টুকরো খবর
বৃষ্টির দাপটে ফিরল শীত
ফের ছাতা, ফের সোয়েটার। শিলিগুড়িতে বিশ্বরূপ বসাকের তোলা ছবি।
পশ্চিমীঝঞ্ঝার প্রভাবে ফিরে এল শীত।শুক্রবার গভীর রাত থেকে উত্তরবঙ্গ জুড়ে হাল্কা বৃষ্টি শুরু হয়েছে। শনিবারও দিনভর বিস্তীর্ণ এলাকায় বিক্ষিপ্ত ভাবে ঝিরঝিরে বৃষ্টি হয়েছে। মেঘে ঢাকা আকাশে সূর্যের দেখা মেলেনি। এক দিকে, বৃষ্টি ও মেঘলা আকাশ। অন্য দিকে, হিমেল হাওয়া। এ জন্য ফের পারদ নামতে শুরু করে। এ দিন জলপাইগুড়ির সর্বনিম্ন তাপমাত্রা ২ ডিগ্রি কমে হয়েছে ১৪ ডিগ্রি সেলসিয়াস। কেন্দ্রীয় আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, উত্তরবঙ্গের সর্বত্র তাপমাত্রা কমেছে। তবে মেঘ থাকায় রাতের তাপমাত্রা খুব একটা কমবে না। কেন আবহাওয়ার এমন পরিবর্তন? কেন্দ্রীয় আবহাওয়া দফতরের সিকিমের আধিকারিক গোপীনাথ রাহা বলেন, “পশ্চিমীঝঞ্ঝা এবং নিম্নচাপ অক্ষরেখার জন্য বৃষ্টি শুরু হয়েছে। তাপমাত্রাও কমতে শুরু করেছে। আগামী দু’দিন একই আবহাওয়া থাকতে পারে। তবে এর পরে আর তাপমাত্রা কমবে না।” কেন্দ্রীয় আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, পশ্চিমীঝঞ্ঝা র টানে পূর্ব উত্তরপ্রদেশ থেকে মনিপুর নাগাল্যান্ড পর্যন্ত নিম্নচাপ অক্ষরেখা তৈরি হয়েছে। তার প্রভাবে বৃষ্টি শুরু হয়েছে। উত্তরবঙ্গের সমতলে নিম্নচাপ অক্ষরেখার অবস্থানের জন্য পাহাড় থেকে হিমেল হাওয়া ঢুকতে শুরু করেছে উত্তরবঙ্গের আকাশে। সে জন্য তাপমাত্রা কমছে। আবহাওয়া দফতরের বিশেষজ্ঞদের মতে বিদায়ের আগে এটাই শীতের শেষ কামড়। এ দিকে আচমকা বৃষ্টির দেখা পেয়ে ডুয়ার্সের বিভিন্ন চা বাগান কর্তৃপক্ষের মুখে হাসি ফুটেছে। মালবাজার মহকুমার ক্যারণ চা বাগানের ম্যানেজার সুভাষচন্দ্র বসু বলেন, “দ্রুত নতুন পাতা পাওয়া যাবে।” বাগান হাসলেও মাথায় হাত পড়েছে ইসলামপুরে উত্তর দিনাজপুর জেলা বইমেলার কর্মকর্তাদের। বৃষ্টিতে ভিজে বই নষ্ট হচ্ছে।

