টুকরো খবর
রেজিস্ট্রারের অপসারণের দাবি দুর্গাপুর এনআইটিতে
পর পর দু’দিন বিক্ষোভের পর এবার রেজিস্ট্রারের অপসারণ চেয়ে কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের কাছে গণস্বাক্ষর সংবলিত চিঠি দিলেন দুর্গাপুরের ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি’র (এনআইটি) পড়ুয়াদের একাংশ। রেজিস্ট্রার পিএস সাধুর দাবি ছিল, গ্রন্থাগারিক মানিক মন্ডলের ৬০ বছর বয়স হয়ে গিয়েছে। এই শিক্ষা প্রতিষ্ঠান কেন্দ্রীয় সরকারের মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের অধীন। মন্ত্রকের নিয়ম অনুযায়ী, তাঁকে অবসর নিতে হবে। অন্য দিকে মানিকবাবুর বক্তব্য, মন্ত্রকের নিয়ম অনুযায়ী, তিনি ৬২ বছর পর্যন্ত কাজ করতে পারেন। মানিকবাবুর পক্ষ নিয়ে শিক্ষকদের একাংশ সওয়াল করতে গেলে রেজিস্ট্রার অশালীন আচরণ করেন বলে অভিযোগ। তিন শিক্ষকের বিরুদ্ধে পুলিশের কাছে পাল্টা অভিযোগ দায়ের করেন রেজিস্ট্রার। এর পরেই তাঁর অপসারণ চেয়ে শিক্ষকদের একাংশ বিক্ষোভ দেখাতে শুরু করেন। যোগ দেন পড়ুয়াদের একাংশও। বুধবার থেকে পর পর দু’দিন বিক্ষোভ চলে। তাঁদের পাল্টা দাবি, রেজিস্ট্রার পিএস সাধুর নিয়োগ প্রক্রিয়া এনআইটি’র নিয়মের পরিপন্থী। নিয়ম অনুযায়ী, ৫৫ বছরের কম বয়স হলে রেজিস্ট্রার হিসাবে নিযুক্ত হওয়া যায়। কিন্তু ২০১২ সালে ৫৯ বছর বয়সে তিনি রেজিস্ট্রার হিসেবে যোগ দিয়েছেন। তবে এ দিন রেজিস্ট্রারের সঙ্গে যোগাযোগ করা যায়নি।

পরীক্ষার্থীদের দিয়ে সাফাই
উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিতে এসে শ্রেণিকক্ষ সাফ করতে হচ্ছে, এমনই অভিযোগে পরীক্ষা শেষে বিক্ষোভে ফেটে পড়লেন পরীক্ষার্থীরা। মহকুমাশাসকের কাছে লিখিত অভিযোগ করলেন স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে। শুক্রবার দুর্গাপুরের পলাশডিহা উচ্চ বিদ্যালয়ের ঘটনা। স্কুল কর্তৃপক্ষ অভিযোগ অস্বীকার করেছেন। স্কুল সূত্রে জানা গিয়েছে, বেনাচিতি হিন্দি হাই স্কুলের পরীক্ষার্থীদের উচ্চ মাধ্যমিক পরীক্ষার আসন পড়েছিল পলাশডিহা উচ্চ বিদ্যালয়ে। পরীক্ষার্থীদের অভিযোগ, পরীক্ষা শুরুর আগে বেঞ্চ সাজানো থেকে শুরু করে শ্রেণিকক্ষে পড়ে থাকা নোংরা আবর্জনা, কাগজের টুকরো সাফ করতে বাধ্য করা হয় তাদের। শুক্রবার পরীক্ষা শেষ হওয়ার পরে স্কুলেই প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ দেখান তাঁরা। প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আর্জি জানিয়ে মহকুমা শাসকের শরণাপন্ন হন। মহকুমাশাসক আয়েষারানী এ জানান, পরীক্ষার্থীদের অভিযোগের ভিত্তিতে তিনি দুই স্কুলের কর্তৃপক্ষকেই ডেকে পাঠিয়েছেন। তাঁদের সঙ্গে কথা বলে পরবর্তী পদক্ষেপ করা হবে বলে জানান তিনি।

