টুকরো খবর
যাত্রীদের নামিয়ে দিয়ে বাস জ্বালাল মাওবাদীরা
বাসের মালিকের সঙ্গে বিরোধী জঙ্গি সংগঠনের যোগাযোগ রয়েছে—এই অভিযোগে মাওবাদীরা আজ সকালে পলামুতে একটি যাত্রীবাহী বাস জ্বালিয়ে দিল। তবে যাত্রীদের কোনও ক্ষতি জঙ্গিরা অবশ্য করেনি। যাত্রীদের নামিয়ে দিয়ে তার পরেই জঙ্গিরা বাসটিতে আগুন দেয়। মাওবাদীদের থেকে বিচ্ছিন্ন হওয়া জঙ্গি সংগঠন, পিপলস লিবারেশন ফ্রন্ট অব ইন্ডিয়া (পিএলএফআই)। অভিযোগ, মাওবাদীদের মোকাবিলা করতে পুলিশ পিএলএফআই-কে অনেক সময় নিজেদের সোর্স হিসেবে ব্যবহার করে। ফলে আসল মাওবাদী জঙ্গিদের সঙ্গে পিএলএফআই-এর সম্পর্ক একেবারে আদায়-কাঁচকলায়। পুলিশ জানায়, আজ ভোর সাড়ে ছ’টা নাগাদ পাঁকি নামে পলামুর একটি জায়গায় ওই ঘটনা ঘটে। বাসটি পাঁকি থেকে রাঁচি আসছিল। বাসটিতে জনা পঞ্চাশেক যাত্রী ছিলেন। ‘শ্রীরাম রথ’ নামে ওই বাসটির মালিকের সঙ্গে পিএলএফআই এর যোগাযোগ রয়েছে এমনই অভিযোগ মাওবাদীদের। পলামু জেলার জনসংযোগ আধিকারিক শাকিল আহমেদ বলেন, প্রথমে আট-দশ জন লোক বাসটিকে ঘিরে ফেলে। পরে তারা চালক ও অন্যান্যদের বাস ছেড়ে নেমে আসতে বলে। বাস খালি হওয়ার পরে সেটিতে আগুন লাগিয়ে স্লোগান দিতে দিতে ওই জঙ্গিরা জঙ্গলের দিকে চলে যায়। অন্য দিকে, আজ দুপুরেই সরাইকেলা-খরসঁওয়া জেলার গিতিলবেরার জঙ্গলে পুলিশের সঙ্গে মাওবাদীদের গুলির লড়াই হয়। ঘটনায় হতাহতের কোনও খবর নেই। জেলার পুলিশ সুপার উপেন্দ্র কুমার জানান, চার জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে।

বিস্ফোরণে হত এক জওয়ান
ফের আধাসেনার উপরে আঘাত হানল মণিপুরি জঙ্গি সংগঠন পিএলএ। আজ সকালে থৌবাল জেলার ইয়ারিপোক মালোম গ্রামে ফাঁদে ফেলে আসাম রাইফেল্স জওয়ানদের বিস্ফোরকের কাছে টেনে আনে জঙ্গিরা। এরপর ফাটানো হয় আইইডি। পুলিশ জানায়, সকালে খবর আসে গ্রামে একটি বোমা পোঁতা রয়েছে। খবর পেয়ে প্রথমে পুলিশ গিয়ে এলাকায় বোমার সন্ধান চালায়। কিন্তু কিছু মেলেনি। এরপর আসাম রাইফেল্স-এর একটি দল বোমা খোঁজা শুরু করা মাত্র রিমোট কন্ট্রোলের সাহায্যে জঙ্গিরা বিস্ফোরণ ঘটায়। তিন জওয়ান গুরুতরভাবে জখম হন। তাঁদের হেলিকপ্টারে করে লেইমাকং সেনা হাসপাতালে নিয়ে আসা হয়। সেখানে এক জওয়ানের মৃত্যু হয়েছে। পিএলএ বিস্ফোরণের দায় নিয়েছে। ১৫ মার্চ চান্ডেল জেলার মনজাং গ্রামে, আসাম রাইফেল্স-এর টহলদার বাহিনীকে লক্ষ্য করে পিএলএ জোড়া বিস্ফোরণ ঘটিয়েছিল। সেখানে এক হাবিলদারের মৃত্যু হয়। জখম হন তিন জওয়ান।

