টুকরো খবর
মারধরে অভিযুক্ত বিএসএফ, জখম ৬
সীমান্ত চৌকি তৈরির প্রস্তাবিত জমির দখল নিতে এসে গ্রামবাসীদের মারধরের অভিযোগ উঠল বিএসএফ-এর বিরুদ্ধে। শনিবার রাজগঞ্জের কুওরবাড়ি এলাকার ঘটনা। এলাকাবাসীর অভিযোগ, ওই ঘটনায় দুই মহিলা-সহ ৬ জন গ্রামবাসী জখম হয়েছেন বলে গ্রামবাসীদের দাবি। জখম দুই মহিলাকে রাজগঞ্জের কালীনগর স্বাস্থ্যকেন্দ্রে প্রাথমিক চিকিৎসার পরে ছেড়ে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। বিএসএফ অবশ্য মারধরের নালিশ অস্বীকার করেছে। পুলিশ সূত্রে খবর, কুওরবাড়ি এলাকার ১ একর জমিতে বিএসএফের সীমান্ত চৌকি তৈরির সিদ্ধান্ত নিয়েছে। গ্রামবাসীদের অভিযোগ, এ দিন জওয়ানেরা এসে জমিতে থাকা চা গাছ তুলতে শুরু করেন। তাতে বাধা দিতে গেলে ওই জওয়ানেরা গ্রামবাসীর উপরে চড়াও হন বলে অভিযোগ। এ দিন গ্রামে গিয়ে বিক্ষোভে নেতৃত্ব দেন জলপাইগুড়ি জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক সৈকত চট্টোপাধ্যায়। তাঁর দাবি, “বিএসএফ এখনও জমি পায়নি। তার আগেই জমির দখল নিতে এসে গ্রামবাসীদের মারধর করেছে। ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত হওয়া প্রয়োজন।” যদিও বিএসএফের ৯৩ ব্যাটেলিয়ানের কমান্ডিং অফিসার সিডি অগ্রবাল-এর পাল্টা দাবি, “গত সেপ্টেম্বরেই জমি হস্তান্তর হয়েছে। আমি নিজে গিয়ে গ্রামবাসীদের সঙ্গে কথা বলেছি। তাঁরাও চাইছেন, ওখানে চৌকি তৈরি হোক। এই ধরনের মিথ্যে খবর যাঁরা ছড়াচ্ছে তাঁদের অন্য কোনও উদ্দেশ্য রয়েছে।”

ছাত্রীকে কোপানোর অভিযোগ, ধৃত
দশম শ্রেণির এক ছাত্রীকে ছুরি মেরে কোপানোর অভিযোগে এক যুবককে গ্রেফতার করা হয়েছে। শনিবার সকাল সাড়ে ৬টা নাগাদ হরিশচন্দ্রপুর থানা এলাকার ঘটনা। পুলিশ জানায়, আহত ছাত্রীটিকে চাঁচল মহকুমা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। জেলার পুলিশ সুপার কল্যাণ মুখোপাধ্যায়ের দাবি, “প্রেমে প্রত্যাখাত হয়ে যুবকটি ওই ছাত্রীর উপর হামলা করেছে। তাকে গ্রেফতার করা হয়েছে।” ওই ছাত্রীর অভিযোগ, হেলাল খান নামে ওই যুবক দীর্ঘদিন ধরে তাকে উত্যক্ত করে। এ দিন পড়তে যাওয়ার সময়ে হাত ধরে টেনে তাকে তুলে নিয়ে যাওয়ার চেষ্টা করে বলে ওই ছাত্রী জানিয়েছে। তার দাবি, তাতে বাধা দিলে হেলাল তার উপর এলোপাথারি ছুরি চালায়। তার চিৎকারে স্থানীয় বাসিন্দাদের একাংশ ছুটে এসে যুবকটিকে ধরে ফেলেন। পরে তাকে পুলিশের হাতে তুলে দেওয়া হয়। পুলিশের দাবি, থানায় অভিযুক্ত যুবক স্বীকার করেছে, প্রেমের প্রস্তাবে রাজি না হওয়াতেই সে মেয়েটির উপরে ছুরি চালিয়েছি। পুলিশ জানিয়েছে, ধৃত যুবক অসুস্থ হয়ে পড়ায় তাকেও চাঁচল হাসপাতালে ভর্তি করানো হয়েছে। আজ, রবিবার ধৃতকে চাঁচল আদালতে হাজির করানো হবে।

