টুকরো খবর
কবে খালি হবে ভারতীয় জাদুঘর চত্বর, জানতে চায় সুপ্রিম কোর্ট
কলকাতায় ভারতীয় জাদুঘর চত্বরে বেশ খানিকটা অংশ জুড়ে জুওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া, জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া, বটানিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া, অ্যানথ্রোপোলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া এবং ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল-এর অফিস রয়েছে। ওই সব কার্যালয় কবে জাদুঘর চত্বর থেকে সরবে, তা অনতিবিলম্বে আদালতকে জানাতে হবে। বৃহস্পতিবার দেশের অতিরিক্ত সলিসিটর জেনারেলকে এমনই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। জানুয়ারি মাসে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের পক্ষ থেকে সুপ্রিম কোর্টে হলফনামা দাখিল করে বলা হয়েছিল, ভারতীয় জাদুঘরের প্রদর্শ-সামগ্রীর সংখ্যা ক্রমেই বাড়ছে। সেগুলি যথাযথ ভাবে রক্ষণবেক্ষণের জন্য পর্যাপ্ত জায়গার দরকার। কেন্দ্রীয় সরকারের ওই সব প্রতিষ্ঠান জাদুঘরে থাকায় জায়গার অভাব ঘটছে। তার প্রেক্ষিতেই এ দিন সুপ্রিম কোর্টের বিচারপতি কে এস রাধাকৃষ্ণন এবং বিচারপতি দীপক মিশ্র ওই নির্দেশ দেন। ভারতীয় জাদুঘর কর্তৃপক্ষের একটি সূত্র জানায়, জাদুঘরের জন্মলগ্ন থেকেই কেন্দ্রীয় ওই প্রতিষ্ঠানগুলি সেখানে রয়েছে। বেশির ভাগ প্রতিষ্ঠানের কলকাতা বা সল্টলেকে নিজস্ব অফিস তৈরি হওয়া সত্ত্বেও তারা সরেনি। একই সঙ্গে দেশের সর্বোচ্চ আদালত কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকে নির্দেশ দিয়েছে, ভিক্টোরিয়া মেমোরিয়ালের ভিতরের সব সামগ্রী কী অবস্থায় রয়েছে, তার রিপোর্ট এক মাসের মধ্যে আদালতে জমা দিতে। প্রসঙ্গত এই কাজ শেষ করতে ভিক্টোরিয়া মেমোরিয়াল কর্তৃপক্ষকে আগেই তিন মাস সময় দেওয়া হয়েছিল।

কংগ্রেসের সঙ্গে জোট, উড়িয়ে দিলেন নীতীশ
কংগ্রেসের সঙ্গে জোটের সম্ভাবনা আপাতত উড়িয়ে দিলেন নীতীশ কুমার। তিনি জানিয়ে দিলেন, “কংগ্রেসের কাছাকাছি আমরা যাচ্ছি না। আমরা বিরোধী দলে আছি। তবে নির্বাচন যখনই হোক আমরা তৈরি আছি।” আজ বিধানসভা চত্বরে দাঁড়িয়ে বিহারের মুখ্যমন্ত্রী কংগ্রেসকে নিশানা করে বলেন, “কংগ্রেস কেন্দ্রে দুর্বল সরকার হয়ে পড়েছে। নির্বাচনের জন্য সারা দেশ অপেক্ষা করে আছে। সব দলও প্রস্তুত।” নির্বাচন নির্দিষ্ট সময়ের আগে হবে কী না তা নিয়ে নীতীশ বলেন, “কংগ্রেস জানে কী ভাবে সরকারে টিকে থাকতে হয়। এটা একটা আর্ট।” উদাহরণ দিয়ে তিনি বলেন, “প্রথম ইউপিএ সরকারের থেকে যখন বামদলগুলি সমর্থন তুলে নিয়েছিল সেই সময় কংগ্রেস মুরলি মন্ত্রে টিকে গিয়েছিল।” সেই কারণে তিনি মনে করেন, আগে নির্বাচন হওয়ার সম্ভাবনা নেই। তবে তিনি এদিন বলেন, “সারা দেশে নির্বাচনী হাওয়া তৈরি হয়ে গিয়েছে। সকলেই অপেক্ষা করছে।” রাজ্যের বিশেষ মর্যাদার জন্য তাঁর দল কংগ্রেসের কাছাকাছি আসছে বলে যা শোনা যাচ্ছে সেই প্রশ্নের উত্তরে তিনি বলেন, “কারও কাছাকাছি যাচ্ছি না। আমি বিহারের জন্য কাজ করছি। আমার লক্ষ্য বিহারের মানুষ। সেটাই আমি দেখছি।” তবে যতক্ষণ না রাজ্যের জন্য বিশেষ মযার্দা পাওয়া যাবে, ততদিন তাঁদের অভিযান চলবে বলে তিনি জানিয়েছেন। কয়লার অভাবে রাজ্যে বিদ্যুতের বেহাল অবস্থা নিয়ে তিনি কেন্দ্রীয় সরকারের সমালোচনা করে বলেন, “কয়লা সংস্থা ও এনটিপিসি-র মধ্যে ঝামেলা চলছে। দু’টিই কেন্দ্রীয় সংস্থা। তাদের ঝামেলার জন্য বিহারকে ভুগতে হচ্ছে। এতেই বোঝা যাচ্ছে দিল্লির সরকারের কী অবস্থা।”

