টুকরো খবর
ধূমপানে জরিমানা সেনা অফিসারের
আপৎকালীন পরিস্থিতিতে কী করা উচিত সে বিষয়ে প্রশিক্ষণ দিতে এসে ‘ধূমপান’ করে জরিমানা দিতে হল এক সেনা-কর্নেলকে। লিচুবাড়ির ৪১ সাব এরিয়াতে কর্মরত কর্নেল প্রবীণ হিচকে যোরহাট কোর্ট ফিল্ডের মাঠে প্রশিক্ষণের জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। কর্মশালার বিরতিতে, ‘ধূমপান নিষিদ্ধ’ এলাকায় সিগারেট খাওয়ার অপরাধে জরিমানা দিতে হল তাঁকে। জেলাশাসক আর সি জৈন নিজের দফতর থেকে বের হয়ে কোর্ট ফিল্ডের ওই প্রশিক্ষণ স্থলেই আসছিলেন। তখনই তাঁর চোখে পড়ে, কর্নেল হিচ গাড়ি রাখার এলাকায় দাঁড়িয়ে ধূমপান করছেন। সঙ্গে সঙ্গে তিনি ‘জেলা তামাক নিয়ন্ত্রণ সেল’-কে খবর দেন। তারা এসে ওই সেনাকর্তার কাছ থেকে ২০০ টাকা জরিমানা আদায় করেছে। ধূমপান ও অন্যান্য তামাকজাত দ্রব্য নিয়ন্ত্রণ আইনের চার নম্বর ধারা অনুযায়ী নথিভুক্ত ‘পাবলিক প্লেস’ ও ‘নো স্মোকিং জোন’ হিসেবে চিহ্নিত এলাকাগুলিতে ধূমপান করা বেআইনি। অসমের যোরহাটে ধূমপানের বিরুদ্ধে গত দু’বছর ধরে জোর অভিযান চলছে। এখানে পুজো প্যান্ডেলের আশপাশেও সিগারেট খাওয়া মানা। ২০১১ সাল থেকে জরিমানা বাবদ, ‘জেলা তামাক নিয়ন্ত্রণ সেল’ ৩২ হাজার টাকা আদায় করেছে। কেবল আজকের দিনে শহরের বিভিন্ন স্থানে হানা দিয়ে তারা দেড় হাজার টাকা জরিমানা আদায় করে। এরমধ্যে হিচ ছাড়াও আরও এক সেনা জওয়ান ও পুলিশ কনস্টেবল রয়েছেন। জেলাশাসক এর আগেও জেলা আদালত চত্বরে ধূমপানের অপরাধে তৎকালীন পরিবহন কমিশনার স্বপ্ননীল বরুয়ার কাছ থেকে ২০০ টাকা জরিমানা আদায় করেছিলেন।

অন্ধকারে রায়বরেলী আর অমেঠি
সম্পর্কে চিড় তো ধরে ছিলই, এ বার কংগ্রেসের সঙ্গে আরও এক ধাপ দূরত্ব বাড়াল সপা। উত্তরপ্রদেশের দুই অঞ্চল অমেঠি ও রায়বরেলী যথাক্রমে কংগ্রেস সহ-সভাপতি রাহুল গাঁধী ও সভানেত্রী সনিয়া গাঁধীর লোকসভা কেন্দ্র। এঁদের জন্যই এত দিন ভিভিআইপি সুযোগ-সুবিধা ভোগ করে এসেছে দু’টি জেলা। কিন্তু সে সবে যে ইতি পড়তে চলেছে, এ বার তেমনই ইঙ্গিত দিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব। সপা প্রধান মুলায়মও কিছু দিন আগেই বলেছিলেন, সংসদের বাইরে কংগ্রেসের সঙ্গে আমাদের কোনও সম্পর্ক নেই। এর পরেই বৃহস্পতিবার চার ঘণ্টার জন্য বিদ্যুৎ চলে যায় এই দুই জেলায়। বিদ্যুৎ দফতরের উচ্চপদস্থ কর্তারা বলেন, এর পিছনে রাজনীতি নেই। ঘাটতির জন্যই বিদ্যুৎ ছিল না। অখিলেশ রাজ্যের বিদ্যুৎমন্ত্রীও। সরকারি আধিকারিকরা ঘাটতির কথা শোনালেও অখিলেশের স্ত্রী ডিম্পলের মণিপুরী জেলা-সহ রাজ্যের অন্য ন’টি জেলা কিন্তু বিপর্যয়-মুক্তই ছিল।

