টুকরো খবর
মিশরের প্রেসিডেন্ট দিল্লিতে, সই ৭টি চুক্তি
মিশরের নয়া নির্বাচিত প্রেসিডেন্টকে স্বাগত জানিয়ে আজ ‘আরব অভ্যুত্থানকে’ স্বীকৃতি দিল ভারত। সোমবার তিন দিনের সফরে নয়াদিল্লি এসেছেন মিশরের প্রেসিডেন্ট মহম্মদ মোরসি। আজ তাঁর সঙ্গে প্রধানমন্ত্রী মনমোহন সিংহের দীর্ঘ বৈঠকের পর সাতটি চুক্তি সই করল দু’দেশ। প্রধানমন্ত্রীর মতে, মিশর বর্তমানে উন্নয়নের যে সন্ধিক্ষণে দাঁড়িয়ে, সেটিই ভারত-মিশর সম্পর্ককে নয়া মোড় দেওয়ার অন্যতম সময়। সরকারি সূত্রে খবর, সাইবার নিরাপত্তা-সহ প্রতিরক্ষা ক্ষেত্রের মতো বিভিন্ন দিকে ভারত-মিশর সহযোগিতা সুনিশ্চিত করতে সই হয়েছে একাধিক মউ।
হাতে হাত
মিশরের প্রেসিডেন্টের সঙ্গে মনমোহন সিংহ। ছবি: পিটিআই।
এ ছাড়া, মিশরের আল আজহার বিশ্ববিদ্যালয়ে তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান তৈরি, মেধাস্বত্ব আইন মানার বিষয়ে সহযোগিতা সুনিশ্চিত করা-সহ আরও এক গুচ্ছ ক্ষেত্রে চুক্তি হয়েছে। এমনকী, মহাকাশ গবেষণা সংক্রান্ত বিষয়েও ভারত-মিশর সহযোগিতা শুরু করতে সই হয়েছে চুক্তি। রাষ্ট্রপুঞ্জের মতো আন্তর্জাতিক সংগঠনেও যাতে দুই দেশ একে অন্যের সমর্থন পেতে পারে, সে ব্যাপারেও কথা হয়েছে দুই দেশপ্রধানের।

বিধায়কদের হাতে প্রহৃত পুলিশ
বিধায়কের সঙ্গে ‘খারাপ’ ব্যবহার করার শাস্তি পেলেন ওরলি থানার অ্যাসিসট্যান্ট পুলিশ ইনস্পেক্টর সচিন সূর্যবংশী। মঙ্গলবার মহারাষ্ট্র বিধানসভার অধিবেশন চলাকালীনই প্রহৃত হন তিনি। অভিযোগ, সোমবার বান্দ্রা থেকে ওরলি যাওয়ার পথে বাসাইয়ের বিধায়ক ক্ষিতীশ ঠাকুরের গাড়ি আটকান সচিন। অতিরিক্ত জোরে গাড়ি চালানোর অপরাধে কিছু টাকা জরিমানাও করেন সচিন। এর পরই ক্ষেপে ওঠেন ওই বিধায়ক। মঙ্গলবার বিধানসভার দর্শক আসনে হাজির ছিলেন সচিনও। তাঁকে দেখে সোমবারের ঘটনার কথা সহকর্মীদের জানান ওই বিধায়ক। এর পরই নিজেদের হাতে আইন তুলে নেন বিধায়করা। মারধর করা হয় সচিনকে। ঘটনায় ক্ষিতীশ ঠাকুরের পাশাপাশি অভিযোগের আঙুল উঠেছে রাম কদম(এমএনএস), রাজন সালভি(শিব সেনা), ও নির্দল বিধায়ক প্রদীপ জয়সওয়ালের বিরুদ্ধেও। ক্ষিতীশ ও রাম কদমের বিরুদ্ধে এফআইআর করেছে পুলিশ।

