টুকরো খবর
লোয়ার বাগজোলা খাল সংস্কার শুরু
আপার বাগজোলার পরে এ বার লোয়ার বাগজোলা খাল সংস্কারে হাত দিল রাজ্য সেচ দফতর। শুক্রবার কুলটিতে সেই কাজের সূচনা করেন সেচ ও জলসম্পদ মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, সংস্কারের পাশাপাশি খালের পাশের রাস্তা ও কয়েকটি সেতু তৈরি করবে সেচ দফতর। দফতর সূত্রের খবর, দু’টি পর্যায়ে লোয়ার বাগজোলা খালের সংস্কারের কাজ করা হবে। কাজের জন্য মোট খরচ হবে ১০৮ কোটি টাকা। তবে প্রথম পর্যায়ে, কুলটি পাম্প হাউস থেকে শুরু করে খালের দেড় কিলোমিটার অংশের পলি তোলা হবে। এর জন্য সাড়ে ৭ কোটি বরাদ্দ করা হয়েছে। এর পাশাপাশি ভুসিঘাটা থেকে কুলটি পর্যন্ত বাগজোলা খালের পাশের বেহাল রাস্তা সংস্কারের কাজও করবে সেচ দফতর। যদিও রাস্তাটি পূর্ত দফতরের। রাজীববাবু বলেন, “কোন দফতরের রাস্তা সেটা বড় কথা নয়। রাস্তাটি দীর্ঘ দিন খারাপ। তাই স্থানীয় মানুষের দাবি মেনে সাড়ে ৩ কিলোমিটার রাস্তাটি আমরাই তৈরি করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।” সেচ দফতর সূত্রে জানা গিয়েছে, আগেই বরাহনগর থেকে কেষ্টপুর পর্যন্ত সাড়ে ৯ কিলোমিটার আপার বাগজোলা খালের সংস্কারের কাজ শুরু করা হয়েছে। খরচ ধার্য হয়েছে ৬০ কোটি টাকা। সংস্কারের পাশাপাশি খালের দু’পাশে সৌন্দর্যায়নের কাজও শুরু হয়েছে। এ দিন কুলটি পাম্প হাউস-সংলগ্ন এলাকায় আয়োজিত এই প্রকল্পের সূচনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক-সহ স্থানীয় বিধায়কেরা।

ভাতের ফ্যানে পড়ে জখম শিশু
অঙ্গনওয়ারি কেন্দ্রে গরম ভাতের ফ্যান পড়ে জখম হল এক শিশু। গত শুক্রবার সকালে ঘটনাটি ঘটে গোঘাটের দক্ষিণ বলরামপুরে। রিয়া কোঙার নামে বছর তিনেকের ওই শিশু আরামবাগ মহকুমা হাসপাতালে চিকিৎসাধীন। দিন দু’য়েক আগে রিয়ার অভিভাবকেরা সংশ্লিষ্ট কেন্দ্রের সহায়িকা মালতি ধাউরের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ জানিয়েছেন ব্লক শিশু উন্নয়ন আধিকারিকের কাছে। সংশ্লিষ্ট আধিকারিক সুহাস সরকার বলেন, “অভিযোগ খতিয়ে দেখা হবে। আপাতত শিশুটিকে সুস্থ করতে এবং তার পরিবারকে সাহায্য করার চেষ্টা হচ্ছে।” প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গত শুক্রবার রান্নার পরে ফ্যান না ফেলে দিয়েই চলে গিয়েছিলেন মালতিদেবী। রিয়া ওই বালতিতে পড়ে গুরুতর জখম হয়। তার বাবা উৎপলবাবুর অভিযোগ, গ্রাম থেকে বলে দেওয়া হয়েছিল শিশুদের বিপদ হতে পারে এমন জিনিস সঙ্গে সঙ্গে সরিয়ে ফেলতে। কিন্তু তা না করে সহায়িকা বাড়ি চলে গিয়েছিলেন। রান্নার পরে ওই ফ্যান পশুখাদ্য হিসেবে মালতি বিক্রি করেন বলেও অভিযোগ। সে কারণেই ফ্যান ফেলে না দিয়ে রেখে দেন তিনি। তাতে বিপদের আশঙ্কা থেকেই যায়। মালতিদেবীর বক্তব্য, “শিশুরা রান্নার জায়গায় গিয়ে খেলবে ভাবতে পারিনি। ফ্যানের বালতি না সরিয়ে ভুল হয়ে গেছে। তবে অন্য অভিযোগ ঠিক নয়।”

