টুকরো খবর
ছামনুতে দুই স্কুল ছাত্রীকে ধর্ষণে অভিযুক্ত ৬ ছাত্র
অনুষ্ঠান দেখে বাড়ি ফেরার পথে দু’জন উপজাতি স্কুল ছাত্রী ধর্ষিত হল। দু’জনের মধ্যে একজন দশম শ্রেণির ছাত্রী, অন্য জন অষ্টম শ্রেণির। দু’জনেই ধলাই জেলার ছামনু স্কুলের আবাসিক ছাত্রী। এই ধর্ষণ কাণ্ডের সঙ্গে জড়িত ছ’জন অভিযুক্তই স্কুলের ছাত্র। ধলাই জেলার এসপি এম ডারলং বলেন, মেয়ে দু’টি যে স্কুলের ছাত্রী, অভিযুক্তদের চার জন সেই স্কুলেরই ছাত্র। বাকি দু’জন অন্য স্কুলের ছাত্র।’’ অভিযুক্ত ছ’জনকেই পুলিশ আটক করেছে। ধৃতদের বয়স ১৮-১৯ বছরের মধ্যে। সকলেই একাদশ-দ্বাদশ শ্রেণির ছাত্র। পুলিশ জানতে পারে, ১৪ তারিখের ঘটনা। ১৩ এপ্রিল ছামনুর একটি এডিসি ভিলেজে উপজাতিদের ঐতিহ্যবাহী গড়িয়া উত্‌সব চলছিল। উত্‌সব দেখে গভীর রাতে পায়ে হেঁটে গ্রামের বাড়িতে ফিরছিল ওই দু’জন অল্পবয়সী মেয়ে। সঙ্গী ছিল আরও তিন জন ছেলে। মেলা প্রাঙ্গণ থেকেই ছেলেদের ওই দলটি ওদের পিছু পিছু হাঁটতে থাকে। মানিকপুর যাওয়ার পথে রাস্তার ধারে নির্জন জায়গায় ওই পাঁচ জনের পথ আটকায় দুষ্কৃতীর দলটি। মেয়েদের সঙ্গী অল্প বয়স্ক তিনটি ছেলেকে দুষ্কৃতীরা মারধর দিয়ে ওখান থেকে তাড়িয়ে দেয়। তার পর মেয়ে দু’টিকে রাস্তার পাশের ঝোপে নিয়ে গিয়ে তারা একের পর এক ধর্ষণ করে। ঘটনার পর দুষ্কৃতীরা ওখান থেকে পালিয়ে যায়। কিন্তু ধর্ষিতারা ছ’জন দুষ্কৃতীকে চিনতে পারে। সাত সকালেই ছামনু থানায় এই ঘটনার খবর আসে। খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ। ছ’জনের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ দায়ের করা হয়েছে। পুলিশের দাবি, ছ’জনই দোষ স্বীকার করেছে। এসপি জানান, ‘‘ছ’জনকেই আজ কৈলাশহরের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতে তোলা হয়েছে। দুই স্কুল ছাত্রীর ডাক্তারি পরীক্ষা করানো হয়েছে।”

মমতাকে নববর্ষের শুভেচ্ছা জয়রামের
উত্তরবঙ্গে কংগ্রেসের এক সমাবেশ মঞ্চে দাঁড়িয়ে ক’দিন আগেই কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী জয়রাম রমেশ হুঁশিয়ারি দিয়েছিলেন, পঞ্চায়েত ভোট না হলে গ্রামীণ প্রকল্পে বরাদ্দ বন্ধ করে দেবে কেন্দ্র। জবাবে চুপ থাকেননি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। বরং রাজ্যের প্রতি বঞ্চনার অভিযোগে কাঠগড়ায় তুলতে চেয়েছিলেন জয়রাম তথা কেন্দ্রকে। কিন্তু আজ আবার ‘মমতা দিদিকে’ মোবাইলে ‘টেক্সট্’ করে শুভ নববর্ষের শুভেচ্ছা জানালেন কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী। জবাবও মিলল সঙ্গে সঙ্গে ‘সেম টু ইউ’। সার্বিক ভাবে আজকের ঘটনা আপাত ভাবে বিক্ষিপ্ত বলে মনে করছেন অনেকেই। কিন্তু রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, তৃণমূলের সঙ্গে সম্পর্কের প্রসঙ্গে ধারাবাহিক ভাবে এই অবস্থান রেখে চলছেন কংগ্রেস নেতৃত্ব। জয়রাম রমেশ শুধু কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী নন, রাহুল গাঁধীর অন্যতম ঘনিষ্ঠ কংগ্রেস নেতা। ২০১৪-এ লোকসভা ভোটের আগে টিম রাহুলের কৌশল রচনা-র প্রক্রিয়ায় জয়রাম অন্যতম শরিকও বটে। আর সেই কারণেই তাঁর বার্তা তাৎপর্যপূর্ণ। মোদ্দা বিষয় হল, তৃণমূল কংগ্রেস সম্পর্কে নরম-গরম নীতি নিয়ে চলছে কংগ্রেস।

