টুকরো খবর
মহিলাদের অসহায়তা নিয়ে ক্ষুব্ধ সুপ্রিম কোর্ট
স্বাধীনতার ৬৫ বছর পরেও মহিলারা আজও অসহায়। তাঁরা অভিযোগ জানাতে গেলেও উল্টে পুলিশের কাছ থেকে জোটে দুর্ব্যবহার, লাঠিপেটা। সম্প্রতি তরন তারনে পুলিশের হাতে মহিলার লাঠিপেটা হওয়ার ঘটনার পরিপ্রেক্ষিতে সোমবার এই মন্তব্য করল সুপ্রিম কোর্ট। পঞ্জাবের তরন তারনে হাইওয়ের কাছে ওই ঘটনার ছবি তুলে নেন এক পথচারী। সেই ছবি বিভিন্ন টিভি চ্যানেল এবং ওয়েবসাইটে ছড়িয়ে পড়ার পরেই হইচই শুরু হয়ে যায় বিভিন্ন মহলে। ওই মহিলা জানান, এক ট্যাক্সিচালক তাঁর সঙ্গে দুর্ব্যবহার করেছে এই অভিযোগ জানাতে হাইওয়ের ধারে দাঁড়িয়ে থাকা পুলিশের কাছে গিয়েছিলেন তিনি। কিন্তু পুলিশকর্মীরা অভিযোগ না নিয়ে উল্টে তাঁকেই মারতে থাকেন। এর পরেই স্বতঃপ্রণোদিত হয়ে মামলা দায়ের করে শীর্ষ আদালত। পার্শ্বশিক্ষকদের উপর বিহার পুলিশের লাঠিচার্জের ঘটনাতেও স্বতঃপ্রণোদিত মামলা করে সুপ্রিম কোর্ট। এই দু’টি ঘটনায় বিহার ও পঞ্জাবের পুলিশ প্রধানদের নোটিস পাঠিয়েছে সুপ্রিম কোর্ট।

ফের শ্রমিক আন্দোলনের প্রস্তুতি
ফেব্রুয়ারিতে দেশজুড়ে দু’দিনের সাধারণ ধর্মঘটের পর সব শ্রমিক সংগঠন ফের বড় আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে। তবে তার আগে কংগ্রেসেরই শ্রমিক সংগঠন আইএনটিইউসির সঞ্জীব রেড্ডির নেতৃত্বে সংগঠনগুলি তাদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী মনমোহন সিংহের সঙ্গে দেখা করতে চাইছে। প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে সে কথা জানিয়েও দিয়েছেন সংগঠনের নেতারা। এআইটিইউসি নেতা গুরুদাস দাশগুপ্ত জানান, এর আগে প্রধানমন্ত্রী শ্রমিক সংগঠনের সঙ্গে আলোচনার জন্য এ কে অ্যান্টনি, শরদ পওয়ারদের পাঠিয়েছিলেন। কিন্তু অ্যান্টনি, পওয়াররা এখন তাঁদের জানিয়েছেন, নতুন করে সংগঠনের দাবি মানার বিষয়ে সরকারের পক্ষ থেকে কোনও তৎপরতা নেই। সরকারের তরফে ইঙ্গিত মিলেছে, পি চিদম্বরম শ্রমিক সংগঠনগুলির দাবি মানার পক্ষপাতী নন। সরকারের মনোভাব আঁচ করেই প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনায় বসতে চান সংগঠনের নেতারা। যাতে পরবর্তী সময় সরকার না বলতে পারে, তাদের সঙ্গে কোনও আলোচনা সংগঠনের নেতারা করেননি।

নোটিস দিয়ে বিপত্তি পুলিশের
পড়াশোনার আড়ালে মেয়েদের ‘জেহাদ’-এর জন্য প্রস্তুত করছে কিছু ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান, তাই তাদের উপর কড়া নজর রাখতে প্রতিটি থানায় নোটিস পাঠিয়ে এখন বেকায়দায় মুম্বই পুলিশ। ওই নোটিসে স্পষ্ট ভাষায় বলা হয়েছে, মুসলিম মেয়েদের স্কুল-কলেজে শিক্ষার আড়ালে আসলে জেহাদের জন্য প্রস্তুত করা হচ্ছে। তাই তাদের উপর কড়া নজরদারি রাখার নির্দেশ দেওয়া হয়েছে। যে সংস্থার বিরুদ্ধে মুম্বই পুলিশের এই অভিযোগ তার পরিচালক গোষ্ঠী জামাত-ই-ইসলামি-হিন্দ। এর তীব্র প্রতিবাদ জানিয়ে পরিচালক গোষ্ঠী জামাতের অভিযোগ, প্রতিষ্ঠানটির ভাবমূর্তি মলিন করতে এই ষড়যন্ত্র। তাদের দাবি, এই ঘটনার জন্য ক্ষমা চাইতে হবে মুম্বই পুলিশকে। ঘটনাটি প্রকাশ্যে আসায় যারপরনাই অস্বস্তিতে মুম্বই পুলিশ। তাদের দাবি, গোয়েন্দা রিপোর্টের ভিত্তিতেই নাকি এই খবর পেয়েছে তারা। যদিও এর ভিত্তিতে কোনও তথ্য প্রমাণ দেখাতে পারেনি মুম্বই পুলিশ। বরং তাদের ব্যাখ্যা এই নোটিসটি দফতরের অভ্যন্তরীণ বিষয়। সংবাদমাধ্যম তা ফাঁস করে দেওয়াতেই যত বিপত্তি।

