টুকরো খবর
ওজন বাড়ায় বরখাস্ত, সংস্থার হলফনামা তলব
স্ত্রীরোগে আক্রান্ত হওয়ায় তাঁর ওজন আড়াই কিলোগ্রাম বেড়ে গিয়েছে বলে জানিয়েছিলেন এয়ার ইন্ডিয়ার এক মহিলা কর্মী। কর্তৃপক্ষ সেই বক্তব্যে সন্তুষ্ট হননি। ওজন বৃদ্ধির কারণে চাকরি চলে গিয়েছে ওই সংস্থার কেবিন ক্রু মধুমিতা বসু দেবের। কেন তাঁকে বরখাস্ত করা হল, সাত দিনের মধ্যে তা জানিয়ে হলফনামা পেশ করার জন্য শুক্রবার এয়ার ইন্ডিয়াকে নির্দেশ দিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি সম্বুদ্ধ চক্রবর্তী। ২০০৭ সালে এয়ার ইন্ডিয়া-কর্তৃপক্ষ মধুমিতাকে কারণ দর্শানোর নোটিস দেয়। জবাব দেওয়ার পরে ওই মহিলা এয়ার ইন্ডিয়ার অ্যাপিলেট অথরিটির কাছে বিচার চেয়ে আবেদন করেন। সেখানেও বিচার পাননি। ২০০৯ সালে তাঁকে বরখাস্ত করা হয়। তিনি বাধ্য হয়ে হাইকোর্টের দ্বারস্থ হন। তাঁর আইনজীবী মধুমিতা রায় এ দিন বলেন, এখন তাঁর মক্কেলের ওজন কমেছে। কিন্তু এয়ার ইন্ডিয়া তাঁর বক্তব্যে কর্ণপাত করেনি। এর আগেও বড় গোঁফ রাখা এবং ওজন বৃদ্ধির জন্য দুই কর্মীকে আকাশ থেকে মাটিতে নামিয়ে এনেছিল এয়ার ইন্ডিয়া। দু’জনেই হাইকোর্টে মামলা করেন। প্রথম জনকে গোঁফ কাটতে হয়নি। দ্বিতীয় জনকে চাকরি ফেরত দিতে হয়। ওজন বৃদ্ধির জন্য যে বরখাস্ত করা যায় না, হাইকোর্ট আগেই সেই রায় দিয়েছে। প্রয়োজন হলে অন্য বিভাগে বদলি করা যেতে পারে। কিন্তু বরখাস্ত করা যায় না বলে জানিয়েছিল হাইকোর্ট। নতুন মামলাটির ফের শুনানি হবে চার সপ্তাহ পরে।

নেই জবাবি ভাষণ, পাশ হল বাজেট
চেয়ারপার্সনের জবাবি ভাষণ ছাড়াই পুরসভায় সাধারণ বাজেট অনুমোদন! অভিযোগ, এমন ঘটনাই ঘটেছে বিধাননগর পুরসভায়। বৃহস্পতিবার বিধাননগর পুরসভায় ২০১৩-১৪ অর্থ-বর্ষের সাধারণ বাজেট পেশ করেন চেয়ারপার্সন কৃষ্ণা চক্রবর্তী। তাতে ২লক্ষ টাকারও বেশি উদ্বৃত্ত দেখানো হয়েছে। শুক্রবার বাজেট নিয়ে আলোচনা হয়। পুরসভা সূত্রে খবর, বাজেটে বিরোধীরা বিভিন্ন বিষয়ে প্রশ্ন তোলেন। প্রশ্ন পর্বের শেষে জবাবি ভাষণের অপেক্ষায় ছিলেন তাঁরা। কিন্তু তখনই বাজেটের পক্ষে-বিপক্ষে কারা, তা জানতে চান চেয়ারপার্সন। সংখ্যাধিক্যে পাশ হয়ে যায় বাজেট। শাসক দল অবশ্য বিরোধীদের দাবি মানতে নারাজ। জবাবি ভাষণ দেওয়া হয়েছে বলেই পাল্টা দাবি তুলেছেন তাঁরা। পুরসভায় বিরোধী দলনেত্রী সিপিএমের ইলা নন্দী বলেন, “জবাবি ভাষণ দেননি চেয়ারপার্সন। বাজেট নিয়ে আমরা একাধিক প্রশ্ন তুলে ধরি। কিন্তু তার কোনও সদুত্তর পেলাম না। জবাবি ভাষণের ছাড়াই বাজেট পাশ হল। এমনটা আগে হয়নি।” বিরোধীরা প্রশ্নের জবাব পেলেন না কেন? অভিযোগের জবাবে কৃষ্ণাদেবী বলেন, “সর্বসম্মতিতে বাজেট পাশ হয়েছে। বিরোধিতা করার জন্যই এই ভিত্তিহীন অভিযোগ তোলা হয়েছে। জবাবি ভাষণ দেওয়া হয়েছে।”