সংযত হওয়ার পরামর্শ মন্ত্রীর
সংগঠনে যাতে ‘তোলাবাজ’, মস্তানরা সক্রিয় হতে না পারে সে ব্যাপারে কর্মীদের সতর্ক করলেন শ্রমমন্ত্রী পূর্ণেন্দু বসু। শনিবার দুপুরে শিলিগুড়ির ইন্ডোর স্টেডিয়ামে দার্জিলিং জেলা ও ডাবগ্রাম-ফুলবাড়ির সম্মেলনে যোগ দেন মন্ত্রী। তিনি বলেন, “মানুষের মাঝে মাথা নত করে কাজ করে যেতে হবে। তোলাবাজ, গুন্ডাদের সংগঠনে কোনও ঠাঁই নেই। মানুষ যাতে না ভাবে কেউ ঔদ্ধত্যপূর্ণ আচরণ করছে। সবাইকে সংযত থাকতে হবে।” শুধু মন্ত্রীই নন, আইএনটিটিইউসির রাজ্য সভানেত্রী দোলা সেনও সে ব্যপারে কর্মীদের সতর্ক করেন। তিনি বলেন, “সিপিএমের ফেলে যাওয়া জুতোয় পা গলানো চলবে না।” গার্ডেনরিচের ঘটনায় তৃণমূল আশ্রিত দুষ্কৃতীদের নাম উঠে এসেছে। তাতে তৃণমূল নেতৃত্ব খানিকটা কোণঠাসা। এই অবস্থায়, এ দিন তৃণমূলের শ্রমিক সংগঠনের নেতৃত্ব ও রাজ্যের মন্ত্রী সংগঠনকে সতর্ক করেন। গার্ডেনরিচ ঘটনার পরিপ্রেক্ষিতে এই সতর্কীকরণ কি না তা নিয়ে মন্ত্রীকে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, “শ্রমিক সংগঠনকে নিয়ে ওই কথা বলেছি। গার্ডেনরিচ নিয়ে কিছু বলতে চাই না। তা নিয়ে বলার অধিকার আমার নেই।” এ দিনের সভায় ছিলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। তিনিও সংগঠনের কর্মীদের ঔদ্ধত্যপূর্ণ আচরণের ব্যাপারে সতর্ক করেন। রাজ্যে যাতে শিল্প না আসে যে ব্যপারে দুটি সংবাদ চ্যানেল সক্রিয় হয়ে উঠেছে বলে অভিযোগ করেন শ্রমমন্ত্রী। তিনি বলেন, “একেকটি দৃশ্য তুলে ধরে দুটি চ্যানেলে শিল্প আসবে না বলে প্রচার করা হচ্ছে। রাজ্যের আইনশৃঙ্খলা খুব খারাপ বলে দেখানো হচ্ছে। বাংলার ক্ষতি করার চেষ্টা হচ্ছে। বাংলার খেয়ে, বাংলায় থেকে বাংলার বিরুদ্ধে দাঁড়াবেন না। ভাল কাজ তুলে ধরুন।” তিনি এ দিন দার্জিলিং নিয়ে বলেন, “পাহাড়ে শান্তি ও উন্নয়নের জন্য মুখ্যমন্ত্রী কাজ করছেন। নতুন করে কোনও অশান্তি সেখানে কাম্য নয়। পাহাড় পশ্চিমবঙ্গের অবিচ্ছেদ্য অঙ্গ। সেখান থেকে আলোচনা করেই সমস্যার সমাধান করেত হবে।”

উৎপাদন স্বাভাবিক করার আশ্বাস
ক্ষুদ্র ও কুটির শিল্প দফতরের রায়গঞ্জের স্পিনিং মিলে উৎপাদন ব্যবস্থা স্বাভাবিক করার আশ্বাস দিলেন রাজ্যের পরিষদীয় সচিব অমল আচার্য। শনিবার অমলবাবু প্রশাসনের আধিকারিকদের নিয়ে ‘দ্য ওয়েস্ট দিনাজপুর স্পিনিং মিল’ পরিদর্শনের পর ওই আশ্বাস দেন। পাশাপাশি, কর্মীদের বকেয়া মিটিয়ে সরকারি নিয়মে বেতন চালুরও আশ্বাস দিয়েছেন। অমলবাবু বলেন, “রাজ্য শীঘ্রই মিলের উৎপাদন ব্যবস্থা স্বাভাবিক করে কর্মীদের বকেয়া বেতন মিটিয়ে দেবে।” প্রশাসন সূত্রের খবর, মিলে ৫২০ জন স্থায়ী কর্মী ও ১৭৯ জন অস্থায়ী কর্মী আছেন। দীর্ঘদিন ধরে লোকসানের জেরে মিল কর্তৃপক্ষ তুলো সরবরাহকারি দু’টি সংস্থার প্রায় ৮ কোটি টাকা মেটাতে পারছেন না। ২০১১-এর এপ্রিল থেকে সংস্থা দু’টি তুলো পাঠানো বন্ধ করলে জুনে উৎপাদন বন্ধ হয়ে যায়। নভেম্বর থেকে কর্মীরা বেতন পাচ্ছেন না।