পানীয় জলের সঙ্কট
পানীয় জলের সঙ্কটে ভুগছেন আরামবাগের সালেপুর-২ পঞ্চায়েত এলাকার ছ’টি গ্রামের কয়েক হাজার বাসিন্দা। পাইপ লাইনের মাধ্যমে ওই এলাকায় জনস্বাস্থ্য কারিগরি দফতরের গ্রামীণ জল সরবরাহের যে প্রকল্পটি রয়েছে সেটি গত কয়েক দিন ধরে প্রায় অকেজো। সারা দিনে দু’এক বার অল্প পরিমাণে ওই প্রকল্পের জল পাচ্ছেন গ্রামবাসীরা। ফলে, ব্যক্তিগত নলকূপ এবং পুকুরগুলি থেকে জল নেওয়ার ভিড় বাড়ছে। সমস্যার সুরাহার দাবিতে গত শুক্রবার গ্রামবাসীরা পঞ্চায়েতের দ্বারস্থ হন। পঞ্চায়েত প্রধান সিপিএমের নয়ন সাঁতরা বলেন, “জনস্বাস্থ্য কারিগরি দফতরের আরামবাগ ডিভিশনকে সমস্যার কথা জানানো হয়েছে। তারা শীঘ্রই সুরাহার আশ্বাস দিয়েছেন।” জনস্বাস্থ্য কারিগরি দফতরের আরামবাগ ডিভিশনের অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার বনবীর দাস বলেন, “বিদ্যুতের ভোল্টেজের সমস্যায় পরিষেবা ব্যাহত হচ্ছে। ভোল্টেজ বাড়ানোর যন্ত্রটি (স্টেবিলাইজার) কাজ করছে না। আমাদের কলকাতায় মেকানিক্যাল বিভাগকে জানানো হয়েছে। যন্ত্রটি মেরামত বা পরিবর্তন করতে হলে তারাই সিদ্ধান্ত নেবে।” পঞ্চায়েত সূত্রে জানা গিয়েছে, বছর ছয়েক আগে জলপ্রকল্পটি চালু হয়। রাংতাখালি, বসন্তবাটি, আতাপুর, শেখপুর, বড়ডোঙ্গল এবং বেড়াবেড়ের বাসিন্দাদের অধিকাংশই ওই পানীয় জলের উপরে নির্ভরশীল। রাংতাখালি গ্রামের শ্যামল রুইদাসের অভিযোগ, “সারা দিনে চার বার জল পাওয়া যেত। জলের অভাব ছিল না। এখন কখন জল মিলবে, তার ঠিক নেই। জলের পরিমাণও কমেছে।” একই অভিযোগ অন্য ভুক্তভোগীদেরও।

মন্দিরে চুরি
পারিবারিক কালীমন্দির থেকে চুরি হয়ে গেল বিগ্রহের সোনা-রূপার গয়না এবং তামার বাসনপত্র, ঘট। শুক্রবার ভোরে ঘটনাটি ঘটেছে হাওড়া জেলার সাঁকরাইলের মধ্য ঝোড়হাট সিসি পাল রোড এলাকায়। এই মন্দিরে নিত্যপুজো হয়। পরিবারের কর্তা অমিতকুমার ঘোষ বলেন, “সকালে পুজো করতে গিয়ে দেখি মন্দিরের ভিতরে সবকিছু লণ্ডভণ্ড হয়ে পড়ে রয়েছে। গয়না এবং অন্যান্য জিনিসপত্র কিছুই নেই।” এরপরেই পুলিশের কাছে লিখিত অভিযোগ জানান তিনি। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, শাবল জাতীয় কিছু দিয়ে জানালা ভেঙে দুষ্কৃতীরা মন্দিরে ঢুকেছিল। দুষ্কৃতীদের সন্ধানে তল্লাশি শুরু হয়েছে বলে পুলিশ জানিয়েছে। এ দিকে, স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, গত এক মাসে এই এলাকায় আরও কয়েকটি মন্দিরে একই ভাবে বিগ্রহের গয়না চুরি হয়েছে।

বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত মহিলা
নদীতে মাছ ধরতে যাওয়ার সময়ে রাস্তায় পড়ে থাকা ইলেকট্রিক তারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হল এক মহিলার। পুলিশ জানিয়েছে, মৃত মহিলার নাম কল্পনা চক্রবর্তী (৪৫)। বাড়ি হাওড়া জেলার উদয়নারায়ণপুরের কুলটিকারিতে। শুক্রবার ভোরে দামোদর নদীতে মাছ ধরতে বেরিয়েছিলেন তিনি। প্রাথমিক তদন্তের পরে পুলিশের অনুমান, অন্ধকারে রাস্তায় পড়ে থাকা বিদ্যুতের তার দেখতে না পেয়ে তাতে পা পড়ে কল্পনাদেবীর। বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ঘটনাস্থলেই মারা যান ওই মহিলা। পরে দেহটি উদ্ধার করে ময়না-তদন্তে পাঠিয়েছে পুলিশ। অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করে তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছেন জেলা পুলিশের পদস্থ কর্তারা।

দুষ্কৃতীর দেহ উদ্ধার চুঁচুড়ায়
গলার নলিকাটা অবস্থায় এক দুষ্কৃতীর মৃতদেহ উদ্ধার করল পুলিশ। বৃহস্পতিবার রাতে চুঁচুড়ার কৈলাসনগর এলাকা থেকে অমিত দাস (২২) নামে ওই দুষ্কৃতীর দেহ উদ্ধার করা হয়। তার বাড়ি স্থানীয় কাপাসডাঙায়। পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, বৃহস্পতিবার রাত ১০টা নাগাদ পরিচিত এক যুবতী তাকে বাড়ি থেকে ডেকে নিয়ে যায়। তার পরে সে আর ফেরেনি। স্থানীয় লোকজনের থেকে খবর পেয়ে ঘণ্টা খানেক বাদে পুলিশ গিয়ে দেহটি উদ্ধার করে। তদন্তকারী পুলিশ অফিসারেরা জানিয়েছেন, অমিতের বিরুদ্ধে পুলিশের খাতায় অপরাধমূলক নানা কাজের অভিযোগ রয়েছে। পুলিশের অনুমান, শত্রুতার জেরে বিরুদ্ধ গোষ্ঠীর দুষ্কৃতীরাই অমিতকে খুন করে থাকতে পারে। জেলা পুলিশের এক কর্তা জানান, যে মহিলা অমিতকে ডেকে এনেছিলেন তাঁর খোঁজ চলছে। ঘটনার তদন্ত শুরু হয়েছে।

জন্মোৎসব পালন
শ্রীরামকৃষ্ণের ১৭৮তম জন্মোৎসব পালিত হল জগৎবল্লভপুরে। সম্প্রতি খড়দহের ব্রাহ্মণপাড়ায় শ্রীরামকৃষ্ণ সেবাশ্রমের উদ্যোগে সেবাশ্রম প্রাঙ্গণে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রভাত ফেরি বেরোয়। রামকৃষ্ণের প্রতিকৃতিতে মাল্যদান করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রহড়া রামকৃষ্ণ মিশনের স্বামী অম্বিকাক্ষনন্দ। উদ্যোক্তারা জানিয়েছেন, অনুষ্ঠানে ভক্তিগীতি, রামকৃষ্ণ কথামৃতপাঠ ছাড়াও ছিল নাচ, গান ও আবৃত্তির আসর।

প্রশিক্ষণ কেন্দ্র
শুক্রবার বিকেলে আরামবাগের গৌরহাটি মোড়ে আরামবাগ পুলিশ এবং স্থানীয় মসজিদ কমিটির যৌথ উদ্যোগে সংখ্যালঘু ছাত্র-ছাত্রীদের জন্য কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন হল। পুলিশের তরফে তিনটি কম্পিউটার দেওয়া হয়েছে। মসজিদের দোতলায় ওই কেন্দ্রের উদ্বোধন করেন জেলা পুলিশ সুপার তন্ময় রায়চৌধুরী। উপস্থিত ছিলেন স্থানীয় বিধায়ক কৃষ্ণচন্দ্র সাঁতরা-সহ পুলিশ আধিকারিক ও বিশিষ্টজনেরা।

বাজ পড়ে মৃত্যু
ঝড়বৃষ্টির সময়ে বাজ পড়ে মৃত্যু হল এক ব্যক্তির। পুলিশ জানিয়েছে, মৃত ব্যক্তির নাম প্রাপ্তিক ভকত (৫২)। বাড়ি হাওড়ার জগৎবল্লভপুরের বারাংলেতে। বৃহস্পতিবার রাত ৮টা নাগাদ বাড়ির সামনেই বাজ পড়ে মৃত্যু হয় তাঁর। দেহটি উদ্ধার করে ময়না-তদন্তে পাঠিয়েছে পুলিশ। অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করা হয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.