প্রতিবাদে রাস্তায় নামবে ডিওয়াইএফ
সন্তোষ সাহানির পায়ে বেড়ি পড়ানো সহ যুব নেতাদের মিথ্যে মামলায় গ্রেফতারের প্রতিবাদে আন্দোলনে নামবে ডিওয়াইএফআই। শনিবার শিলিগুড়ির অনিল বিশ্বাস ভবনে সাংবাদিক বৈঠক করে ওই কথা জানান সংগঠনের রাজ্য সম্পাদক জামির মোল্লা। তিনি জানান, আগামী ২৫ এপ্রিল সংগঠনের ডাকে মহাকরণ অভিযান হবে। এ ছাড়া দার্জিলিং জেলা ডিওয়াইএফআইয়ের পক্ষ থেকে রাষ্ট্রপতি, রাজ্যপাল এবং মানবধিকার কমিশনে চিঠি দেওয়া হবে। এ দিন জামিরবাবু অভিযোগ করেন, যুব নেতা শালুগাড়ার বাসিন্দা বাবু লামাকে মিথ্যে মামলায় গ্রেফতার করে রেখেছে পুলিশ। শিলিগুড়িতে সিপিএম-তৃণমূল সংঘর্ষের ঘটনায় গ্রেফতার হওয়া ৫১ জনের মধ্যে ছিলেন বাবু লামা। ১৮ এপ্রিল সংঘর্ষ সংক্রান্ত সবকটি মামলাতে সবার সঙ্গে জামিন পান তিনি। কিন্তু, তাঁর নামে চুরির মামলা রয়েছে বলে ওই দিনই ফের তাঁকে গ্রেফতার করা হয় বলে অভিযোগ। জামিরবাবু বলেন, “মিথ্যে মামলায় ফাঁসিয়ে যুব নেতা কর্মীদের ভয় দেখানোর চেষ্টা হচ্ছে। এটা কোনওভাবেই মেনে নেওয়া হবে না। আমরা আন্দোলন চালিয়ে যাব।” পুলিশ সূত্রের খবর, গত ১১ এপ্রিল ভক্তিনগর থানায় শহিদনগরের বাসিন্দা সুকুমার আচার্য অভিযোগ করেন, ৯ এপ্রিল বাবু লামা তাঁর একটি মোবাইল ও বেশ কিছু টাকা ছিনিয়ে নেন বলে অভিযোগ করেন। শিলিগুড়ির অতিরিক্ত ডেপুটি পুলিশ কমিশনার এ রবীন্দ্রনাথ বলেন, “ঘটনাটি খতিয়ে দেখা হবে।” এ দিনের সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন সংগঠনের দার্জিলিং জেলা সম্পাদক শঙ্কর ঘোষ।