পতাকা ছিঁড়ে অভিযুক্ত তৃণমূল
সিপিআইয়ের কোল বেল্ট লোকাল কমিটি (ইস্ট) কার্যালয়ের সামনে থেকে ৩০টি দলীয় পতাকা খুলে দেওয়ার অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। বৃহস্পতিবার রাতে সিদুলিতে ঘটনাটি ঘটেছে। শুক্রবার অন্ডাল থানায় সিপিআইয়ের পক্ষে লিখিত অভিযোগ দায়ের করেন ওই কমিটির সম্পাদক প্রভাত রায়। শুক্রবার বিকেলে এলাকায় তাঁরা একটি প্রতিবাদ মিছিলেরও আয়োজন করেন। সিপিআইয়ের রাজ্য কাউন্সিল তথা বর্ধমান জেলা পরিষদের সদস্য মঞ্জু বসু জানান, শুক্রবার তাঁরা এসডিও, বিডিও এবং নির্বাচন কমিশনের কাছে অভিযোগপত্রের প্রতিলিপি পাঠিয়েছেন। মঞ্জুদেবীর দাবি, পঞ্চায়েত নির্বাচনের আগে সন্ত্রাস করে তৃণমূল বিরোধীদের কোনঠাসা করতে চাইছে। তৃণমূলের অন্ডাল ব্লক সভাপতি কাঞ্চন মিত্র জানান, সিপিআই অস্তিত্বের সংকটে ভুগছে। সহানুভূতি কুড়োতে চাইছে তারা। পুলিশ জানায়, তদন্ত চলছে।

‘পুলিশ’ লেখা গাড়িতে এসে লরি ছিনতাই
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়ি ব্যবহার করে রড বোঝাই গাড়ি লুঠ করে পালাল দুষ্কৃতীরা। বাঁকুড়ার বেলিয়াতোড় থেকে লরিটি আসছিল। শুক্রবার কাঁকসার বাঁশকোপা থেকে লরিটি উদ্ধার করে পুলিশ। তবে ‘পুলিশ’ লেখা গাড়িটি পাওয়া যায়নি। ঘটনায় জড়িত সন্দেহে গ্রেফতার করা হয়েছে দু’জনকে। তাদের নাম সৌমেন্দু মুখোপাধ্যায় ও মনীষা চৌবে। বাঁকুড়ার বেলিয়াতোড় থেকে ১১ টন রড বোঝাই একটি লরি যাচ্ছিল নবদ্বীপে। পথে ‘পুলিশ’ লেখা একটি গাড়ি থেকে কয়েক জন নেমে লরিটি দাঁড় করিয়ে চালকের কাছে কাগজপত্র দেখতে চায়। সেই সুযোগে কয়েকজন লরিতে উঠে পড়ে। চালক আবদুল রকিব বিশ্বাসের মুখে কাপড় গুঁজে বেঁধে ফেলে তারা। তার পর লরিটি চালিয়ে ২ নম্বর জাতীয় সড়ক ধরে কাঁকসার বাঁশকোপার কাছে পৌঁছায়। আবদুল রকিবকে রাস্তার পাশে ফেলে রেখে দুর্গাপুরের দিকে পালায়। গভীর রাতে কোনও রকমে বাঁধন খুলে টহলদার একটি পুলিশ জিপের কাছে পৌঁছে সব জানান রকিব।

কাজই বন্ধ রাখল এসার
গ্রামবাসীরা বাধা না দিলেও শুক্রবার বন্ধ রইল এসার অয়েলের পাইপলাইন পাতার কাজ। কাঁকসায় শুক্রবার অবশ্য প্রকল্পের জন্য ব্যবহৃত প্রায় চার বিঘা জমির ক্ষতিপূরণের টাকা মিটিয়ে দেন এসার কর্তৃপক্ষ। দু’এক দিনের মধ্যে পাইপলাইন পাতার জন্য জমি মালিকদের টাকার দাবি নিয়েও সিদ্ধান্ত হবে বলে বাসিন্দাদের আশ্বাস দিয়েছেন তাঁরা। ভূগর্ভস্থ কোল বেড মিথেন তুলে তা বিভিন্ন শিল্প সংস্থায় সরবরাহের জন্য এই লাইন পাতার কাজ করছে এসার। কাঁকসার মলানদিঘি, চুয়া ও হরিকি গ্রামের বাসিন্দাদের দাবি, প্রকল্পে ব্যবহৃত জমির জন্য উপযুক্ত ক্ষতিপূরণ এবং যে জমিতে পাইপলাইন পাতা হচ্ছে তার মালিকদের মিটার পিছু তিনশো টাকা দিতে হবে। এই দাবিতে বুধ ও বৃহস্পতিবার কাজে বাধা দেন তাঁরা। শুক্রবার যদিও বাধা দেওয়া হয়নি। সংস্থা জানিয়েছে, শনিবার থেকে কাজ হবে।

