চিত্রকলা ও ভাস্কর্য ১...
অন্তর্যাতনায় ভারাক্রান্ত এক বিপন্ন সময়ের দলিল
মা সিদ্ধান্ত এই বাংলার এক জন অগ্রগণ্যা ভাস্কর। ১৯৬০-এর দশকে তাঁর নিজস্ব সৃষ্টির ক্ষেত্রে আবির্ভাব। তাঁর প্রজন্মে সারা ভারতেই মহিলা ভাস্করের সংখ্যা ছিল খুবই সীমিত। তাঁর ঠিক পূর্ববর্তী প্রজন্মে দু’জন মানবী-শিল্পী ভাস্কর্যের ক্ষেত্রে অত্যন্ত সমৃদ্ধ অবদান রেখেছেন। মীরা মুখোপাধ্যায় ও পিলু পোচখনওয়ালা। তাঁদেরও আগের প্রজন্মের আর একজন ভাস্করের কথাও স্মরণীয়। তিনি প্রদোষ দাশগুপ্তের পত্নী কমলা দাশগুপ্ত। এই কয়েক জন ছাড়া ষাটের দশক পর্যন্ত আধুনিক ভারতীয় ভাস্কর্যে আর খুব বেশি মানবী-শিল্পীর উল্লেখযোগ্য কোনও অবদান পাওয়া যায় না। তার একটা কারণ ভাস্কর্য একটি অত্যন্ত সমস্যাকীর্ণ শিল্পমাধ্যম। উমা সিদ্ধান্ত কিন্তু সমস্ত সমস্যা ও সীমাবদ্ধতাকে অতিক্রম করে নিরবচ্ছিন্ন কাজ করে গেছেন। ২০১৩-র ১১ জানুয়ারি তিনি ৮০ বছর বয়সে পদার্পণ করলেন। এ কথা স্মরণে রেখেই গ্যালারি ৮৮-র উদ্যোগে সম্প্রতি অনুষ্ঠিত হল তাঁর ছবি ও ভাস্কর্যের পূর্বাপর প্রদর্শনী।
উমা প্রথম জীবনে শিল্প সাধনা শুরু করেছিলেন চিত্রচর্চার মধ্য দিয়ে। নন্দলাল বসুর ছাত্র ফণীভূষণ দাসের কাছে তিনি শিখেছেন। কিন্তু তাঁর মানসিক প্রবণতা ছিল ভাস্কর্যের দিকে। তাই কলকাতার গভর্নমেন্ট আর্ট কলেজে তিনি ভাস্কর্যেরই প্রশিক্ষণ নেন। পাশ করে বেরিয়েছিলেন ১৯৫৬ সালে। সেখানে প্রদোষ দাশগুপ্ত ছিলেন তাঁর শিক্ষক।
আলোচ্য প্রদর্শনীতে রয়েছে এই শিল্পীর ২৮টি ভাস্কর্য ও ২০টি ছবি। ভাস্কর্যগুলি ১৯৫২ থেকে ২০১২-র মধ্যে করা। ছবি বিস্তৃত রয়েছে ১৯৫২ থেকে ২০০৭ সময়কালের মধ্যে। তাঁর ভাস্কর্যের প্রধান বৈশিষ্ট্য রূপের নানা দিক নিয়ে পরীক্ষা-নিরীক্ষা। একটি কোনও বিশেষ আঙ্গিকে তিনি নিজেকে সীমাবদ্ধ রাখেননি। ১৯৬০-এর দশকের ভাস্কর্যে প্রথম দিকে প্রধান যে বৈশিষ্ট্য ছিল তা হল, পাশ্চাত্য আধুনিকতার আত্তীকরণ।
শিল্পী: উমা সিদ্ধান্ত