তিস্তা নদী-বাঁধ পরিদর্শন
জলপাইগুড়ি শহর লাগোয়া তিস্তা নদী বাঁধের ১ নম্বর স্পার এবং রংধামালির তিস্তা বাঁধ পরিদর্শন করলেন জলপাইগুড়ির বিভাগীয় কমিশনার অমরেন্দ্রকুমার সিংহ। সম্প্রতি সেচ দফতর থেকে জলপাইগুড়ি শহর রক্ষাকারী ১ নম্বর স্পার এবং রংধামালি বাঁধের সংস্কারের কাজ শুরু করা হয়। ১ নম্বর স্পারের সম্প্রসারণ করা হয়েছে বলে সেচ দফতর থেকে জানানো হয়েছে। শনিবার বিভাগীয় কমিশনার সেই কাজের পরিদর্শন করেন। কমিশনারের সঙ্গে উপস্থিত ছিলেন উত্তরবঙ্গ বন্যা নিয়ন্ত্রণ কমিশনের চেয়ারম্যান গঙ্গাধর দে। অমরেন্দ্রবাবু বলেন, “জেলা সদর রক্ষাকারী এই দুই বাঁধে সংস্কার কাজ করতে সেচ দফতরকে নির্দেশ দেওয়া হয়েছিল। আগামী মাসের প্রথম সপ্তাহে কাজ শেষ হয়ে যাবে বলে সেচ দফতর জানিয়েছে।” সেচ দফতর সূত্রে খবর, কাজ দু’টিতে প্রায় ৩ কোটি টাকা খরচ হয়েছে।

বধূর মৃত্যু, পলাতক স্বামী
শ্বশুরবাড়ির অত্যাচারে এক বধূ গায়ে আগুন লাগিয়ে আত্মহত্যা করেছেন বলে অভিযোগ উঠল। শুক্রবার রাতে শামুকতলা থানার চিকলিগুড়ির ঘটনা। পুলিশ জানায়স, মৃত বধূর নাম সাকিনা বিবি (২০)। তাঁর স্বামীর নাম নুর হোসেন। মৃতার বাবা সিকান্দার আলি শনিবার বিকালে শামুকতলা থানায় স্বামী, শ্বশুর, শাশুড়ি-সহ চার জনের নামে লিখিত অভিযোগ করেছেন। মাত্র নয় মাস আগে নুরের সঙ্গে সাকিনার বিয়ে হয়েছিল। বিয়ের পর থেকেই শ্বশুরবাড়ি থেকে টাকা চেয়ে চাপ দেওয়া শুরু হয় বলে অভিযোগ। সিকান্দারবাবুর দাবি, টাকা না পেয়ে সাকিনার উপরে শারীরিক ও মানসিক নির্যাতন চালাতেন শ্বশুরবাড়ির লোকেরা। তা সহ্য করতে না পেরেই মেয়ে আত্মঘাতী হয়েছে বলে তাঁর অভিযোগ। আলিপুরদুয়ার হাসপাতালের পথে সাকিনার মৃত্যু হয়। আলিপুরদুয়ারের অতিরিক্ত পুলিশ সুপার আকাশ মেঘারিয়া বলেন, “অভিযুক্তদের খোঁজে তল্লাশি চলছে।”

পুরসভার শিবির
আয় বাড়াতে পুর উদ্যোগে শিবির করে নাম জারির কাজ শুরু হওয়ায় খুশি বাসিন্দারা। শুক্রবার থেকে প্রতিটি বরো অফিসে শিবির শুরু হয়েছে। পুরসভা সূত্রে জানা গিয়েছে, প্রথম দিন শিবির থেকে আয় হয় ১০ লক্ষ টাকার বেশি। দ্বিতীয় দিন তা দ্বিগুন হয়েছে। দ’ুদিনে পুরসভার মোট আয়ের পরিমাণ ৩২ লক্ষ ৬৪ হাজার ৮৯৮ টাকা। তিনদিনের এই ক্যাম্প থেকে ৫০ লক্ষ টাকার বেশি আয় হবে বলে আশাবাদী পূর্ত বিভাগের মেয়র পারিষদ সুজয় ঘটক।

চুরির অভিযোগে ধৃত
একমাস আগে বালুরঘাটের এ কে গোপালন কলোনি এলাকার একটি বাড়িতে চুরির ঘটনায় শুক্রবার ফরাক্কা থেকে বাড়ির পরিচারিকাকে ধরেছে পুলিশ। ধৃত পরিচারিকা পুতুলবালা রায় পালিয়ে ফরাক্কার হোটেলে কাজ নিয়েছিলেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.