দিল্লি ধর্ষণের শুনানিতে থাকবেন সাংবাদিকরা
দিল্লি গণধর্ষণ কাণ্ডের রুদ্ধদ্বার শুনানির সময় এ বার থাকতে পারবেন সাংবাদিকরা। শুক্রবার দিল্লি হাইকোর্ট এই কথা জানিয়েছে। গত ২২ জানুয়ারি অতিরিক্ত দায়রা আদালত নির্দেশ দিয়েছিল, এই বিচার প্রক্রিয়া যখন চলবে, সাংবাদিকরা সেখানে থাকতে পারবেন না। রাজধানীর বিশেষ ফাস্ট ট্র্যাক আদালতে বিচার চলছে দিল্লি ধর্ষণ কাণ্ডে অভিযুক্ত চার জনের। শুক্রবার হাইকোর্টের বিচারপতি রাজীব শাকধের বলেন, জাতীয় সংবাদমাধ্যমের এক জন করে সাংবাদিক ওই শুনানির সময় হাজির থাকতে পারবেন। তবে খবর লেখার সময় কতগুলো বিষয় তাঁদের মাথায় রাখতে হবে। ধর্ষিতার নাম বা তাঁর পরিবার সংক্রান্ত কোনও কথা প্রকাশ করতে পারবেন না তাঁরা। বিচারপতি বলেন, “আদালত ও সংবাদমাধ্যমের ক্ষেত্র দুটো আলাদা। আমার আশা, আদালতের পরিসরকে সম্মান করে সাংবাদিকরা কেবল খবরটুকুই পরিবেশন করবেন।” বিচারপতি ধর্ষিতার পরিচয় গোপন রাখার কথা আলাদা করে উল্লেখ করায় এই রায়ে সন্তুষ্ট সরকারি কৌঁসুলিও।

রাজ্যসভায় মাইক ভাঙলেন সাংসদরা
অসংসদীয় আচরণের নতুন চেহারা দেখল রাজ্যসভা। শুক্রবার শ্রীলঙ্কায় তামিল গণহত্যা ও রাষ্ট্রপুঞ্জে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রস্তাব নিয়ে আলোচনার সময়ে উত্তেজিত হয়ে ওঠেন এডিএমকে সাংসদরা। রাজ্যসভা পরিচালনা করছিলেন কংগ্রেস সাংসদ রেণুকা চৌধুরি। চেয়ারপার্সনের কয়েকটি মাইক ভেঙে কাগজপত্র ছিঁড়ে দেন এডিএমকে সাংসদরা। গোলমালে নেতৃত্ব দেন এডিএমকে সাংসদ ভি মৈত্রেয়ন। সভা মুলতুবি করার আগে কিছু মন্তব্য করেন রেণুকা। তাতে খেপে যান ডিএমকে সাংসদরাও। তাঁদের দাবি, রেণুকা তাঁদের অপমান করেছেন। পরে অম্বিকা সোনি-সহ কয়েক জন প্রবীণ সাংসদ ডিএমকে সদস্যদের ঠান্ডা করেন। রেণুকাও তাঁদের কাছে ক্ষমা চেয়ে নেন। শ্রীলঙ্কা নিয়ে গোলমালের জেরে শুক্রবার মুলতুবি হয়েছে লোকসভাও।

অপহরণের মামলা
ছ’বছর আগে নিখোঁজ হয়ে গিয়েছিলেন রামদেবের গুরুদেব স্বামী শঙ্কর দেব। শুক্রবার সিবিআই এই নিয়ে একটি অপহরণের মামলা রুজু করল। হরিদ্বারের দিব্য যোগ মন্দিরের প্রতিষ্ঠাতা শঙ্কর দেব। এই আশ্রমেই থাকতেন তিনি। ২০০৭-এর জুলাই মাসে প্রাতর্ভ্রমণ করতে গিয়ে নিখোঁজ হয়ে যান। রামদেবের এক প্রধান শিষ্য আচার্য বালকৃষ্ণ একটি এফআইআর দায়ের করেছিলেন। কিন্তু এত দিন তদন্ত আদপেই এগোয়নি। সম্প্রতি রাজ্য সরকার তদন্ত চালানোর জন্য সিবিআইকে অনুরোধ জানায়। রামদেব তখন বলেছিলেন, গুরুদেবের অন্তর্ধান মামলার সিবিআই-তদন্তে তাঁর পূর্ণ সমর্থন রয়েছে। রামদেবের আশ্রমে হিসেবের নানা গরমিলের জন্য রামদেবের বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা করেছে আয়কর ও সার্ভিস ট্যাক্স দফতর।

