টুকরো খবর
ডুবে মৃত্যু দুই স্কুলছাত্রের
ওড়িশার সুন্দরগড় জেলার কাংসবহাল নদীবাঁধের জলে স্নান করতে গিয়ে আজ মৃত্যু হয়েছে দুই স্কুলছাত্রের। গুরুতর অসুস্থ অবস্থায় রৌরকেলার ইস্পাত জেনারেল হাসপাতালে ভর্তি আছে আর এক ছাত্র। কাংসবহাল পুলিশ চৌকির এএসআই আর ভাইসানা জানান, জাগদা এমজিএম স্কুলের দশম শ্রেণির সাত ছাত্র দল মিলে এ দিন ওই বাঁধের জলে চান করতে নেমেছিল। জলে নেমে পা ফস্কে ডুবে যায় কয়েকজন। এর মধ্যে বিশাল গুপ্ত ও অভিষেক সাহু নামে দুই ছাত্রের মৃতদেহ উদ্ধার হয়েছে। আদর্শ সিংহ নামে এক ছাত্রকেও উদ্ধার করা হয়। আশঙ্কাজনক অবস্থায় সে অখন ইস্পাত জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন। পুলিশ এ ব্যাপারে স্কুল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছে।

ভন্ডারা-কাণ্ডে এখনও অন্ধকারেই পুলিশ
দশ দিন কেটে গেলেও এখনও তিন নাবালিকা বোনকে ধর্ষণ এবং খুন করার মামলায় কাউকে গ্রেফতার করতে পারল না মহারাষ্ট্র পুলিশ। তবে তাদের দাবি, তদন্তে নেমে অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানা গিয়েছে। শিগগিরই অপরাধীদের গ্রেফতার করা সম্ভব হবে। পুলিশ সূত্রের খবর, রাজস্থান এবং গুজরাতে গিয়েও তদন্ত চালাচ্ছে মহারাষ্ট্র পুলিশের বিশেষ দল। মহারাষ্ট্রের মহিলা এবং শিশু উন্নয়ন মন্ত্রী বর্ষা গায়কোয়াড় শনিবার ওই তিন বোনের মায়ের সঙ্গে দেখা করেন। তিনি আশ্বাস দিয়েছেন, আগামী দু’দিনের মধ্যে পুলিশ অপরাধীদের গ্রেফতার করতে না পারলে মামলাটি সিআইডি-র হাতে তুলে দেওয়া হবে। তবে মহারাষ্ট্র পুলিশের পক্ষে সওয়াল করে রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী আর আর পাটিল বলেন, মেয়ে তিনটির পরিবারের পক্ষ থেকে পুলিশকে পরস্পরবিরোধী তথ্য দেওয়া হচ্ছে। গ্রামবাসীরাও তদন্তে সাহায্য করছে না। পুলিশেরও দাবি, প্রত্যক্ষদর্শী না থাকায় তদন্তে সমস্যা হচ্ছে।

কপ্টার নিয়ে তথ্য পেল সিবিআই
কপ্টার-দুর্নীতি নিয়ে ইতালি থেকে কিছু তথ্য হাতে পেল সিবিআই। ওই তথ্যের ভিত্তিতে প্রাথমিক তদন্ত শুরু হতে পারে বলে সিবিআই সূত্রে খবর। ইতালীয় সংস্থা ফিনমেকানিকার নিয়ন্ত্রণাধীন অগুস্তা ওয়েস্টল্যান্ডের কাছ থেকে ১২টি কপ্টার কেনার চুক্তি করেছিল ভারত। বরাত পেতে অগুস্তা ভারতে ৩৬২ কোটি টাকা ঘুষ দিয়েছে বলে অভিযোগ উঠেছে। সেই অভিযোগে গ্রেফতার হয়েছেন ফিনমেকানিকার প্রাক্তন প্রধান জিউসেপ্পে ওরসি। ঘুষের অভিযোগ নিয়ে শোরগোলের পরে ইতালির কাছে তথ্য চেয়েছিল ভারত। কিন্তু এই কেলেঙ্কারির তদন্ত সে দেশে প্রাথমিক পর্যায়ে থাকায় প্রথমে কোনও তথ্য দিতে রাজি হয়নি তারা। পরে ইতালিতে প্রতিরক্ষা মন্ত্রকের যুগ্মসচিব এ কে বল ও সিবিআইয়ের কয়েক জন অফিসারকে পাঠানো হয়। সংস্থা সূত্রে খবর, এখনও এক জন অফিসার মিলানে রয়েছেন। তিনি আরও নথি নিয়ে আসবেন। ইতালির কয়েকটি এলাকায় পুরভোট সামনেই। তার পরে আরও কিছু তথ্য পাওয়া যাবে বলে ধারণা সিবিআইয়ের।

