টুকরো খবর
মণিপুরি জঙ্গিদের জোড়া হামলা, নিহত জওয়ান
নিরাপত্তাবাহিনীর উপরে জোড়া হামলা চালাল মণিপুরি জঙ্গিরা। মারা গেলেন এক পুলিশকর্মী। জখমের সংখ্যা ১৩। পুলিশ জানিয়েছে, রবিবার প্রথম ঘটনাটি ঘটে ইম্ফল থেকে ১০০ কিলোমিটার দূরে, কাথা লামখাই এলাকায়। মোরে সীমান্ত থেকে পূর্ত দফতরের ইঞ্জিনিয়ারদের নিয়ে মণিপুর রাইফেল্‌স-এর একটি কনভয় কাথার উদ্দেশে যাচ্ছিল। সেখানে সীমান্ত সড়কের কাজের তদারক করতে যাচ্ছিলেন ইঞ্জিনিয়ররা। সকাল সাড়ে সাতটা নাগাদ ৯ নম্বর আসাম রাইফেল্‌স-এর পোস্টের ১০০ মিটার দূরে, কনভয় লক্ষ্য করে জঙ্গিরা পরপর দু’টি আইইডি বিস্ফোরণ ঘটায়। প্রথম গাড়িটি অক্ষত থাকলেও, কনভয়ের দ্বিতীয় ও তৃতীয় গাড়ি বিস্ফোরণের ধাক্কায় ছিটকে যায়।
মণিপুরে পশ্চিম ইম্ফল জেলায় জঙ্গি বিস্ফোরণে বিধ্বস্ত
নিরাপত্তা বাহিনীর গাড়ি। রবিবার। ছবি: উজ্জ্বল দেব
এরপরেই গাড়িগুলি লক্ষ্য করে জঙ্গিরা নাগাড়ে গুলি চালাতে থাকে। জওয়ানরাও পাল্টা গুলি চালালে জঙ্গিরা পালায়। ঘটনাস্থলেই রাইফেলম্যান এল সচিন মারা যান। অন্য ছ’জন রাইফেলম্যান গুলি ও স্‌প্লিন্টারের আঘাতে জখম হয়েছেন। পূর্ত দফতরের সহকারী ইঞ্জিনিয়র বিরলা সিংহ এবং দু’টি গাড়ির চালকও আহত হয়ে হাসপাতালে ভর্তি।পরের ঘটনাটি ঘটে সকাল ১১টা নাগাদ। পশ্চিম ইম্ফলের সেকমাই বাজারে সিআরপিএফ-এর কনভয় লক্ষ্য করে একটি আইইডি বিস্ফোরণ হয়। ঘটনায় তিন আধা সেনা জওয়ান জখম হয়েছেন। তাঁদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এজেন্টরা বেপাত্তা, আতঙ্কে গ্রাহকরা
মমতা বন্দ্যোপাধ্যায় আর তাঁর দল তৃণমূলের নেতানেত্রীদের বিভিন্ন অনুষ্ঠানে যোগদানের ছবি দেখিয়ে মানুষের থেকে টাকা তোলা শুরু করেছিল সারদা গোষ্ঠী এমনটাই অভিযোগ ঝাড়খণ্ডের সাহেবগঞ্জ রাজমহল ব্লকের মানুষের। সুদীপ্ত সেন ফেরার হয়ে যাওয়ার পরে তাঁরাও এখন আতঙ্কিত, গচ্ছিত টাকা ফেরত পাবেন তো? দিন কয়েক আগেই রাজমহলে চলা পশ্চিমবঙ্গের ত্রিশটি ভুঁইফোঁড় সংস্থার বিরুদ্ধে এফআইআর দায়ের করেছেন ওই ব্লকের বিডিও। ওই সব সংস্থার শাখা অফিস ছিল রাজমহলে। কিন্তু তার পরেও সংস্থার এজেন্টরা গোপনে এলাকার লোকজনের কাছ থেকে টাকা তুলেছেন বলে অভিযোগ। এখন বাড়ি গিয়েও এজেন্টদের পাওয়া যাচ্ছে না। তাঁদের ফোনও বন্ধ। সাহেবগঞ্জ জেলার পুলিশ সুপার এ বিজয়লক্ষ্মী আজ বলেন, “মানুষকে ঠকিয়ে টাকা তোলার একাধিক অভিযোগ আমাদের কাছে জমা পড়েছে। অধিকাংশ সংস্থারই হেড অফিস কলকাতায়। ওই সব সংস্থার এজেন্টদের খোঁজা হচ্ছে।” গত ফেব্রুয়ারি মাসে ঝাড়খণ্ড সরকার ওই ত্রিশটি সংস্থার ব্যবসায়িক লেনদেনের কাগজপত্র খতিয়ে দেখতে চায়। সন্তোষজনক জবাবে মেলেনি সংস্থাগুলি কাছ থেকে। ফলে ফেব্রুয়ারিতেই সংস্থাগুলির শাখা বন্ধ করে দেওয়া হয়। জেলা পুলিশের ধারণা, সারদা-কাণ্ডের পরে যে কোনও সময়ই অশান্ত হয়ে উঠতে পারে রাজমহল, সাহেবগঞ্জ। থানাগুলিকে তাই সতর্ক থাকতে বলা হয়েছে।