অস্ত্র-সহ ধৃত ৩
ঘর ছাড়া নিয়ে বচসার জেরে হোটেল ম্যানেজারের বুকে বন্দুক ঠেকিয়ে ভয় দেখানোর অভিযোগে ৩ জনকে গ্রেফতার করেছে পুলিশ। শনিবার দুপুর সাড়ে ১২টা নাগাদ ঘটনাটি ঘটে প্রধাননগর থানার পাশেই একটি হোটেলে। সেখান থেকে একটি পাইপগান ও এক রাউন্ড গুলি উদ্ধার করেছে পুলিশ। পুলিশ জানায়, ধৃতদের নাম আদিত্য রাই, নসর জালিস ও থিনলে নোরবি ভুটিয়া। নসর কলকাতার বাসিন্দা। বাকি ২ জন দার্জিলিংয়ের বাসিন্দা। শিলিগুড়ির অতিরিক্ত ডেপুটি পুলিশ সুপার এ রবীন্দ্রনাথ বলেন, “তদন্ত শুরু হয়েছে। তারা কেন বন্দুক নিয়ে হোটেলে উঠেছিল, খতিয়ে দেখা হচ্ছে।”

মারা গেলেন জীবন সিংহের মা
মায়ের মৃত্যুর খবর পেয়ে ফিরতে পারে ছেলে। বাড়িতে তাই সাদা পোশাকে পুলিশ ছেয়েছিল। তবে কেএলও সুপ্রিমো তমির দাস ওরফে জীবন সিংহ ফেরেননি। তাঁর মা ৮৫ বছরের মতেশ্বরী দাস শনিবার ভোরে কুমারগ্রামের উত্তর হলদিবাড়ি গ্রামের বাড়িতে মারা যান। জীবন সিংহ আসতে পারে আশঙ্কায় ভুটান ও অসম সংলগ্ন এলাকায় নজরদারি বাড়ানো হয়। মোতায়েন করা হয় বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত পুলিশ। আলিপুরদুয়ারের অতিরিক্ত পুলিশ সুপার আকাশ মেঘারিয়া বলেন, “জীবন সিংহের মা মারা যাওয়ার পরে কুমারগ্রামে ও সংলগ্ন এলাকায় নজরদারি বাড়ানো হয়েছে।”

বিশ্ববিদ্যালয়ে ক্ষোভ
গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ তুলে ফল পুনর্মূল্যায়ণ করে প্রকাশের দাবিতে বিক্ষোভ দেখাল এসএফআই। শনিবার দুপুরে রায়গঞ্জ সুরেন্দ্রনাথ মহাবিদ্যালয়ে একঘন্টা বিক্ষোভ চলে। বুধবার বিশ্ববিদ্যালয়ে ওই কলেজের দ্বিতীয় বর্ষের স্নাতক স্তরের পরীক্ষার ফল প্রকাশ হয়। অভিযোগ, দ্বিতীয় বর্ষের বিভিন্ন বিষয়ে অনার্সের ৬৫ জনকে অনুপস্থিত দেখানো হয়েছে। অথচ তাঁরা পরীক্ষা দিয়েছিলেন। ৮০ জনের ফল অসঙ্গতিপূর্ণ। অধ্যক্ষ প্রবীর রায় জানান, কলেজ কর্তৃপক্ষ ফল খতিয়ে দেখছেন।

দুষ্কৃতীদের সংঘর্ষ
দুষ্কৃতীদের দুই গোষ্ঠীর সংঘর্ষের জেরে এলাকায় পুলিশ ফাঁড়ি বসানোর দাবি তুললেন কোচবিহারের ডাউয়াগুড়ি গ্রামের লোক। কোচবিহারের পুলিশ সুপার অনুপ জয়সওয়াল বলেন, “এলাকায় পুলিশ মোতায়েন হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে। দাবি গুরুত্ব দিয়ে দেখা হবে।” শুক্রবার রাতে স্থানীয় বিবেকানন্দ কলোনি এলাকায় দুই গোষ্ঠীর মধ্যে গোলমাল হয়। ঘটনার সময় যথেচ্ছ বোমাবাজি হয় এবং কয়েক রাউন্ড গুলি চলে বলে অভিযোগ। শনিবারও এলাকা ছিল থমথমে। জেলা পুলিশ সুপার অনুপ জয়সওয়াল বলেন, “গোলমালের খবর পেয়ে রাতে পুলিশ যায়। গুলি-বোমার নমুনা মেলেনি।”

