টুকরো খবর
পঞ্চায়েতে বিক্ষোভ তৃণমূলের
ইন্দিরা আবাসের দ্বিতীয় কিস্তির টাকা না দেওয়ার অভিযোগ তুলে কালচিনি ব্লকের মালঙ্গি পঞ্চায়েত দফতরের সামনে বিক্ষোভ দেখালেন তৃণমূল সমর্থকরা। সোমবার সকাল থেকে প্রায় ৩ ঘণ্টা ওই বিক্ষোভ আন্দোলন চলে। পরে ব্লক প্রশাসনের আন্দোলন তুলে নেওয়া হয়। কালচিনির বিডিও চন্দ্রসেন খাতি বলেন, “২০১০ সালে ওই গ্রাম পঞ্চায়েতের ৭৫ জন ইন্দিরা আবাস যোজনা প্রকল্পে ঘর পায়। ঘর তৈরির জন্য ৩৫ হাজার টাকা মঞ্জুর করা হয়। ওই টাকার অর্ধেক প্রথম কিস্তি হিসেবে দেওয়া হয়। এর পরে নানা কারণে দ্বিতীয় কিস্তির টাকা আসেনি। এ নিয়ে জেলা প্রশাসনের সঙ্গে কথা হয়েছে। আশা করছি দ্রুত সমস্যা মিটে যাবে।” তৃণমূল কংগ্রেস নেতৃত্বের অভিযোগ, প্রায় তিন বছর হয়েছে ঘর তৈরির দ্বিতীয় কিস্তির টাকা দেওয়া হচ্ছে না। কেউ ঘরের কাজ শেষ করতে পারেনি। কালচিনির ব্লক সভাপতি সঞ্জীব বিশ্বাস বলেন, “দ্রুত টাকা না দেওয়া হলে বৃহত্তর আন্দোলন শুরু হবে।” মালঙ্গি গ্রাম পঞ্চায়েতে আরএসপি প্রধান আনোয়ার হোসেন বলেন, “বকেয়ার জন্য ব্লক কর্তাদের সঙ্গে কথা হয়েছে। টাকা না মেলায় কিছুই করা সম্ভব হচ্ছে না।”

বন্ধ সমাবর্তন, সমাধানে উদ্যোগ
গত কয়েক বছর ধরে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন অনুষ্ঠান বন্ধ রয়েছে। আচার্য তথা রাজ্যপাল সময় না-দেওয়ার জন্যই সমস্যা হচ্ছে বলে সোমবার জানিয়েছেন রাজ্যের উচ্চ শিক্ষা কাউন্সিলের চেয়ারম্যান সুগত মার্জিত। এ দিন বিশ্ববিদ্যালয়ে এক সেমিনারে যোগ দিয়ে এসে তিনি বলেন, “আচার্যের কাছে এ ব্যাপারে অনেক আগেই চিঠি পাঠানো হয়েছে। তিনি সময় দিলে তবেই সেই মতো দিনক্ষণ ঘোষণা করা হয়। আগে চিঠি পাঠানো হলেও দফতরের তা দীর্ঘদিন পরে থাকে। তাতে আমাদের সমস্যা হয়। তবে এ ব্যাপারে কলকাতায় ফিরে আচার্যের সঙ্গে যোগাযোগ করব। আশা করি শীঘ্রই সমস্যা মিটবে।” আগামী জুনের মধ্যে স্থায়ী উপাচার্য গঠনের প্রক্রিয়া সম্পন্ন করা সম্ভব হবে বলেও তিনি আশা প্রকাশ করেন। তাঁর কথায়, “উপাচার্য নিয়োগের জন্য ৩ সদস্যের সার্চ কমিটি গঠন করা হয়েছে। আশা করি জুনের মধ্যেই সেই কাজ সম্পন্ন হবে।” উল্লেখ্য, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে সমীর কুমার দাসের মেয়াদ সম্প্রসারণ করা হয়েছে। অস্থায়ী উপাচার্য হিসাবেই তিনি কাজ করছেন।