সীমান্তে গুলি
ত্রিপুরায় ভারত-বাংলাদেশ সীমান্তে বিজিবি-র বিরুদ্ধে গুলি চালনার অভিযোগ উঠল। বিএসএফের এক উচ্চপদস্থ কর্তা জানান, গত কাল রাতে ঘটনাটি ঘটে সোনামুড়ার দুর্গাপুর অঞ্চলে। গ্রামবাসীদের অভিযোগ, পাচারকারীদের ধরতে গিয়ে বিজিবি-র জওয়ানরা ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়ে। কয়েক রাউন্ড গুলিও করে। সোনামুড়ার এসডিপিও তাপস দেব বলেন, ‘‘দুর্গাপুর সীমান্ত অঞ্চলে এখনও কাঁটাতারের বেড়া দেওয়া সম্ভব হয়নি। ফলে তা পাচারকারীদের কাছে উন্মুক্ত। বিজিবি কয়েক রাউন্ড গুলি ছুড়েছে, এ কথা এলাকার কয়েক জন জানিয়েছেন। কিন্তু কোনও হতাহতের খবর নেই।’’ বিএসএফ বাংলাদেশের বিজিবি কর্তৃপক্ষকে ঘটনাটি জানিয়েছে বলে এসডিপিও জানান।

ট্রাকের ধাকায় মা-মেয়ের মৃত্যু
ট্রাকের ধাক্কায় মৃত্যু হল মা ও মেয়ের। আজ সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে ঝরিয়ার জামাডোবা এলাকায়। ঘটনার পরে উত্তেজিত জনতা ওই ট্রাকটি-সহ মোট ৪টি ট্রাকে ভাঙচুর চালিয়ে আগুন লাগিয়ে দেয়। কিছু দোকানেও তারা ভাঙচুর চালায় বলে অভিযোগ। পুলিশ জানিয়েছে, বছর দেড়েকের শিশুকন্যাকে নিয়ে এক দম্পতি বাইকে চড়ে আজ সন্ধ্যায় ঝরিয়ার ভূত বাংলো এলাকা থেকে ভাঙা বাঁধের দিকে যাচ্ছিলেন। জামাডোবার কাছে একটি ট্রাক তাঁদের ধাক্কা মারে। ট্রাকের তলায় মা ও মেয়ে পিষ্ট হন। তাঁদের পরিচয় রাত পর্যন্ত পাওয়া যায়নি। বাইক চালককে আশঙ্কাজনক অবস্থায় স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

লুঠপাটে গ্রেফতার ২
লুঠের ঘটনায় অভিযুক্ত ২ জনকে গ্রেফতার করল পুলিশ। শুক্রবার বিকালে ঘটনাটি ঘটে ধুবুরি থানার আয়রনজংলা গ্রামে। পুলিশ জানায়, ধৃতদের নাম সহিদুর রহমান এবং আবুল কালাম। এদের দু’জনেরেই বাড়ি ধুবুরি থানার আয়রনজংলা গ্রামে। ধৃতদের কাছ থেকে উদ্ধার হয়েছে লুঠ করা একটি কম্পিউটার সেট,একটি চেলিভিশন, প্রায় ২ ভরি সোনার অলঙ্কারয় পুলিশ সূত্রে জানা গিয়েছে,গত মঙ্গলবার রাতে ধুবুরি জেলার ছাগলিয়ায় আনোয়ার হোসেন নামে এক চাকুরীজীবীর ঘরের দরজা ভেঙে পিস্তল দেখিয়ে ওই সামগ্রী লুঠ করে পালিয় বলে অভিযোগ।

কাঠগড়ায় পুলিশ
ধর্ষণের অভিযোগ দায়ের করতে গিয়েই ফের হেনস্থা হলেন মাঝবয়সী এক মহিলা। দেওরিয়া থানার অতিরিক্ত সুপারিন্টেনডেন্ট ওই মহিলার সঙ্গে যতপরনাস্তি অভব্য ব্যবহার করে বলে অভিযোগ। মহিলাকে সাহায্য করা তো দূরের কথা বরং তাঁর অভিযোগ সাজানো বলে দাবি করেন ওই পুলিশকর্মী। মহিলা জানিয়েছেন, অভিযুক্তের নাম কেশব চন্দ্র গোস্বামী। শুক্রবার তিনি থানায় গেলে ওই পুলিশকর্মী তাঁর উদ্দেশে বলেন, ‘এক জন মধ্যবয়স্কা, চার সন্তানের মা কে, কে ধর্ষণ করতে চাইবে।’