ফের মনমোহনকে আক্রমণ জেটলির
ফের প্রধানমন্ত্রীকে আক্রমণ করলেন রাজ্যসভার বিরোধী দলনেতা অরুণ জেটলি। তাঁর আশঙ্কা, ইউপিএ-র বাকি দিনগুলিতে দেশের অর্থনীতি চাঙ্গা হওয়া তো দূরে থাক, আরও খারাপ হবে। এ জন্য দুর্বল প্রশাসন, বিশ্বাসযোগ্যতার অভাব আর দ্বৈত ক্ষমতা-কেন্দ্রকেই আজ দায়ী করেছেন জেটলি। তিনি এ দিন বলেন, প্রধানমন্ত্রী এই সমস্যা কাটানোর উপায় জানলেও সে পথে হাঁটতে পারছেন না। কারণ সিদ্ধান্ত নেওয়ার কোনও ক্ষমতাই তাঁর নেই। গত কালই প্রধানমন্ত্রী শিল্পমহলকে সুদিন ফেরার আশ্বাস দিয়েছিলেন। কিন্তু ইউপিএ সরকারের ‘নীতি পঙ্গুত্বহীনতা, যোগ্য নেতৃত্বের অভাব’ সেই পথে মূল অন্তরায় বলেই মনে করেন এই বিজেপি নেতা। তাঁর কথায়, “জোট রাজনীতিতে এক জন প্রধানমন্ত্রীকে উদার হতে হয়। কিন্তু কখনও আর্থিক সাহায্য চেপে রেখে, কখনও সিবিআইয়ের ভয় দেখিয়ে জোট ধর্ম পালন করা যায় না।” জেটলি বলেন, এর ফলে সরকারের পাশাপাশি সিবিআইয়ের বিশ্বাসযোগ্যতা নিয়েও প্রশ্ন তৈরি হয়েছে।

ধনী বিধায়ক বিপিএল তালিকায়
সম্পত্তির পরিমাণ নেহাত কম নয় তাঁর। তা সত্ত্বেও দিব্যি বিপিএল তালিকায় নাম রয়েছে ওড়িশার বিজু জনতা দলের বিধায়ক শ্রীনাথ সোরেনের। তথ্য বলছে, ১৯৯৭ সাল থেকেই বিপিএল তালিকায় রয়েছেন শ্রীনাথ ও তাঁর পরিবার। অথচ একটি এসইউভি-র মালিক শ্রীনাথ ইতিমধ্যেই প্রভূত সম্পত্তির অধিকারী। এর ফলে মূলত দু’টি প্রশ্ন উঠে আসছে। প্রথমত, এক জন বিধায়ক কী করে প্রভূত সম্পত্তির অধিকারী হন? দ্বিতীয়ত, সম্পত্তির মালিক হওয়া সত্ত্বেও বিপিএল তালিকায় নাম থাকে কী করে? শ্রীনাথ অবশ্য বিপিএল তালিকভুক্ত থাকার বিষয়টি নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন। তাঁর বক্তব্য, “আমি কিছুই জানতাম না। কার্ডটাও চোখে দেখিনি।” তিনি এ-ও জানান, কেউ যদি তাঁর নাম করে রেশন নেন, সে ক্ষেত্রে অভিযুক্তের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে। কিন্তু উত্তর ওড়িশার ময়ুরভঞ্জের এক দরিদ্র পরিবারের ছেলে শ্রীনাথ কী ভাবে এসইউভি, জমিজমা, বিপুল সোনার অধিকারী হলেন, সে প্রশ্নের সদুত্তর মেলেনি। শ্রীনাথের দাবি, লোনের টাকায় এসইউভি কিনেছেন তিনি।