হাসপাতালে যেতেই জালে আলিগড়ের অপরাধী
ছ’বছরের শিশুকে ধর্ষণ করে খুনের ঘটনায় অভিযুক্ত ব্যক্তিকে গ্রেফতার করল পুলিশ। আলিগড়ের একটি হাসপাতালের সামনে ঘুরঘুর করছিল সে। অতিরিক্ত ডিজিপি অরুণ কুমার বলেন, “সকালে একটা ফোন পাই। হাতে ও ঘাড়ে ক্ষত নিয়ে একটি লোক হাসপাতালের কাছে ঘুরে বেড়াচ্ছে।” এর পরই পুলিশ গিয়ে আটক করে লোকটিকে। জানা যায় তার নাম সুমন। ম্যাজিস্ট্রেটের কাছে জবানবন্দি দেওয়ার সময় সে জানায়, সে-ই শিশুটিকে খুন করেছে। মেয়েটির পরিবারকে সে চিনত। ঘটনার দিন সুমন সারা দিন ধরে মদ খেয়েছিল। রাতে মেয়েটির বাড়িতে যায়। তার বাবার সঙ্গে দেখা করতেই গিয়েছিল। কিন্তু নেশার ঘোরে শিশুটিকে তুলে নিয়ে চলে যায়। এবং তার পর তাকে খুন করে। ধর্ষণের কথা প্রথমে সে স্বীকার করেনি। কিন্তু পরে চাপের মুখে অপরাধ কবুল করে। এ দিকে ময়নাতদন্তের রিপোর্টেও জানা গিয়েছে, খুন করার আগে শিশুটিকে ধর্ষণ করা হয়েছিল। প্রথমে শোনা যায়, পুলিশি হেফাজতে আত্মহত্যা করার চেষ্টা করেছিল সুমন। কিন্তু সে তথ্য ভুল জানিয়ে কুমার বলেন, “শিশুটিকে ধর্ষণ করে খুনের ঘটনায় দেশ জুড়ে বিক্ষোভে অনুতাপ হয় তার। তাই শনিবার রাতে গলা কেটে, হাত কেটে আত্মঘাতী হতে যায় । কিন্তু পারেনি। রবিবার সকালে সুমন চিকিৎসা করাতে হাসপাতালে যাবে কি যাবে না, সে নিয়ে ধন্দে পড়ে গিয়েছিল। তাই ঘুরঘুর করছিল।”

রাঁচির মেয়র পদের ভোট বাতিল
রাঁচি পুরসভার মেয়র নির্বাচনের ভোট শেষ পর্যন্ত বাতিল করলেন রাজ্যপাল সৈয়দ আহমেদ। মেয়র পদের জন্য ভোট গ্রহণ করা হলেও আর্থিক দুর্নীতির অভিযোগ ওঠায় রবিবার গণনা স্থগিত করে দেয় রাজ্য নির্বাচন কমিশন। পরবর্তী ক্ষেত্রে ভোট বাতিল করার জন্য রাজ্য নির্বাচন কমিশন রাজ্যপালের কাছে সুপারিশ করে। শেষ পর্যন্ত শনিবার রাতে রাজ্যপাল নির্বাচন কমিশনের সুপারিশ অনুমোদন করেন। গত ৮ এপ্রিল রাঁচি পুরসভার ভোট হয়েছিল। ওই দিনই মেয়র ভোটও হয়। কিন্তু তার আগের দিন অর্থাত্‌ ৭ এপ্রিল শনিবার রাঁচির সার্কুলার রোডের একটি হোটেল থেকে ২১ লক্ষের বেশি টাকা উদ্ধার করে পুলিশ। অভিযোগ ওঠে, ওই টাকা ভোটারদের মধ্যে বিলি করার উদ্দেশে ওই হোটেলে এনে রাখা হয়েছিল। ঘটনার সঙ্গে নাম জড়িয়ে পড়ে কংগ্রেস সমর্থিত মেয়র পদপ্রার্থী রমা খালকোর। তিনি রাঁচির প্রাক্তন মেয়রও। এই ঘটনার ফলে রাঁচির ওয়ার্ড কাউন্সিলরের পদগুলির জন্য ভোট গণনা হলেও মেয়র পদের ভোট গণনা স্থগিত রাখে নির্বাচন কমিশন। তবে মেয়র পদের জন্য পরবর্তী ভোট কবে হবে তা এখনও কিছু জানায়নি কমিশন। ইতিমধ্যে অভিযুক্ত মেয়র পদপ্রার্থী রমা খালকো ফেরার। তাঁকে পুলিশ খুঁজছে।