পুর ওএসডি নিয়োগ অবৈধ
এক বছর আগে বিধাননগর পুরসভা অফিসার অন স্পেশ্যাল ডিউটি (ওএসডি) হিসেবে সুব্রত ঘোষ নামে এক ব্যক্তিকে নিয়োগ করেছিল। শুক্রবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি অরুণ মিশ্র ও বিচারপতি জয়মাল্য বাগচীর ডিভিশন বেঞ্চ জানায়, এই ধরনের নিয়োগ আইনবিরুদ্ধ। ভবিষ্যতে এমন সরকারি পদে নিয়োগের ক্ষেত্রে শুধু বিধাননগর নয়, সব পুরসভার কর্তৃপক্ষকেই সতর্ক থাকতে হবে বলে জানায় ডিভিশন বেঞ্চ। বিধাননগর পুরসভা সূত্রের খবর, চেয়ারম্যান পরিষদ ও কাউন্সিলরদের বৈঠকে সর্বসম্মতিতে সিদ্ধান্ত নেওয়ার পরে ২০১২ সালের ২ ফেব্রুয়ারি থেকে এক বছরের জন্য সুব্রতবাবুকে নিয়োগ করা হয়েছিল। অরুণাংশু চক্রবর্তী নামে এক ব্যক্তি এই নিয়ে জনস্বার্থের মামলা করেন। পুরসভার আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায় শুক্রবার শুনানিতে জানান, চুক্তি অনুযায়ী ওই ব্যক্তির মেয়াদ সম্পূর্ণ হয়েছে। সেই চুক্তির পুনর্নবীকরণ হচ্ছে না। ডিভিশন বেঞ্চ জানায়, ওই নিয়োগ বেআইনি। পুরসভা ইচ্ছা করলেই যে-কাউকে এই ধরনের সরকারি পদে নিয়োগ করবে এবং নিযুক্ত ব্যক্তি সব সরকারি ফাইল দেখবেন, এটা হতে পারে না। ভবিষ্যতে পুর-প্রশাসন যেন সতর্ক থাকে।

মুন্নাকে জেরায় বাধার আশঙ্কা
আদালতের রায়ের প্রতিলিপি শুক্রবার ভবানী ভবনে জমা দিলেন গার্ডেনরিচ কাণ্ডে অভিযুক্ত মহম্মদ ইকবাল ওরফে মুন্নার আইনজীবী। বৃহস্পতিবার আদালত রায় দিয়েছে, সিআইডি যখন মুন্নাকে জেরা করবেন, সেই সময় অভিযুক্তের আইনজীবী হাজির থাকতে পারবেন। এতে গোয়েন্দারা মুন্নাকে জেরা করার ক্ষেত্রে অসুবিধায় পড়তে পারেন বলে মনে করছেন ভবানী ভবনের কর্তাদের একাংশ। তাঁদের আশঙ্কা, কঠোর ভাবে জেরা করতে গেলে মুন্নার আইনজীবী বাধা দিতে পারেন। মুন্নার আইনজীবী অরিন্দম দাস এ দিন বলেন, “আদালতের নির্দেশের প্রতিলিপি গোয়েন্দাদের হাতে পৌঁছে দিয়েছি। তবে গোয়েন্দারা এ দিন ইকবালকে জেরা করেননি।” কবে, কখন ইকবালকে জেরা করা হবে, গোয়েন্দারা তা আগাম তাঁকে জানাবেন বলে আশ্বাস দিয়েছেন।