স্কুলকে শো-কজ
সরকারি নিয়ম না মেনে মিডডেমিলের জন্য তৈরি দুটি ঘর ভেঙে ফেলায় স্কুল কর্তৃপক্ষকে শোকজ করল ফাঁসিদেওয়ার বিডিও। ব্লক প্রশাসন সূত্রের খবর, চটহাট গ্রাম পঞ্চায়েতের মিলন্দর হাই মাদ্রাসায় ২০০৭ সালে ৬০ হাজার টাকা খরচ করে একটি মিডডেমিলের রান্নাঘর তৈরি করা হয়। পরে ২০১০ সালে ২ লক্ষ ৭০ হাজার টাকা খরচ করে মিডডেমিলের জন্য আরও একটি ঘর তৈরি করা হয়। সম্প্রতি সর্বশিক্ষা মিশনের টাকা পেয়ে ওই দুটি ঘর ভেঙে অতিরিক্ত ক্লাস নির্মাণে হাত দেন স্কুল কর্তৃপক্ষ। অভিযোগ উঠেছে, ওই রান্নাঘর ভাঙতে হলে পূর্ত দফতরের অনুমোদন লাগবে। কিন্তু তা নেওয়া হয়নি। ওই সিদ্ধান্তে প্রচুর টাকার সরকারি সম্পত্তি নষ্ট হয়েছে। অভিযোগ পাওয়ার পরই ঘটনার তদন্ত করে শোকজ করেন বিডিও বীরুপাক্ষ মিত্র। স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে, তাঁরা ভুল করে ওই ঘর দুটি ভেঙেছেন।

বসন্ত উৎসব
জলপাইগুড়িতে বসন্ত জলসার আয়োজন করেছে একটি বেসরকারি সংস্থা। বুধবার ক্লাব রোড লাগোয়া একটি প্রাথমিক স্কুলে উৎসবের আয়োজন হয়েছে। সংস্থার দাবি, সকলকে নিয়ে বসন্ত আড্ডার এমন উদ্যোগ শহরে প্রথম। রং খেলা নিয়ে গল্প, খেলা, ছবি আঁকা ও গানের আয়োজন আছে। সংস্থার কর্ণধার অঙ্কণ ঘোষ বলেন, সকলকে সাদা পোশাক পরে আসার অনুরোধ করা হয়েছে। প্রবেশপত্র শহরের বিভিন্ন কেন্দ্রে পাওয়া যাচ্ছে। সকাল ১০টায় শুরু হয়ে সারা দিন অনুষ্ঠান চলবে।

ধর্ষণের চেষ্টা, কারাদণ্ড
ছয় বছরের শিশুকন্যাকে ধর্ষণের চেষ্টার অভিযোগে এক ব্যক্তিকে পাঁচ বছরের কারাদন্ড দিল আদালত। সোমবার শিলিগুড়ি আদালতের ফাস্ট ট্র্যাক সেকেণ্ড কোর্টের বিচারক সুমিত্রা রায় ওই সাজা শোনান। আদালত সূত্রের খবর, সাজাপ্রাপ্তের নাম দয়ালহরি ঠিকাদার। তার বাড়ি খড়িবাড়ি থানার শ্যামধোনজোতে। সরকারি আইনজীবী অনিন্দিতা গুহ জানান, ২০০৭ সালের ২৮ অগষ্ট সাজাপ্রাপ্ত ব্যক্তি তার প্রতিবেশীর বাড়িতে গিয়ে এক শিশুকন্যাকে ধর্ষণের চেষ্টা করে। সে সময় দয়ালহারির স্ত্রীও সেখানে ছিল বলে অভিযোগ ওঠে। শিশুর কাছে সব জানতে পেরে তার মা থানায় অভিযোগ দায়ের করে। শুক্রবার দয়ালহরিকে দোষী সাব্যস্ত করে আদালত। এ দিন সাজা ঘোষণা করেন বিচারক।

যাত্রী বিক্ষোভে দেরি পদাতিকের
যাত্রীদের বিক্ষোভে আধ ঘন্টা দেরিতে রওনা হল পদাতিক এক্সপ্রেস। সোমবার রাত সাড়ে ৯টা নাগাদ এনজেপি স্টেশন থেকে রওনা হয় ট্রেনটি। শিলিগুড়ি একটি কলেজের ছাত্ররা বাড়ি ফিরছিলেন। তাঁদের অভিযোগ, কয়েকজন আইআরবি জওয়ান তাঁদের মারধর করে। ওই অভিযোগে ট্রেন অবরোধ করেনতাঁরা। পরে রেল পুলিশের কর্তারা ঘটনাস্থলে গিয়ে আলোচনার মাধ্যমে ছাত্রদের সরিয়ে দিলে পদাতিক এক্সপ্রেস রওনা হয়। এনজেপির এরিয়া ম্যানেজার পার্থ শীল বলেন, “অসংরক্ষিত কামরায় জায়গা দখল নিয়ে বচসায় ট্রেনটি দেরিতে ছাড়ে।”

অনিতার অভিযোগ
রাজ্যে উন্নয়নের পথে তৃণমূল প্রধান বাধা বলে অভিযোগ করলেন মহিলা কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি অনিতা বর্মা। সোমবার শিলিগুড়িতে দার্জিলিং জেলা মহিলা কংগ্রেসের জেলা সম্মেলনে এ কথা বলেন তিনি। তৃণমূলের দার্জিলিং জেলা কমিটির বক্তব্য, “কেন্দ্রীয় সরকার রাজ্যের প্রতি বঞ্চনা করছে। তার পরেও রাজ্য উন্নয়নের কাজ এগিয়ে নিয়ে যাচ্ছেন মুখ্যমন্ত্রী। কাজেই কংগ্রেসের ওই সব অভিযোগকে মানুষ গুরুত্ব দেয় না।”

