টুকরো খবর
অ্যাসিড হামলায় দগ্ধ চার শিক্ষিকা বোন
যৌন নির্যাতন বিরোধী আইন যে দিন চালু হল, তার আগের দিনই অ্যাসিড হানার শিকার হলেন চার বোন। ঘটনাটি ঘটেছে রাজধানীর ১০০ কিলোমিটার দূরে, উত্তরপ্রদেশের শামলিতে। পুলিশ জানিয়েছে, কামেরজাহান, আয়েষা, এষা ও সনম চার বোনই শিক্ষিকা। মঙ্গলবার একটি কলেজে পরীক্ষা পরিদর্শকের দায়িত্বে ছিলেন তাঁরা। কাজ সেরে সন্ধেবেলা এক সঙ্গেই বাড়ি ফিরছিলেন চার বোন। পথে মোটরবাইকে চড়ে এসে দুই ব্যক্তি তাঁদের উত্যক্ত করতে শুরু করেন। যিনি মোটরবাইক চালাচ্ছিলেন ওই চার জনকে লক্ষ্য করে অ্যাসিড ছোড়েন তিনি। দগ্ধ অবস্থায় চার জনকেই দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ছোট বোন সনমের অবস্থা গুরুতর বলে জানিয়েছেন চিকিৎসকেরা। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। কালকের পর প্রায় ২৪ ঘণ্টা কেটে গিয়েছে। এখনও পর্যন্ত ধরা পড়েনি এক জন অভিযুক্তও। কী কারণে এই হামলা, জানা যায়নি তাও। যৌন নির্যাতন রোধে নয়া আইনে ধর্ষণে কড়া শাস্তির সুপারিশ করলেও বিরোধীদের আপত্তিতে শেষমেশ অ্যাসিড হানার সাজাকে জামিনযোগ্য অপরাধ করা হয়েছে।

ত্রিপুরায় অপহৃত পাঁচ জন
এডিসি ভিলেজের দুই প্রতিনিধিকে জঙ্গিরা অপহরণ করল। এঁদের মধ্যে এক জন মহিলা। গঙ্গানগরের চাকমাপাড়া ভিলেজের মহিলা চেয়ারপার্সন বৈক্যরুং ত্রিপুরা (২৭) এবং ভিলেজ কমিটির আর এক সদস্য দেবেন্দ্র ত্রিপুরার (৪৫) বাড়িতে কাল হানা দিয়ে তাঁদের অপরহরণ করে জঙ্গিরা। পুলিশের আশঙ্কা, সীমান্ত পার করে জঙ্গিরা অপহৃতদের বাংলাদেশে নিয়ে গিয়েছে। ঘটনাস্থল থেকে শ’খানেক মিটার দূরেই ভারত-বাংলাদেশ সীমান্ত। একটি অংশে এখনও কাঁটা তারের বেড়া নেই। অনতিদূরেই বিএসএফ ক্যাম্প। আর একটি ঘটনায় রাজ্যের আরও তিন ব্যক্তি অপহৃত হয়েছেন। উত্তর ত্রিপুরার কাঞ্চনপুরের পুষ্পরাম অঞ্চল থেকে তিন লরি চালককে জঙ্গিরা তুলে নিয়ে গিয়েছে। খাংতাং সীমান্ত এলাকায় ওই লরিগুলিতেই কাঁটাতারের বেড়া নির্মাণের জন্য প্রয়োজনীয় মালপত্র নিয়ে গিয়েছিলেন ওই তিন জন। সীমান্তবর্তী অমর বিওপি-র কাছে লরিগুলি দাঁড়িয়ে থাকলেও চালকদের কোনও হদিশ পায়নি পুলিশ। আশঙ্কা করা হচ্ছে, জঙ্গিরা তাঁদের অপহরণ করেছে। দু’টি ঘটনার জেরে বিএসএফ এবং পুলিশ তল্লাশি শুরু করেছে। এখনও কাউকেই উদ্ধার করা যায়নি।

