টুকরো খবর
আই লিগের মূলপর্বে উঠল মহমেডান
চার বছর পর ফের আই লিগের মূল পর্বে খেলবে মহমেডান স্পোর্টিকে। বেঙ্গালুরুতে আই লিগ দ্বিতীয় ডিভিশনে ভবানীপুরের সঙ্গে গোলশূন্য ড্র করে ২০১৩-’১৪ মরসুমে আই লিগ প্রিমিয়ার ডিভিশনে নিজেদের স্থান পাকা করে নিল কলকাতার শতাব্দীপ্রাচীন ক্লাব। দ্বিতীয় ডিভিশন প্লে অফে ন’ম্যাচের পর বাকি দলগুলোর ধরাছোঁয়ার বাইরে সঞ্জয় সেনের মহমেডান। এই মুহূর্তে পয়েন্ট ১৮। শনিবার মহমেডানের শেষ ম্যাচ মেঘালয়ের রাংদাজায়েদ-এর সঙ্গে। সেই ম্যাচ জেরিরা জিতলে আগামী মরসুমে আই লিগে আরও একটি কলকাতার দলের খেলার সম্ভাবনা তৈরি হবে। সে ক্ষেত্রে শেষ ম্যাচে মুম্বই টাইগার্সকে হারালেই ভবানীপুরও চলে যাবে মূলপর্বে মহামেডানের পাশাপাশি। আই লিগে প্রত্যাবর্তনে এ দিন সন্ধে থেকেই ময়দানে মহমেডান তাঁবুতে খুশির হাওয়া। ক্লাব প্রেসিডেন্ট সুলতান আহমেদ বললেন, “অর্ধেক কাজ শেষ। বাকি অর্ধেক কাজ সারা হবে মূলপর্বে দল ভাল ফল করলে।” বেঙ্গালুরু থেকে ফোনে কোচ সঞ্জয় সেন বললেন, “তিন মাসের জন্য বিশেষ দায়িত্ব ছিল আমার। সেটা সম্পূর্ণ হল। পরের মরসুমের ফুটবলারদের লিস্টও করে ফেলেছি। কলকাতায় ফিরে কর্তাদের হাতে তুলে দেব।”

লক্ষ্মীকে সম্মান
সামি ও লক্ষ্মীকে নিয়ে সৌরভ। —নিজস্ব চিত্র
হাঁটুর চোটের জন্য কেকেআরের হয়ে খেলতে পারছেন না। কিন্তু তার মধ্যেই নতুন সম্মান পেয়ে গেলেন বাংলা অধিনায়ক লক্ষ্মীরতন শুক্ল। একশো রঞ্জি ম্যাচ খেলার জন্য তাঁকে সংবর্ধিত করা হল শহরের একটি অনুষ্ঠানে। বৃহস্পতিবার ইআইআইএলএম আন্তঃবিশ্ববিদ্যালয় কলেজ প্রিমিয়ার লিগের ট্রফির নামকরণ হল প্রয়াত চণ্ডী গঙ্গোপাধ্যায়ের নামে। সেখানেই সংবর্ধনা দেওয়া লক্ষ্মীকে। স্মারক তুলে দেওয়া হয় প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের হাত দিয়ে। কেকেআরের প্রাক্তন অধিনায়ককে আইপিএল সিক্সে গৌতম গম্ভীরের টিমের ভবিষ্যৎ নিয়েও প্রশ্ন করা হয়। জিজ্ঞেস করা হয়, সাত ম্যাচে পাঁচ হারের পর কেকেআর প্লে অফে উঠতে পারবে কি না? জবাবে সৌরভ বলেন, “অসম্ভব কিছু নয়। অর্ধেক টুর্নামেন্ট এখনও বাকি। তবে কেকেআরকে ভাল খেলতে হবে।” কিন্তু নাইটদের সমস্যাটা ঠিক কোথায় হচ্ছে? এ বার সৌরভের উত্তর, “আমি অত খুঁটিয়ে দেখছি না। তবে খেলায় হার-জিত থাকে। প্রত্যেক বার সব সমান যাবে, এমন তো হয় না।” পাশাপাশি পেপসি আইপিএলে তাঁর তিন ফেভারিট টিমের নামও জানিয়ে দিলেন সৌরভ। চেন্নাই সুপার কিংস। মুম্বই ইন্ডিয়ান্স। এবং গেইলের রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।

