টুকরো খবর
স্থায়ীকরণের দাবি, বিক্ষোভ
অস্থায়ী কর্মীদের স্থায়ীকরণের দাবিতে বুধবার দুর্গাপুরের একটি বেসরকারি গ্রাফাইট কারখানার সামনে বিক্ষোভ দেখাল আইএনটিটিইউসি-র একটি গোষ্ঠী। দু’ঘণ্টা ধরে অবস্থান-বিক্ষোভ চলে। অভিযোগ, কয়েক জন কর্মীকে কারখানায় ঢুকতেও বাধা দেওয়া হয়। পরে কারখানা কর্তৃপক্ষের তরফে এক আধিকারিক বিক্ষোভকারীদের সঙ্গে আলোচনায় বসে দাবি খতিয়ে দেখার আশ্বাস দিলে বিক্ষোভ থামে। কারখানা সূত্রে জানা গিয়েছে, বর্তমানে স্থায়ী ও অস্থায়ী মিলিয়ে মোট কর্মী সংখ্যা প্রায় দু’হাজার। তাঁদের মধ্যে অধিকাংশই অস্থায়ী। এ দিন আইএনটিটিইউসি-র পতাকা নিয়ে বিক্ষোভ দেখায় ‘গ্রাফাইট ইন্ডিয়া লিমিটেড কন্ট্রাক্টর ওয়ার্কার্স ইউনিয়ন’। তাদের অভিযোগ, ২০০৮-এ অভিজ্ঞ অস্থায়ী কর্মীদের কয়েক জনকে স্থায়ীকরণের লক্ষ্যে প্রায় পাঁচশো জনের পরীক্ষা নিয়েছিলেন কর্তৃপক্ষ। তার মধ্যে ৭০ জন নির্বাচিত হন। কিন্তু সেই তালিকা অনুযায়ী নিয়োগ প্রক্রিয়া এখনও সম্পন্ন হয়নি। কারখানার এক আধিকারিক বিক্ষোভকারীদের সঙ্গে আলোচনায় বসেন। তাঁদের দাবি খতিয়ে দেখার আশ্বাস দেওয়ার পরে বিক্ষোভ থামে। জেলা আইএনটিটিইউসি নেতৃত্ব অবশ্য জানিয়েছে, এই বিক্ষোভ কর্মসূচির ব্যাপারে তারা অবহিত নন।

পিজিতে বিধায়কের চিকিৎসা হয়েছিল কি, রিপোর্ট তলব
পাণ্ডবেশ্বরের সিপিএম বিধায়ক গৌরাঙ্গ চট্টোপাধ্যায়ের চিকিৎসা সংক্রান্ত যাবতীয় রিপোর্ট কলকাতা হাইকোর্টে জমা দিতে হবে এসএসকেএম হাসপাতালের সার্জেন সুপারকে। বিধানসভায় শাসক দলের বিধায়কদের হাতে গৌরাঙ্গবাবু আক্রান্ত ও প্রহৃত হন বলে অভিযোগ ওঠে। চিকিৎসার জন্য তাঁকে এসএসকেএম হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু তাঁর কিছুই হয়নি জানিয়ে ওই হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। পরে গৌরাঙ্গবাবু একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হলে সেখানে বলা হয়, তাঁর কপালের হাড়ে চিড় ধরেছে। এসএসকেএম-কর্তৃপক্ষ ও বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে মামলা করেন গৌরাঙ্গবাবু। ওই মামলারই শুনানি শেষ হয় বুধবার। এসএসকেএমের রিপোর্ট পাওয়ার পরেই এসএসকেএম এবং বেসরকারি হাসপাতালের রিপোর্ট খতিয়ে দেখবেন বিচারপতি। প্রয়োজনে এই ব্যাপারে তিনি বিশেষজ্ঞদের পরামর্শও নিতে পারেন। রায় দেওয়া হবে আগামী বুধবার। রাজ্য সরকারের পক্ষে অ্যাডভোকেট জেনারেল বিমল চট্টোপাধ্যায় এ দিন আদালতে জানান, বিধানসভার ভিতরের কোনও ঘটনায় হাইকোর্ট হস্তক্ষেপ করতে পারে না।

