টুকরো খবর
পুলিশের জালে আট ডাকাত, ধৃত বাংলাদেশিও
ডাকাতদলের আট জনকে গ্রেফতার করল পুলিশ। সম্প্রতি নদিয়ার এই ডাকাত দলটি নাকাশিপাড়ার বিল্বগ্রাম, কৃষ্ণগঞ্জের শিবনিবাস, হাঁসখালির বগুলা ও রানাঘাটের হাবিবপুরের পাশাপাশি ধানতলাতেও ডাকাতি করে। পুলিশ বুধবার ডাকাতদলের ছ’জনকে ও বৃহস্পতিবার দু’জনকে গ্রেফতার করেছে। এর মধ্যে রয়েছে বাংলাদেশের ঝিনাইদহের বাসিন্দা অনিমেষ বিশ্বাস। ভারতে কাজের সন্ধানে আসে অনিমেষ। এক দালালের মাধ্যমে সে রাজমিস্ত্রির কাজ পেয়ে পুনে যায়। সেখানেই তার সঙ্গে আলাপ হয় ডাকাত দলটির অন্যতম সদস্য উত্তর ২৪ পরগণার বাগদার বাসিন্দা সহিদুল মণ্ডলের সঙ্গে। ধীরে ধীরে পাল্টে যেতে থাকে অনিমেষ। পুনে থেকে তারা ফিরে আসার পর ডাকাত দলটিও ক্রমশ বড় হতে থাকে। পুলিশ সুপার বলেন, “একাধিক ডাকাতির ঘটনা ঘটতে থাকায় আমরা রানাঘাট এসডিপিও ও ডিএসপির নেতৃত্বে দল গঠন করি। তাদের জালেই ডাকাত তদলটি ধরা পড়েছে।” এ ছাড়াও ডাকাতি হওয়া একটি গাড়ি, দু’টি আগ্নেয়াস্ত্র, দু’রাউন্ড গুলি, ছ’টি মোবাইল, ন’হাজার টাকার জাল নোটও উদ্ধার হয়েছে।

প্রাথমিক শিক্ষকদের পাশে রাজ্য
প্রাথমিক শিক্ষকদের পদোন্নতির কথা ভাবতে শুরু করেছে রাজ্য সরকার। রবিবার নদিয়ার রানাঘাট নজরুল মঞ্চে পশ্চিমবঙ্গ তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতির প্রথম জেলা সম্মেলনে এই কতা বলেন রাজ্য প্রাথমিক শিক্ষক পর্ষদের সভাপতি মানিক ভট্টাচার্য। এ দিন তিনি বলেন, “উচ্চশিক্ষায় শিক্ষকদের পদোন্নতির সুযোগ থাকলেও প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে তা নেই। এ ব্যপারে আর্থিক সুবিধা কতটা বাড়বে সেটা বড় কথা নয়, তাদের প্রতি মর্যাদা জানানোটাই আমাদোর মুখ্য উদ্দেশ্য।” বাম রাজত্বের প্রসঙ্গ তুলে তিনি বলেন, “বিগত ৩৪ বছরে এক শ্রেণির শিক্ষকদের কাজে গাফিলতি দেওয়া অভ্যাস হয়ে দাঁড়িয়েছে। এখন সেটা আর চলবে না” প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষা নেওয়ায় রাজ্য সরকার সফল হয়েছে বলে দাবি করেন তিনি। মানিকবাবু ছাড়াও এ দিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের কারিগরী শিক্ষা মন্ত্রী উজ্জ্বল বিশ্বাস। জেলা প্রথমিক শিক্ষা সংসদের সভাপতি অর্চনা ঘোষ সহ আরও অনেকে। মন্ত্রী উজ্জ্বল বিশ্বাস বলেন, “বাম জমানায় শিক্ষকরা কাজে মন না দিয়ে মিটিং মিছিল করেছেন। আর ওসব চলবে না।”

