টুকরো খবর
এক ঘণ্টার জন্য স্থগিত দিল্লি গণধর্ষণের শুনানি
সোমবার এক ঘণ্টার জন্য স্থগিত থাকল দিল্লি গণধর্ষণ মামলার শুনানি। এই মামলার অন্যতম অভিযুক্ত মুকেশ সিংহ এ দিন তিহাড় থেকে সাকেত আদালতে যাওয়ার পথে জানায়, তার বুকে ব্যথা হচ্ছে। সঙ্গে সঙ্গে তাকে সফদরজঙ্গ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। অতিরিক্ত দায়রা বিচারক যোগেশ খন্নাকে বিষয়টি জানান বিশেষ সরকারি কৌঁসুলি দয়ান কৃষ্ণন। দুপুর দু’টো থেকে শুনানি শুরুর কথা ছিল। তিনটে পর্যন্ত মুকেশের জন্য অপেক্ষা করা হয়। কিন্তু তখনও তাকে হাসপাতাল থেকে ফেরত আনা যায়নি। তাই পরে বাকি অভিযুক্তদের নিয়েই শুনানি শুরু হয়। মুকেশের দাদা অভিযুক্ত রাম সিংহ কিছু দিন আগেই তিহাড় জেলে আত্মহত্যা করেছে। মুকেশের আইনজীবী এম এল শর্মা যদিও দাবি করেন, “গোটা ঘটনাটা খুবই সন্দেহজনক। বুকে ব্যথার জন্য মুকেশের হাসপাতালে ভর্তি হওয়ার বিষয়টি আমার বিশ্বাস হচ্ছে না।” এ দিকে, এই মামলার অপর এক অভিযুক্ত অক্ষয় ঠাকুরের পরিবারের আশঙ্কা, রাম সিংহের মতো অক্ষয়ও জেলে আত্মহত্যা করতে পারে। অক্ষয়ের মা সংবাদ সংস্থাকে এ দিন বলেন, “রাম সিংহের খবরটা পাওয়ার পর থেকেই আমরা ভয়ে আছি। কি জানি, আমার ছেলেরও হয়তো একই ভবিতব্য।”

১৬৮ সেনা শাস্তির মুখে
লাদাখের নিয়োমায় একটি গোলন্দাজ ইউনিটের অফিসার ও জওয়ানদের মধ্যে গোলমালের ঘটনায় ১৬৮ জন সেনার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করল সেনার ‘কোর্ট অফ এনকোয়ারি’। ২০১২ সালের ১০ মে লাদাখের নায়োমা এলাকায় মাহে ফায়ারিং রেঞ্জের কাছে গোলমালে জড়িয়ে পড়েন ২২৬ নং গোলন্দাজ রেজিমেন্টের একটি ইউনিটের অফিসার ও জওয়ানরা। সে সময়ে ওই রেঞ্জে আগ্নেয়াস্ত্র ব্যবহারের অনুশীলন চলছিল। নিয়ম ভেঙে রেঞ্জে হাজির ছিলেন মহিলারাও। অভিযুক্ত সেনাদের মধ্যে রয়েছেন ওই ইউনিটের তৎকালীন কম্যান্ডিং অফিসারও। তাঁদের সামরিক আদালতের (কোর্ট মার্শাল) বিচারের মুখে পড়তে হতে পারে বলে সেনা সূত্রে খবর।

কলম্বোয় না জয়ললিতা-করুণানিধির
করুণানিধির পরে জয়ললিতা। শ্রীলঙ্কা নিয়ে তামিলাড়ুর দুই বিরোধী শিবির ফের এককাট্টা হয়ে কেন্দ্রের দ্বারস্থ। আগামী নভেম্বরে কলম্বোয় কমনওয়েলথভুক্ত দেশগুলির প্রধানদের বৈঠক বসার কথা। ভারত যাতে ওই বৈঠক বয়কট করে তার জন্য ডিএমকে প্রধান করুণানিধি আগেই কেন্দ্রের দ্বারস্থ হয়েছিলেন। তার পর সোমবারই এ নিয়ে প্রধানমন্ত্রী মনমোহন সিংহকে একটি চিঠি লিখেছেন এডিএমকে নেত্রী তথা তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতা। তাঁর দাবি, কলম্বো থেকে কমনওয়েলথ বৈঠক সরানোর জন্য ভারতের চাপ দেওয়া উচিত। না হলে, ভারত বৈঠক বয়কট করুক। চিঠিতে তিনি লিখেছেন, “ভারতের উচিত ওই বৈঠকে অংশগ্রহণ করা থেকে বিরত থাকা। তবেই শ্রীলঙ্কার উপর চাপ বাড়ানো যাবে আর সংখ্যালঘু তামিলদের উপর সেখানে যা অত্যাচার হয়েছে, তার বিচার পাওয়া যাবে।”

ট্রেনযাত্রীকে ছুড়ে ফেললেন চেকাররা
সাধারণ টিকিট কেটে বারাণসী-রামেশ্বরম এক্সপ্রেসের সংরক্ষিত স্লিপার ক্লাসের কামরায় ওঠায় যাত্রীকে ট্রেন থেকে ছুড়ে ফেলে দিলেন টিকিট চেকাররা। এই ঘটনা সোমবারের। নয়াদিল্লি থেকে সম্পর্ক-ক্রান্তি এক্সপ্রেসে কাটনি স্টেশনে আসেন কিশোর শর্মা। জবলপুর যাওয়ার জন্য টিকিট কেটে বারাণসী-রামেশ্বরম এক্সপ্রেসের সংরক্ষিত কামরায় ওঠেন তিনি। চেকাররা টিকিট দেখতে চাইলে সাধারণ টিকিট দেখান তিনি। তাঁর কাছ থেকে ৩২৫ টাকা জরিমানা চান টিকিট চেকাররা। টাকা দিতেও রাজি ছিলেন কিশোর। কিন্তু, তখন তর্কাতর্কি শুরু হয়ে যায়। কিশোরকে ট্রেন থেকে ফেলে দেন টিকিট চেকাররা।

