টুকরো খূবর
হাঁটুতে জল, মুখ্যমন্ত্রী তবু চান বাড়ি যেতে
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ডান হাঁটুতে জল (ফ্লুইড) জমেছে। শুক্রবার হাসপাতাল সূত্রে এ কথা জানানো হয়েছে। এ ছাড়া তাঁর নাড়ির গতি এখনও কম। তবে রক্তচাপ আগের চেয়ে বেড়েছে। ইসিজি এবং ইইজি-তে খারাপ কিছু পাওয়া যায়নি বলে হাসপাতাল সূত্রের খবর। হাঁটুতে জল জমার চিকিৎসা হিসেবে এখনই ওষুধ এবং ফিজিওথেরাপি ছাড়া অন্য কিছু করার কথা ভাবছেন না চিকিৎসকেরা। ফিজিওথেরাপি শুরুও হয়েছে। সেই সঙ্গেই দেওয়া হয়েছে ওষুধ, যাতে ভিতর থেকে জল শুকিয়ে যায়। পাশপাশি, মমতার বিশ্রাম খুব জরুরি। এটা বারবার গুরুত্ব দিয়ে বলছেন চিকিৎসকরা। চিকিৎসক সুব্রত মৈত্র, সুবীর মণ্ডল, এস পি দাস এবং এস কে বিশ্বাসের মেডিক্যাল টিম কয়েক দফায় মমতাকে দেখে যান। তবে মুখ্যমন্ত্রী নিজে আর নার্সিংহোমে থাকতে চাইছেন না। সামনেই বাংলা নববর্ষ। তার আগে তিনি বাড়ি ফিরতে চান। কিন্তু চিকিৎসকেরা মনে করেন, আর কয়েকটা দিন হাসপাতালে থাকলে তাঁর হাঁটুর চিকিৎসার সুবিধা হবে। কারণ এ ক্ষেত্রে তাঁর দরকার সম্পূর্ণ বিশ্রাম অর্থাৎ একেবারে হাঁটাহাঁটি না করা। চিকিৎসকদের মতে, পূর্ণ বিশ্রাম না হলে হাঁটুর সমস্যা জটিল আকার নিতে পারে। তবু মুখ্যমন্ত্রী হাসপাতাল থেকে বেরোনোর জন্য জোর দিলে আজ, শনিবার তাঁকে ছেড়ে দেওয়া হতে পারে।

শ্লীলতাহানির অভিযোগে গ্রেফতার
শ্লীলতাহানি ও অপহরণ করে বিয়ের চেষ্টার অভিযোগে এক যুবককে গ্রেফতার করল পুলিশ। ধৃতের নাম সুপ্রিয় ভদ্র ওরফে লম্বু। বৃহস্পতিবার রাতে, পাটুলি থানার বৈষ্ণবঘাটা এলাকা থেকে তাঁকে গ্রেফতার করে পুলিশ।পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, পূর্ব-যাদবপুর থানার পঞ্চসায়র এলাকার একটি বিউটি পার্লারের মালিক এক তরুণীর সঙ্গে বন্ধুত্ব ছিল সুপ্রিয়র। অভিযোগ, গত শনিবার দুপুরে পার্লারে ঢুকে ওই তরুণীকে বিয়ে করার দাবি জানিয়ে তাঁকে জোর করে তুলে নিয়ে যান ওই যুবক। ওই দিন বিকেলে তরুণীর বাবা পূর্ব-যাদবপুর থানায় অভিযোগ জানান, তাঁর মেয়েকে অপহরণ করা হয়েছে। তদন্তকারী অফিসারেরা জানান, শনিবার রাতেই তাঁর বাবাকে ফোন করে ওই তরুণী জানান, যাদবপুর থানা এলাকার লর্ডস মোড়ে দাঁড়িয়ে রয়েছেন তিনি। তাঁর বাবা থানায় খবর দিলে পুলিশ গিয়ে মেয়েটিকে উদ্ধার করে। ওই তরুণী পুলিশকে জানান, সুপ্রিয় তাঁকে একটি গাড়িতে করে নিয়ে যাওয়ার সময়ে তিনি চিৎকার জুড়ে দেন। ভয় পেয়ে তাঁকে লর্ডসের মুখে গাড়ি থেকে নামিয়ে পালিয়ে যান সুপ্রিয়। তরুণীর অভিযোগের ভিত্তিতে সুপ্রিয়র বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগও আনা হয়েছে।