দোকানে তালা, অভিযোগ
একটি দোকানে তালা বন্ধ করে দেওয়ার অভিযোগে এক জনের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেছেন দোকান মালিক। শুক্রবার সকালে ঘটনাটি ঘটেছে দুর্গাপুরের ভিড়িঙ্গিতে। পুলিশ জানায়, ঘটনার তদন্ত শুরু হয়েছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, কয়েক দশক ধরে নাচন রোডের ধারে একটি বাড়ির একতলার একটি ঘরে একটি ব্লাউজের দোকান চলছে। দোকান মালিক সুদীপ পাল জানিয়েছেন, মাসিক ৭৫ টাকা হারে তিনি নিয়মিত ঘর ভাড়া দেন। শুক্রবার সকালে গোকুল পাল নামে এক ব্যক্তি তাঁর দোকানে তালা লাগিয়ে দেন। তিনি প্রতিবাদ জানালে তাঁকে হুমকি দেওয়া হয় বলে অভিযোগ। গোকুলবাবর বক্তব্য, তিনি ওই বাড়িটি বছর দুয়েক আগে কিনে নিয়েছেন।

ছিনতাই করতে এসে পাকড়াও
ছিনতাই করতে এসে ধরা পড়ে মার খেয়ে জখম হল দুই দুষ্কৃতী। পুলিশ তাদের গ্রেফতার করে। তাদের নাম সন্দীপ যাদব ও অশোক সিংহ। একজন পলাতক। তাঁর খোঁজে তল্লাশি চলছে। শুক্রবার দুর্গাপুর থানার বেনাচিতির শালবাগানের ঘটনা। পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, ইছাপুরের বাসিন্দা বিনয় গড়াই পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক থেকে টাকা তুলে মোটরবাইকের ডিকিতে রেখেছিলেন। শালবাগানে তিন দুষ্কৃতী ডিকি ভেঙে টাকা ছিনতাই করে পালানোর চেষ্টা করলে তাঁদের হাতে নাতে ধরে ফেলেন বাসিন্দারা।

খনিতে মিলল দেহ
নিখোঁজ হওয়ার এক দিন পর কুমারডিহির পরিত্যক্ত খোলামুখ খনির জলে ভেসে উঠল কাবেরী মন্ডলের (৪২) দেহ। বৃহস্পতিবারই তাঁর পরিবার ও স্থানীয় বাসিন্দারা অভিযোগ করেছিলেন, খোলামুখ খনির জলে তলিয়ে গিয়েছিলেন তিনি। পুলিশ সূত্রে জানা গিয়েছে, কুমারডিহি গোয়ালাপাড়ায় বাপের বাড়িতেই তাঁর ভাই দিলীপবাবুর সঙ্গে থাকতেন তিনি। এর আগেও জুলাই মাসে এক ছাত্র ওই খনির জলে তলিয়ে গিয়েছিল বলে জানান বাসিন্দারা।

প্রধানকে ঘেরাও
বরাদ্দ টাকা খরচ না হওয়া, একশো দিনের কাজ বন্ধের অভিযোগে শুক্রবার সারা দিন পঞ্চায়েত প্রধানকে ঘেরাও করে বিক্ষোভ দেখাল তৃণমূল। তাদের দাবি, পরিকাঠামোগত উন্নয়নের জন্য বরাদ্দ দশ লক্ষ টাকা তহবিলেই পড়ে রয়েছে। পঞ্চায়েত প্রধান প্রতিমা রুইদাস জানান, আলোচনা করে দাবিগুলি মেটানোর চেষ্টা চলছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.