টুকরো খবর
পুরপ্রধানকে হুমকি, অভিযুক্ত তৃণমূল কর্মী
এক তৃণমূল কর্মীর বিরুদ্ধে ফোনে হুমকি দেওয়ার অভিযোগ তুললেন সিপিএমের পুরপ্রধান। মঙ্গলবার ১২ জন কাউন্সিলারকে নিয়ে রানিগঞ্জের পুরপ্রধান অনুপ মিত্র তৃণমূল কর্মী বাবলু মির্জার বিরুদ্ধে লিখিত অভিযোগ করেন। অভিযোগের প্রতিলিপি আসানসোল-দুর্গাপুর পুলিশ কমিশনারের কাছেও পাঠানো হয়। মঙ্গলবার রানিগঞ্জের গির্জাপাড়া এলাকায় নলকূপ বসানোর আগে সমীক্ষা করতে গিয়েছিলেন পুর-প্রতিনিধিরা। অনুপবাবুর অভিযোগ, “বাবলু টেলিফোনে কেন ওকে না বলে প্রতিনিধিরা গিয়েছেন তার জবাবদিহি চান।” অনুপবাবু তাঁকে জানান, ওয়ার্ড কমিটির মাধ্যমে সমীক্ষা হচ্ছে। এরপরেও বাবলুবাবু গালিগালি করেন। এমনকী গির্জাপাড়ায় অনুপবাবু গেলে হাত-পা ভেঙে দেওয়ার হুমকি দেওয়া হয় বলেও অভিযোগ। তৃণমূলের রানিগঞ্জ ব্লক সভাপতি সেনাপতি মণ্ডল পাল্টা বলেন, “অনুপবাবুকে বাবলু টেলিফোনে বলেছিল, দীর্ঘদিন এই কলের দাবি নিয়ে তাঁরা আন্দোলন করছে। কল বসানোর আগে তাই এলাকাবাসীর সঙ্গে আলোচনা করার অনুরোধ জানিয়েছিল। জবাবে অনুপবাবুই দুর্ব্যবহার করেন। পুলিশ বিষয়টি খতিয়ে দেখুক।” পুলিশ জানিয়েছে, তদন্ত শুরু হয়েছে।

জেমারিতে জল চেয়ে বিক্ষোভ
পরিস্রুত জলের দাবিতে জেমারি পঞ্চায়েত কার্যালয়ে বিক্ষোভ দেখালেন স্থানীয় বাসিন্দারা। এলাকাবাসীদের অভিযোগ, জেমারির মুন্ডাপাড়ার গা ঘেঁষে জলের পাইপলাইন গেলেও ওই এলাকায় কোনও নলকূপ নেই। স্থানীয় লাইনপাড়, চলবলপুর এলাকাতেও পরিস্রুত জল সরবরাহ নেই। জেমারি পঞ্চায়েত কমিটির তৃণমূলের সভাপতি অভয় উপাধ্যায় জানান, দরপত্র ডাকা হয়েছিল ঠিকই, তবু তার পরেও কাজ শুরু হয়নি। অবিলম্বে কাজ শুরুর দাবিতেই এ আমাদের এই বিক্ষোভ। তবে প্রধান নিমাই ঘোষ জানিয়েছেন, দরপত্র ডাকার পরে কাজের বরাত দেওয়া হয়েছে। কিন্তু তৃণমূলের কিছু সমর্থক নিয়ম বহির্ভূত ভাবে কাজের বরাত দেওয়া হয়েছে বলে অভিযোগ তোলায় সংশ্লিষ্ট ঠিকাদার কাজ শুরু করতে পারেননি। মঙ্গলবার বিডিওকে পুরো বিষয়টি জানানো হয়েছে। বিডিও কাজ শুরু করতে বলেছেন।

শুরু হল ‘মিনি জয়দেব মেলা’
চাকদোলা সেতুর কাছে পাঁচ দিনের লোক সংস্কৃতি মিলন মেলা শুরু হল সোমবার। শেষ হবে শুক্রবার। প্রতিদিনই থাকছে বিভিন্ন লোক অনুষ্ঠান। সোমবার রাধাগোবিন্দ সম্প্রদায়ের জীবনকৃষ্ণ গোস্বামীর বাউল গান ও মঙ্গলবার রয়েছে কেশবচন্দ্র রায় ও সম্প্রদায়ের লীলা কীর্তন হয়। পরের তিন দিন থাকবে অনিতা ঘটকের বাউল গান ও বীরভূমের মেটালার বাঁকাশ্যাম দাস ও সম্প্রদায়ের কবিগান। মেলার আয়োজকেরা জানায়, দোলের আগে ৪ চৈত্র এই মেলা শুরু হয়। এ বার তার ১১ বছর অতিক্রান্ত হল। কেন্দা গ্রামের খোকন মণ্ডল, চাকদোলার অনুপ বন্দ্যোপাধ্যায় ও পার্থ চট্টোপাধ্যায়রা বলেন, “এই মেলা এলাকায় ‘মিনি জয়দেব মেলা’ বলে পরিচিতি লাভ করেছে।” মেলার কর্ণধার অধম দাস জানান, বাসিন্দাদের চাহিদাতেই এই মেলা শুরু হয়েছিল।