গাড়ি কেলেঙ্কারি নিয়ে তল্লাশি
বেআইনি ভাবে গাড়ি আমদানির অভিযোগ নিয়ে আজও চেন্নাইয়ে তল্লাশি চালাল সিবিআই। এখনও পর্যন্ত ৩৩টি গাড়ি বাজেয়াপ্ত করেছে তারা। বৃহস্পতিবার এই অভিযোগেই ডিএমকে প্রধান করুণানিধির ছেলে এম কে স্ট্যালিনের বাড়িতে হানা দিয়েছিল সিবিআই। ডিএমকে নেতা আলাগিরির বাড়িতেও তল্লাশি চালানো হয়েছে বলে সিবিআই সূত্রে খবর। আমদানি করা গাড়ির কর না দেওয়ায় শুক্রবারই বিসিসিআই প্রধান এন শ্রীনিবাসনের ১১ টি গাড়ি বাজেয়াপ্ত করেছে সিবিআই।

রাঁচি আসছেন প্রণব মুখোপাধ্যায়
ঝাড়খণ্ড সফরে আসছেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। আগামী ২৯ এপ্রিল তাঁর রাঁচি আসার কথা। রাষ্ট্রপতি ভবন সূত্রে জানা গিয়েছে, রাঁচি হয়ে প্রণববাবু ঝাড়খণ্ডের সাঁওতাল পরগণার দুমকা ও গোড্ডা জেলাতেও যাবেন। দেওঘরে একটি সিল্ক পার্কের তিনি শিলান্যাস করবেন বলেও জানা গিয়েছে।

রেলের রাজস্ব ফাঁকি, সিবিআই তদন্ত শুরু
রেলের রাজস্ব ফাঁকির তদন্ত রেল বোর্ডের পাশাপাশি শুরু করেছে সিবিআই। রেলের নিয়মের অপব্যবহার করে প্রায় ১৬০০ কোটি টাকার প্রতারণা হয়েছে বলে রেল মন্ত্রকের দাবি। ২০০৮-’০৯ অর্থবর্ষে রেল মন্ত্রক লৌহ আকরিক পরিবহণের জন্য দু’ধরনের ভাড়া চালু করেছিল। সেই ভাড়ার নিয়মের ফাঁক গলে বেশ কয়েকটি সংস্থা রেলের সঙ্গে প্রতারণা করে বলে অভিযোগ। সিবিআইয়ের আর্থিক অপরাধ সংক্রান্ত বিভাগের আধিকারিকেরা বিষয়টি নিয়ে খোঁজ নেওয়া শুরু করেছেন। গোটা দশেক সংস্থার বিরুদ্ধে প্রতারণার অভিযোগ উঠেছে। সেগুলির বেশিরভাগই পূর্ব ভারতের। বেশ কিছু সংস্থার কর্তারা কলকাতার বাসিন্দা বলে সিবিআই কর্তারা জানতে পেরেছেন। তাঁদের ব্যক্তিগত সম্পত্তির বিষয়ে খবর নেওয়া হচ্ছে। রেলের কর্তাদের সঙ্গে সংস্থার কর্তাদের যোগাযোগের বিষয়ে খোঁজ নেওয়া হচ্ছে। কলকাতার কয়েকটি ব্যাঙ্কের লেনদেন খতিয়ে দেখা হয়েছে। সিবিআই সূত্রের খবর, এই প্রতারণা-কাণ্ডে ঝাড়গ্রামের একটি বেসরকারি সংস্থার নামও প্রাথমিক তদন্তে উঠে এসেছে। ওই সংস্থার ডিরেক্টর ও পূর্বতন ডিরেক্টরদের ভূমিকা খতিয়ে দেখা হচ্ছে। তবে এখনই কোনও এফআইআর দায়ের করা হচ্ছে না। প্রাথমিক খোঁজ করার পরেই এফআইআর করা হবে বলে সিবিআই সূত্রে জানা যাচ্ছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.