ধর্ষককে পোড়ালেন ধর্ষিতাই
প্রথমে চেষ্টা করেছিলেন নিজেকে বাঁচাতে। পারেননি। তার পর ভেবেছিলেন নিজেকে শেষ করে দেবেন। শেষ পর্যন্ত শেষ করে দিলেন ধর্ষককেই। পটনার পরশা বাজার থানার সইতা গ্রামে সোমবার রাতের ঘটনা। গ্রামেরই বাসিন্দা ভোলা ঠাকুর মদ্যপ অবস্থায় এক বিধবা মহিলার বাড়িতে চড়াও হয়। মহিলাকে ধর্ষণ করে সে। তার পর দু’জনের মধ্যে ধস্তাধস্তি চলছিল। মদ্যপ থাকার কারণে ভোলার শরীরের ভারসাম্য প্রায় হারিয়ে গিয়েছিল। একটা সময় মাটিতে পড়ে গিয়ে আর উঠতে পারেনি সে। ওই মহিলা তখন ভোলার গায়ে কেরোসিন ঢেলে আগুন লাগিয়ে দেন। বাইরে এসে তুলে দেন ঘরের শিকল। মহিলার চিৎকারেই তার পর জড়ো হন গ্রামের লোকজন। গ্রামবাসীরা যখন দরজা ভেঙে ঘরে ঢোকেন, ভোলার শরীরের অনেকটাই তখন পুড়ে গিয়েছে। পটনা হাসপাতালে মারা যায় ভোলা।

তদন্তের স্বার্থে ৪ পুলিশকে বদলির আর্জি
সিবিআই তদন্তে ব্যাঘাত ঘটানোর অভিযোগ উঠল উত্তরপ্রদেশের চার পুলিশের বিরুদ্ধে। গত মাসের দু’তারিখে খুন হন উত্তরপ্রদেশের প্রতাপগড়ের গ্রাম প্রধান নানহে যাদব এবং তাঁর ভাই সুরেশ। সেই ঘটনার তদন্তে নেমে দুষ্কৃতীদের হাতে খুন হন জেলার ডেপুটি এসপি জিয়া উল হকও। এর পর শুরু হয় ঘটনার সিবিআই তদন্ত। মঙ্গলবার সিবিআইয়ের এর পক্ষ থেকে অখিলেশ যাদব সরকারকে একটি চিঠি দেওয়া হয়েছে, যাতে জানানো হয়েছে, ওই চার পুলিশের উপস্থিতিতে স্থানীয় মানুষরা জবানবন্দি দিতে কুণ্ঠা বোধ করছে। কিছু ক্ষেত্রে ভয়ও পাচ্ছে। এমনকী ওই পুলিশদের উপস্থিতি রাজনৈতিক চাপও তৈরি করছে সাক্ষীদের উপর। ফলে তদন্ত চলাকালীন ওই চার পুলিশকে বদলি করে দেওয়া হোক। এই চিঠি পাওয়ার সঙ্গে সঙ্গেই পদক্ষেপ করেছে সরকার। রাজ্য পুলিশের ডিরেক্টর জেনারেল এ সি শর্মা জানান, তদন্তের স্বার্থে চার পুলিশকে বদলি করে দেওয়া হবে।

তিন দুর্ঘটনায় অসমে মৃত ৫
তিনটি পথ দুর্ঘটনায় অসমে ৫ জনের মৃত্যু হয়েছে। জখম হয়েছেন ৭ জন। প্রথম ঘটনাটি ঘটেছে কামরূপের বকো এলাকায়। পুলিশ জানায়, যোগীপাড়া এলাকায় একটি ভ্যানগাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে গেলে মনোজ রাভা ও নীরব রাভা নামে দুই ব্যক্তি ঘটনাস্থলেই মারা যান। জখম অবস্থায় বিমল রাভা ও বিপুল রাভাকে গুয়াহাটি মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে আসা হয়েছে। কামরূপেরই সরু তেজপুর এলাকায় আজ ভোরে দু’টি বালি বোঝাই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ হয়। এক ট্রাক চালক ঘটনাস্থলেই মারা যান। জখম হন ৫ জন। অন্য দিকে, মঙ্গলদৈ পুলিশ রিজার্ভের সামনে, গত রাতে দু’টি ট্রাকের মধ্যে সংঘর্ষে দুই ব্যক্তির মৃত্যু হয়েছে। এর মধ্যে একজনের নাম নূর ইসলাম। ঘটনায় দু’জন জখম হয়ে হাসপাতালে ভর্তি।