জেলার মর্যাদা হারাল অমেঠি
জেলার মর্যাদা হারাল অমেঠি। সোমবার এক রায়ে এই মর্যাদা কেড়ে নিয়েছে ইলাহাবাদ হাইকোর্টের লখনউ বেঞ্চ। অনেকের মতে, এই সিদ্ধান্তে বিপাকে পড়বেন অমেঠির সাংসদ রাহুল গাঁধী। কারণ, কেন্দ্রের অনেক প্রকল্প থেকে অমেঠি জেলার জন্য অর্থ নিয়ে আসার পরিকল্পনা ছিল তাঁর। কিন্তু অমেঠি আর জেলা না থাকায় সেই অর্থ আনার ক্ষেত্রে পদ্ধতিগত অসুবিধা দেখা দেবে। অমেঠি জেলার বেশ কয়েকটি কমিটির সঙ্গে যুক্ত ছিলেন রাহুল। এখন ওই কমিটিগুলিরও আর কোনও অস্তিত্ব রইল না। নেহরু-গাঁধী পরিবারের সঙ্গে জড়িত অমেঠির ভাগ্য বরাবরই জড়িয়ে গিয়েছে জাতীয় ও রাজ্য রাজনীতির সঙ্গে। ২০১০ সালে রায়বরেলী ও সুলতানগঞ্জের কয়েকটি এলাকা নিয়ে ছত্রপতি সাহুজি মহারাজ জেলা তৈরি করে মায়াবতী সরকার। পরে নয়া মুখ্যমন্ত্রী অখিলেশ সিংহ যাদব সেই জেলারই নাম রাখেন অমেঠি। অমেঠি ও সনিয়া গাঁধীর কেন্দ্র রায়বরেলীকে ‘ভিআইপি’ মর্যাদাও দিয়েছিলেন অখিলেশ। তখন অখিলেশের সমাজবাদী পার্টির সঙ্গে সুসম্পর্ক ছিল কংগ্রেসের। এখন সেই সম্পর্কে চিড় ধরেছে। গত সপ্তাহে ‘ভিআইপি’ মর্যাদাও হারিয়েছে অমেঠি-রায়বরেলী। এ বার হাইকোর্টের সিদ্ধান্তে মর্যাদা আরও কমলো রাহুলের কেন্দ্রের।

ভুল্লারকে ক্ষমার আর্জি বাদলের
প্রধানমন্ত্রী মনমোহন সিংহের সঙ্গে দেখা করে খলিস্তানি জঙ্গি দেবেন্দ্রপাল সিংহ ভুল্লারকে ক্ষমা করার আর্জি জানালেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী প্রকাশ সিংহ বাদল ও উপ-মুখ্যমন্ত্রী সুখবীর সিংহ বাদল। ভুল্লারকে ক্ষমা করলে ভুল বার্তা যাবে বলে মনে করেন না প্রকাশ। তাঁর মতে, পঞ্জাবে শান্তি রক্ষা করাই বেশি প্রয়োজন। ভুল্লারের শাস্তি রাজ্যের মানুষের ভাবাবেগে আঘাত করবে। কেন্দ্র বা রাজ্য সরকার সামান্য ভুল করলেও মাসুল দিতে হবে। প্রকাশের কথায়, “এ কথাই কেন্দ্রকে জানিয়েছি। ভুল্লার অসুস্থ। তাকে ফাঁসিতে ঝুলিয়ে কী লাভ?”

নিখোঁজ গুয়াহাটি আইআইটির ছাত্র
নিখোঁজ হয়ে গেল আইআইটির ছাত্র। পুলিশ জানায়, গুয়াহাটি আইআইটির বি-টেক চূড়ান্ত বর্ষের ছাত্র অজয় কুমার যাদবকে গত তিন দিন ধরে নিখোঁজ। গত কাল আইআইটি কর্তৃপক্ষ এ নিয়ে আমিন গাঁও থানায় একটি নিখোঁজ ডায়রি করেছে। অজয়ের বাড়ি রাজস্থানের জয়পুরে। বন্ধুরা পুলিশকে জানায়, শুক্রবার অজয়কে শেষবারের মতো দেখা গিয়েছে। আইআইটি-র ছাত্রাবাসেই সে থাকত।

দামিনীকে সম্মান
দিল্লি গণধর্ষণ কাণ্ডের শিকার দামিনীকে মরণোত্তর পুরস্কার দেয় একটি টিভি চ্যানেল। সেখানে মনমোহন বলেন, তাঁর মৃত্যু ব্যর্থ হবে না। প্রধানমন্ত্রীর হাত থেকে পুরস্কার গ্রহণ করেন দামিনীর বাবা-মা। মনমোহন বলেন, “ওই তরুণীর সাহস ও বেঁচে থাকার ইচ্ছা প্রেরণা হয়ে থাকবে।”

