টুকরো খবর
সংসদে গাঁধী পরিবারের সমালোচনায় তৃণমূল
দুর্নীতি রুখতে মনমোহন সরকারের ব্যর্থতা এবং রাজ্যের প্রতি বঞ্চনার অভিযোগে আজ সংসদে সরব হল তৃণমূল। রাজ্যসভায় রাষ্ট্রপতির বক্তৃতার উপর ধন্যবাদজ্ঞাপন বিতর্কে বলতে উঠে তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন কংগ্রেসের পরিবারতন্ত্রকে আক্রমণ করেন। মমতার সম্মতি ছাড়া এই আক্রমণ সম্ভব নয় বলেই তাঁদের মত। ফলে লোকসভা ভোটের আগে তৃণমূল নেত্রীর অবস্থান কী হতে চলেছে, তা নিয়ে গুঞ্জন শুরু হয়েছে। কারণ, পশ্চিমবঙ্গের সাম্প্রতিক উপনির্বাচনে ফের প্রমাণিত হয়েছে যে, কংগ্রেস-তৃণমূল ভোট ভাগাভাগি হলে বামেদের সুবিধা হয়। ফলে লোকসভা ভোটের আগে দুই পক্ষের হাত মেলানোর সম্ভাবনা নিয়ে জল্পনা শুরু হয়েছিল। আজ গাঁধী পরিবারকে আক্রমণ করতে গিয়ে সরকারি তথ্য উদ্ধৃত করে ডেরেক জানান, ২০০৯ পর্যন্ত কংগ্রেস সরকারে থাকা অবস্থায় ৫৮টি কেন্দ্রীয় প্রকল্প চালু করেছে। যার মধ্যে গাঁধী পরিবারের নামে হয়েছে ২৭টি। এ ছাড়া ওই পরিবারের নামে দেশে ৯৮টি শিক্ষা প্রতিষ্ঠান, ৩৯টি চিকিৎসা প্রতিষ্ঠান, ৫১টি জাতীয় পুরস্কার এবং ১৯টি স্টেডিয়াম রয়েছে। ডেরেক বলেন, “দেশে স্বামী বিবেকানন্দ, সুভাষচন্দ্র বসু, মৌলনা আজাদ, ভগৎ সিংহ, লালবাহাদুর শাস্ত্রীর মতো মনীষীরাও জন্মেছেন। ভবিষ্যতে নামকরণে সরকার তাঁদের কথাও মাথায় রাখুক।” রেল ও সাধারণ বাজেটে কেন্দ্র পশ্চিমবঙ্গের প্রতি বঞ্চনা করেছে বলেও অভিযোগ তাঁর। বিজেপি-ও আজ সনিয়ার মস্তিষ্কপ্রসূত খাদ্য নিরাপত্তা বিলের প্রসঙ্গে বলেছে, বাজেটে ওই প্রকল্পের জন্য যে অর্থ বরাদ্দ করা হয়েছে, তাতে প্রতিদিন ব্যক্তি-পিছু মাত্র ১৮ পয়সা খরচ করা সম্ভব। রাজ্যসভার বিরোধী দলনেতা অরুণ জেটলির কটাক্ষ, “কেন্দ্রীয় অর্থমন্ত্রীর নাম তো পি সি চিদম্বরম। উনি তো আর পি সি সরকার নন। কী ভাবে ওই সামান্য পয়সায় খাদ্য নিরাপত্তা দেওয়া সম্ভব, তা বুঝতে পারছি না।”

চতুর্থ বারের জন্য মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন মানিক
ত্রিপুরার মুখ্যমন্ত্রী হিসেবে চতুর্থবার শপথ নিলেন মানিক সরকার। আজ রাজভবনে এক অনাড়ম্বর অনুষ্ঠানে সপ্তম বামফ্রন্ট সরকারের মন্ত্রিসভার সদস্যদের শপথ বাক্য পাঠ করান রাজ্যপাল ডি ওয়াই পাটিল। মানিক সরকারের সঙ্গে শপথ নেন ১১ জন পূর্ণমন্ত্রী। এঁরা হলেন বাদল চৌধুরী, শহিদ চৌধুরী, জিতেন্দ্র চৌধুরী, মানিক দে, তপন চক্রবর্তী, রতন ভৌমিক, অঘোর দেববর্মা, খগেন্দ্র জামাতিয়া, বিজিতা নাথ, মনীন্দ্র রিয়াং এবং ভানুলাল সাহা। সপ্তম বামফ্রন্ট সরকারের মন্ত্রিসভায় নতুন মুখ দু’জন। ভানুলাল সাহা এবং রতন ভৌমিক। বাকিরা গত বারের মন্ত্রিসভাতেও ছিলেন। মুখ্যমন্ত্রী মানিক সরকার নিজের দায়িত্বে রেখেছেন সাধারণ প্রশাসন, স্বরাষ্ট্র এবং যোজনা। মন্ত্রীদের দফতর বন্টনের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ কোনও রদবদল হয়নি। অর্থমন্ত্রী থাকছেন বাদল চৌধুরীই। বাদলবাবু বলেন, ‘‘মন্ত্রিসভার নতুন সদস্যরা ছাড়া বাকিরা যে যে দফতরের দায়িত্বে গত বার ছিলেন, এ বার মূলত সেই সেই দফতরেই তাঁরা রয়েছেন। দু’একটি ক্ষেত্রে পরিবর্তন ঘটেছে।’’ আজকের শপথ গ্রহণ অনুষ্ঠানে হাজির ছিলেন না কংগ্রেস দলের সদস্যরা। তাঁরা এই অনুষ্ঠান বয়কট করেছেন। প্রদেশ কংগ্রেসের মুখপাত্র অশোক সিন্হা বলেন, ‘‘ভোটের পরে কংগ্রেস কর্মীদের উপর রাজ্য জুড়ে শাসক দলের আক্রমণ অব্যাহত রয়েছে। এরই পরিপ্রেক্ষিতে শপথ অনুষ্ঠান বয়কট করা হয়েছে।’’ অনুষ্ঠানে ছিলেন সিপিএম পলিটব্যুরো সদস্য সীতারাম ইয়েচুরি, পশ্চিমবঙ্গের বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র। শপথ অনুষ্ঠানের পর রাজভবন থেকে সচিবালয়ে আসেন মুখ্যমন্ত্রী মানিক সরকার। সরকারি কর্মচারীদের অভিনন্দন জানিয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘আত্মতুষ্টির কোনও অবকাশ নেই।”