লিঙ্কম্যান গ্রেফতার
হুমকি দিয়ে এক ব্যবসায়ীর কাছ থেকে টাকা নিতে এসে সেনা পুলিশের হাতে ধরা পড়ল এনডিএফবি জঙ্গি সংগঠনের এক লিঙ্কম্যান। রবিবার দুপুরে ধুবুরি জেলার গৌরীপুর থানার রূপসী গ্রাম থেকে ওই ব্যক্তিকে ধরা হয়। পুলিশ জানায়, ধৃতের নাম বিপুল রায়। শিলাইপার গ্রামপঞ্চায়েতের সভানেত্রী হালিমা বেগমের স্বামী আব্দুস সামাদকে ফেনে হুমকি দিয়ে ২৫ লক্ষ টাকা দাবি করে এনডিএফবি জঙ্গিরা। আব্দুস সামাদ পুলিশকে ঘটনাটি জানান। বিপুল টাকা নিতে গেলে জওয়ান, জেলা পুলিশ ধরে ফেলে।

গগৈয়ের ওয়েবসাইট
মানুষের সঙ্গে সরাসরি সংযোগ বাড়াতে মুখ্যমন্ত্রীর নিজস্ব ওয়েবসাইট চালু হল। রবিবার একই সঙ্গে চালু হল অসম জনসেবা অধিকার আইনেরও একটি ওয়েবসাইট। মুখ্যমন্ত্রী তরুণ গগৈ নিজের ওয়েবসাইটের উদ্বোধন করে বলেন, “জনসেবার আদর্শকে হাতিয়ার করেই এক স্বচ্ছ প্রশাসন গড়তে চাই। এই ওয়েবসাইট, আমায় আরও দায়বদ্ধ করবে। জনগণের সঙ্গে সরাসরি যোগাযোগও দৃঢ়তর হবে।” সংবাদ মাধ্যম ও আমজনতা মুখ্যমন্ত্রীর প্রতিদিনের কর্মসূচি, ভাষণ, মতামত সবই এই ওয়েবসাইটের মাধ্যমে জানতে পারবেন।

প্রাসাদে চুরি
প্রায় ৪০০ বছরেরও পুরনো নায়ক-মরাঠা প্রাসাদের সংগ্রহশালা থেকে চুরি হয়ে গেল ১৪টি দুষ্প্রাপ্য বস্তু। এর মধ্যে রয়েছে এক ইঞ্চি দৈর্ঘের একটি ‘মরগথলিঙ্গম’, তিন ইঞ্চি লম্বা একটি ‘স্পদিকলিঙ্গম’, একটি হাতির দাঁত দিয়ে তৈরি করা হাতির প্রতিকৃতি এবং হাতির দাঁত দিয়ে তৈরি চিরুনি।, ব্রোঞ্জের ছুরি প্রভৃতি। শুক্রবার ওই সংগ্রহশালার একটি আলমারির তালা ভেঙে এগুলি চুরি করা হয়। সেই সময় লোডশেডিং থাকার জন্য সিসিটিভি-ও অকেজো ছিল।

মানব কম্পিউটারের মৃত্যু
আশি বছর বয়সেই স্তব্ধ হলেন ‘মানব কম্পিউটার’ শকুন্তলা দেবী। মাত্র ছ’বছর বয়স থেকেই তাঁর অঙ্কের মেধা তাক লাগিয়ে দিয়েছিল বড় বড় গাণিতিকদের। চিকিৎসকেরা জানিয়েছেন, হার্ট এবং কিডনির সমস্যায় ভুগছিলেন শকুন্তলা দেবী। সম্প্রতি হাসপাতালে ভর্তি হয়েছিলেন শ্বাসকষ্টজনিত সমস্যার জন্য। রবিবার সকাল সওয়া আটটা নাগাদ তাঁর মৃত্যু হয়।

আডবাণীর কপ্টার
ভোটের প্রচারে কর্নাটকে এসে বিজেপির লালকৃষ্ণ আডবাণীর কপ্টারের চালক খুঁজেই পেলেন না হেলিপ্যাড। আর তাই আকাশে সাত বার একই জায়গায় পাক খেলেন তিনি। অবশেষে নির্বাচনী সভা থেকে ১৮ কিলোমিটার দূরে নামতে হল আডবাণীকে। পরে কর্নাটকের নেতা প্রহ্লাদ জোশী তাঁকে নিয়ে আসেন সভায়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.