জলের সমস্যা নিয়ে পরিদর্শন
জলসঙ্কট দেখা দেওয়ায় আসানসোল পুরসভার ১ নম্বর ওয়ার্ডের ছিন্নমস্তা লাগোয়া এলাকা পরিদর্শন করলেন আসানসোলের ডেপুটি মেয়র অমরনাথ চট্টোপাধ্যায়। তাঁর সঙ্গে ছিলেন পুরসভার জল দফতরের আধিকারিকেরা। এলাকায় তীব্র জলসঙ্কট দেখা দেওয়ার কারণ এবং পুরসভার জলের পাইপ থাকা সত্ত্বেও এলাকার বাসিন্দারা নিয়মিত জল পাচ্ছেন না কেন, তা খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন ডেপুটি মেয়র। বেশ কিছু দিন ধরে এই এলাকায় জলসঙ্কট চলছে। পুর কর্তৃপক্ষের হস্তক্ষেপ দাবি করে সোমবার এলাকার বাসিন্দারা ডেপুটি মেয়রের কাছে যান। অমরনাথবাবু জানান, এলাকায় পাইপ বিছানোর কাজ চলছে। নতুন জলপ্রকল্পটি চালু হলে পানীয় জলের সমস্যার স্থায়ী সমাধান হয়ে যাবে।

থানায় বিক্ষোভ
একটি ভুইফোঁড় আর্থিক সংস্থার কর্ণধার এলাকা ছেড়ে পালিয়েছেন, এই অভিযোগে বিক্ষোভ দেখালেন কিছু আমানতকারী। রানিগঞ্জে তারবাংলা হাটতলার কাছে একটি ওই কর্ণধারের বাড়ি। মঙ্গলবার রাত ৯টা নাগাদ তিনি পালিয়েছেন বলে খবর চাউর হয়। আমানতকারীরা তাঁর বাড়ির সামনে গিয়ে বিক্ষোভ দেখান। বুধবার সকালে তাঁরা রানিগঞ্জ থানায় বিক্ষোভ দেখান। পুলিশ জানায়, গণরোষ থেকে বাঁচাতে ওই ব্যক্তির বাবাকে থানায় নিয়ে আসা হয়েছিল। তবে এ নিয়ে এখনও কেউ লিখিত অভিযোগ করেনি।

জল না মেলায় পথ অবরোধ
পানীয় জল মিলছে না পাঁচ দিন ধরে। প্রতিকারের দাবিতে জামুড়িয়ার দামোদরপুর এলাকার বাসিন্দারা পথ অবরোধ করলেন বুধবার। জামুড়িয়া-হরিপুর রাস্তার দামোদরপুরে চার ঘণ্টা অবরোধ করে বিক্ষোভ দেখান তাঁরা। বিক্ষোভকারীদের অধিকাংশই ছিলেন মহিলা। এ দিন সকাল ৮টা নাগাদ অবরোধ শুরু হলে বিপাকে পড়েন নিত্যযাত্রীরা। অনেককেই ঘুরপথে গন্তব্যে পৌঁছতে হয়। দুপুর ১২টা নাগাদ জামুড়িয়া থানার পুলিশ গিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে নিষ্পত্তির আশ্বাস দিলে বিক্ষোভ থামে।

পিএফ নিয়ে ক্ষোভ
প্রভিডেন্ড ফান্ডে টাকা জমা না পড়ার অভিযোগে বুধবার দুর্গাপুরের আঞ্চলিক পিএফ কার্যালয়ের সামনে বিক্ষোভ দেখালেন ‘সেন্ট্রাল মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউট’-এর শতাধিক ঠিকা শ্রমিক। তাঁদের অভিযোগ, খোঁজ নিয়ে তাঁরা জেনেছেন, ২০০৯ সালের অক্টোবর থেকে তাঁদের বেতন থেকে কেটে নেওয়া পিএফের অর্থ জমা পড়েনি। ঠিকাদার সংস্থাকে বারবার বলেও কোনও ফল হয়নি। পিএফ কমিশনারের দফতর সূত্রে জানানো হয়েছে, অভিযোগ খতিয়ে দেখা হবে। এক সপ্তাহের মধ্যে ঠিক তথ্য জানা যাবে।