জলের দাবিতে অবরোধ অন্ডালে
নিয়মিত পরিস্রুত পানীয় জলের দাবিতে ঘন্টা চারেক পথ অবরোধ করে বিক্ষোভ দেখালেন বাসিন্দারা। মঙ্গলবার বহুলা মোতিবাজারের ঘটনা। তবে বিডিওর এক প্রতিনিধি ঘটনাস্থলে গিয়ে সমস্যা সমাধানের প্রতিশ্রুতি দিলে অবরোধ তুলে নেওয়া হয়। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, নলকূপ থাকলেও ১৫ দিনে একবার জল মেলে। ফলে পরিত্যাক্ত খনির জল ব্যবহার করতে বাধ্য হন তাঁরা। এছাড়া এখন জলস্তর আরও মেনে যাওয়ায় সমস্যা আরও বেড়েছে।

দোকানে লুঠ
একটি মদের দোকানের শাটার ভেঙে লক্ষাধিক টাকা চুরি করে চম্পট দিল দুষ্কৃতীরা। মঙ্গলবার বুদবুদের ঘটনা। দোকানের মালিক পঙ্কজ চট্টোপাধ্যায় ও অরবিন্দ সিংহ কোহলি পুলিশের কাছে অভিযোগ করেন, মঙ্গলবার সকালে স্থানীয় বাসিন্দারা তাঁদের খবর দেন যে দোকানের সামনের গ্রিলটি সামান্য ফাঁক হয়ে আছে। খবর পেয়েই তাঁরা দোকানের অন্য কর্মচারীদের সঙ্গে নিয়ে ঘটনাস্থলে যান। সেখানে গিয়ে দেখেন, দোকানের দুটি গ্রিল ভাঙা। ভিতরের শাটারটিরও তালা খোলা। ভিতরে ঢুকে দেখেন, ক্যাশবাক্স থেকে বেশ কয়েকলক্ষ টাকা উধাও। থানার সামনেই এমন ঘটনায় আতঙ্কিত বাসিন্দারা। পুলিশ জানায়, তদন্ত শুরু হয়েছে।

প্রচার ছাড়াই বিলি আধার কার্ড
প্রচার না করে আধার কার্ড বিলি করার বিরোধিতা করল তৃণমূল। আরও এক দিন এই কার্ড দেওয়ার ব্যবস্থা করার দাবি জানিয়েছেন তাঁরা। মঙ্গলবার উখড়া পঞ্চায়েত এলাকার একটি জুনিয়র হাইস্কুলে আধার কার্ড দেওয়ার প্রক্রিয়া শুরু হতেই তৃণমূল কর্মীরা সিপিএম পরিচালিত ওই পঞ্চায়েত প্রধানকে ঘিরে বিক্ষোভ দেখাতে শুরু করেন। তাঁদের দাবি, এ দিন পাঁচটি সংসদে এই কার্ড দেওয়ার কাজ শুরু হয়েছে। কিন্তু প্রচার না হওয়ায় বেশিরভাগ মানুষই খবর পাননি। প্রধান প্রতিমা রুইদাস জানান, উর্দ্ধতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে আরও একদিন কার্ড দেওয়ার ব্যবস্থা হবে।

বাড়িতে আগুন
পুড়ে গেল একটি বাড়ি। মঙ্গলবার সকালে হিরাপুর থানার রাধানগর রোড এলাকার ঘটনা। স্থানীয় বাসিন্দারা জানান, সকাল ১১টা নাগাদ বন্ধ ওই বাড়ি থেকে আগুন ও ধোঁয়া বেরোতে দেখা যায়। দমকলের একটি ইঞ্জিনও ঘটনাস্থলে আসে। ঘণ্টাখানেকে আগুন পুরোপুরি নিভিয়ে ফেলা হয়। দমকলের ওসি সেলিম জাভেদ জানিয়েছেন, প্রাথমিক তদন্তে মনে হচ্ছে শর্টসার্কিট থেকেই আগুন লেগেছে। বেশ কিছু টাকার সম্পত্তিও নষ্ট হয়েছে। তবে প্রাণহানির কোনও খবর নেই।

বিধাননগরে আগুন
বাড়ি তৈরির জন্য রাখা সামগ্রীর গাদায় আগুন লাগল দুর্গাপুরে বিধাননগর এলাকায়। মঙ্গলবার বিকেলের ঘটনা। পরে দমকলের একটি ইঞ্জিন গিয়ে আধ ঘন্টার চেষ্টায় আগুন নেভায়। এই সামগ্রীর মালিক ইউরি বিধানচন্দ্র বালা জানান, ইউরি গ্যাগারিন রাস্তার ধারে বাঁশ, পাটা, শালের খুঁটি প্রভৃতি নির্মাণ সহযোগী সামগ্রী গাদা করে রাখতেন তিনি। বিভিন্ন নির্মাণ কাজে এগুলি সরবরাহ করা হত। আগুনে কয়েকটি গাছও পুড়ে গিয়েছে।

পুড়ল খড়ের গাদা
আচমকা আগুন লেগে পুড়ে গেল খড়ের গাদা। মঙ্গলবার জামুড়িয়ার মদনতোড় গ্রামে ঘটনাটি ঘটে। গ্রামের বাসিন্দা উত্তম মাজি জানান, দুপুর ১২টা নাগাদ আচমকা তাঁর বাড়ির সামনে খড়ের গাদায় আগুন লাগে। দমকল আসার আগেই তা পুড়ে যায়।

নতুন অঙ্গনওয়াড়ি
জেকে নগর ডাঙাপাড়ায় একটি অঙ্গনওয়াড়ি কেন্দ্র চালু হল মঙ্গলবার। কেন্দ্রটির আনুষ্ঠানিক সূচনা করেন আসানসোল দক্ষিণ কেন্দ্রের বিধায়ক তাপস বন্দ্যোপাধ্যায়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.