মালগাড়িতে ধাক্কা এক্সপ্রেসের, স্তব্ধ পুরী ও চেন্নাই রুট
স্বয়ংক্রিয় সিগন্যাল ছিল। তা সত্ত্বেও দাঁড়িয়ে থাকা মালগাড়ির পিছনে এসে ধাক্কা মারল পুরী-দুর্গ এক্সপ্রেস। বুধবার রাতে পূর্ব উপকূল রেলের মন্তেশ্বর স্টেশনের কাছে ওই দুর্ঘটনায় প্রাণহানির কোনও খবর নেই। কিন্তু এর জেরে হাওড়া থেকে চেন্নাই এবং পুরীমুখী ট্রেন চলাচল বিপর্যস্ত হয়ে যায়। চেন্নাই ও পুরী থেকে ছাড়া বহু ট্রেনও আটকে পড়ে বিভিন্ন স্টেশনে। দূর পাল্লার বিভিন্ন ট্রেন আটকে যাওয়ায় যাত্রীরা চূড়ান্ত হয়রান তো হয়েছেনই। মালগাড়ি-এক্সপ্রেস সংঘর্ষের অভিঘাতে ব্যাপক ক্ষতি হয়েছে রেললাইন ও ওভারহেড তারেরও। হাওড়া-চেন্নাই এবং হাওড়া-পুরী লাইন বন্ধ হয়ে যাওয়ায় বহু যাত্রী আটকে পড়েন। বুধবার বেশি রাতে হাওড়া থেকে ছাড়া এক্সপ্রেস ট্রেনগুলিকে বিভিন্ন স্টেশনে দাঁড় করিয়ে রাখা হয়।

উপকূলে আটক সন্দেহজনক জাহাজ
উপকূলের দিকে আসছিল দুবাইয়ের একটি জাহাজ। কিন্তু জাহাজের কর্মীদের গতিবিধি সন্দেহজনক ঠেকায় সেটিকে আটক করা হয়। জাহাজটির কর্মীরা স্যাটেলাইট ফোনে কথাবার্তা বলছিলেন বলে অভিযোগ। ভারতে ওই বিশেষ স্যাটেলাইট ফোনের ব্যবহার নিষিদ্ধ। তাই বুধবার রাতে এমএসভি ইউসুফি নামে ওই জাহাজটিকে আটকে দেয় ভারতীয় উপকূলরক্ষী বাহিনী। আরও অভিযোগ, উপকূলরক্ষী বাহিনীর লোক জন জাহাজে ওঠার সঙ্গে সঙ্গেই স্যাটেলাইট ফোনটি জলে ফেলে দেন জাহাজের ওই কর্মীরা। পাঁচ কর্মীকে গ্রেফতার করা হয়েছে। তাঁরা আপাতত মুম্বই পুলিশের হেফাজতে। উপকূলরক্ষী বাহিনীর আশঙ্কা, জাহাজটির মধ্যে বিশাল পরিমাণের মাদক পাচার করা হচ্ছিল। তবে এখনও পর্যন্ত সে বিষয়ে নিশ্চিত কোনও খবর মেলেনি।

সংঘর্ষে নিহত ৭ মাওবাদী
মাওবাদী-পুলিশ সংঘর্ষে নিহত হল সাত জঙ্গি। বৃহস্পতিবার সকালে ছত্তীসগঢ় সীমান্তে ভাটপার জঙ্গলে এই ঘটনা ঘটে। সে সময় জঙ্গলের মধ্যে গোপন বৈঠকে বসেছিল শ’খানেক সশস্ত্র মাওবাদী। হঠাৎই হানা দেয় মাওবাদী দমন শাখার তিন কোম্পানি পুলিশ। মুহূর্তের মধ্যে তারা ঘিরে ফেলে গোটা জঙ্গল। শুরু হয় গুলিযুদ্ধ। দু’ঘণ্টার বেশি সময় ধরে চলে সংঘর্ষ। এসডিও ভরত ঠাকুর জানান, তাঁদের সন্দেহ সাত জনেরও বেশি মাওবাদী নিহত হয়েছে। জঙ্গিরা বেশ কিছু মৃতদেহ সরিয়ে নিয়েছে বলে জানান তিনি। ঘটনাস্থল থেকে চার জঙ্গির দেহ উদ্ধার করা হয়েছে।