সংবর্ধনার উদ্যোগ তৃণমূল বিধায়ককে
গোর্খা জনমুক্তি মোচার্র সঙ্গ ত্যাগ করে সদ্য দলে যোগ দেওয়া উইলসন চম্পামারিকে সংবর্ধনা দিতে ও বার উদ্যোগী হয়েছেন কালচিনির ব্লক তৃণমূল কংগ্রেস নেতৃত্ব। দলীয় সূত্রে জানা গিয়েছে, আগামী ২৯ মার্চ বিধায়কের কলকাতা থেকে কালচিনি ফেরার কথা। আপাতত ঠিক হয়েছে, তৃণমূলের নেতা-কর্মী-সমর্থকেরা ওই দিন হাসিমারা রেল স্টেশন থেকে বিরাট মোটর সাইকেলের র্যালি করে বিধায়ককে তাঁর বাড়িতে নিয়ে যাওয়া হবে। প্রসঙ্গত, গত শনিবার গোর্খা জনমুক্তি মোর্চা সমর্থিত কালচিনির নির্দল বিধায়ক উইলসন চম্পামারি তৃণমূল কংগ্রেসে যোগ দেন।

গাড়ি-সহ গ্রেফতার
একটি চোরাই গাড়ি-সহ এক দুষ্কৃতীকে ধরেছে পুলিশ। সোমবার কুমারগ্রাম থানার কামাখ্যাগুড়ি এলাকায় ঘটনাটি ঘটেছে। ধৃতের নাম কায়ুম মিঁয়া। তার বাড়ি কোচবিহারের ঘুঘুমারি। গাড়িটি বিহারের। শিলিগুড়ি চম্পাসারি থেকে গাড়িটি চুরি হয়। তা কোচবিহার হয়ে অসমে পাচারের চেষ্টা করা হচ্ছিল। আলিপুরদুয়ারের অতিরিক্ত পুলিশ সুপার আকাশ মেঘারিয়া জানিয়েছেন, ধৃতকে জিজ্ঞাসাবাদ করে পাচারচক্রের বাকিদের ধরার চেষ্টা করা হচ্ছে।

বধূ নির্যাতনে ধৃত ২
বধূ নির্যাতনে পুলিশ বধূর স্বামী ও ননদকে গ্রেফতার করেছে। শামুকতলা থানার উত্তর রামপুর গ্রামের ঘটনা। পুলিশ জানিয়েছে, ধৃতদের নাম তপন ও সুভাষিণী দেবনাথ। অভিযোগকারীর বধূর বাড়ি বাকলা স্কুলডাঙা এলাকায়। চার বছর ধরে পণের দাবিতে তাঁর উপর অত্যাচার করা হয় বলে সবিতা দেবনাথ নামের ওই বধূর অভিযোগ।

কারখানায় আগুন
—নিজস্ব চিত্র।
পুড়ে ছাই হয়ে গেল একটি প্লাইউড কারখানা। সোমবার বিকাল পাঁচটা নাগাদ কালিয়াগঞ্জ থানার বাঘন বটতলি এলাকায়। কালিয়াগঞ্জ, রায়গঞ্জ ও গঙ্গারামপুর থেকে দমকল কেন্দ্র থেকে পাঁচটি দমকলের ইঞ্জিন ঘটনাস্থলে গিয়ে সন্ধ্যা ৭টা নাগাদ আগুন নিয়ন্ত্রণে আনে। স্থানীয় বাসিন্দারা প্রথমে ওই কারখানার চিমনিতে আগুন দেখতে পান। কারখানায় বহু প্লাইউড ও কাঠের গুঁড়ো থাকায় নিমেষে আগুন ভয়াবহ আকার নেয়। আগুনের তাপে কারখানার দেওয়ালে ফাঁটল ধরে। কারখানাটি এদিন বন্ধ থাকায় স্থানীয় বাসিন্দারাই প্রথমে জল ছড়িয়ে আগুন নেভানোর চেষ্টা করেন। ঘটনার জেরে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।

সৌমিত্রমোহনকে নিয়ে মামলা হচ্ছে
গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশনের (জিটিএ) প্রধান সচিব পদে অতিরিক্ত মুখ্য সচিব পদমযার্দার কোনও অফিসার নিয়োগের কথা থাকলেও তা মানেনি রাজ্য সরকার, এই অভিযোগে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ গোর্খা জনমুক্তি মোর্চা। দলীয় সূত্রের খবর, মোর্চার কেন্দ্রীয় কমিটির সদস্য বিনয় তামাং ওই মামলা করেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.