গ্রামবাসীর ঘরে মাওবাদী হামলা
পুলিশে অভিযোগ জানানোয় এক গ্রামবাসীর বাড়ি ভাঙচুর করল মাওবাদীরা। একই সঙ্গে তাঁর ট্র্যাক্টরও জ্বালিয়ে দেয় জঙ্গিরা। শনিবার গভীর রাতে ওই ঘটনা ঘটে লাতেহারের মণিকা থানা এলাকায়। পুলিশ জানিয়েছে, গণেশ যাদব নামে এক গ্রামবাসীকে মাওবাদী সংগঠন পিএলএফআই এর লোকজন কয়েকদিন আগে মারধর করেছিল। গণেশ ওই ঘটনার বিরুদ্ধে থানায় অভিযোগ করলে পুলিশ কয়েকজনকে গ্রেফতার করে। এরই বদলা নিতে শনিবার গভীর রাতে গণেশের বাড়িতে হামলা চালায় পিএলএফআই। তাঁর বাড়ি ঘর ভাঙচুর করা হয়। পুড়িয়ে দেওয়া হয় ট্র্যাক্টর। অন্য আর একটি ঘটনায় শনিবার লাতেহারের নামুদাগ গ্রামে বন্ধ ডেকেছিল মাওবাদীরা। কিন্তু তা সত্ত্বেও দোকান খোলেন কয়েক জন স্থানীয় বাসিন্দা। তার জেরে শনিবার রাতে ওইসব দোকানদারের দোকান জ্বালিয়ে দেয় মাওবাদীরা। একই সঙ্গে এক ব্যক্তির গাড়িও পুড়িয়ে দেয় জঙ্গিরা।

দেওয়াল চিত্রে
দিল্লির গণধর্ষণ থেকে কাশ্মীরে মহিলাদের অবস্থা দিল্লি বিশ্ববিদ্যালয়ের দেওয়ালে এই ধরনের নানা বিষয়ে নিজেদের ভাবনা ফুটিয়ে তুললেন পাঁচশো শিল্পী। তাঁরা কী পরিবর্তন চান তাই দেওয়াল চিত্রে ফুটিয়ে তোলার অনুরোধ করা হয়েছিল শিল্পীদের। “দিল্লি ওয়ালবুকে” তাই ছবির মাধ্যমে কেউ চেয়েছেন নিরাপত্তা, কেউ বা শান্তি। অন্যতম আয়োজক সংস্থার কর্ত্রী স্বপ্না মেননের বক্তব্য, “অনেক শিল্পী তাঁদের প্রতিভার পরিচয় দেওয়ার উপযুক্ত মঞ্চ পান না।”

পথ দুর্ঘটনায় মৃত্যু ৩ জনের
গাড়ির উপরে উল্টে পড়ল বাঁশ বোঝাই ট্রাক। ঘটনাস্থলেই তিনজনের মৃত্যু হয়েছে। ঘটনাটি ঘটে নগাঁও জেলার রহায়। পুলিশ জানায়, আজ সকালে, রহার রনথলি এলাকা পার করার সময় ৩৭ নম্বর জাতীয় সড়কে, দুটি ট্রাকের মুখোমুখি সংঘর্ষ হয়। এরমধ্যে একটি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে, পাশ দিয়ে যাওয়া ইন্ডিকা গাড়ির উপরে পড়ে। পরে, ট্রাকটি সরিয়ে গাড়ি থেকে চালক ও এক দম্পতির মৃতদেহ উদ্ধার হয়। নিহত স্বামী-স্ত্রীর নাম শাহ্জাহান আলি ও ইরানি আলি। ঘটনায় মোট ৮ জন জখম হন।

দিল্লির রাস্তায় মহিলাকে গুলি
দিল্লির রিং রোডে প্রকাশ্যে ২২ বছরের এক যুবতীকে গুলি করে মারল এক মদ্যপ। রাত তখন আটটা। প্রত্যক্ষদর্শীরা জানাচ্ছেন, মদ্যপ ওই ব্যক্তির সঙ্গে কিছু ক্ষণ ধরেই কথা কাটাকাটি চলছিল যুবতীর। তাঁর স্বামীও সঙ্গে ছিলেন। পুলিশ জানায়, “অভিযুক্ত মুন্সী যাদব বিহারের লোক। যে যুবতীর সঙ্গে অভব্য আচরণ করছিল। যুবতী তার প্রতিবাদ করাতেই সে গুলি চালিয়ে দেয়।” রাস্তায় জড়ো হওয়া লোকজন তাকে ধরে ফেলে।

খাদি উৎসব
শিলচরে শুরু হল এক মাস ব্যাপী জাতীয় খাদি উৎসব। কাল গাঁধীজির মূর্তিতে মালা দিয়ে এর উদ্বোধন করেন খাদি ও গ্রামোদ্যোগ পর্ষদের চেয়ারম্যান দেবেন্দ্রকুমার আর দেশাই। উত্তর পূর্বের বিভিন্ন রাজ্য-সহ দেশের অন্যান্য প্রান্ত থেকেও উদ্যোগীরা এতে যোগ দিয়েছেন। মোট স্টল ১৫২টি। সঙ্গে রয়েছে রিজার্ভ ব্যাঙ্কের স্টলও।