অস্ত্রোপচার খাবড়ার, ওডাফা ভর্তি নার্সিংহোমে
মালয়েশিয়ায় সেলেঙ্গারের বিরুদ্ধে এএফসি কাপের ম্যাচে চোট পেয়ে বাঁ গোড়ালির ওপরের একটি হাড় ভেঙে যায় ইস্টবেঙ্গলের অন্যতম নির্ভরযোগ্য ডিফেন্ডার হরমনজ্যোৎ সিংহ খাবড়ার। বৃহস্পতিবার সল্টলেকের একটি নার্সিংহোমে অস্ত্রোপচার হয় তাঁর। ইস্টবেঙ্গল ক্লাব সূত্রের খবর, অস্ত্রোপচারের পর তিনি ভাল আছেন। তবে সম্পূর্ণ সুস্থ হয়ে মাঠে ফিরতে ছয়-আট সপ্তাহ লেগে যাবে খাবড়ার। এ দিকে পেটের মারাত্মক ব্যথা নিয়ে বৃহস্পতিবার নার্সিংহোমে ভর্তি হন ওডাফা ওকোলি। পেটের ব্যথার সঙ্গে তাঁর বমিও হচ্ছিল। তবে রাতের খবর এখন অনেকটাই সুস্থ আছেন মোহনবাগান অধিনায়ক। আজ শুক্রবারই হয়তো তাঁকে ছেড়ে দেওয়া হতে পারে।

টিটকিরি শুনলেন নেইমাররাও
নেইমার গোল পেলেন। ব্রাজিল পেল ড্র।
রোনাল্ডিনহো, নেইমারকে প্রথম দলে রেখেও চিলির বিরুদ্ধে জেতা ম্যাচ ২-২ ড্র করল ব্রাজিল। এডুয়ার্ডো ভারগাস ছাড়া কোনও বিশ্বমানের ফুটবলার ছিল না চিলি দলে। তবু ম্যাচে প্রথম গোল তারাই করে। ম্যাচের শুরুতেই গোল করেন মার্কোস গঞ্জালেজ। রেভারের গোলে ব্রাজিল সমতা ফেরালেও হাফটাইমে ঘরের মাঠেও সমর্থকদের টিটকিরির মুখে পড়তে হয় ব্রাজিল টিমকে। দ্বিতীয়ার্ধে নেইমার দলকে এগিয়ে দিয়ে ব্রাজিল সমর্থকদের সুর বদল করালেও, ভারগাসের গোলে চিলি ফিফা আন্তর্জাতিক ফ্রেন্ডলি ২-২ রাখে।

ইন্ডিয়ান ওপেনে হার সাইনার
নিজের দেশে এই একটাই টুর্নামেন্টে খেলেন বিশ্বের দুই নম্বর ব্যাডমিন্টন তারকা সাইনা নেহওয়াল। কিন্তু হায়দরাবাদের মেয়ে গত দু’বছরের মত এ বারও ইন্ডিয়ান ওপেনে পারলেন না। অলিম্পিক ব্রোঞ্জজয়ী দিল্লিতে শীর্ষ বাছাই হয়েও প্রি-কোয়ার্টারে ছিটকে গেলেন। জাপানের হাসিমোতার বিরুদ্ধে এক গেম এগিয়ে থেকেও শেষ পর্যন্ত ২১-১৩, ১২-২১,২০-২২ হারলেন। অন্য দিকে, জীবনের সেরা বিশ্ব র্যাঙ্কিংয়ে (১৫) পৌঁছনো পি ভি সিন্ধু প্রথম গেমে হেরেও কোয়ার্টার ফাইনালে উঠলেন। হায়দরাবাদের টিনএজার ১৯-২১, ২১-১৯, ২১-১৫ হারান চিনের ইউ সুন-কে। তবে সেরা চমক প্রাক্তন অলিম্পিক চ্যাম্পিয়ন ও বিশ্ব র্যাঙ্কিয়ে প্রাক্তন এক নম্বর ইন্দোনেশিয়ার তৌফিক হিদায়েতকে স্ট্রেট গেমে ২৬-২৪, ২১-১৯ অবাছাই ভারতীয় এইচ এস প্রণয়ের হারিয়ে দেওয়া। পুরুষ সিঙ্গলসে আগের রাউন্ডেই হিদায়েতের কাছে হেরেছিলেন পি কাশ্যপ।