খাদ্য সুরক্ষা বিলে সায়
ডিএমকে ইউপিএ ছাড়ায় অস্থিরতা তৈরি হয়েছে। কিন্তু তার মধ্যেই মন্ত্রিসভার বৈঠক ডেকে খাদ্য নিরাপত্তা বিল অনুমোদন করল কেন্দ্র। ওই বিল অনুযায়ী, দেশের প্রায় এক তৃতীয়াংশ মানুষকে প্রতি মাসে ১ থেকে ৩ টাকা কেজি দরে ৫ কেজি খাদ্যশস্য দেওয়া হবে। কিন্তু মন্ত্রিসভার বৈঠকে এই বিলে আপত্তি জানালেন এনসিপি প্রধান শরদ পওয়ার। ডিএমকে সমর্থন প্রত্যাহার করার পর ওই বিল সংসদে পাশ হওয়া নিয়েও সংশয় রয়েছে। কিন্তু অনেকের মতে, বিল সংসদে পাশ না হলেও এই বিষয়ে রাজনৈতিক বার্তা দিতে মরিয়া কংগ্রেস। কারণ, আগামী লোকসভা ভোটে খাদ্য নিরাপত্তাকে অন্যতম প্রধান হাতিয়ার করতে চান সনিয়া ও রাহুল গাঁধী। তা ছাড়া এই বিলটি গরিব মানুষের খাদ্য নিরাপত্তা সংক্রান্ত। কংগ্রেসের আশা, বিলটির গতিরোধের ঝুঁকি কেউ নেবে না। তাৎপর্যপূর্ণ, মন্ত্রিসভার বৈঠকে খাদ্য নিরাপত্তা বিল নিয়ে বাদ সাধতে যান কেন্দ্রীয় কৃষিমন্ত্রী শরদ পওয়ার। তাঁর বিরোধিতা করে প্রতিরক্ষা মন্ত্রী এ কে অ্যান্টনি জানান, খাদ্য নিরাপত্তা আইন তৈরির জন্য সনিয়া অঙ্গীকার করেছেন। সেই দায়িত্ব থেকে কংগ্রেস সরতে পারে না। অর্থমন্ত্রী পি চিদম্বরমও বলেন, “প্রকল্পটি রূপায়ণে বিপুল অর্থের প্রয়োজন হবে। সরকার তার জোগান দিতে যথাসাধ্য করবে।” তাঁকে সমর্থন করেন আর এক মন্ত্রী শ্রীপ্রকাশ জয়সওয়াল। ফলে পওয়ারের আপত্তি সত্ত্বেও বিলটি মন্ত্রিসভায় অনুমোদিত হয়ে যায়। খাদ্যমন্ত্রী কে ভি টমাস জানান, খাদ্য নিরাপত্তা প্রকল্প গোটা দেশে রূপায়ণের জন্য বছরে মোট ৬.১২ কোটি টন খাদ্যশস্য প্রয়োজন হবে। এর জন্য অতিরিক্ত খরচ হবে কুড়ি হাজার কোটি টাকা।

শ্রীনগরে জঙ্গি হানায় জড়িত সন্দেহে ধৃত চার
শ্রীনগরের বেমিনা এলাকার সাম্প্রতিক জঙ্গি হামলার সঙ্গে জড়িত সন্দেহে চার জনকে গ্রেফতার করল জম্মু ও কাশ্মীরের পুলিশ। গত ১৩ মার্চ আত্মঘাতী জঙ্গি হানায় ফের উত্তপ্ত হয়ে উঠেছিল ভূস্বর্গ। ক্রিকেটারের ছদ্মবেশে খেলার মাঠে ঢুকে বেপরোয়া ভাবে গ্রেনেড ছুড়েছিল, গুলি চালিয়েছিল জঙ্গিরা। তাতেই নিহত হন পাঁচ সিআরপিএফ জওয়ান। রাজ্য পুলিশের আই জি আব্দুল গনি মির জানিয়েছেন, এই হামলার ঘটনাটি আফজল গুরুর ফাঁসির সঙ্গে কোনও সম্পর্ক নেই। পুলিশি তদন্তের পর তাঁরা এ কথা জানতে পেরেছেন। যদিও হামলার প্রকৃত কারণ তিনি জানাননি। তবে তিনি উল্লেখ করেছেন, শ্রীনগরের বেমিনা অঞ্চলটি কাশ্মীরে যোগাযোগের দিক থেকে বেশ গুরুত্বপূর্ণ। বারামুলা, কুপওয়ারা কিংবা হান্ডওয়ারায় যাওয়ার সময় বেমিনার সড়ক পথটাই সাধারণত বেছে নেন সেনা-জওয়ানরা। সে জন্যই হয়তো বেমিনাকে বেছে নিয়েছিল সন্ত্রাসবাদীরা। ঘটনার দায় স্বীকার করে নিয়েছে হিজবুল মুজাহিদিন।