যান্ত্রিক ত্রুটি, থামল ট্রেন
যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ায় রানিগঞ্জ স্টেশনে দাঁড়িয়ে পড়ল একটি বর্ধমান-পুরুলিয়া লোকাল ট্রেন। ঘটনাটি ঘটে বুধবার বিকেলে। পূর্ব রেলের আসানসোল ডিভিশনের জনসংযোগ আধিকারিক বিশ্বনাথ মুর্মু জানান, ট্রেনের চাকায় কোনও গোলযোগ হচ্ছে বুঝে রানিগঞ্জ স্টেশনে ট্রেনটি দাঁড় করিয়ে দেন তিনি। যাত্রীদের অন্য একটি ট্রেনে চাপিয়ে আসানসোল পাঠিয়ে দেওয়া হয়। সেখান থেকে আর একটি ট্রেনে যাত্রীদের পুরুলিয়া নিয়ে যাওয়া হয়েছে। তবে এই ঘটনার জন্য অন্য কোনও ট্রেন চলাচলে বিঘ্ন ঘটেনি বলে রেল সূত্রে জানা গিয়েছে।

কাজ চালুর দাবি, গুদামে বিক্ষোভ
ভারতের খাদ্য নিগমের সীতারামপুর গুদামে বুধবার বিক্ষোভ দেখালেন প্রায় শ’চারেক ঠিকাকর্মী। তাঁরা কয়েক ঘণ্টা ওই গুদামের ম্যানেজারকে ঘেরাও করে রাখেন। এ দিনের কর্মসূচির নেতৃত্ব দেন আইএনটিইউসি-র জেলা সম্পাদক চণ্ডী চট্টোপাধ্যায়। তাঁদের অভিযোগ, এই গুদামে গত চার মাস ধরে পণ্য ওঠানামা করছে না। এর ফলে এই কাজে যুক্ত ঠিকাকর্মীদের আয় বন্ধ হয়ে গিয়েছে। তাঁরা দাবি তোলেন, অবিলম্বে এই গুদামে পণ্য ওঠানামার কাজ শুরু হোক। গুদামের ম্যানেজার মনোজ কুমার জানান, গোটা বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তাঁরা যা সিদ্ধান্ত নেবেন, সেই মতো কাজ হবে।

কুষ্ঠ সম্বন্ধে আলোচনা স্কুলে
কুষ্ঠ সম্বন্ধে ছাত্রছাত্রীদের অবগত করার জন্য ও কুষ্ঠ নিয়ে সংস্কার দূর করতে মঙ্গলবার আসানসোল পুরসভার আগাবেগ হিন্দি মাধ্যম বিদ্যালয়ে একটি আলোচনা কর্মসূচির আয়োজন হয়। পঞ্চম থেকে দশম শ্রেণির ছাত্রছাত্রীরা তাতে যোগ দেন। ছিলেন গাঁধী মেমোরিয়াল লেপ্রোসি ফাউন্ডেশন এবং টিজারি ফাউন্ডেশন ট্রাস্টের বিশেষজ্ঞেরা। তাঁরা ছাত্রছাত্রীদের বোঝানোর চেষ্টা করেন, কুষ্ঠ কোনও দূরারোগ্য ব্যাধি নয়। তা সম্পূর্ণ নিরাময় হয়। এই রোগে আক্রান্ত মানুষজনকে অস্পৃশ্য করে রাখাই একটি সামাজিক ব্যাধি। এ দিন স্কুলের শিক্ষক-শিক্ষিকারাও উপস্থিত ছিলেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.