ঘুষ নেওয়ার অভিযোগ
গীতাঞ্জলি গৃহ প্রকল্পে ঘর পাইয়ে দেওয়ার টোপ দিয়ে এক ব্যক্তির কাছ থেকে তোলা আদায়ের অভিযোগ উঠল কৃষ্ণনগর-২ পঞ্চায়েত সমিতির সহ সভাপতি তৃণমূলের মনি ঘোষের বিরুদ্ধে। বৃহস্পতিবার রাতে ধুবুলিয়ার ঝিটকেপোতার বাসিন্দা চাঁদু শেখ পুলিশের কাছে লিখিত অভিযোগ করেছেন। তিনি বলেন, “মাস সাতেক আগে মনি ঘোষ আমারই এক আত্মীয়দের মাধ্যমে ৫ হাজার টাকা চান। দিয়েওছিলাম। কিন্তু ঘর পাইনি। মনিবাবুর কাছে গেলে উনি বিষয়টি বেমালুম অস্বীকার করেন।” প্রসঙ্গত, দিন কয়েক আগেই মনি ঘোষ সহ তৃণমূলের বেশ কয়েকজন ব্লক স্তরের নেতা কৃষ্ণনগরে জেলা কংগ্রেস সভাপতি শঙ্কর সিংহের সঙ্গে দেখা করে দলত্যাগের ইচ্ছা প্রকাশ করেন। মনি ঘোষের বক্তব্য, ‘‘প্রকাশ্যে কংগ্রেসে যাওয়ার কথা বলতেই তৃণমূল আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে।” কৃষ্ণনগর-২ ব্লক তৃণমূলের সভাপতি শিবশঙ্কর দত্ত বলেন, “আমাদের দল চক্রান্তে বিশ্বাসী নয়। আইন তার নিজের পথে চলবে।” এ দিকে শনিবার রাতে মণিবাবু পুলিশে অভিযোগ করেন, “তৃণমূলের ব্লক স্তরের নেতা বরকত শেখ আমায় গালিগালাজ করে। খুনের হুমকিও দেয়।” বরকত শেখ অবশ্য তাঁর বিরুদ্ধে ওঠা নালিশ উড়িয়ে দিয়েছেন।

দুষ্কৃতী হানা, অবরোধ
জনা কয়েক দুষ্কৃতী জমজমাট সাগরপাড়া বাজারে বোমাবাজি শুরু করে। তাদের ছোড়া বোমায় জখম হন জনা পাঁচেক ব্যক্তি। তাঁদের মধ্যে সুশান্ত সাহা নামে এক জনকে বহরমপুর স্টেট জেনারেল হাসপাতালে ভর্তি করানো হয়েছে। আতঙ্কে লোকশূন্য হয়ে পড়ে বাজার এলাকা। সেই সুযোগে স্বপন কুন্ডুর মুদির দোকানে চড়াও হয়ে প্রায় লক্ষাধিক টাকা লুঠ করে চম্পট দিয়েছে ওই দুষ্কৃতীরা। শনিবার রাতের ওই ঘটনার ক্ষুব্ধ স্থানীয় ব্যবসায়ীরা। প্রতিবাদে তাঁরা রবিবার সকালে সাগরপাড়া-বহরমপুর রাজ্য সড়ক অবরোধ করে। পাশাপাশি অনির্দিষ্ট কালের জন্য ব্যবসা বন্ধের ডাকও দেওয়া হয়েছে। পুলিশ দোষীদের দ্রুত গ্রেফতারের আশ্বাস দিলে উঠে যায় অবরোধ ওঠে। স্থানীয় ব্যবসায়ী হানিফুল ইসলাম বলেন, “বার বার ডাকাতির ঘটনায় আমরা উদ্বিগ্ন। এই ধরনের ঘটনার মোকাবিলায় প্রশাসনের আরও কড়া পদক্ষেপ করা প্রয়োজন।” ডোমকলের এসডিপিও দেবর্ষি দত্ত বলেন, “ওই ঘটনায় দু’জনকে আটক করা হয়েছে। ঘটনার তদন্ত চলছে।”

ছিনতাইয়ে বাধা, জখম
ছিনতাইয়ে বাধা দিতে গিয়ে গুরুতর জখম হলেন এক ব্যক্তি। নাম বাপন দাস। কান্দি পুসভার গোলানাথপুরের বাসিন্দা। শনিবার রাত ৯টা নাগাদ কান্দি বাইপাস মোড় থেকে সাইকেলে করে বাড়ি ফিরছিলেন ওই যুবক। পথে কয়েকজন দুষ্কৃতীরা তাকে ঘিরে ধরে ছিনতাইয়ের চেষ্টা করলে তিনি বাধা দেন। তখন দুষ্কৃতীরা ধারালো অস্ত্র দিয়ে তার বাম হাত ও মাথায় আঘাত করে। বাপনবাবুর চিৎকারে স্থানীয় লোকজন ছুটে এলে দুষ্কৃতীরা পালায়। স্থানীয় বাসিন্দারাই ওই ব্যক্তিকে প্রথমে কান্দিন মহকুমা হাসপাতালে ভর্তি করেন। পরে গভীর রাতে তাকে বর্ধমান মেডিক্যাল কলেজে পাঠানো হয়। কান্দির এসডিপিও সন্দীপ সেন বলেন, “ঘটনার তদন্ত চলছে। নিরাপত্তা বাড়ানোর চেষ্টা চলছে।”

