টুকরো খবর
চেয়ারম্যানের নামে নালিশ
জমি মাফিয়াদের সঙ্গে আলিপুরদুয়ার পুরসভার চেয়ারম্যান দীপ্ত চট্টোপাধ্যায় জড়িত বলে অভিযোগ করল তৃণমূল। রবিবার দুপুরে আলিপুরদুয়ারে তৃণমূল কংগ্রেসের পঞ্চায়েত নির্বাচনের জন্য বৈঠক হয়। তার পরেই ওই অভিযোগ করেন তৃণমূল যুব কংগ্রেসের রাজ্যের কার্যকরী সভাপতি সৌরভ চক্রবর্তী। তাঁর অভিযোগ, “উন্নয়নের নাম করে দুর্নীতি করেছে কংগ্রেস পরিচালিত বোর্ড। জলা ভরাট থেকে উঁচু বাতিস্তম্ভ লাগানো-সহ নানা ক্ষেত্রে দুর্নীতি। সে সবের তদন্তের দাবি জানাব। পুর চেয়ারম্যান জমি মাফিয়া, দালালদের মদত দিচ্ছেন। মানুষকে ভয় দেখানো হচ্ছে। দ্রুত আন্দোলনে নামব।” তাঁর আরও অভিযোগ, “সম্প্রতি শহরের ১১ নম্বর ওয়ার্ডে জেলা পরিষদের এক জমি অবৈধ হস্তান্তর হওয়ায় দলের নেতা সমর ভট্টাচার্য প্রতিবাদ করেন। চেয়ারম্যানের তাঁকে প্রাণে মারার হুমকি দেন।” দীপ্তবাবু বলেন, “তৃণমূলের অভিযোগ ভিত্তিহীন। জমি কেনাবেচার সঙ্গে যুক্ত নই। তদন্ত করলে জমির দালালিতে বহু নেতার নাম উঠে আসবে। আমরা চাই সরকার, প্রশাসন তদন্ত করুক। সব পরিষ্কার হবে।” এ দিন বৈঠকের পর সৌরভবাবু জানান, মহকুমার ৯৯৯টি পঞ্চায়েত আসনে, ১৮৮ পঞ্চায়েত সমিতি ও ১৮ জেলা পরিষদ আসনে তৃণমূল একা লড়বে। আলিপুরদুয়ারকে জেলা ঘোষণার প্রসঙ্গে সৌরভবাবুর বক্তব্য, “মুখ্যসচিব আলিপুরদুয়ারকে জেলা ঘোষণা করা হবে বলে বিজ্ঞপ্তি দিয়েছেন। তারই প্রক্রিয়া চলছে।”

পুলিশের অভিযান
মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরেও টাকা না দেওয়ার অভিযোগে রবিবার এক অর্থ লগ্নি সংস্থার জলপাইগুড়ি অফিসে অভিযান চালিয়েছে পুলিশ। এ দিন স্টেশন রোড এলাকায় সংস্থার অফিস খুলিয়ে নথিপত্র বাজেয়াপ্ত করেছে পুলিশ। গত সপ্তাহে সংস্থার অফিস বন্ধ ছিল বলে অভিযোগ। আমানতের মেয়াদ পার হয়ে গেলেও লগ্নিকারীদের টাকা না দিতে পারার অভিযোগে শনিবার রাতে সংস্থার এক এজেন্টকে পুলিশ ধরে। রবিবার তাকে জলপাইগুড়ি জেলা আদালতে তোলা হলে ৭ দিন পুলিশ হাজতে পাঠানোর নির্দেশ দেন বিচারক। লগ্নিকারীদের অভিযোগ, ১৩ থেকে ১৫ শতাংশ সুদ দেওয়ার কথা বলে টাকা তোলা হলেও সময়ে টাকা দেওয়া হচ্ছে না। সম্প্রতি সংস্থার কর্তৃপক্ষ রাজ্য জুড়েই বিভিন্ন শাখায় নোটিস পাঠিয়ে অফিস বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন। তার পর থেকেই সংস্থার বিভিন্ন শাখায় লগ্নিকারীরা বিক্ষোভ দেখাতে শুরু করেছেন। জেলায় কয়েক হাজার আমানতকারী প্রায় ৪ কোটিরও বেশি টাকা সংস্থায় লগ্নি করেছে বলে প্রাথমিক ভাবে জানা গিয়েছে। এদিন সংস্থার একাংশ কর্মী থানায় অভিযোগ করেন। অফিস বন্ধ থাকায় লগ্নিকারী এবং এজেন্টদের ক্ষোভের মুখে তাদেরই পড়তে হচ্ছে। তাদের দাবি, কর্তৃপক্ষের নির্দেশেই তারা অফিস বন্ধ রাখতে বাধ্য হন। রবিবার তাদের অভিযোগের ভিত্তিতে স্টেশন রোডের অফিস খুলে তল্লাশি করে নথি বাজেয়াপ্ত করেছে পুলিশ।