দীপক ভরদ্বাজ খুনে সন্দেহ ধর্মগুরুকে
বসপা নেতা দীপক ভরদ্বাজ খুনে এক ধর্মগুরুর খোঁজে তল্লাশি শুরু করল পুলিশ। ধৃত পুরুষোত্তম রানা ও সুনীল মানকে জেরা করে এই ধর্মগুরুর হদিস পায় পুলিশ। ৫০ লক্ষ থেকে এক কোটি টাকার টোপ দিয়ে দুই বন্দুকবাজকে ওই গুরু ভাড়া করেন বলে জেরায় জানিয়েছে ধৃতরা। তাঁকে এখনও গ্রেফতার হয়নি বলে জানান দিল্লির ডেপুটি পুলিশ কমিশনার ছায়া শর্মা। তাঁদের অনুমান, নানা উপায়ে প্রচুর জমি হস্তগত করেছিলেন ওই ধর্মীয় গুরু। সেই থেকেই দীপক ভরদ্বাজের সঙ্গে ঝামেলা। জমি নিয়ে বিবাদের জেরে ২৬ মার্চ এই বসপা নেতা খুন হন কি না, পুলিশ তদন্ত করছে।

স্ত্রীকে পুড়িয়ে হত্যা, ধৃত স্বামী
ঝগড়ার জেরে বাড়িতে আগুন লাগিয়ে দিলেন স্বামী। পুড়ে মারা গেলেন স্ত্রী। ঘটনাটি ঘটেছে লখিমপুর জেলায়। পুলিশ জানায়, পশ্চিম জুগালিভরিয়া গ্রামের বাসিন্দা প্রদীপ রায়ের সঙ্গে স্ত্রী উর্মিলা রায়ের সাংসারিক অশান্তি লেগেই থাকত। গত রাতেও তাঁদের মধ্যে বচসা হয়। এরপর রাতে প্রদীপবাবু স্ত্রীকে ঘরে আটকে কাঁচা বাড়িতে আগুন লাগিয়ে দেন। জীবন্ত পুড়ে মারা যান স্ত্রী। প্রদীপবাবুকে গ্রেফতার করা হয়েছে।

চুক্তিবদ্ধ আইআইএম-শিলং
বাংলাদেশ ও ভার্জিনিয়ার কমনওয়েল্‌থ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চুক্তিবদ্ধ হল আইআইএম-শিলং। আইআইএম-এর সমাবর্তন অনুষ্ঠানে অধিকর্তা কেয়া সেনগুপ্ত জানান, বাংলাদেশ শীঘ্রই আইআইএম শিলং-এর বিভিন্ন পাঠ্যক্রম ও প্রকল্পে সেদেশের ছাত্রছাত্রীদের পাঠাতে চলেছে। বিভিন্ন বিষয় নিয়ে যৌথ উদ্যোগে গবেষণা ও প্রশিক্ষণের ব্যাপারেও কথা চলছে। পাশাপাশি, আমেরিকার ভার্জিনিয়া কমনওয়েলথ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চুক্তি অনুযায়ী এখানকার বিজনেস স্কুলের ছাত্রছাত্রীদের প্রতি বছর ওই বিশ্ববিদ্যালয়ে পাঠানো হবে। সেখানকার ছাত্রছাত্রীরাও শিলং-এ পড়তে আসবেন। এ ছাড়া, অয়েল ইন্ডিয়া লিমিটেডের সঙ্গেও আগামী কয়েকদিনের মধ্যে আইআইএম-এর একটি চুক্তি হতে চলেছে। চুক্তি অনুযায়ী, অয়েলের এগজিকিউটিভদের জন্য এক বছরের বিশেষ ‘এমবিএ’ পাঠ্যক্রম চালু করা হবে।