দলের সিদ্ধান্তে ক্ষুব্ধ আলাগিরি
কেন্দ্রের বিরুদ্ধে দলের পদক্ষেপে ক্ষুব্ধ তিনি। সোমবার দলের শীর্ষস্থানীয় নেতাদের বৈঠকে অনুপস্থিত থেকে এই বার্তাই দিলেন ডিএমকে নেতা আলাগিরি। গত সপ্তাহেই তামিল মৎস্যজীবীদের হত্যাকাণ্ডে শ্রীলঙ্কার বিরুদ্ধে পদক্ষেপ করায় কেন্দ্রের শিথিলতায় ক্ষোভ প্রকাশ করে ইউপিএ সরকার ছাড়ে ডিএমকে। আলাগিরির দাবি, দলের এই পদক্ষেপ নিয়ে তাঁকে কছুই জানানো হয়নি। অভিমানবশতই তাই এ দিনের বৈঠকে অনুপস্থিত থাকলেন তিনি। যদিও দলীয় একটি সূত্রের দাবি, অসুস্থতার কারণেই বৈঠকে যোগ দেননি আলাগিরি।

হার্ভার্ডে ডাক অখিলেশকে
দক্ষ হাতে কুম্ভ মেলার মতো বিশাল আয়োজন সুষ্ঠু ভাবে সামলেছে তাঁর প্রশাসন। তার পুরস্কার হিসেবে এ বার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে আমন্ত্রণ পেলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব। ৫৫ দিনের কর্মকাণ্ড কী ভাবে সামলেছেন, সে বিষয়েই আগামী ২৫ এপ্রিল হার্ভার্ডে বক্তৃতা দেবেন অখিলেশ। তাঁর সঙ্গেই আমন্ত্রণ পেয়েছেন উত্তরপ্রদেশের নগরোন্নয়নমন্ত্রী মহম্মদ আজম খান। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষই তাঁদের যাতায়াতের খরচ বহন করবেন। জানুয়ারিতে কুম্ভ মেলা নিয়ে গবেষণা করতে ইলাহাবাদ এসেছিল হার্ভার্ডের ৫০ সদস্যের একটি দল। মেলার বিভিন্ন দিক খুঁটিয়ে দেখেন তাঁরা। তাঁদের দেওয়া তথ্যের ভিত্তিতেই অখিলেশকে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত নেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

মানলেন অ্যান্টনি
ইতালির সংস্থা অগুস্তা ওয়েস্টল্যান্ড থেকে হেলিকপ্টার কেনার চুক্তি চূড়ান্ত করতে দুর্নীতি হয়েছে বলে মেনে নিলেন প্রতিরক্ষা মন্ত্রী এ কে অ্যান্টনি। সোমবার কোচিতে অ্যান্টনি বলেন, “এই ঘটনায় ঘুষের আদানপ্রদান হয়েছে। সিবিআই তদন্ত করছে।” অগুস্তা ওয়েস্টল্যান্ড থেকে ভিভিআইপিদের জন্য ১২টি কপ্টার কেনার জন্য ৩, ৭০০ কোটি টাকার চুক্তি হয়। সেই চুক্তি চূড়ান্ত করতে ভারতে ঘুষ দেওয়া হয়েছিল বলে অভিযোগ। অ্যান্টনি আশ্বস্ত করেছেন, “যারা এই দুর্নীতির সঙ্গে জড়িত, তারা কেউ রেহাই পাবে না।”

নজরুলের আবক্ষ মূর্তি রাজমহলে
এলাকার বাসিন্দাদের দাবিতে বসল কবি নজরুলের আবক্ষ মূর্তি। সাহেবগঞ্জ জেলার রাজমহলের উদ্বাস্তু অধ্যুষিত পিয়ারপুর গ্রামে রবিবার নজরুলের আবক্ষ মূর্তির উন্মোচন করেন ভারতীয় জনতা পার্টির সর্বভারতীয় মুখপাত্র সৈয়দ শাহনওয়াজ হুসেন। তিনি বলেন, “কবি নজরুল ইসলাম বাংলার বিশিষ্ট কবি ছিলেন। এখানে অনেক বাঙালির বাস। তাঁরা অনেক দিন ধরেই চাইছিলেন কবির একটি আবক্ষ মূর্তি এলাকায় স্থাপন করতে।” অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতীয় জনতা পার্টির রাজমহলের বিধায়ক অরুণ মণ্ডল এবং কেন্দ্রীয় কমিটির সদস্য শিবলাল ঘোষ।

বিদ্যুৎ কেন্দ্রে ফের হানা এমএনএস সমর্থকদের
বিদ্যুৎ কেন্দ্রে ফের হানার অভিযোগ উঠল এমএনএস সমর্থকদের বিরুদ্ধে। সোমবার জনা পঁচিশ এমএনএস সমর্থক লাঠিসোঁটা নিয়ে বিক্ষোভ দেখায় মুম্বইয়ের ইন্ডিয়াবুলস্ তাপ বিদ্যুৎ কেন্দ্রে। ভাঙচুর চালায় ওই তাপ বিদ্যুৎ সংলগ্ন এলাকায়। ঘটনায় পাঁচ এমএনএস সমর্থককে গ্রেফতার করেছে পুলিশ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.