গেইলের জন্য গ্যালারিতে
গেইলকে আটকাতে হলে মুম্বই ইন্ডিয়ান্সকে ফিল্ডারদের গ্যালারিতে রাখতে হবে। শনিবার মুম্বই-বেঙ্গালুরু ম্যাচের আটচল্লিশ ঘণ্টা আগে বলছেন সুনীল গাওস্কর। “আমার মনে হয় মুম্বইকে অন্তত তিন-চার জন ফিল্ডার স্ট্যান্ডে রাখতে হবে। কারণ অর্ধেক বল তো ওখানেই যাবে,” বলেছেন প্রবাদপ্রতিম প্রাক্তন ওপেনার। সঙ্গে যোগ করেছেন, “গেইল অবিশ্বাস্য! টি-টোয়েন্টি ফরম্যাটে সারা বিশ্বের মাঠে ওর সেঞ্চুরি আছে।” শুধুমাত্র গেইলের ধারাবাহিক চার-ছয় মারার জন্য নয়, দলের জন্যও দায়িত্ব নিয়ে বড় রান তোলার ব্যাপারেও তাঁর প্রশংসা করে গাওস্কর বলেন, “গেইল খুব বুঝেশুনে খেলছে আজকাল। মাত্র ৩০ বলে সেঞ্চুরি করার পরেও খুব বুদ্ধি করে ব্যাট করছিল।”

আজ শুরু ‘ওয়াইল্ড রান’
পূর্ব ভারতীয় মোটর স্পোর্টস অ্যাসোসিয়েশনের ‘ইস্ট কোস্ট ওয়াইল্ড রান’ র‌্যালির আনুষ্ঠানিক উদ্বোধন হল বৃহস্পতিবার, মধুসূদন মঞ্চ থেকে। এই উপলক্ষ্যে প্রদর্শিত হয় একটি লাল রঙের ভিন্টেজ জাগুয়ার এসএস১। যে গাড়ি কলকাতার রাস্তায় র‌্যালির যুগারম্ভের সঙ্গে যুক্ত ছিল। শুক্রবার শুরু হবে কলকাতা থেকে পুরী পর্যন্ত মূল র‌্যালি। দু’দিনে ৯৫০ কিলোমিটার পথ পাড়ি দিতে নামছেন সোমদেব চন্দ, নীরব মেহতা, অমিত সাহা, প্রতীক সরকার, অমিত্রাজিৎ, সোহম হাজরা, হর্ষ তাঁতিয়ারা। সওয়া চার লক্ষ্য টাকা পুরস্কার মূল্যের এই র‌্যালির সঙ্গে যুক্ত রয়েছে টাটা গোষ্ঠী এবং কলিঙ্গ মোটর স্পোর্টস ক্লাবও।

ইস্টবেঙ্গলের অনুষ্ঠানে অক্ষয় কুমার, সোনাক্ষি, শান
২০২০ সালে একশ বছর পূর্ণ করবে ইস্টবেঙ্গল। সেই উপলক্ষে ২০১৩ থেকেই বিভিন্ন অনুষ্ঠান পালিত হবে। ৯ জুন যেমন অক্ষয় কুমার, সোনাক্ষি সিংহ, শান, সঙ্গীত পরিচালক প্রীতম চক্রবর্তীরা যুবভারতী মাতাবেন। এরপর থেকে ২০১৪ থেকে ১৬ প্রতি বছরই নানা অনুষ্ঠান থাকছে ক্লাবের পক্ষ থেকে।

অন্য খেলা
সিঁথি রায় পাড়া ক্লাবকে ৬ রানে হারিয়ে এন সি কোলে অনুর্ধ্ব ১৫ টুর্নামেন্টের ফাইনালে উঠল রসা ইউনাইটেড। অন্য সেমিফাইনালে গড়িয়া শ্রীরামপুর কল্যাণ সমিতিকে ১১ রানে হারাল হাওড়া সম্মিলনী।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.