শেষ হল বরাক উপত্যকা সাহিত্য সংস্কৃতি সম্মেলন
বরাক উপত্যকার জন্য স্বশাসিত অর্থনৈতিক উন্নয়ন পরিষদের দাবিপ্রস্তাব গ্রহণ করে হাইলাকান্দিতে শেষ হল বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলনের ২৫ তম দ্বি-বার্ষিক অধিবেশন। শুক্রবার অধিবেশন শুরু হয়েছিল অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায়ের হাত ধরে। কাল শেষ হয়েছে সাহিত্যিক ভগীরথ মিশ্রের বক্তৃতায়। মাঝে ছিলেন চিত্রা লাহিড়ি, নন্দিতা বসু, তীর্থঙ্কর দাশপুরকায়স্থরা। এ বারের অধিবেশনে চারটি স্মৃতি সম্মান প্রদান করা হয়েছে। ভাষাসেনানী আব্দুল বাছিত চৌধুরীকে ভুবনেশ্বর বাচস্পতি স্মৃতি সম্মান এবং নাট্যশিল্পী মৃণালকান্তি দত্তবিশ্বাসকে রামকুমার নন্দীমজুমদার স্মৃতি সম্মান প্রদান করা হয়। এ ছাড়া, এ বারই প্রথম চালু হয়েছে অনুরূপা বিশ্বাস স্মৃতি সম্মান এবং ভাষা অ্যাকাডেমি পুরস্কার। প্রদান করা হয় যথাক্রমে ওয়াইনাম নীলকণ্ঠ সিংহ ও জয়ন্ত ভট্টাচার্যকে। অসুস্থতার জন্য মৃণালকান্তি দত্তবিশ্বাস ও আসাম বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য জয়ন্ত ভট্টাচার্য হাজির ছিলেন না। অধিবেশনে আগামী দু’বছরের জন্য কমিটি পুনর্গঠন করা হয়েছে। সম্পাদক হলেন গৌতমপ্রসাদ দত্ত। এই অধিবেশনকে ঘিরে চার দিন হাইলাকান্দি শহর সাহিত্য, সংস্কৃতি ও চিত্রকলায় মেতে উঠেছিল। ২৫তম অধিবেশন বলে ২৫টি ট্যাবলো নিয়ে শোভাযাত্রা হয় শনিবার। এতে উপত্যকার নানা প্রান্তের বিভিন্ন ভাষাভাষীর মানুষ সামিল হন।

কথার খেলাপ করে অবরোধের মুখে ওএনজিসি
প্রতিশ্রুতি মতো হাসপাতাল বানিয়ে না দেওয়ায় ‘আহোম জাতীয় গণমঞ্চ’ শিবসাগর জেলায় ওএনজিসির কাজ বন্ধ করে দিল। ২০১১ সালে শিবসাগরে ৩০০ শয্যার হাসপাতালে তৈরি করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল ওএনজিসি। বলা হয়েছিল, হাসপাতাল বাবদ তাঁরা ১০০ কোটি টাকা মঞ্জুরও করেছে। কিন্তু এরপর ২ বছর কেটে গেলেও হাসপাতালের কাজ শুরু হয়নি। এর প্রতিবাদে গণ মঞ্চের তরফে আজ ভোর পাঁচটা থেকে লাকওয়া, নাজিরা, গেলেকি এলাকায় অবরোধ শুরু করা হয়। ওএনজিসির সব কাজ বন্ধ করে দেওয়া হয়। মঞ্চের সভাপতি মহেন্দ্র দিহিঙিয়া বলেন, “১১ মার্চ এ বিষয়ে ব্যাখ্যা চেয়ে ওএনজিসি কর্তৃপক্ষের কাছে স্মারকলিপি পাঠানো হয়েছিল। তারা কোনও জবাব দেওয়ার প্রয়োজন বোধ করেনি। বাধ্য হয়েই আমরা অবরোধের রাস্তা নিয়েছি।” ওএনজিসি সূত্রে খবর, দু’ বছর ধরে জমি চেয়েও তারা পায়নি। সেই কারণেই থেমে আছে পুরো প্রকল্প। পরে প্রশাসন ও ওএনজিসির আশ্বাস পেয়ে অবরোধ তুলে নেওয়া হয়।

গোয়ালপাড়া বন্ধে বিপর্যস্ত জনজীবন
৩৬ ঘণ্টার গোয়ালপাড়া বনধে আজ একটি গাড়ি পুড়িয়ে দেওয়া হল। অবরোধকারীদের আক্রমণে জখম হলেন খারমুজা থানার ওসি মারমুজ আলি-সহ কয়েক জন পুলিশকর্মী। বিধানসভা কেন্দ্র পুনর্বিন্যাসের ফলে মোট ৩৯৪টি অ-উপজাতি ও গারো গ্রাম রাভা-হাসোং স্বশাসিত পরিষদের অন্তর্ভুক্ত করার প্রতিবাদে ‘নন রাভা কো-অর্ডিনেশন ফোরাম’-এর ডাকে আন্দোলন চলছে। তাদের ডাকা ৩৬ ঘণ্টা বনধ-এর জেরে গোয়ালপাড়া জেলায় জীবনযাত্রা পুরোপুরি ব্যাহত হয়।

