টুকরো খবর
বাগান খোলায় সিদ্ধান্ত হল না
ত্রিপাক্ষিক বৈঠকের পরেও কালচিনির মধু চা বাগান খোলার ব্যপারে সিদ্ধান্ত হল না। বুধবার শিলিগুড়িতে শ্রম দফতরের উত্তরবঙ্গ যুগ্ম কমিশনারের অফিসে ওই বৈঠক হয়। সেখানে শ্রম দফতরের আধিকারিকরা ছাড়াও মালিক পক্ষ ও শ্রমিক প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। মালিকপক্ষ নিজেদের দাবি নিয়ে অনড় থাকায় কোনও সমাধান সূত্র পাওয়া যায়নি। ২০১১ থকে ২০১৩ পর্যন্ত ৬ বার বন্ধ হয়েছে ওই বাগানটি। ২০১২ ডিসেম্বর থেকে টানা ৪২ দিন বন্ধ থাকার পর ২০১৩ এর ১৮ ফেব্রুয়ারিতে বাগানটি চালু হয়। ২২ মার্চ ফের বন্ধ হয়ে যায় বাগানটি। শ্রম দফতরের উত্তরবঙ্গের যুগ্ম কমিশনার মহম্মদ রিজওয়ান বলেন, “মালিক পক্ষ শ্রমিকদের দাবি না মানায় সমাধান হয়নি। পরবর্তীতে ফের বৈঠক ডাকা হবে।” শ্রম দফতর সূত্রের খবর, ৩২৩ হেক্টর এলাকা নিয়ে রয়েছে ওই চা বাগানটি। শ্রমিকের সংখ্যা ৯৬২ জন। দোল উৎসবের আগে দীর্ঘদিনের বকেয়া দাবি করেন শ্রমিকরা। মালিকপক্ষ তা মেনে নেওয়ায় বাগান বন্ধ হয়ে যায়।

রবীন্দ্রভারতীর নয়া ক্যাম্পাসের দাবি
ফাঁসিদেওয়ার প্রস্তাবিত জায়গায় রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উত্তরবঙ্গ ক্যাম্পাসের দাবি জানাল ডিওয়াইএফ। বুধবার ফাঁসিদেওয়া পঞ্চায়েত সমিতির পক্ষে শিক্ষামন্ত্রীর দফতরে ফ্যাক্স পাঠিয়ে তা জানানো হয়। তাদের দাবি, বুড়িবালাসন নদীর ধারে ২০১০ সালে ৫০ একর জায়গা ওই জন্য চিহ্নিত হয়। ফাঁসিদেওয়ায় কলেজ বা বিশ্ববিদ্যালয় নেই। তাই এলাকার তথা উত্তরবঙ্গের বাসিন্দারা উপকৃত হবেন। উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী গৌতম দেব বলেন, “বাম আমলে সিদ্ধান্ত হলেও তাঁরা কিছু করেননি। ডিওয়াইএফের কথা গুরুত্ব দিতে চাই না। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে তাদের পছন্দ করা জায়গাতেই ওই ক্যাম্পাস হবে।”

চিকিৎসক-রোগীর সমন্বয়ে আইএমএ
রোগীর পরিজনের সঙ্গে চিকিৎসকদের সমন্বয় গড়তে নাগরিক তৈরির সিদ্ধান্ত নিল আইএমএ বা ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন। সংগঠনের জলপাইগুড়ি জেলা শাখার সিদ্ধান্ত, প্রতি ব্লকে ১টি করে সমিতি গড়া হবে। অরাজনৈতিক ব্যক্তিরা সমিতিতে থাকবেন। সরকারি হাসপাতাল, স্বাস্থ্যকেন্দ্র, নার্সিংহোমে চিকিৎসায় গাফিলতি নিয়ে অভিযোগ থাকলে সমিতিতে জানাবেন রোগীর পরিবার। তা সরাসরি আইএমএকে জানিয়ে দেবে সমিতি। তার ভিত্তিতে পদক্ষেপ করবে আইএমএ। সমিতি তৈরির পরে, সদস্য নাম, ফোন নম্বর হাসপাতাল ও নার্সিংহোমে টাঙানো হবে। নানা ওষুধের দোকানে লিফলেট ছাপিয়ে সমিতির বিস্তারিত তথ্য বিলি করা হবে। মাসে এক বার সমিতির সঙ্গে আইএমএ-র বৈঠক হবে।

