সম্পাদকীয়...
শেষ নাহি যে
দেশ ও সমাজ নির্বিশেষে, সদ্যমৃত ব্যক্তি সম্বন্ধে কেবল ভাল কথা বলিবার একটি চল আছে। যাঁহারা মৃত ব্যক্তিকে পছন্দ করেন না, তাঁহারা ওই সময় নীরব থাকেন, কারণ দেহান্ত, সে যাহারই হউক, শোকের ঘটনা; এবং সেই আবেগের বিষণ্ণতা ও গাম্ভীর্যের সহিত অসম্ভ্রম সমঞ্জস নহে। মার্গারেট থ্যাচারের প্রয়াণ এই ধারণাগুলিকে উলটাইয়া দিয়াছে। তাঁহার মৃতু্যুতে মহানন্দ উদযাপন করিতে ‘ডেথ পার্টি’ সংঘটিত হইতেছে ব্রিটেনের বিভিন্ন শহরে, বিশাল গ্রাফিতি লেখা হইতেছে: ‘বার্ন ইন হেল! ম্যাগি!’ এমনকী ফেসবুকে পাতা সৃষ্ট হইয়াছে: ‘দ্য উইচ ইজ ডেড’। প্রাক্তন অভিনেত্রী, অধুনা রাজনীতিক গ্লেন্ডা জ্যাকসন বক্তৃতায় বলেন, ‘থ্যাচার ব্রিটেনের অর্থনীতি ও সমাজের জঘন্য সর্বনাশ করিয়াছেন এবং তাঁহাকে নারী বলিয়াই মনে করি না’! বার্মিংহাম কাউন্সিলের সদস্যগণ কার্যালয়ের উপর উড্ডীন জাতীয় পতাকা অর্ধনমিত করিতে অস্বীকার করিয়াছেন। কেহ বলিতেছেন, থ্যাচারের ‘Greed is good’ দর্শন ধনীকে আরও ধনী ও দরিদ্রকে সর্বহারা করিয়াছে। কেহ বলিতেছেন, তাঁহার ভ্রান্ত নীতির ফলে অসংখ্য মানুষ গৃহহারা ও কর্মচ্যুত হইয়াছেন, বহু লোক আত্মহত্যা করিয়াছেন, ব্যাংকগুলি মানুষকে ঠকাইয়া পার পাইয়াছে আর কয়লাখনি একের পর এক বন্ধ হইয়া গিয়া শ্রমিকরা ক্ষুধায় কাঁদিয়াছে। ইতিমধ্যে এক বিখ্যাত চলচ্চিত্র হইতে ‘ডিং ডং দ্য উইচ ইজ ডেড’ গানটি অনলাইনে পোস্ট করা আরম্ভ হইয়াছে ও ‘ইহাকে চার্টে এক নম্বর করুন’ ক্যাম্পেন শুরু হইয়াছে। ট্রাফালগার স্কোয়ারে উৎসব করিয়া মার্গারেটের কুশপুত্তলিকা ঝোলাইবার ও উচ্চ থাম হইতে ছুড়িয়া ফেলিবার পরিকল্পনাও সাড়ম্বর প্রচারিত।
আপাতদৃষ্টিতে, ইহা কুৎসিত। তবে আমাদের দৃষ্টি বহু ক্ষেত্রে প্রথার পরদা ভেদ করিয়া দেখিতে চায় না। আমরা অনেকের সম্পর্কে গাল ভরিয়া বলি, তিনি চলিয়া গেলেন বটে, কিন্তু তাঁহার কীর্তি চিরকাল রহিয়া যাইবে। একই ভাবে নিশ্চয় বলা যায়, যিনি বহু কুকীর্তি করিয়াছেন, তিনি চলিয়া গেলেও তাঁহার সৃষ্ট ক্ষতগুলি হইতে রক্ত ও পুঁজ, বেদনা ও ক্ষোভ অবিরাম ক্ষরিত হইবে। তাহা হইলে ব্যক্তির নশ্বর খোলটি বিনষ্ট হওয়ায় তাঁহার সম্পর্কে সরব মূল্যায়নের কোনও পার্থক্য হইবে কেন? জোর করিয়া ও নিজ-মতের বিপরীতে গিয়া তাঁহার গুণাবলি আলোচনা করার প্রথা কি আত্যন্তিক ভণ্ডামিরই নামান্তর নহে? মৃত্যুকে এই পরিমাণ রেয়াত করিবার প্রয়োজন কী? অনেকে বলিতেছেন, গত বাইশ বছর যিনি রাজনীতির অঙ্গন হইতে দূরে, সেই নেত্রীর প্রতি এমন বিষাক্ত অভিযোগ নিক্ষেপ নিতান্তই হুজুগ। কিন্তু পূর্ণ তরঙ্গটিকে হুজুগ বলিয়া উড়াইয়া দেওয়া ঠিক হইবে না, মৃত্যুর অব্যবহিত পরে এমন ব্যতিক্রমী ঘৃণা-প্লাবন সচরাচর ঘটে না বলিয়াই ইহার মনোযোগী অনুধাবন প্রয়োজন। ইহাতে প্রমাণিত হয়, আজ, যখন মানুষ দক্ষিণে-বামে রীতি ও নীতিকে সশব্দ ভাঙিতেছেন— এমনকী মৃত্যুকেও, তাহার অবসান-বাচকতাকেও তাঁহারা ভাঙিতে সক্ষম। তাঁহারা সকলকেই ‘অশেষ’ করিয়াছেন। ব্যক্তিকে শরীরবদ্ধ জীব হিসাবে নহে, তাঁহার কর্মস্রোতের একটি প্রতিনিধিস্বরূপ দেখিতেছেন মাত্র। আর এই দৃষ্টিভঙ্গির প্রেক্ষিতে তাঁহারা মৃত্যুর সহিত জড়িত বিষাদ বা শৌখিন নম্রতার প্রচলনকে টেম্স পার করিয়া দিয়াছেন। থ্যাচার অতি চূড়ান্ত অবস্থান লইতে ভালবাসিতেন, কোনও কার্যের পরিকল্পনা গ্রহণ করিলে কোনও প্রতিবাদেই টলিতেন না, এমন ব্যক্তিত্বের প্রশংসা ও নিন্দা দুইই তীব্র ও উত্তাল হইয়া থাকে। প্রতিক্রিয়ার সেই তীক্ষ্ণতা আসিয়া আজ মরণের গম্ভীরতম আলখাল্লাও ছিন্ন করিল!


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.