টুকরো খবর
জয়ে ফিরল বার্সেলোনা
গোলের উচ্ছ্বাস। ছবি: রয়টার্স
চ্যাম্পিয়ন্স লিগে এসি মিলানের কাছে অপ্রত্যাশিত ভাবে হারের পর আবার ছন্দে ফিরল বার্সেলোনা। লা লিগায় সেভিয়াকে ২-১ হারাল তারা। লিগে টানা পনেরো ম্যাচে গোল পাওয়া মেসির ম্যাজিক যথারীতি এই ম্যাচেও অব্যাহত। সেভিয়ার বিরুদ্ধে লিওনেল মেসি ও দাভিদ ভিয়া একটি করে গোল করেন। এই জয়ের পর লিগ টেবলে শীর্ষ স্থানে থাকা বার্সেলোনা দ্বিতীয় স্থানে থাকা আটলেটিকো মাদ্রিদের থেকে পনেরো পয়েন্টে এগিয়ে গেল।

তেইশ জনের দল কোভারম্যান্সের
এএফসি চ্যালেঞ্জ কাপের যোগ্যতা নির্ণায়ক পর্বের জন্য ২৩ জন ফুটবলারের দল চূড়ান্ত করে ফেললেন ভারতীয় দলের কোচ উইম কোভারম্যান্স। মোটামুটি ভাবে নেহরু কাপের দলটাই ধরে রাখা হচ্ছে। তবে গোলকিপার সন্দীপ নন্দী, রক্ষণে শৌভিক ঘোষ, গুরজিন্দর সিংহ, মাঝমাঠে লালকমল ভৌমিক, বিনীত, আরাতা নতুন মুখ। ইস্টবেঙ্গল থেকে জাতীয় দলে রয়েছেন মেহতাব হোসেন, রাজু গায়কোয়াড়, রবিন সিংহ। মোহনবাগান থেকে রহিম নবি, নির্মল ছেত্রী, জুয়েল রাজারা চূড়ান্ত দলে জায়গা করে নিয়েছেন। প্রয়াগ থেকে লালকমল, বিনীত ছাড়া সুযোগ পেয়েছেন সুব্রত পাল, গৌরমাঙ্গী সিংহ। ২৫ ফেব্রুয়ারি মায়ানমার উড়ে যাচ্ছে ভারত। ২ মার্চ চিনা তাইপেই-র বিরুদ্ধে ভারতের প্রথম ম্যাচ। তবে এএফসি কাপের খেলা থাকার জন্য ইস্টবেঙ্গলের ফুটবলাররা জাতীয় দলে যোগ দেবেন ২৮ ফেব্রুয়ারি। একই কারণে চার্চিলের সুনীল ছেত্রী, সন্দীপ নন্দীরা জাতীয় দলে যোগ দেবেন ২৭ ফেব্রুয়ারি।

শহরে দাবা প্রতিযোগিতা
তরুণ সঙ্ঘ ব্যায়ামাগারের পরিচালনায় দাবা প্রতিযোগিতা, ২৫ তম জুনিয়র রাজ্য বডি বিল্ডিং এবং মহিলা ফিটনেস চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হল মেদিনীপুরে। শহরের স্পোটর্স কমপ্লেক্সে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। শনিবার সকালে দাবা প্রতিযোগিতার উদ্বোধন হয়। বিকেলে বডি বিল্ডিং প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মেদিনীপুর জেলা স্পোটর্স ডেভেলপমেন্ট অ্যাকাডেমির চেয়ারম্যান দীপক সরকার। রবিবার প্রতিযোগিতা শেষ হয়েছে। বডি বিল্ডিং প্রতিযোগিতা থেকে জাতীয় নির্বাচনও হয়। দাবা প্রতিযোগিতায় সব মিলিয়ে ৩০ জন যোগ দেন। জুনিয়র বডি বিল্ডিং - ১৫১ জন এবং মহিলা ফিটনেস চ্যাম্পিয়নশিপে ৩৫ জন যোগ দেন। সফল প্রতিযোগীদের দিনই পুরস্কৃত করা হয়েছে।

বিস্ফোরক মানচিনি
ম্যাঞ্চেস্টার ইউনাইটেড সম্পর্কে আবার বিস্ফোরক মন্তব্য করলেন ম্যাঞ্চেস্টার সিটি কোচ রবের্তো মানচিনি। প্রিমিয়ার লিগের শীর্ষস্থানে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড শুধু ভাগ্যের জোরে রয়েছে বলে মনে করেন মানচিনি। লিগ টেবলে ম্যান ইউনাইটেড তাদের থেকে পনেরো পয়েন্টে এগিয়ে থাকায় যথেষ্ট চাপের মধ্যে মানচিনি। তাই নিজেদের ওপর চাপ হালকা করতে মানচিনি বলেছেন, “ম্যাঞ্চেস্টার ইউনাইটেড অনেক ম্যাচে শেষ মুহূর্তে জিতেছে, যেগুলোতে ওদের হারা উচিত ছিল। ভাগ্যের জোরেই ওরা এগিয়ে যাচ্ছে।”

প্রবীণতমর অবসর
১০১-এ অবসর। বিশ্বের প্রবীণতম ম্যারাথন দৌড়বিদ ফৌজা সিংহ অবশেষে অবসর নিলেন। ভারতীয় বংশোদ্ভূত এই দৌড়বিদ ইংল্যান্ডের নাগরিক। হংকংয়ে দশ কিলোমিটারের রেস তিনি শেষ করেন ১ ঘণ্টা ৩২ মিনিট ২৮ সেকেন্ড সময়ে। ন’বার ছাব্বিশ মাইল ম্যারাথনে তিনি লন্ডন, টরেন্টো ও নিউইয়র্কে অংশ নিয়েছেন। “দৌড়োনোর সময় খুব ভাল লাগছিল। তবে এখানেই অবসর নিতে চাই। কেননা আমি ক্লান্ত।” বলছেন ফৌজা সিংহ।