কাজে গিয়ে বাধার মুখে রেলের কর্মীরা
লাইন পারাপার বন্ধ করার জন্য রেল কর্মীরা দুর্ঘটনাস্থলে দু’পাশের রাস্তায় লোহার খুঁটি পুঁততে গিয়ে গ্রামবাসীর বাধার মুখে পড়লেন। বুধবার ঘটনাটি ঘটে ধূপগুড়ির বারোঘড়িয়ায়। সোমবার রাতে লাইন পার হতে গিয়ে চাকা ফেঁসে ট্রেনের ধাক্কায় দুমড়ে-মুচড়ে যায় একটি গাড়ি। ওই ঘটনায় বেঙ্গালুরু থেকে গুয়াহাটিগামী সামার স্পেশাল ট্রেনের ইঞ্জিন ক্ষতিগ্রস্ত হয়। দু’ঘণ্টা ট্রেন চলাচল বন্ধ থাকে। নতুন করে যেন দুর্ঘটনা না ঘটে সে জন্য বুধবার কয়েক জন রেলকর্মী রাস্তার দু’পাশে খুঁটি পুঁতছিলেন।
রেললাইনে গ্রামবাসীর বিক্ষোভ ধূপগুড়িতে। বুধবার তোলা নিজস্ব চিত্র।
ওই সময় দল বেঁধে আসা গ্রামবাসীরা বাধা দিলে কর্মীরা ফিরে যান। বাসিন্দাদের অভিযোগ, খলাইগ্রাম ও মধ্য বড়াগাড়ি গ্রামে যাতায়াতের জন্য অনেক দিন থেকে এ ভাবে রেল লাইন পারাপার করতে হচ্ছে। লোক নিয়োগ করে লেভেল ক্রসিং-এর দাবি করে লাভ হয়নি। উত্তর-পূর্ব সীমান্ত রেল দফতরের আলিপুরদুয়ারের ডিভিশনাল কমার্শিয়াল ম্যানেজার অলকনন্দা সরকার বলেন, “বেআইনি ভাবে লোকজন পারাপার করছে। দুর্ঘটনা এড়াতে ওই রাস্তা বন্ধ করার উদ্যোগ নেওয়া হয়েছে।”

নিয়োগের দাবি তুলে সংসদের সামনে অবস্থান
সরাসরি নিয়োগের দাবিতে বুধবার দিনভর জলপাইগুড়ি প্রাথমিক শিক্ষা সংসদের সামনে অবস্থান করল প্রাথমিক শিক্ষায় ডিপ্লোমাপ্রাপ্তদের সংগঠন। ওই ছাত্রছাত্রীদের দাবি, তাঁদের সরাসরি প্রাথমিক শিক্ষক পদে নিয়োগ করতে হবে। গত ৩১ মার্চ প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষায় পাঠ্যক্রমের বাইরে থেকে প্রশ্ন এসেছে বলে সংসদে অভিযোগ জানিয়েছেন তাঁরা। তাঁরা বলেন, “সরকারি প্রতিষ্ঠান থেকেই আমরা ডিপ্লোমা করেছি। সে কারণে আমাদের সরাসরি নিয়োগ করতে হবে।” প্রাশমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান ধর্তিমোহন রায় বলেন, “এবিষয়ে আমাদের কিছু করার নেই। গোটা বিষয়টি রাজ্য শিক্ষা দফতরে জানানো হয়েছে। সেখান থেকে যেমন নির্দেশ পাওয়া যাবে তেমনই ব্যবস্থা নেওয়া হবে।” বুধবার সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা সংসদের সামনে অবস্থান করেছে ওই সংগঠন।

তিস্তায় বাঁধ তৈরির দাবি
ময়নাগুড়ির ধর্মপুর থেকে কোচবিহারের মেখলিগঞ্জ পর্যন্ত তিস্তা নদীতে বাঁধ তৈরির দাবি জানাল চর বাঁচাও কমিটি. বুধবার কমিটির সদস্যরা জলপাইগুড়ির বন্যা নিয়ন্ত্রণ কমিশনের দফতরে গিয়ে স্মারকলিপি দিয়েছে। জেলাশাসকের দফতরেও স্মারকলিপি দিয়েছেন কমিটির সদস্যরা। তাঁদের অভিযোগ, ময়নাগুড়ি থেকে মেখলিগঞ্জ পর্যন্ত তিস্তা নদীর চরে প্রায় ২৫ হাজার মানুষ বসবাস করেন। বাঁধ না থাকায় তাঁরা অসুবিধের মধ্যে রয়েছেন।
তিস্তায় বাঁধ তৈরির দাবি চর বাঁচাও কমিটির। —নিজস্ব চিত্র।
পাশাপাশি, বাসিন্দাদের সুবিধের জন্য চরে রাস্তা তৈরি, পানীয় জল সরবারহের দাবিও জানানো হয়েছে। কমিটির মুখপাত্র হরিভক্ত সর্দার বলেন, “চরে যারা বসবাস করেন তাঁরাও দেশের নাগরিক। তাঁদেরও অধিকার রয়েছে। বাঁধ তৈরির দাবিতে লাগাতার আন্দোলন চালানো হবে।”

বিজেপি’র মত
পঞ্চায়েত নির্বাচনের দিন নিয়ে রাজ্যে টানাপোড়েনের জন্য তৃণমূল কংগ্রেস ও সিপিএমকে দায়ী করলেন বিজেপি রাজ্য সভাপতি রাহুল সিংহ। বুধবার জলপাইগুড়ি কোতোয়ালির নন্দনপুর বোয়ালমারী পঞ্চায়েতের কানাপাড়ায় এক জনসভায় রাহুলবাবু জানান, এই পরিস্থিতির জন্য তৃণমূল ও সিপিএম দায়ী। তৃণমূল ক্ষমতায় থেকে ভোটে ভয় পাচ্ছে বলে তা পিছোনোর চক্রান্ত করেছে। সিপিএম নানা কথা বলছে। আদতে সিপিএমও ভোট চাইছে না।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.