ভন্ডারা কাণ্ডে সিবিআই তদন্ত
মহারাষ্ট্রের ভন্ডারায় নাবালিকা তিন বোনকে খুন ও ধর্ষণের অভিযোগের তদন্তভার সিবিআইয়ের হাতে তুলে দিল মহারাষ্ট্র সরকার। গত ১৪ ফেব্রুয়ারি ভন্ডারায় নিজেদের বাড়ি থেকে নিখোঁজ হয়ে যায় তিন নাবালিকা। তার পরে একটি কুয়ো থেকে তাদের দেহ উদ্ধার করা হয়। ওই তিন জনকে ধর্ষণ করে খুন করা হয়েছে বলে অভিযোগ ওঠে। এখনও মামলার কিনারা করতে পারেনি পুলিশ।

রেহাই বিমানের
মাঝ আকাশে সংঘর্ষ এড়াল ইন্ডিগো সংস্থার একটি বিমান। ডিব্রুগড় থেকে কলকাতা আসার পথে হঠাৎ বিমানটির পথে এসে পড়ে অন্য একটি বিমান। ইন্ডিগোর বিমানে ‘টিক্যাস’ যন্ত্র ছিল। ‘টিক্যাস’ পাইলটকে আশপাশের বিমান সম্পর্কে সতর্ক করে। সেই যন্ত্রে হুঁশিয়ারি পেয়ে দ্রুত কয়েক হাজার ফুট নেমে যান ইন্ডিগোর বিমানটির পাইলট। অন্য বিমানটি কাদের তা জানা যায়নি বলে একটি সূত্রে খবর। তবে অন্য একটি সূত্রের দাবি, ওই এলাকায় বায়ুসেনার যুদ্ধবিমান মহড়া দিচ্ছিল। তাই ইন্ডিগোর বিমানকে হুঁশিয়ারি দেওয়া হয়।

দিনের আলোয় ছিনতাই শিলচরে
দিনদুপুরে একটি ছিনতাই ও একটি চুরির ঘটনা ঘটল শিলচর শহরে। আজ সকাল সাড়ে এগারোটা নাগাদ আর আর সোম রোডে, কলেজ শিক্ষক দীপক সোমের বাড়িতে ঢুকে এক দুষ্কৃতী টাকাপয়সা ও স্বর্ণালঙ্কার ছিনিয়ে নিয়ে পালিয়ে যায়। দীপকবাবুর স্ত্রী অনামিকা তখন বাড়িতে একাই ছিলেন। হঠাৎ ওই দুষ্কৃতী বাড়িতে ঢুকে তাঁর মুখ চেপে ধরে হাত-পা বেঁধে ফেলে। পরে আলমারি খুলে নিয়ে যায় ৯ হাজার টাকা ও বেশ কিছু গয়না। মুখে কালো কাপড় বাঁধা থাকলেও তাকে শীঘ্রই গ্রেফতার করা যাবে বলে আশাবাদী ওসি এস সি শর্মা। এই ঘটনার ঘণ্টা দেড়েকের মধ্যেই লিঙ্ক রোডের ১৫ নম্বর বাইলেনে পতি দেবরায় নামে একজনের ফাঁকা বাড়িতে হানা দেয় চোরের দল। বাড়ি থেকে মূল্যবান বেশ কিছু সামগ্রী তারা নিয়ে যায় বলে পুলিশ জানিয়েছে। দেবরায়রা স্বামী-স্ত্রী দু’জনেই ব্যাঙ্ককর্মী। একমাত্র কন্যা কলেজে চলে যাওয়ায় বাড়ি ফাঁকা ছিল সে সময়। দুষ্কৃতীরা এই সুযোগটাকেই কাজে লাগায়।