দুর্ঘটনায় মৃত যুবক
ট্রাকের সঙ্গে বাইকের মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হয়েছে এক যুবকের। সোমবার রাতে অসমের ধুবুরি জেলার আগমণি থানা এলাকার হালাকুরা গ্রামের ৩১ নং জাতীয় সড়কের উপরে এই ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম জয়নাল আবেদিন (৩৫)। তার বাড়ি হালাকুরার দিঘলটারী গ্রামে। জাতীয় সড়ক ধরে বাড়ি ফেরার পথে উল্টো দিক থেকে আসা একটি ট্রাক তাঁকে ধাক্কা মেরে পালিয়ে যায়। ঘটনাস্থলেই ওই যুবকের মৃত্যু হয়।

বাইক আরোহীদের বাধা, গুলি পুলিশকে
ট্র্যাফিক আইন অমান্য করে তিন জনে মিলে একটি মোটরবাইকে চড়েছিলেন তিন যুবক। বাধা দেওয়ায় গুলি খেতে হল ট্র্যাফিক পুলিশকে। সোমবার দিল্লি-গুড়গাঁও সড়কের উপর সিগনেচার টাওয়ারের কাছে ঘটনাটি ঘটেছে। আক্রান্ত পুলিশকর্মী নয়াদিল্লির একটি বেসরকারি হাসপাতালে আইসিইউতে ভর্তি। পুলিশ জানিয়েছে, অ্যাসিস্ট্যান্ট সাব-ইনস্পেক্টর নরেন্দ্র সিংহ বাইক আরোহীদের পথ আটকালে বাদানুবাদ শুরু করে তারা। হঠাৎই তাদের মধ্যে এক জন বন্দুক বার করে পর পর কয়েকটি গুলি চালিয়ে দেয়। এখনও কেউ গ্রেফতার হয়নি।

নকল বন্দুক নিয়ে তাণ্ডব
বিধায়ক তাঁর ফোন তোলেননি। তাই রেগে গিয়ে বিধায়ককে প্রাণে মারতে তাঁর অফিসে একটি খেলনা পিস্তল নিয়ে হাজির এক মদ্যপ। সেই ‘পিস্তল’ থেকে ‘গুলি’ও চালালেন তিনি। পুলিশ জানিয়েছে, রবীন্দ্র যাদব নামে এক ব্যক্তি ত্রিনগর বিধানসভা এলাকার অনিল ভরদ্বাজকে ফোন করেছিলেন। কিন্তু তিনি ফোন তোলেননি। তাতেই রেগে গিয়ে রবীন্দ্র এই ঘটনাটি ঘটান। পুলিশ তাঁকে গ্রেফতার করেছে।

মিত্তলকে সমন
এনডিএ সরকারের আমলে স্পেকট্রাম বণ্টনের অনিয়ম নিয়ে একটি মামলায় ভারতী সেলুলার লিমিটেডের চেয়ারম্যান সুনীল ভারতী মিত্তলকে সমন পাঠাল বিশেষ সিবিআই আদালত। তা ছাড়াও এসার গোষ্ঠীর চেয়ারম্যান রবি রুইয়া, হাচিসন ম্যাক্স টেলিকম লিমিটেডের প্রাক্তন কর্তা অসীম ঘোষ ও প্রাক্তন টেলিকমসচিব শ্যামল ঘোষকে সমন পাঠিয়েছেন বিচারক ও পি সাইনি।

বিল পাশ
এক দিনেই লোকসভায় পাশ হয়ে গেল যৌন নির্যাতন প্রতিরোধ বিল। সোমবার দু’দফায় সর্বদল বৈঠকের পর ঠিক হয়েছিল সহবাসে সম্মতির বয়স ১৬ থেকে বাড়িয়ে ১৮ করা হবে। বহাল রইল সেই সিদ্ধান্ত। ধর্ষণ, মহিলাদের ব্যক্তিগত মুহূর্তের ছবি তোলা, অনুসরণ করার মতো অপরাধ দ্বিতীয় বার করলে আজীবন কারাবাস বা মৃত্যুদণ্ড দেওয়ার কথা বলা হয়েছে বিলে। অ্যাসিড হানাকেও অপরাধ হিসাবে চিহ্নিত করে অন্তত দশ বছর জেলের সুপারিশ করা হয়েছে। মঙ্গলবার লোকসভায় ছ’ঘণ্টা আলোচনার পর পাশ হয় এই যৌন নির্যাতন প্রতিরোধ বিল।

গবেষক খুন
এক গবেষককে হত্যা করার অভিযোগে পুলিশ তিন জনকে গ্রেফতার করেছে। ঘটনাস্থলে একটি মোবাইল উদ্ধার করা হয়েছে। পুলিশ জানিয়েছে, গত ১৬ মার্চ ২৩ বছরের গবেষক নেহা শর্মার দেহ পাওয়া যায় তাঁর ল্যাবরেটরি থেকে। ঘটনার পর পরই বিশ্ববিদ্যালয় চত্বরে অপরাধীকে গ্রেফতার করার দাবিতে সরব হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.