দু’টি দুর্ঘটনা, মৃত ২
মোটরবাইক ও লরির মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হয়েছে এক যুবকের। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে বিধান সরণি ও বিবেকানন্দ রোডের সংযোগস্থলে। মৃত বাইকআরোহীর নাম খোকন মণ্ডল (১৮)। বাড়ি মাঠপুকুর ধাপাতে। পুলিশ জানিয়েছে, ওই রাতে খোকন তাঁর বন্ধুর সঙ্গে বাইকে চেপে বাড়ি ফিরছিলেন। সেই সময়ে উল্টোদিক থেকে আসা একটি লরির সঙ্গে বাইকটির সংঘর্ষ হয়। হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকেরা খোকনকে মৃত বলে ঘোষণা করেন। অন্য দিকে, শুক্রবার বিকেলে কাঠের গুঁড়ি বোঝাই একটি জাহাজ থেকে গুঁড়ি নামানোর সময়ে খিদিরপর ডকের ভিতরে জলে ক্রেন উল্টে মৃত্যু হয়েছে এক ক্রেন চালকের। পুলিশ জানায়, মৃত ওই চালকের নাম মহম্মদ মেহবুব (২২)। বাড়ি ওয়াটগঞ্জ এলাকায়। প্রাথমিক তদন্তে পুলিশ জানিয়েছে, খিদিরপুরের চার নম্বর ডকের ১০ বার্থে এ দিন মায়ানমার থেকে আসা কাঠের গুঁড়ি বোঝাই একটি জাহাজ থেকে ক্রেন করে গুঁড়ি নামাচ্ছিলেন মহম্মদ মেহবুব। পুলিশের দাবি আচমকাই ক্রেনটি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায় পাশের জলে। ঘটনাস্থলেই মৃত্যু হয় ওই ক্রেন চালকের।

ববিরই বন্দর
বন্দরের বরোয় ববি হাকিমের আধিপত্যই কায়েম রইল। কলকাতা পুরসভার ১৫ নম্বর বরোর চেয়ারম্যানের পদে তৃণমূলের প্রার্থী হচ্ছেন তাঁরই ঘনিষ্ঠ, ১৩৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর রঞ্জিত শীল। নিজের পছন্দসই কাউন্সিলরকে ওই বরোর প্রার্থী করা নিয়ে পুরমন্ত্রী ফিরহাদ (ববি) হাকিম ও মেয়র শোভন চট্টোপাধ্যায়ের মধ্যে ঠান্ডা লড়াই চলছিল। গার্ডেনরিচ-কাণ্ডে ওই বরোর চেয়ারম্যান তথা পুরমন্ত্রীর অনুগামী তৃণমূল নেতা মহম্মদ ইকবালকে গ্রেফতার হওয়ায় অস্বস্তিতে পড়েন পুরমন্ত্রী। তখন বন্দরের আধিপত্য দখলে মাঠে নেমে মেয়র শোভন চট্টোপাধ্যায় ব্যর্থ চেষ্টা করেন তাঁর ঘনিষ্ঠ সামসুজ্জামান আনসারির পুত্রবধূ রুবিনা নাজ অথবা মইনুল হক চৌধুরীকে প্রার্থী করতে। গার্ডেনরিচের কলেজে গোলমালের সূত্রপাত যে বোমা বাঁধার ঘটনায়, তাতে মারা যান রঞ্জিতবাবুরই ছেলে। এর বিরুদ্ধে মুখ খুলেছেন শোভন-ঘনিষ্ঠ ১৪১ নম্বর ওয়ার্ডের মইনুল হক চৌধুরী।

দু’টি দুর্ঘটনা, মৃত ২
ম্যাটাডরের ধাক্কায় মৃত্যু হল এক মালবাহকের। শুক্রবার, স্ট্র্যান্ড রোড ও কালীকৃষ্ণ টেগোর স্ট্রিটের মোড়ে। মৃত রাম প্রবেশ (২১) বিহারের বাসিন্দা। পুলিশ জানায়, মিছরি ভর্তি একটি ম্যাটাডর থেকে মাল নামাচ্ছিলেন রাম। আচমকা পিছন থেকে অন্য একটি ম্যাটাডর তাঁকে ধাক্কা মারলে তাঁর মৃত্যু হয়। এই ঘটনায় আর এক জনও আহত হন। তিনি হাসপাতালে ভর্তি। প্রতিবাদে স্থানীয়রা পথ অবরোধ করেন। ম্যাটাডরটির চালক এখনও অধরা। এ দিনই ব্যারাকপুরে লরির ধাক্কায় মৃত্যু হয় স্কুটারআরোহী এক মহিলার। মৃতার নাম সংযুক্তা ভদ্র (৪০)। চালক-সহ লরিটি আটক করেছে পুলিশ।