কাঠগড়ায় দাদাও
ভাইয়ের পর এ বার দাদা। বান্ধবীকে খুনের অভিযোগে অস্কার পিস্টোরিয়াস খবরের শিরোনামে আসার পর এ বার তাঁর দাদা কার্ল পিস্টোরিয়াসের বিরুদ্ধেও সড়ক দুর্ঘটনায় এক মহিলাকে মারার অভিযোগে মামলা শুরু হল। ২০১০ সালে নিজের গাড়ির ধাক্কায় এক মহিলা মোটরসাইক্লিস্টকে অনিচ্ছাকৃত ভাবে মারার অভিযোগ রয়েছে কার্লের বিরুদ্ধে। সেই মামলা আদালতে ওঠার কথা ছিল গত বৃহস্পতিবার। তবে সেটা এখন এক মাস পিছিয়ে দেওয়া হয়েছে। যদিও মামলার শুনানির পরবর্তী তারিখ সম্পর্কে এখনও স্পষ্ট করে কিছু জানা যায়নি।

মরসুমের প্রথম খেতাব বোপান্নার
নতুন পার্টনার কলিন ফ্লেমিংকে নিয়ে মরসুমে নিজের প্রথম ডাবলস খেতাব জিতলেন রোহন বোপান্না। তা-ও আবার নিজের পুরনো জুড়িদার, পাকিস্তানের আইসাম উল-হক কুরেশিকে হারিয়ে। মার্সেইয়ে ‘ওপেন ১৩’ টুর্নামেন্টের ফাইনালে শীর্ষ বাছাই কুরেশি ও তাঁর ডাচ পার্টনার জঁ-জুলিয়েন রজারকে ৬-৪, ৭-৬ (৭-৩) হারিয়ে দ্বিতীয় বাছাই বোপান্নারা খেতাব জিতে নিলেন আজ। ব্রিটিশ ফ্লেমিংয়ের এটা মরসুমের দ্বিতীয় খেতাব। তাঁর নিয়মিত পার্টনার রস হাটচিনসন দূরারোগ্য ক্যান্সারে আক্রান্ত হয়ে কোর্টের বাইরে। অন্য দিকে বোপান্নার পার্টনার রাজীব রাম এই টুর্নামেন্টে খেলতে পারেননি। ফলে আঠাশ বছরের ফ্লেমিং এবং বোপান্না এই টুর্নামেন্টেই প্রথম জুটি বেঁধে নেমেছিলেন। এবং প্রায় পাঁচ লক্ষ তিরিশ হাজার ইউরো পুরস্কারমূল্যের টুর্নামেন্ট জিতে নিয়ে সেই জুটি শুরুতেই সাফল্যের মুখ দেখল। ডেভিস কাপ দলে ব্রাত্য হয়ে পড়ার ঠিক পরের দিনই এই খেতাব জয় বোপান্নার জন্য ক্ষতে প্রলেপের কাজও করবে।

হার পাকিস্তানের
সিরিজ আগেই হেরে গেলেও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষ টেস্টে সম্মানরক্ষা হল না পাকিস্তানের। তৃতীয় টেস্টে দক্ষিণ আফ্রিকার কাছে ইনিংসে ও ১৮ রানে হারলেন হাফিজরা। প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার করা ৪০৯ রানের জবাবে ১৫৬ রানে অল আউট হয়ে যায় পাকিস্তান। ফলো অন করে ২৩৫ রানের মধ্যেই ধসে যায় পাক-ব্যাটিং। ডেল স্টেইন চারটি উইকেট নিয়েছেন। পাকিস্তানের ইমরান ফারহাত সর্বাধিক ৪৩ রান করেন। পাকিস্তান সেঞ্চুরিয়ন টেস্টেও হেরে যাওয়ায় টেস্ট সিরিজ ৩-০ জিতে নিল দক্ষিণ আফ্রিকা।

সচিনদের একহাত
সচিন -সহবাগদের উপর চটে আছেন অলিম্পিক পদক জয়ী সুশীল কুমার এবং যোগেশ্বর দত্ত! কারণ, ২০২০ অলিম্পিকে স্কোয়াশকে অন্তর্গত করার জন্য সচিনদের খোলামেলা সমর্থন। ক্ষুব্ধ সুশীল বলেছেন, “ক্রিকেটাররা আমাদের সঙ্গে এটা কী করে করতে পারল? ওরা হয়তো ভাল ভেবেই স্কোয়াশকে অলিম্পিকে ঢোকানোর দাবি তুলেছে। কিন্তু ওদের বুঝতে হবে, এতে কুস্তিকে ফেরানোর যে লড়াই আমরা লড়ছি, সেটা ক্ষতিগ্রস্ত হতে পারে।” অলিম্পিক রুপো এবং ব্রোঞ্জের মালিক সুশীলের আরও প্রশ্ন, “সত্যি করে বলুন তো, স্কোয়াশে ভারতের পদক জেতার সম্ভাবনা কতটুকু?”

অন্য খেলায়
ঠাকুরপুকুর মনমোহন পার্ক ফ্রেন্ডস কর্নার আয়োজিত প্রয়াত হরেন্দ্রনাথ চট্টোপাধ্যায় ও প্রয়াত অভিজিৎ সাঁতরা স্মৃতি চ্যালেঞ্জ ফুটবলে চ্যাম্পিয়ন সাহাপুর যুবক সংঘ। ফাইনালে হাজির ছিলেন প্রাক্তন ফুটবলার বাসুদেব মণ্ডল।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.