তরুণী নিগ্রহে পঞ্জাবের রিপোর্ট চায় সুপ্রিম কোর্ট
পঞ্জাবে পুলিশের কাছে সাহায্য চাইতে গিয়ে এক তরুণীর নিগ্রহের ঘটনা নিয়ে রাজ্যের কাছে রিপোর্ট চাইল সুপ্রিম কোর্ট। বিচারপতি জি এস সিংভি এবং রঞ্জনা প্রকাশ দেশাইয়ের বেঞ্চ এই রিপোর্ট চেয়ে পাঠিয়েছে। এর পর ১১ মার্চ এই মামলার শুনানি। গত রবিবার রাতে বিয়েবাড়ি থেকে বাবার সঙ্গে বাড়ি ফিরছিলেন বছর বাইশের ওই তরুণী, হরবিন্দর কৌর। অভিযোগ, ওই সময়ে রাস্তায় কিছু ট্রাকচালক ওই তরুণীর প্রতি কুরুচিকর মন্তব্য করে। তখন পুলিশের সাহায্য চাইতে গিয়েছিলেন। তরুণীর বাবা কাশ্মীর সিংহের অভিযোগ, পুলিশ কোনও কথা না শুনেই তাঁকে ও তাঁর মেয়েকে মারতে শুরু করে। কর্তব্যরত দুই পুলিশকর্মী দাভিন্দর সিংহ এবং সরজ সিংহ অভিযুক্তদের থেকে ঘুষ নিয়ে তাদের ছেড়ে দেন বলেও অভিযোগ। প্রকাশ্য রাস্তায় প্রায় এক ঘণ্টা ধরে পুলিশ তাঁদের উপরে নির্যাতন চালায়, দাবি ওই তরুণীর পরিবার। অপর দিকে বিহারে চুক্তি-শিক্ষকদের বিক্ষোভে মঙ্গলবার দুপুরে বিহারের বিধানসভা এলাকা রণক্ষেত্রের চেহারা নেয়। বিক্ষোভকারীদের হটাতে পুলিশকে লাঠি ও কাঁদানে গ্যাস ছুড়তে হয়। সেই ঘটনারও রিপোর্ট চেয়েছে সুপ্রিম কোর্ট। আন্দোলনকারী পুলিশের দু’টি জিপ এবং একটি বাসে আগুনও লাগিয়ে দেয়। বিহারের চুক্তি-শিক্ষকদের দীর্ঘদিন ধরে দাবি, স্থায়ী শিক্ষকদের সমান কাজ তাঁরা করেন। অথচ চুক্তি-শিক্ষকরা যেখানে মাসে ৬ হাজার টাকা বেতন পান, সেখানে স্থায়ী শিক্ষকরা পান ৩৫ হাজার টাকা।