সংরক্ষণ ভগবানের নৈবেদ্য
প্রায় তেরো বছর ধরে সংরক্ষণ করা হচ্ছে ভগবানের নৈবেদ্য! ভগবানের উদ্দেশে জল ও দুধ নৈবেদ্য হিসেবে দেওয়া বহুদিনের প্রথা। কিন্তু তা যে সংরক্ষণ করা হবে তা কেউ ভাবতে পারেননি। জ্যোতিষী ও সমাজকর্মী পণ্ডিত পুরুষোত্তম গৌরের চেষ্টায় মানুষকে সচেতন করার চেষ্টা শুরু হয়। এখন রাজস্থানের প্রায় তিনশো মন্দিরে শুরু হয়েছে নৈবেদ্য সংরক্ষণের পরিকাঠামো। আগে প্রচুর জল ও দুধ নষ্ট হত। কিন্তু ২০০০ সাল থেকে পুরুষোত্তম গৌরের নির্দেশে জল সংরক্ষণের জন্য ৩০ ফুট গভীর গর্ত করা হয়। জল পরিশোধন হওয়ার পরেই তা সংরক্ষণ করা হয় কুয়ো ও ট্যাঙ্কে। দুধ সংরক্ষণের জন্য রয়েছে ৫ ফুট গভীর গর্ত। পণ্ডিতজি জানান, সংরক্ষণের ব্যবস্থা প্রত্যেক মন্দিরেই থাকা দরকার।

গ্রেফতার চার
বিএসপি নেতা দীপক ভরদ্বাজকে হত্যাকাণ্ডে দু’জনকে গ্রেফতার করেছে পুলিশ। দীপকের বাড়িতে লাগানো সিসিটিভিতে দেখা গিয়েছে ২৬ মার্চ রাতে বাড়ি থেকে বন্দুক হাতে বেরিয়ে যাচ্ছেন দু’জন। পরে তাঁরা একটি স্কোডা গাড়িতে পালিয়ে যান। পুলিশ জানতে পারে ওই দুই ব্যক্তি হলেন, পুরুষোত্তম রানা ও সুনীল মান। সোমবার পাটিয়ালা কোর্টে পুরুষোত্তম ও সুনীল আত্মসমর্পণ করতে যান। কিন্তু আদালতের সামনেই পুরুষোত্তমকে গ্রেফতার করে পঞ্জাব পুলিশ। সুনীল পুলিশকে এড়িয়ে আদালতের ভিতরে ঢুকে পড়েন। কিন্তু বিচারক তাঁকেও গ্রেফতারের নির্দেশ দেন।

তদন্তে এনআইএ
ভারতীয় মৎস্যজীবী খুনে অভিযুক্ত দুই ইতালীয় মেরিনের তদন্তভার জাতীয় তদন্তকারী সংস্থার উপর তুলে দিল স্বরাষ্ট্র মন্ত্রক। ওই দুই ইতালীয়ের বিচারের অধিকার আর কেরল সরকারকে দেওয়া হবে না, সম্প্রতি এই সিদ্ধান্ত নেয় সুপ্রিম কোর্ট। তার পরই স্বরাষ্ট্র মন্ত্রক এনআইএ-র দ্বারস্থ হয়।

রক্ষা ৫ পর্যটকের
ডাল লেকে বেড়াতে গিয়ে অল্পের জন্য মৃত্যুর হাত থেকে রেহাই পেলেন কলকাতার পাঁচ পর্যটক। মঙ্গলবার ডাল লেকে নৌকোয় বেড়াতে বেরিয়েছিলেন অতনু চট্টোপাধ্যায়, তাঁর স্ত্রী পূর্ণিমা ও ছেলে অর্পণ এবং শিপ্রা দাস ও তাঁর ছেলে অনুরাজ। জোরে হাওয়া দেওয়ায় উল্টে যায় নৌকোটি। দ্রুত ওই পর্যটকদের উদ্ধার করেন জম্মু-কাশ্মীর পুলিশ।

মাটি চাপা পড়ে মৃত্যু এক শ্রমিকের
টিলার মাটি কেটে গাড়িতে তুলে দিচ্ছিলেন শ্রমিকরা। আচমকাই সেখানে ধসে পড়ে টিলার একাংশ। আজ সকাল দশটা নাগাদ ঘটনাটি ঘটেছে শিলচর থানার ছোট দুধপাতিল এলাকায়। মাটি চাপা পড়ে ঘটনাস্থলেই প্রাণ হারান সুরেশ বৈষ্ণব (৪০) নামে এক শ্রমিক।

শিশুমৃত্যু, অবরোধ
ট্রাকের ধাক্কায় মৃত্যু হয়েছে বালিকার। ট্রাকটি ভাঙচুর করার পাশাপাশি প্রায় ২ ঘণ্টা ৩১ নং জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান বাসিন্দারা। এতে ব্যাপক যানজট দেখা দেয়। সোমবার সকালে ধুবুরি গৌরীপুরে মুড়িয়ালিঘাট গ্রামের ৩১ নং জাতীয় সড়কে ঘটনাটি ঘটেছে। মৃতের নাম মরিয়ম খাতুন (৬)। তার বাড়ি চান্দেরগাঁও গ্রামে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.