তেলেঙ্গানা নিয়ে
তেলেঙ্গানার মতো সংবেদনশীল বিষয় নিয়ে সংসদের বাজেট অধিবেশনে চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা না-ও হতে পারে বলে কেন্দ্রীয় সরকার সূত্রের খবর। ওই সূত্রের বক্তব্য, ২০১৪ সালের লোকসভা নির্বাচনের আগেই এই বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। কিন্তু বাজেট অধিবেশন এই ঘোষণার জন্য উপযুক্ত সময় নয়। তেলেঙ্গানা নিয়ে কেন্দ্র সম্মতি দিলে পৃথক গোর্খাল্যান্ডের বিষয়টি ভেবে দেখতেও কেন্দ্রকে আবেদন জানিয়েছে গোর্খা জনমুক্তি মোর্চা।

পুকুরে তলিয়ে গেল ৬ শিশু
পুকুর থেকে শামুক খুঁজতে গিয়ে তলিয়ে গেল ছয় শিশু। ঘটনাটি ঘটেছে শনিবার ঝাড়খণ্ডের গোড্ডা জেলার মেহেরামা ব্লকে। ভাতের সঙ্গে খাওয়ার জন্য দুপুরে শামুক খুঁজতে পুকুরে নেমেছিল ওই শিশুরা। তার পরে তারা জলে তলিয়ে যায়। কয়েক ঘন্টার চেষ্টায় মৃতদেহগুলি উদ্ধার করা হয়।

মাপকাঠি মোবাইল
বিহারের অর্থনীতি এখন অনেক বেশি উন্নত। সেটা বোঝা যায় মোবাইল ব্যবহারের ছড়াছড়ি দেখে। একটি সমীক্ষা জানাচ্ছে, বিহারের প্রতিটি বাড়িতে অন্তত দু’টি করে মোবাইল ফোন রয়েছে। রাজ্যের মোট ৩৮টি জেলায় ৪.৬ কোটিরও বেশি টেলিফোন সংযোগ দেওয়া হয়েছে।

খেলার ছলে
এয়ার গান নিয়ে খেলায় মেতেছিল পাঁচ বছরের ছোট্ট মেয়েটি। খেলতে খেলতেই কিছুটা দূরে বসে থাকা মা-কে তাক করে চালিয়েছিল একটা গুলি। রবারের সেই গুলির আঘাতে ঘটনাস্থলেই মারা গেলেন ওই শিশুর মা।

রাজার সাক্ষ্য
যৌথ সংসদীয় কমিটিতে (জেপিসি) প্রাক্তন টেলিকম মন্ত্রী এ রাজাকে সাক্ষ্য দিতে ডাকা হবে কি না তা নিয়ে সদস্যদের সঙ্গে আলোচনা করবেন চেয়ারম্যান পি সি চাকো। লোকসভার স্পিকার মীরা কুমারকে চিঠি লিখে সাক্ষ্য দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন রাজা।

দুঃখিত শিন্দে
ক্ষমা চাননি। তবে হিন্দু সন্ত্রাস নিয়ে ‘বিতর্কিত’ মন্তব্যের পর দুঃখপ্রকাশ করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সুশীলকুমার শিন্দে। রবিবার সংসদ বিষয়ক মন্ত্রী কমল নাথ বলেন, ওই মন্তব্যের জন্য শুধুমাত্র দুঃখই প্রকাশ করেছেন শিন্দে। জটিলতা এড়াতে বিজেপি নেতাদের সঙ্গেও আলোচনা হয়েছে। শিন্দে দুঃখপ্রকাশ করাতে তারাও খুশি।

রাজার সাক্ষ্য
যৌথ সংসদীয় কমিটিতে (জেপিসি) প্রাক্তন টেলিকম মন্ত্রী এ রাজাকে সাক্ষ্য দিতে ডাকা হবে কি না তা নিয়ে সদস্যদের সঙ্গে আলোচনা করবেন চেয়ারম্যান পি সি চাকো। লোকসভার স্পিকার মীরা কুমারকে চিঠি লিখে সাক্ষ্য দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন রাজা।

অ্যাসিডে মৃত্যু
মৃত্যুর সঙ্গে যুঝতে না পেরে অবশেষে হার মানল বিদ্যা। প্রেমের প্রত্যাখ্যান করার অপরাধে অ্যাসিড হানায় পুড়িয়ে দেওয়া হয়েছিল তার মুখ ও পিঠ। অভিযুক্ত যুবককে গ্রেফতার করেছে পুলিশ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.