ওঝার মাথা কেটে থানায় জমা দিল রোগী
রোগ সারাতে পারেনি ওঝা। বরং ঝাড়ফুঁক করে সম্পত্তিটাই বাগিয়ে নেওয়ার চেষ্টা চালাচ্ছিল! তাই কুড়ুলের কোপে তার মাথা কেটে ফাঁড়িতে জমা দিলেন রোগী। ঘটনাটি ঘটেছে লখিমপুর জেলার দলহাটে। পুলিশ জানায়, ফুলবাড়ির ১ নম্বর সারাং গ্রামের বাসিন্দা নিকোডিন তিরু দীর্ঘদিন ধরে মানসিক সমস্যায় ভুগছিলেন। নভেম্বর মাসে গ্রামের ওঝা সালুর কাছে গিয়ে মাথার রোগ সারাবার আর্জি জানান তিনি। সালুও চিকিৎসা শুরু করেন। কিন্ত তিন মাস কেটে গেলেও পাগলামি না কমায় ক্ষেপে ওঠেন তিরু। আজ সকালে কুড়ুল-সহ তিনি ওঝার বাড়িতে হাজির হন। সালুর স্ত্রী পুলিশকে জানান, দু’জনের মধ্যে তীব্র বাদানুবাদ হয়। তারপরই হাতের কুড়ুলের কোপে তিরু ওঝার মাথা ধড় থেকে নামিয়ে দেয়। এরপর মাথাটি নিয়ে এক কিলোমিটার হেঁটে থানায় পৌঁছে তিরু আত্মসমর্পণ করে। অবশ্য কৃতকর্মের জন্য তার কোনও অনুশোচনা নেই। তার কথায়, “ওঝাগিরির আড়ালে সালু আমার সম্পত্তি ও জমি হাতাবার ফন্দি এঁটেছিল। আমি পাগল হতে পারি, কিন্তু ওর শয়তানি ঠিকই বুঝেছিলাম। তাই শাস্তি দিয়েছি।” পুলিশ তিরুকে গ্রেফতার করে তদন্ত শুরু করেছে।

পাকিস্তানকে কড়া বার্তা দিলেন মনমোহন
আগামী শনিবার পাকিস্তানের প্রধানমন্ত্রী রাজা পারভেজ আশরফ ভারতে আসছেন তীর্থ করতে। তার আগে বুধবার লোকসভায় প্রধানমন্ত্রী মনমোহন সিংহ ইসলামাবাদের বিরুদ্ধে কড়া বার্তা দিলেন। মনমোহনের কথায়, “গত জানুয়ারিতে নিয়ন্ত্রণরেখায় যে বর্বোরোচিত হত্যাকাণ্ড ঘটানো হয়েছে তা দু’দেশের সম্পর্ককে বিষাক্ত করে তুলেছে। পাকিস্তানের মাটিতে সন্ত্রাসের পরিকাঠামো ধ্বংস না-করা হলে এবং মুম্বই সন্ত্রাসে অভিযুক্তদের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা না নেওয়া হলে প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক হবে না।” তাঁর কথায়, “আমরা আশা করব পাকিস্তান এ ব্যাপারে ইতিবাচক পদক্ষেপ করবে।”

নাম ‘ফেসবুক’
শিশুটির জন্ম হয়েছিল ‘ফেসবুক’-এর সৌজন্যে। তাই তার নামও রাখা হল ফেসবুক। ২৬ ফেব্রুয়ারি কার্বি আংলং জেলার প্রত্যন্ত জাপোং গ্রামে হরসিং টেরণের স্ত্রী রামোনের প্রসব বেদনা ওঠে। মিজো-মিশনারি মারুয়াই চাকচুয়াকে মোবাইলে ফেসবুকের মাধ্যমে, বারুইপুর থেকে নার্স জয়সি রালতে পরপর প্রসব সংক্রান্ত নির্দেশ দিতে থাকেন। সফলভাবে সন্তান প্রসব করান মারুয়াই। জয়সি আজ জানান, অসম্ভবকে সম্ভব করেছে ফেসবুক। তাই বাচ্চার নাম ‘ফেসবুক’।

সেরা সাংসদ অরুণ জেটলি
শ্রেষ্ঠ সাংসদের পুরস্কার পাবেন রাজ্যসভায় বিরোধী দলনেতা অরুণ জেটলি। লোকসভার স্পিকার মীরা কুমারের গঠিত কমিটি ২০১০ সালের জন্য জেটলি, কর্ণ সিংহকে ২০১১ সাল ও শরদ যাদবকে ২০১২ সালের জন্য শ্রেষ্ঠ সাংসদ ঘোষণা করেছে। রাষ্ট্রপতি পরে এই সাংসদদের হাতে পুরস্কার তুলে দেবেন। অতীতে মুরলী মনোহর জোশী, প্রিয়রঞ্জন দাশমুন্সিরাও এই শিরোপা পেয়েছেন।

কুর্মি ভাষার জন্য
দীর্ঘ লড়াইয়ের পর দশ বছর আগে সাঁওতালি ভাষাকে স্বীকৃতি দেওয়া হয়েছিল। তা হলে পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়ার ৪২ শতাংশ মানুষের মুখের ভাষা কুর্মিকে কেন সংবিধানের অষ্টম তফসিলের অর্ন্তভূক্ত করা হবে না? আজ লোকসভায় এই প্রশ্ন তুললেন তৃণমূল সাংসদ শুভেন্দু অধিকারী।

আন্দোলনে ভিক্ষুরা
বাঁধ বিরোধী আন্দোলনে ফের উত্তপ্ত হয়ে উঠল তাওয়াং। এ বারেও তাওয়াং মঠের বৌদ্ধ ভিক্ষুরাই আন্দোলনে নেতৃত্বে দিচ্ছেন। গত কাল সহস্রাধিক মানুষ বাঁধের বিরুদ্ধে পথে নামেন। ভিক্ষুরা জানান, জনমতকে পাত্তা না দিলে তাঁরা প্রকাশ্যে আত্মহননের পথ বেছে নেবেন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.