ধৃত সমবায় ব্যাঙ্কের কর্মী
ঋণ সংক্রান্ত নথিতে জালিয়াতির অভিযোগে শুক্রবার জলপাইগুড়ি কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্কের এক কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। ২০০৮-এ এক ব্যক্তিকে ২ লক্ষ টাকা ঋণ মঞ্জুর করা হলেও ব্যাঙ্কের নথিতে ২০ লক্ষ টাকা উল্লেখ করা হয় বলে অভিযোগ। সে সময়ে ঋণ সংক্রান্ত বিভাগের দায়িত্বে থাকা ব্যাঙ্ককর্মী সুজয় বিশ্বাসকে গ্রেফতার করেছে পুলিশ। সম্প্রতি ব্যাঙ্কের নতুন পরিচালন সমিতি অতীতের কয়েকটি আর্থিক অভিযোগ নিয়ে থানায় অভিযোগ দায়ের করে। অনিয়েমর অভিযোগে অভিযুক্ত ব্যাঙ্ক কর্মীকে দায়িত্ব থেকে সরিয়েছিল ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

গ্রেফতারের দাবি
বিশ্বজিৎ তালুকদার খুনের ঘটনায় অভিযুক্তকে গ্রেফতারের দাবিতে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রীর দ্বারস্থ হলেন নিহতের স্ত্রী। শনিবার শিলিগুড়ির ইন্ডোর স্টেডিয়ামে আইএনটিটিইউসির সভায় উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব যোগ দেন। সেখানে এনজেপি পুলিশ ফাঁড়ি এলাকার চুনাভাটির বাসিন্দা মিনা তালুকদার মন্ত্রীকে ওই দাবি করেন। গৌতমবাবুর বিষয়টি দেখার আশ্বাস দিয়ে তাঁকে এক আইনজীবীর কাছে পাঠিয়ে দেন।

দুষ্কৃতী হানা, লুঠপাট
সরস্বতী পুজোর রাতে এক মাধ্যমিক শিক্ষাকেন্দ্রের শিক্ষকের বাড়িতে লুঠপাট চালাল দুষ্কৃতীরা। শুক্রবার রাতে মাথাভাঙার লতাপোতা এলাকার ঘটনা। পুলিশ জানায়, ওই শিক্ষকের ঘর থেকে কয়েক হাজার টাকা, সোনার গয়না এবং দু’টি মোবাইল লুঠ করে। কোচবিহারের পুলিশ সুপার অনুপ জয়সওয়াল বলেন, “দুষ্কৃতীদের খোঁজ চলছে।”

২ গোষ্ঠীর জমি বিবাদ
জমি নিয়ে দুই গোষ্ঠীর মধ্যে গোলমাল বাধল গঙ্গারামপুরের ফুলবাড়িতে। পরিস্থিতি সামলাতে পুলিশ কাঁদানে গ্যাসের সেল ফাটায়, করে লাঠিচার্জ। পুলিশের লাঠির ঘায়ে জখম হন ১৫ জন। জনতার ছোড়া ইটের ঘায়ে জখম হন দুই পুলিশকর্মীও। দুই গোষ্ঠীর প্রতিনিধিদের প্রশাসনের বৈঠকের পর উত্তেজনা কমে। এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে।

উপ-ডাকঘরে চুরি
শুক্রবার রাতে নাগরাকাটা উপ-ডাকঘরের টাকা চুরি করল দুষ্কৃতীরা। ডাকঘর সূত্রে জানা গিয়েছে, প্রায় ২ লক্ষ ৩৫ হাজার টাকা চুরি করেছে দুষ্কৃতীরা। পুলিশ ডাকঘরের নৈশপ্রহরী মহম্মদ গোলাম ওয়ারিসকে গ্রেফতার করেছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.