দুর্ঘটনায় মৃত্যু
মোটর বাইক দুর্ঘটনায় মৃত্যু হল এক ব্যক্তির। মৃত ব্যক্তির নাম লালচাঁদ মণ্ডল (২২)। বাড়ি রেজিনগরের রমনাদাদপুর গ্রামে। শনিবার গভীর রাতে রেজিনগরে ৩৪ নম্বর জাতীয় সড়কে রেজিনগর মোড়ে দুর্ঘটনাটি ঘটে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ওই ব্যক্তি রাতে তার এক আত্মীয়কে রেজিনগর স্টেশন থেকে আনতে যাচ্ছিলেন। পিছন থেকে পণ্যবাহী লরি এসে তাকে ধাক্কা দেয়। লালচাঁদকে প্রথমে বহরমপুরে নিয়ে যাওয়া হয়। পরে অবস্থা আশঙ্কাজনক হলে তাকে কলকাতায় নিয়ে যাওয়ার পথে তার মৃত্যু হয়। পুলিশ লরিটিকে আটক করলেও চালক পলাতক।

কারখানা বন্ধ
শ্রমিক-মালিক দ্বন্দ্বে বন্ধ হয়ে গেল কল্যাণীর-এ ব্লকের বিদ্যুতের তার তৈরির কারখানা। শুক্রবার সকালে শ্রমিকেরা দেখেন, গেটে তালা ঝুলছে। সাসপেনশন অফ ওয়ার্কের নোটিশ ঝোলানো হয়েছে। এই ফলে প্রায় ৬০০ শ্রমিক কাজ হারিয়েছেন। শ্রমিকদের অভিযোগ, বেতন বৃদ্ধি ও ছাটাইয়ের বিরুদ্ধে মালিকপক্ষকে চাপ দিতেই কারখানা বন্ধ করে দেওয়া হল। আমরা রোজগার হারালাম। অভিযোগ উড়িয়ে দিয়ে কারখানার কার্যকরী অধিকর্তা রামচন্দ্র বাজাজ বলেন, “শ্রমিকদের লাগাতার অসহযোগিতার মুখে কারখানা বন্ধ করতে বাধ্য হয়েছি।”

বোমায় জখম
বোমা ফেটে গুরুতর জখম হল দুই শিশু। নাম প্রলয় দাস (৫), ও খুদু দাস (৭)। বাড়ি ফরাক্কার শিবনগরে। প্রলয়কে স্থানীয় বেনিয়াগ্রাম ব্লক স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করানো হয়েছে। খুদু জঙ্গিপুর মহকুমা হাসপাতালে আশঙ্কাজনক অবস্থায় চিকিৎসাধীন। পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, রবিবার দুপুর নাগাদ কিছু শিশু গ্রামেরই এক ওষুধের দোকানে পাশে খেলছিল। তখনই তাদের নজরে পড়ে মাটিতে পোঁতা একটি কৌটো। কৌতুহলবশে দুই শিশু মাটি খুঁড়ে কৌটোটি বের করার চেষ্টা করে। কৌটে রাখা বোমা ফেটে গুরুতর জখম হয় দুই শিশু।

পদযাত্রা
ভারতী উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের সুবর্ণজয়ন্তী উপলক্ষে শুক্রবার রানাঘোটে এক শোভাযাত্রার আয়োজন করা হয়। ছৌ নৃত্য ছিল এই শোভাযাত্রার বিশেষ আকর্ষণ। বিভিন্ন মনীষীদের ট্যাবলোও ছিল। পদযাত্রায় উপস্থিত ছিলেন রানাঘাটের মহকুমা শাসক সুপর্ণ কুমার চৌধুরী, প্রধান শিক্ষক রমাপ্রসাদ রায় প্রমুখ।

বরজে আগুন
আগুনে পুড়ে গেল প্রায় তিন বিঘা পানের বরজ। শনিবার বিকেলে নওদার বোন্দায়নগরে এই আগুন লাগে। স্থানীয় বাসিন্দাদের চেষ্টাতেই নিয়ন্ত্রণে আসে আগুন। দমকল আসে অনেক পরে।

দুর্ঘটনায় জখম
নিয়ন্ত্রণ হারিয়ে কৃষ্ণনগরগামী যাত্রী বোঝাই একটি বাস তেহট্ট মোড়ে রাস্তার ধারের একটি গাছে ধাক্কা মারে। রবিবার দুপুরের ওই ঘটনায় ১৬ জন জখম হয়েছেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.