বাস-গাড়ির ধাক্কা, মৃত ৭
বাস ও প্রাইভেট গাড়ির মধ্যে মুখোমুখি সংঘর্ষের জেরে ঘটনাস্থলেই প্রাণ গেল সাত জনের। নিহতদের মধ্যে তিন মহিলা ও একটি দশ বছরের শিশুও রয়েছে। তাঁরা সকলে প্রাইভেট গাড়ির যাত্রী ছিলেন। দুর্ঘটনায় গাড়িটির চালকও মারা গিয়েছেন। আজ দুপুরে ঘটনাটি ঘটেছে রাঁচির কাছে তামার এলাকায়। পুলিশ জানিয়েছে, ৩৩ নম্বর জাতীয় সড়কের উপরে ওই দুর্ঘটনা ঘটে। বাসটি টাটার দিক থেকে রাঁচি আসছিল। আর গাড়িটি রাঁচির দিক থেকে টাটায় যাচ্ছিল। যাত্রাপথে গাড়িটির চালক ভাড়ায় ছ’জন যাত্রীকে গাড়িতে তোলেন। প্রাথমিক তদন্তের পরে পুলিশের দাবি, গাড়িটির গতি প্রতি ঘন্টায় একশো কিলোমিটারের কাছাকাছি ছিল। ফলে বাসটি মুখোমুখি এসে যাওয়ায় গাড়ির চালক আর গতি নিয়ন্ত্রণে রাখতে পারেননি। মুখোমুখি গিয়ে সেটি বাসের সামনে ধাক্কা মারে। গাড়িটিকে বাঁচাতে বাসের চালক আচমকাই ব্রেক কষেন। ফলে আসন থেকে ছিটকে পড়ে অনেক বাসযাত্রী আহত হন। তাঁদের সকলকেই বুণ্ডু হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ঝড় ও বাজে অসমে মৃত ৫
ঝড়-বজ্রপাতে অসম ও মেঘালয়ে অন্তত ৫ জনের মৃত্যু হয়েছে। জখম হয়েছেন ৫০ জন। গত ২৪ ঘণ্টায় মেঘালয়ের পশ্চিম খাসি পাহাড় ও উজানি অসমের বিভিন্ন স্থানে তীব্র ঝড়বৃষ্টি হয়েছে। মেঘালয়ের মৌসিনরামে ঝড়ে অন্তত ৩০টি গ্রামের শতাধিক বাড়ি ভেঙেছে। বাড়ি ভেঙে দু’বছরের এক শিশুর মৃত্যু হয়। জখমদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। ঝড়ে গাছ ও বিদ্যুৎস্তম্ভ উপড়ে বহু এলাকায় বিদ্যুৎ ও টেলি সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। শতাধিক পরিবার গৃহহীন হয়েছেন। সরকার আপৎকালীন ত্রাণের জন্য ২৫ লক্ষ টাকা মঞ্জুর করেছে। অন্য দিকে, উজানি অসমের তিনসুকিয়া, ডিব্রুগড়, শিবসাগরেও গত কাল ও আজ ঝড়বৃষ্টি হয়। তিনসুকিয়ার পাচমারি এলাকায় জমিতে কাজ করার সময় বজ্রপাতে বুধু মুড়া নামে এক ব্যক্তি মারা যান। শিবসাগরের ডিমৌমুখে এম ইয়েন্তি ইয়েন নামে এক শিশু বাজ পড়ে মারা গিয়েছে।

অসমে তিন দুর্ঘটনায় মৃত ৫
তিনটি পৃথক দুর্ঘটনায় রাজ্যে পাঁচ জনের মৃত্যু হয়েছে। পুলিশ জানায়, কাজিরাঙা ঢোকার মুখে, কলিয়াবরের বুড়াপাহাড়ে, নিয়ন্ত্রণ হারিয়ে একটি গাড়ি পাশের খাদে গড়িয়ে পড়ে। ঘটনাস্থলেই তিন মহিলা আরোহীর মৃত্যু হয়। জখম হন দুই জন। নিহতদের নাম রঞ্জনা পোখরেল, অজন্তা পোখরেল ও মোনালিসা পোখরেল। পাশাপাশি, নলবাড়ির আখারা এলাকায় ট্রাক-মিনি ট্রাকের সংঘর্ষে ট্রাক চালক অরবিন্দ সিংহের মৃত্যু হয়েছে। তৃতীয় ঘটনাটি ঘটে কার্বি আংলং জেলায়। খেরনির ফরেস্ট বাজারে ট্রাকে পিষ্ট হয়ে শ্যামল দাস নামে এক যুবক মারা যান।

যুবকের দেহ উদ্ধার আগরতলায়
আগরতলার জয়পুরে পুলিশ একটি মৃতদেহ উদ্ধার করল। প্রাথমিক তদন্তে পুলিশ জেনেছে, মৃত তপন দেবনাথ (৩৫)পেশায় রং মিস্ত্রি ছিলেন। গত কাল কাজে বেরিয়ে আর বাড়ি না ফেরায় বাড়ির লোকজন খোঁজাখুজি শুরু করেন।

বিহারে আগুনে মৃত চার
গ্যাস লিক হয়ে একই পরিবারের দুই বাচ্চা-সহ চার জনের মৃত্যু হয়েছে। আজ ভোর রাতে সীতামঢ়ীর খুপড়ি থানার চরৌত গ্রামে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, রঞ্জন দত্ত নামে এক ব্যক্তির বাড়িতে সিলিন্ডার থেকে গ্যাস লিক হয়। সেই গ্যাসে কোনও ভাবে রাতে আগুন লাগলে ঘুমের মধ্যেই ৫ এবং ৭ বছরের দু’টি বাচ্চা এবং রঞ্জন দত্তের স্ত্রী ও তাঁর মায়ের মৃত্যু হয়। রঞ্জন কাজের সুবাদে দিল্লিতে থাকেন। তাঁকে খবর দেওয়া হয়েছে।

সম্পর্কের জেরে
উর্ধ্বতন আধিকারিকের স্ত্রীর সঙ্গে অবৈধ সম্পর্ক রাখার জেরে চাকরি গেল এক নৌসেনা অফিসারের। বৃহস্পতিবার অন্য একটি ঘটনায়, এক নৌসেনা অফিসারের স্ত্রীকে যৌন হেনস্থা করার অভিযোগ ওঠে স্বামীর সহকর্মীদের বিরুদ্ধে। এর পরই সম্ভবত প্রতিরক্ষামন্ত্রীর এই পদক্ষেপ। ওই অফিসারের অবশ্য নাম গোপন রাখা হয়েছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.