পুরসভা বেহাল, আন্দোলনের ডাক
পুরসভার বেহাল দশা নিয়ে আন্দোলনের ডাক দিল সিপিএমের শিলিগুড়ি জোনাল কমিটি। রবিবার অনিল বিশ্বাস ভবনে সাংবাদিক বৈঠক করে শিলিগুড়ি পুরসভার বেহাল অবস্থা নিয়ে কংগ্রেস-তৃণমূলকে দায়ী করে সরব হন সংগঠনের সম্পাদক মুকুলবাবু। পুর পরিষেবা থেকে নতুন প্রকল্প তৈরি সমস্ত ক্ষেত্রেই উন্নয়ন স্তব্ধ হয়ে গিয়েছে বলে দাবি করেন তিনি। মুকুলবাবু জানান, আগামী ১০ এপ্রিল পুরসভার বেহাল দশা নিয়ে মানুষের ভোগান্তির প্রতিবাদে মিছিল করবে সিপিএম। মহানন্দা সেতু লাগোয়া মোড়ে একটি সভাও করা হবে। সেখানে প্রাক্তন পুরমন্ত্রী তথা দলের দার্জিলিং জেলা সম্পাদকমণ্ডলীর অন্যতম সদস্য অশোক ভট্টাচার্য উপস্থিত থাকবেন। এ দিন মুকুলবাবু দাবি করেন, বাম আমলে শহর জুড়ে উন্নয়নের কাজ হয়েছে। তিনি বলেন, “কংগ্রেস-তৃণমূল জোট বোর্ড দখল করার পরে শহরের উন্নয়ন পুরোপুরি স্তব্ধ হয়ে গিয়েছে। গরিব মানুষ বিপিএল কার্ড পাচ্ছে না। বার্ধক্য ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা দীর্ঘদিন ধরে বন্ধ। বস্তির বাসিন্দারা পাট্টা পাচ্ছেন না। পুরসভায় দুর্নীতি চরমে উঠেছে।” তাঁর অভিযোগ, এসজেডিএ’র মাধ্যমে পুরসভায় কর্তৃত্ব করতে তৃণমূল জটিলতা তৈরি করছে। তাঁর আরও অভিযোগ শহরে আইনশৃঙ্খলা ভেঙে পড়েছে। মহিলারা নিরাপদ নন। এর বিরুদ্ধে সিপিএম টানা আন্দোলন করবে বলে জানান তিনি।

গ্রেফতার চার
চোরাই গাড়ি পাচারের চেষ্টার অভিযোগে ২ মহিলা সহ ৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ। রবিবার বিকালে ঘটনাটি ঘটে নিউ জলপাইগুড়ি পুলিশ ফাঁড়ির নেতাজি মোড় থেকে তাদের গ্রেফতার করে। পুলিশ জানায়, ধৃতদের নাম শিখা দেবনাথ ওরফে দুর্গাগোগই ঝা, সীমা দাস, অনুপকুমার বর্মন এবং বিজয় সা। প্রথম তিনজনের বাড়ি নাগাল্যাণ্ডের ডিমাপুরে। বিজয়ের বাড়ি বিহারে। অনুপ গাড়ির চালক। প্রাথমিক তদন্তে পুলিশ জানতে পেরেছে, মহিলা ২ জন গাড়ি পাচার চক্রের সঙ্গে দীর্ঘদিন ধরে জড়িত। শিলিগুড়ির অতিরিক্ত ডেপুটি পুলিশ কমিশনার এ রবীন্দ্রনাথ বলেন, “আরও কেউ ওই ঘটনার সঙ্গে জড়িত রয়েছে কি না তা দেখা হচ্ছে।”

জয়ী বাম-বিরোধীরা
আইএমএ-র জলপাইগুড়ি শাখা কমিটির নির্বাচনে জয়ী হয়েছে বাম বিরোধী প্যানেল। চিকিৎসকদের সংগঠন আইএমএর জলপাইগুড়ি শাখা তৈরির পরে এই প্রথম বাম বিরোধীদের প্যানেল জয়ী হয়েছে বলে দাবি করা হয়েছে। নতুন কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন প্রদীপকুমার বার্মা, সম্পাদক পদে জয়ী হয়েছেন সুশান্ত রায়। শনিবার সন্ধ্যায় আইএমএ-র জলপাইগুড়ি শাখায় নতুন কমিটির নির্বাচন হয়। নয়া সম্পাদক সুশান্ত রায় বলেন, “এত দিন গণতান্ত্রিক ভাবে ভোট হত না। এ বারই প্রথম গণতান্ত্রিক ভাবে ভোট হয়। এই ভোটে আমাদের প্যানেল সংখ্যাগরিষ্ঠ ভোটে জয়ী হয়েছে।”

বাগানে পিটিয়ে খুন
চা বাগান কারখানায় চুরির চেষ্টায় প্রকাশ কুজুর নামে এক যুবককে মারধর করার অভিযোগ ওঠে চৌকিদার ইমিল বাকলা’র (৪৮) বিরুদ্ধে। এ বার ওই চৌকিদারকে পিটিয়ে মারার অভিযোগ উঠল প্রকাশ কুজুরের পরিবারের ৮ জন সদস্যে বিরুদ্ধে। রবিবার ডুয়ার্সের শামুকতলা থানার মাঝেরডাবরি চা বাগানের চার্চ লাইনে ঘটনাটি ঘটেছে। নিহত ইমিলের স্ত্রীর অভিযোগের ভিত্তিতে সালিউস কুজুর, বারিশমনি কুজুর, নীলিমা কুজুর, নিকোলাস কুজুর নামে পাঁচজনকে গ্রেফতার করেছে। ৩ অভিযুক্তের খোঁজে তল্লাশি চলছে।”

হিন্দিতে প্রশ্নের দাবি
টেট পরীক্ষায় হিন্দিতে প্রশ্নপত্র না থাকায় সরকারের বিরুদ্ধে আন্দোলন করার হুমকি দিল আদিবাসী বিকাশ পরিষদ। রবিবার পরিষদে রাজ্য কমিটি সদস্য তেজকুমার টোপ্পো বলেছেন, “আমরা শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকে সব জানাব। আদিবাসী বিকাশ পরিষদের তরফে আন্দোলনও করা হবে।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.