লাল বাতি কমাতে অনুরোধ কোর্টের
লাল বাতি লাগানো গাড়ির সংখ্যা কমানোর জন্য কেন্দ্র এবং রাজ্য সরকারগুলিকে অনুরোধ করল সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার বিচারপতি জি এস সিঙ্ঘভির বেঞ্চ বলে, রাস্তায় যত বেশি লাল বাতি লাগানো গাড়ি চলবে সাধারণ মানুষদের যাতায়াত করতে তত অসুবিধা হবে। উত্তরপ্রদেশের এক বাসিন্দার আবেদনের শুনানির প্রেক্ষিতে এ দিন সুপ্রিম কোর্ট বলে, শুধু মাত্র অ্যাম্বুল্যান্স, দমকলের গাড়ি, পুলিশ এবং সেনাবাহিনীর গাড়িতে লাল বাতি থাকা উচিত। এর বাইরে অন্য কোনও লাল বাতি লাগানো গাড়ি ধরা পড়লে তাকে জরিমানা করা হবে কি না, তা নিয়ে জুলাই মাসে রায় দেবে আদালত। তবে তার আগে কেন্দ্র এবং রাজ্য সরকারগুলিকে লাল বাতি ব্যবহার সংক্রান্ত আইন সংশোধন করার অনুরোধও করে সুপ্রিম কোর্ট।

পার্টি কংগ্রেসেই মৃত্যু
পার্টি কংগ্রেস চলাকালীনই অসুস্থ হয়ে মারা গেলেন সিপিআই(এমএল) দলের এক প্রতিনিধি। ওই পার্টি সদস্যের নাম হুগলিপ্রসাদ। বুধবার রাতে সম্মেলন চলাকালীনই তিনি হৃদরোগে আক্রান্ত হন। চিকিৎসার জন্য তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানে তিনি মারা যান। পঁয়ষট্টি বছরের ওই মালে নেতা বিহার রাজ্য কমিটির সদস্য ছিলেন। দলের সর্ব ভারতীয় সাধারণ সম্পাদক দীপঙ্কর ভট্টাচার্য জানান, দলের খেত মজুর সংগঠনের নেতা ছিলেন তিনি।

গুলিতে মৃত মহিলা
বাড়ির ছাদে রান্না করছিলেন তেতারি দেবী। হঠাৎই যেন কোথা থেকে গুলি ছুটে এল। লুটিয়ে পড়লেন তেতারি দেবী। ঘটনাস্থলেই মৃত্যু হল তাঁর। আজ সকালে নালন্দার ইসলামপুর থানার লালজিবিঘা গ্রামের এই ঘটনা সম্পর্কে পুলিশ জানিয়েছে, এলাকার একটি জমি নিয়ে দু’পক্ষের মধ্যে আজ সকালে সংঘর্ষ বাধে। সেই সময় দু’পক্ষের মধ্যে গুলির লড়াই। সেখান থেকেই গুলি ছিটকে যায় তেতারি দেবীর দিকে। তাতেই মৃত্যু হয় ৩৫ বছরের ওই মহিলার। পুলিশ এই ঘটনায় ৪ জনকে গ্রেফতার করেছে। এই ঘটনায় দু’জন হাসপাতালে চিকিৎসাধীন।

তরন তারন কাণ্ড
তরন তারন কাণ্ডের তদন্ত করে জেলা শাসক সম্প্রতি রিপোর্ট পেশ করেছিলেন সুপ্রিম কোর্টে। বৃহস্পতিবার সেই রিপোর্টকেই ‘বিভ্রান্তিকর’ বলে ক্ষোভ প্রকাশ করল আদালত। সেই সঙ্গে আদালতের বক্তব্য, ‘এই ধরনের রিপোর্ট জঞ্জালের মধ্যে ফেলে দেওয়া উচিত’। রাস্তায় সাহায্যপ্রার্থী এক মহিলাকে মারধর করার ঘটনায় অভিযুক্ত পুলিশকর্মীদের বাঁচানোর চেষ্টা করা হয়েছে ওই রিপোর্টে, এই দাবি করেন খোদ শীর্ষ আদালতের বিচারপতিই। তাঁর কথায়, “বোঝাই যাচ্ছে যিনি এই রিপোর্ট তৈরি করেছে তিনি কেমন চরিত্রের মানুষ।”

রাজকোট-কাণ্ডে মৃত বেড়ে তিন
বাড়ি থেকে তাঁদের উচ্ছেদ করার প্রতিবাদে বুধবার গায়ে আগুন দেন একটি নেপালি পরিবারের পাঁচ জন। সে দিন এক জন মারা যান। বাকিরা আহত অবস্থায় হাসপাতালে ভর্তি। বৃহস্পতিবার ওই পরিবারের আরও দু’জন মারা গেলেন। অন্য দু’জনের অবস্থা আশঙ্কাজনক। ঘটনার প্রতিবাদে বৃহস্পতিবার শহরে বন্ধ করে কংগ্রেস।

প্রশ্নের মুখে বুটা
বেআইনি ভাবে নয়াদিল্লির বুকে একটি সরকারি বাংলোর দখল নেওয়ায় বিহারের প্রাক্তন রাজ্যপাল বুটা সিংহকে ভর্ৎসনা করল সুপ্রিম কোর্ট।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.