লাইনে ফাটল, ট্রেন ব্যাহত
পার্ক সার্কাস স্টেশনের কাছে শুক্রবার বিকেলে লাইনে ফাটল দেখা দেওয়ায় ট্রেন চলাচল ব্যাহত হয়। ফাটল ধরা পড়ে ডাউন লাইনে। তার জেরে আপ ও ডাউন দুই লাইনেই পৌনে এক ঘণ্টা লোকাল ট্রেন চলাচল বন্ধ ছিল। পূর্ব রেল জানায়, বিকেল সওয়া ৪টে নাগাদ এক রেলকর্মী লাইনে ফাটল দেখতে পেয়ে পার্ক সার্কাসের স্টেশনমাস্টারকে খবর দেন। সেখান থেকে খবর যায় শিয়ালদহের ডিআরএম অফিসে। ফাটল মেরামতির জন্য দু’দিকেই ট্রেন চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। পাঁচটি আপ এবং পাঁচটি ডাউন লোকাল ট্রেনকে বিভিন্ন স্টেশনে গড়ে আধ ঘণ্টা দাঁড় করিয়ে রাখা হয়। বিকেল ৫টা ৫ মিনিটে ট্রেন চলাচল স্বাভাবিক হতে শুরু করে।

বাচ্চা চুরির ‘চেষ্টা’, ধৃত ১
দিনের বেলা প্রকাশ্যে বাচ্চা চুরির চেষ্টার অভিযোগে এক যুবক গ্রেফতার হয়েছে। শুক্রবার দুপুর বারোটা নাগাদ, নারকেলডাঙা থানা এলাকায়। ধৃত মদন সাউ (২৯) বৌবাজার এলাকার বাসিন্দা। পুলিশ জানায়, নারকেলডাঙা থানা এলাকার ৯০/এ গড়পার রোডে একটি স্বেচ্ছাসেবী সংস্থার অফিস থেকে দুঃস্থ বাচ্চাদের পড়াশোনার জন্য আর্থিক সহায়তা করা হয়। এ দিন বছর সাতেকের ছেলেকে নিয়ে এক মহিলা ওই সংস্থার অফিসে কার্ড পুনর্নবীকরণ করতে যান। তিনি যে লাইনে দাঁড়িয়ে ছিলেন তার সামনেই তাঁর ছেলে খেলছিল। ওই মহিলার অভিযোগ, আচমকাই মদন এসে তাঁর ছেলেকে কোলে তুলে নিয়ে পালানোর চেষ্টা করে। বাচ্চার কান্নার আওয়াজ শুনে অফিসের গেটে থাকা নিরাপত্তারক্ষীরা তখনই মদনকে ধরে ফেলেন। স্থানীয় বাসিন্দারা মদনের উপরে চড়াও হন। নারকেলডাঙা থানার পুলিশ গিয়ে মদনকে গ্রেফতার করে।

অস্বাভাবিক মৃত্যু
নিউ টাউনের রামকৃষ্ণপল্লি এলাকায় এক যুবকের অস্বাভাবিক মৃত্যু হল। মৃতের নাম চৈতন্য মণ্ডল (২২)। শুক্রবার তাঁকে নিজের বাড়ি থেকে ঝুলন্ত অবস্থায় উদ্ধার করেন তাঁর বাড়ির লোক। তাঁরাই পুলিশে খবর দেন। বাসিন্দাদের সঙ্গে কথা বলে পুলিশ জানতে পেরেছে চৈতন্যবাবু বেশ কিছুদিন ধরে মানসিক অবসাদে ভুগছিলেন। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান চৈতন্যবাবু আত্মহত্যা করেছেন।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.