ভারতের আধুনিক ভাস্কর্যের প্রথম পথিকৃৎ রামকিঙ্কর। অত্যন্ত প্রতিভাদীপ্ত এই শিল্পী আধুনিকতার নির্মাণে ভারতীয় ধ্রুপদী ও আদিমতা-সম্পৃক্ত ভাস্কর্যের ঐতিহ্যের সঙ্গে পাশ্চাত্য আধুনিকতাকে খুব সন্তর্পণে মিলিয়ে নিয়ে তৈরি করেছিলেন অত্যন্ত স্বকীয় ও স্বতন্ত্র এক ভাস্কর্যের ভাষা। প্রথম প্রজন্মের অন্যান্য ভাস্কর প্রদোষ দাশগুপ্ত, চিন্তামণি কর, শঙ্খ চৌধুরী প্রমুখ ভাস্করের মধ্যেও এই সমন্বয়ের সাধনা ছিল। কিন্তু পাশ্চাত্য প্রভাবের চৌম্বকক্ষেত্রের মধ্যে তাঁরা অনেক সময়ই আটকে গেছেন। এ থেকে বেরিয়ে আসতে পেরেছিলেন একমাত্র মীরা মুখোপাধ্যায়। ষাটের দশকের ভাস্করদের মধ্যেও প্রথম দিকে এই সীমাবদ্ধতা ছিল। ক্রমান্বয়ে অনেকেই স্বতন্ত্র রূপসৃষ্টি করেছেন।
উমা সিদ্ধান্তের মধ্যেও পূর্বোক্ত চৌম্বকীয় টান থেকে গেছে। এই প্রদর্শনীতে রয়েছে তাঁর ১৯৫২ ও ১৯৫৪তে করা দু’টি ‘মা ও শিশু’ বিষয়ক ব্রোঞ্জ-ভাস্কর্য। দু’টিতেই স্ফুরিত আয়তনময় অবয়বের বিন্যাসে প্রদোষ দাশগুপ্তের প্রভাব স্পষ্ট। আদিমতা ও অভিব্যক্তিবাদ সেখানে তাঁর প্রধান অবলম্বন হয়ে ওঠে। ১৯৬৭-তে করেছেন ‘সিস্টার নিবেদিতা’। ১৯৭৪-এ ‘অ্যাগনি’। এই দু’টি ভাস্কর্যে তাঁর নিজস্ব প্রকাশভঙ্গির পরিচয় রয়েছে। এখানে এসে বোঝা যায়, বঞ্চিত মানবতার দুঃখ ও বেদনা তাঁকে সব চেয়ে বেশি তাড়িত করে। ১৯৮৭-র কাজ ‘জ্যাকাল উওম্যান’। ১৯৮৮-র ‘প্রিমিটিভ’।
এই দু’টি কাজে দেখি দুঃখের ভারে ও অন্তর্যাতনায় ভারাক্রান্ত হয়ে আছে দু’টি মুখ। প্রথমটি নারীর। দ্বিতীয়টি পুরুষের। এক বিপন্ন সময়ের দলিল হয়ে ওঠে এরা। কিন্তু শিল্পী এখানেই থেমে থাকেন না। নানা ভাবে নিজেকে প্রসারিত করেন। ২০০৫-এর ফাইবার গ্লাসে করা ‘পরমা’ কাজটিতে যে অর্ধশায়িতা মানবীর উপস্থাপনা তাতে ধ্রুপদী ভারতীয়তার ছোঁয়া। ২০০৬-এর ব্রোঞ্জ ‘বনলতা’তে মগ্ন নারীর রূপায়ণে রূপের যে সারল্য তিনি এনেছেন, তাতে ব্রাঁকুসির আবহ অনুভব করা যায়। ২০০৯-এ তার দিয়ে করেছেন ঘোড়া ও গরুর মুখ। রূপভাবনার এই ব্যাপ্তিতেই স্বকীয়তা। দু’টি প্রকরণে তাঁর নিজস্ব বৈশিষ্ট্য পরিস্ফুট হয়েছে। একটি এমব্রয়ডারি। অন্যটি সুপুরি গাছের ছালের উপর জলরঙে করা ছবি। ১৯৫৮তে সুতোর কাজে করা ‘পরাধীনতার সূচনা’ ছবিটি আমরা এখানে দেখি। মধুবনীর ঐতিহ্য সুন্দর ভাবে আত্তীকৃত হয়েছে এখানে। সুপুরির পাতলা ছালের উপর করা ছবিগুলিতে তিনি অনন্য এক আঙ্গিক সৃষ্টি করেছেন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.