ধোঁয়াশা রইলই
তৃতীয় বারের জন্য প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা উড়িয়ে দিলেন না প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। সোমবার একটি অনুষ্ঠানে এই বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, “আমার বর্তমান প্রধানমন্ত্রিত্বের মেয়াদই এখনও শেষ হয়নি।” ইউপিএ সরকার পাঁচ বছরই চলবে বলে সাফ জানিয়েছেন তিনি।

মোদীর অফিস
সোমবার নতুন অফিসে কাজ শুরু করলেন নরেন্দ্র মোদী ও তাঁর মন্ত্রিসভার সদস্যরা। প্রায় ১৫০ কোটি টাকা খরচ করে গাঁধীনগরের মুখ্যমন্ত্রীর পুরনো অফিসের পাশে নতুন বাড়িটি এক বছরের মধ্যে তৈরি করা হয়েছে। বাড়িটির উদ্বোধন করেন মুখ্যমন্ত্রীর সচিবালয়ের কর্মী সাবজি দামোদর।

উত্তপ্ত বিধানসভা
এক চাষিকে নিয়ে অজিত পওয়ারের উস্কানিমূলক মন্তব্যের জেরে সোমবার মহারাষ্ট্র বিধানসভায় বিরোধীরা কক্ষত্যাগ করেন। প্রশ্নোত্তর পর্বে বিরোধীরা অজিতের মন্তব্যকে ঘিরে কিছু প্রশ্ন তুলতে স্পিকারের অনুমতি চান। স্পিকার অনুমতি না দেওয়ায় তাঁরা কক্ষত্যাগ করেন।

বাড়ি কেলেঙ্কারি
ঠাণেতে সাত তলা বাড়ি ভেঙে পড়ার ঘটনায় গ্রেফতার হলেন পুরসভার আরও দুই কর্মী। পুলিশ জানায়, ওই দুই কর্মীর নাম সুভাষ বাঘমারে ও রামদাস বুরুদ। তাদের গ্রেফতার করা হয়।

পটনায় বাংলা বর্ষবরণ
পটনার রবীন্দ্র পরিষদে ‘সুরের দোলায় বর্ষবরণ’ করল প্রায় এক হাজার বাঙালি। প্রতিবারের মতো এ বারেও পটনার রবীন্দ্র ভবনে আগাম বর্ষ বিদায় এবং বরণের অনুষ্ঠান হল রবিবার। এই অনুষ্ঠানে পরিষদের ছাত্র-ছাত্রী থেকে শুরু করে শিক্ষক-শিক্ষিকারাও নাচ-গানে অংশ নেন। বর্ষবরণের ঐতিহ্য বজায় রেখে এ বারেও অনুষ্ঠান শেষে খাওয়ার ব্যবস্থা ছিল। পরিষদের সম্পাদক প্রভাস রায় বলেন, “এই অনুষ্ঠানটি আমাদের প্রতি বছর উজ্জীবিত করে। এ বার অপেক্ষা দুর্গাপুজোর জন্য।”

কনস্টেবলের মৃত্যু
গাছে ধাক্কা মেরে উল্টে গেল পুলিশের একটি গাড়ি। ঘটনাস্থলেই এক কনস্টেবলের মৃত্যু হয়েছে। পুলিশ জানায়, মরিয়ানির বিধায়ক রূপজ্যোতি কুর্মির নিরাপত্তার দায়িত্বে থাকা ওই পুলিশকর্মীরা বিধায়ককে গুয়াহাটি বিমানবন্দরে পৌঁছে দিয়ে যোরহাট ফিরছিলেন। দেরগাঁও বালিজানের কাছে নিয়ন্ত্রণ হারিয়ে গাড়িটি একটি ধাক্কা মারে। কনস্টেবল আবদুল আজিজের মৃত্যু হয়।

জমি বিবাদে হত
জমি বিবাদের জেরে এক ব্যক্তির মৃত্যু হল। ঘটনাটি ঘটেছে কামরূপ জেলার হাজোয়। পুলিশ জানায়, কুলহাটি এলাকায় বিতর্কিত জমির দখল নিয়ে সোমবার দু’টি পরিবারের মধ্যে সংঘর্ষ বাধে। অনেকে জখম হন। ধারাল অস্ত্রের আঘাতে বাসু দাস নামে এক ব্যক্তি মারা যান।

ধাবা থেকে মাদক
ধাবা থেকে উদ্ধার হল মাদক। ঘটনাটি ঘটেছে শিলচরে। পুলিশ জানায়, সিআরপিএফ-এর একটি দল শহরের একটি ধাবায় হানা দেয়। সেখান থেকে উদ্ধার হয়েছে ১১২ কিলোগ্রাম মাদক। দু’জন গ্রেফতারও হয়েছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.