জগজীবন রামের নামে প্রফেসরশিপ
—নিজস্ব চিত্র
পিতা-পুত্রী প্রাক্তন উপপ্রধানমন্ত্রী, প্রয়াত জগজীবন রামের নামে সমাজবিজ্ঞানে চেয়ার প্রফেসরশিপ চালু করল কলকাতা বিশ্ববিদ্যালয়। জগজীবন রামের মেয়ে, লোকসভার স্পিকার মীরা কুমারের উপস্থিতিতে শুক্রবার ওই প্রফেসরশিপের কথা ঘোষণা করা হয়। এ জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি-র বাড়তি অর্থসাহায্য পাওয়া যাবে বলে আশা প্রকাশ করেন উপাচার্য সুরঞ্জন দাস। এ দিন বিশ্ববিদ্যালয়ের শতবার্ষিকী হলে একটি অনুষ্ঠানে মীরা কুমার বলেন, “স্কুলছাত্র হিসেবে আমার বাবা শরৎচন্দ্র ও রবীন্দ্রনাথের সাহিত্য পড়ার জন্য বাংলা শিখেছিলেন। বাংলায় উনি যথেষ্ট স্বচ্ছন্দ ছিলেন।” জগজীবন রামের নামে সমাজবিজ্ঞান পঠনপাঠনের একটি পৃথক কেন্দ্র গড়ার প্রস্তাব দেন আচার্য-রাজ্যপাল এম কে নারায়ণন। পরে ইউজিসি-র চেয়ারম্যান বেদ প্রকাশ জানান, চেয়ার প্রফেসরশিপ চালু হয়ে গেলে বছর দুয়েক বাদে তার মূল্যায়ন করে ওই কেন্দ্র গড়ে তোলার কথা ভাবা হবে।

ঝুলন্ত দেহ উদ্ধার
বন্ধ ঘরের দরজা ভেঙে এক ব্যক্তির মৃতদেহ উদ্ধার করল পুলিশ। শুক্রবার, চাঁদনি চক এলাকায়। হাওড়ার বাসিন্দা মৃত ওই ব্যক্তির নাম শরত জানা (৪৫)। পুলিশ জানায়, তিনি চাঁদনি চকের একটি বৈদ্যুতিন সরঞ্জাম বিক্রির দোকানে কাজ করতেন। এ দিন অন্য কর্মীরা দোকানের এক তলার একটি ঘরে শরতের ঝুলন্ত দেহ দেখতে পেয়ে পুলিশে খবর দেন। মৃতদেহের পাশ থেকে একটি সুইসাইড নোট মিলেছে। পুলিশের অনুমান, দেনার কারণেই শরত আত্মঘাতী হয়েছেন।

অগ্নিকাণ্ড
আগুন লাগল একটি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের সার্ভার রুমে। শুক্রবার সকালে ঘটনাটি ঘটেছে সল্টলেকের পাঁচ নম্বর সেক্টরে। অগ্নিকাণ্ডের খবর পেয়ে দমকলের দু’টি ইঞ্জিন ঘটনাস্থলে যায়। আধ ঘণ্টার প্রচেষ্টাতে আগুন নিয়ন্ত্রণে আসে। কলেজ সূত্রে খবর, সার্ভার রুমে যন্ত্রাংশের সামান্য ক্ষতি হয়েছে।

মোক্তার জেলেই
গার্ডেনরিচে এসআই-হত্যার মামলায় অভিযুক্ত কংগ্রেস নেতা মোক্তার আহমেদ, সঙ্গী মুস্তাক ও ঘটনায় মূল অভিযুক্ত ইবনে ও শেখ সুহানকে ২৬ এপ্রিল পর্যন্ত জেল-হাজতে রাখার নির্দেশ দিল আদালত। শুক্রবার আলিপুরে মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেটের এজলাসে ওই অভিযুক্তদের তুলে জামিনের আবেদন জানানো হয়। বিচারক আর্জি খারিজ করে দেন।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.