সিএজি-র রিপোর্ট মানল না মোদী সরকার
নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে কয়েকটি কর্পোরেট সংস্থাকে অবৈধ ভাবে শিল্প গড়ার জমি পাইয়ে দেওয়ার অভিযোগ তুলল সিএজি। মঙ্গলবার বিধানসভায় এই সংক্রান্ত রিপোর্টটি পেশ করা হয়। সিএজি-র বক্তব্য, লারসেন অ্যান্ড টুবরো, ফোর্ড ইন্ডিয়া, এসার স্টিলের মতো বেশ কিছু সংস্থা কম টাকায় বিপুল পরিমাণ জমি পেয়েছিল। ফলে কোটি কোটি টাকা লোকসান হয় রাজ্যের। সিএজি-র অভিযোগ, রাজ্যের বিদ্যুৎ সংস্থার থেকে বিদ্যুৎ কেনার সময়ে অবাধে চুক্তির শর্ত লঙ্ঘন করতে দেওয়া হয়েছে আদানি পাওয়ার-কে। ফলে সংস্থাটি রাজ্যের টাকাতেই লাভ করে। গুজরাতের অর্থমন্ত্রী নিতিন পটেলের ব্যাখ্যা, “এটি কোনও কেলেঙ্কারি নয়। কিছু অনিয়ম রয়েছে। সিএজি-র রিপোর্ট পর্যালোচনা করবে পাবলিক অ্যাকাউন্টস কমিটি।” কংগ্রেস নেতা ও প্রাক্তন মুখ্যমন্ত্রী শঙ্করসিন বাঘেলা বলেন, “দিল্লিতে সিএজি রিপোর্ট নিয়েই সংসদ অচল করে বিজেপি। রাজ্যে সেটি পেশ করা হল অধিবেশনের শেষ দিনে। এই ঘটনা বিজেপির দ্বিচারিতাকে স্পষ্ট করে।”

ইতালির সঙ্গে সম্পর্ক স্বাভাবিক
মৎস্যজীবী খুনে অভিযুক্ত দুই ইতালীয় মেরিনকে নিয়ে দীর্ঘ টানাপোড়েনের পর এ বার রোমের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করতে পদক্ষেপ করল নয়াদিল্লি। বিদেশমন্ত্রকের মুখপাত্র আকবরুদ্দিন জানান, চলতি মাসের শেষে নতুন রাষ্ট্রদূত বসন্তকুমার গুপ্তকে রোমে পাঠানো হবে। ঠিক ছিল, মাচের গোড়াতেই নতুন দায়িত্বভ নেবেন গুপ্ত। কিন্তু সুপ্রিম কোর্টের কাছে মুচলেকা দেওয়া সত্ত্বেও ইতালির সরকার দুই অভিযুক্তকে ফেরত দিতে অস্বীকার করায় দু’দেশের মধ্যে তিক্ততা ক্রমশই বাড়ে।

কংগ্রেসের অস্ত্র
লোকসভা ভোটের আগে তামিল আবেগ নিয়ে ইতিবাচক বার্তা দিতে সক্রিয় ইউপিএ সরকার। শ্রীলঙ্কার তামিল অধ্যুষিত এলাকার উন্নয়ন প্রকল্পগুলি দ্রুত শেষের জন্য জোর দেওয়া হবে। অক্টোবরে ৪৩ হাজার আবাসন গড়ার প্রকল্পে ১০০ কোটি টাকার অনুদান ধার্য করেছিল দিল্লি। দ্রুত ওই টাকা দেওয়া হচ্ছে। শ্রীলঙ্কার দু’টি জায়গায় রেললাইন বসানোর জন্যও ৮০০ কোটি টাকা ঋণ দিচ্ছে ভারত। শ্রীলঙ্কায় তামিল হত্যার প্রতিবাদে কেন্দ্রের থেকে সমর্থন তোলে ডিএমকে। রাশ টানতে তামিল-উন্নয়নকেই হাতিয়ার করছে সাউথ ব্লক।

বিপিএল নিয়ে
দারিদ্রসীমার নীচের ২৮% বাসিন্দাকে বিপিএল কার্ডের সুযোগ-সুবিধা দেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্র। এ ভাবে হিসেব বেঁধে দেওয়ার ব্যাপারে ৯ এপ্রিল যোজনা কমিশনের বৈঠকে আপত্তি জানাবেন পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। তিনি জানান, কেন্দ্রের মাপকাঠির ভিত্তিতেই বাড়ি বাড়ি সমীক্ষায় দেখা যাচ্ছে, রাজ্যের ৪৫% মানুষ দারিদ্রসীমার নীচে আছেন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.