তারা এবং রাজ্যের বিশিষ্ট মন্ত্রী। এবং এখানেও আইপিএলে তাঁর পুরনো দল কেকেআরের এ বারের টুর্নামেন্টে ভবিষ্যৎ নিয়ে নাইটদের প্রাক্তন অধিনায়কের মতামত জানতে সবাই আগ্রহী। চব্বিশ ঘণ্টা আগে গম্ভীরদের জয় নিয়ে সৌরভ বললেন, “এই জয়টা খুব দরকার ছিল। লড়াইয়ে ফেরার রসদ পেল ওরা। জয়ের ধারাবাহিকতা বজায় রাখাটাই এ বার গম্ভীরদের আসল কাজ।” বিবেকানন্দ পার্কে এ দিন টস জিতে আগে ব্যাট করে বনগাঁ ৩৬.৩ ওভারে ১৭৩ রানে অলআউট হয়। দশরথ নেয় চার উইকেট। সম্বরণের অ্যাকাডেমি ২২.৫ ওভারেই টার্গেটে পৌঁছে যায়। টুর্নামেন্টের সেরা ব্যাটসম্যানের পুরস্কারজয়ী কালাম ফাইনালে ৪৪ বলে ৫৭ রান করে। ‘ম্যান দ্য টুর্নামেন্ট’ বনগাঁর কৌস্তভ সিংহ এ দিন তিন উইকেট নিয়েছে।

মুক্তির সন্ধানে বাগান
আর কোনও যদি, কিন্তু-র চক্করে থাকতে রাজি নন। রবিবারই বাগান থেকে আই লিগ অবনমনের ‘ভূত’ তাড়াতে চান করিম বেঞ্চারিফা! লিগ টেবিলে এখন শেষের দিক থেকে তিন নম্বরে মোহনবাগান (২৩ ম্যাচে ২২)। ওডাফাদের নীচে থাকা দু’টো দল ভাইচুং ভুটিয়ার ইউনাইটেড সিকিম (২৪ ম্যাচে ১৫) এবং এয়ার ইন্ডিয়া (২৪ ম্যাচে ১৯)। যা পরিস্থিতি, তাতে বাকি তিন ম্যাচের মধ্যে আর একটা জিতলেই অবনমনের কঠিন পাহাড় টপকে যাবেন ওডাফা-ব্যারেটোরা। সবুজ-মেরুন কোচ সেই পাহাড় টপকাতে চাইছেন রবিবারই পৈলান অ্যারোজকে হারিয়ে। শনিবার কল্যাণীতে যাওয়ার আগে করিম ক্লাব তাঁবুতে দাঁড়িয়ে বললেন, “এয়ার ইন্ডিয়া কী করবে, তা নিয়ে আমরা ভাবতে চাই না। আমাদের তিন পয়েন্ট নিশ্চিত করতে হবে। সেটা কালই করে নিতে চাই।” কোচ আত্মবিশ্বাসী। এ দিন সকালে অনুশীলনে ফুটবলারদেরও বেশ চনমনে দেখিয়েছে। আশঙ্কা একটাই। চার্চিল ব্রাদার্স কিংবা পুণে এফসি ম্যাচের মতো মাঠে ফের খেই হারিয়ে ফেলবে না তো করিম ব্রিগেড। “টানা খেলার জন্য আগের দু’টো পরপর বড় ম্যাচে ফুটবলাররা খুব ক্লান্ত ছিল। তবে আমার বিশ্বাস, পৈলানের বিরুদ্ধে ক্লান্তি খুব একটা প্রভাব ফেলবে না। দলে এখন সবাই ফিট,” বলেছেন বাগান কোচ। করিম সবাইকে ফিট সার্টিফিকেট দিলেও এ দিন অনুশীলনে দেখা যায়নি ওডাফাকে। শোনা যাচ্ছে, সামান্য চোট আছে বলে বিশ্রাম দেওয়া হয়েছে। ক্লাব সূত্রের খবর, কল্যাণীতে শুরু থেকেই খেলবেন ‘কিং কোবরা’।

রবিবারে আই লিগ
মোহনবাগান : পৈলান অ্যারোজ (কল্যাণী, ৩-৩০)

ফুটবলারদের তালিকা জমা দেননি মর্গ্যান
মালয়েশিয়া থেকে ফিরে এসেও ধোঁয়াশা রেখে দিলেন ট্রেভর মর্গ্যান! বিদেশে এএফসি কাপ খেলতে গিয়ে ইস্টবেঙ্গলের পরের মরসুমের টিমের তালিকা দেবেন বলে আশ্বস্ত করেছিলেন ফুটবল সচিব সন্তোষ ভট্টাচার্যকে। কিন্তু শনিবার অনুশীলনের পর সাহেব কোচ কিছুটা রহস্য করে বললেন, “আমি টিম লিস্ট জমা দিলে আপনারা বলবেন আমি থাকছি। আর যদি বলি তালিকা দেব না, তা হলে ভাববেন ক্লাব ছাড়ব। তাই কিছু না বলাই ভাল।” চোট থাকায় মরসুমে খাবড়াকে আর পাবেন না মর্গ্যান। চোট গোলকিপার অভিজিৎ মণ্ডলেরও। শনিবারও তিনি অনুশীলন করতে পারেননি। সোমবার অনুশীলনের পরই প্রথম একাদশে তাঁকে রাখা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন মর্গ্যান।

উদ্বোধন ১৩ মে
যুবভারতীতে ১৩ মে রাজ্য ক্রীড়া পর্ষদের ফুটবল অ্যাকাডেমির উদ্বোধন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে উদ্বোধক হিসাবে চান অ্যাকাডেমির অন্যতম সদস্য প্রসূন বন্দ্যোপাধ্যায়। শনিবার মহাকরণে ক্রীড়ামন্ত্রী মদন মিত্রের ঘরে বৈঠকে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হয়। ইতিমধ্যেই এক হাজার শিক্ষার্থীর আবেদনপত্র জমা পড়েছে।

বিদায় সিন্ধুরও
সেমিফাইনালে পারলেন না পিভি সিন্ধু। ইন্ডিয়ান ওপেন ব্যাডমিন্টনে তৃতীয় বাছাই ও বিশ্বের ছ’নম্বর তাইল্যান্ডের ইন্তাননের কাছে ১২-২১, ৬-২১ হেরে গেলেন। পুরুষদের সেমিফাইনালে জাপানের কেনিচি টাগোর কাছে ১৬-২১, ১১-২১ হারলেন আনন্দ পওয়ার।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.