টুকরো খবর
আজ বিশেষ অধিবেশন পুরসভায়
দলত্যাগী চেয়ারম্যান নান্টু পালের পদত্যাগ চেয়ে বামেরা অনাস্থা প্রকাশ করায় আজ, বৃহস্পতিবার শিলিগুড়ি পুরসভার বিশেষ অধিবেশন ডাকা হয়েছে। ৪৭টি ওয়ার্ডের মধ্যে ১৭ জন বাম কাউন্সিলর নান্টুবাবুর বিরুদ্ধে রয়েছেন। কংগ্রেসের তরফেও তাদের ১৪ জন কাউন্সিলরকে নান্টুবাবুর বিরুদ্ধে ভোট দিতে নির্দেশ দেওয়া হয়েছে। কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দেওয়ায় কংগ্রেসের কাউন্সিলররাও তাঁর পক্ষে নেই। এমনকী তৃণমূলের কাউন্সিলরদের একাংশের না পছন্দ নান্টুবাবু। তবে দলের তরফে তৃণমূলের কাউন্সিলরদের নান্টুবাবুর পক্ষে সকলকে ভোট দিতে হুইপ জারি করা হয়েছে। সে কারণে সে কারণে চেয়ারম্যান পদ থেকে নান্টুবাবুর সরে যাওয়া এখন শুধুমাত্র সময়ের অপেক্ষা বলেই মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। পুরসভার ওই বিশেষ অধিবেশনে উপস্থিত থাকার কথা উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী তথা ১৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর গৌতম দেবেরও। বুধবার রাতে মালদহে তৃণমূল প্রার্থীর হয়ে উপনির্বাচনের প্রচারে ব্যস্ত ছিলেন তিনি। সেখান থেকে বৃহস্পতিবার সকালেই তিনি শিলিগুড়ি ফিরবেন। বিশেষ অধিবেশনে যোগ দেবেন এমনটাই ঠিক রয়েছে। অনাস্থায় হেরে নান্টুবাবুকে চেয়ারম্যান পদ থেকে সরে যেতে হলে পরবর্তী চেয়ারম্যান কে হবেন সেটাই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। বামেরা নান্টুবাবুকে সরাতে তৎপর হলেও পরবর্তীতে চেয়ারম্যান পদের লড়াইয়ে অংশ নেবে না বলে জানিয়েছেন। কংগ্রেস বা তৃণমূল তাদের অবস্থান বিশেষ অধিবেশনে কী ঘটছে তা না দেখে এখনই জানাতে চায়নি।

কাঞ্চনজঙ্ঘায় বস্তিক্রীড়া
মুরগি লড়াই থেকে দৌড়! লং জাম্প, স্কিপিং, ক্রিকেট বল ছোঁড়ার মতো বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিলেন শিলিগুড়ি পুর এলাকার বিভিন্ন বস্তির ছেলেমেয়েরা। শিলিগুড়ি পুরসভার উদ্যোগে কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে ওই বস্তিক্রীড়া প্রতিযোগিতায় অংশ নেয় প্রায় সাড়ে ৪ হাজার ছেলেমেয়ে। দু’ দিন ব্যাপী এই ক্রীড়া বুধবার শেষ হল। এ দিন জয়ী প্রতিযোগীদের হাতে পুরস্কার তুলে দেন মেয়র-সহ মাঠে উপস্থিত সুজয় ঘটক, মৈত্রেয়ী চক্রবর্তী, সীমা সাহার মতো কাউন্সিলররা। বস্তি উন্নয়ন বিভাগের মেয়র পারিষদ দেবশঙ্কর সাহা বলেন, “বিভিন্ন বস্তির ছেলেমেয়েদের নিয়ে প্রথম দিন প্রাথমিক পর্বের প্রতিযোগিতা হয়। সেখান থেকে মূলপর্বে ওঠে প্রতিযোগীরা। এ দিন ফাইনালে তাঁরা বিভিন্ন বিভাগে অংশ নেন।” শেষে ‘যেমন খুশি সাজো’ প্রতিযোগিতা নজর কেড়েছে। বিবাহিত মহিলা এবং তরুণীদের জন্য আলাদা বিভাগও ছিল। পুরসভা সূত্রেই জানা গিয়েছে, বিভিন্ন বস্তিতে আলাদা ভাবে ক্রীড়া প্রতিযোগিতা হয়। সেখান থেকে বিভিন্ন বিভাগের সফল প্রতিযোগীদের কেন্দ্রীয়স্তরে এই প্রতিযোগিতার জন্য বাছা হয়েছিল।

শিলিগুড়িতে দিনরাতের ক্রিকেট
শিলিগুড়ির জাগরণী সঙ্ঘের উদ্যোগে দিনরাতের সারা বাংলা সাব জুনিয়র ক্রিকেট প্রতিযোগিতা শুরু হচ্ছে আগামী ১৭ ফেব্রুয়ারি থেকে। বুধবার সংবাদিক সম্মেলন করে এ কথা জানিয়েছেন উদ্যোক্তারা। ১৩ টি দল অংশ নিচ্ছে। তার মধ্যে দুর্গাপুর ক্রিকেট কোচিং সেন্টার, কলকাতার বুলান ক্রিকেট অ্যাকাডেমি, দমদমের স্মৃতি রায়পাড়া ক্রিকেট কোচিং, ঝাড়খণ্ড ক্রিকেট কোচিং সেন্টারের মতো বিভিন্ন দল রয়েছে। শিলিগুড়ির ৫ টি দল অংশ নিচ্ছে। তার মধ্যে রয়েছে দাদাভাই ক্রিকেট কোচিং, সরোজিনী ক্রিকেট কোচিং, শিলিগুড়ি ক্রিকেট কোচিং সেন্টার, শুভজিৎ মৈত্র মেমোরিয়াল ক্রিকেট কোচিং সেন্টার, মঞ্জুরানি মেমোরিয়াল ক্রিকেট কোচিং সেন্টার। আলিপুরদুয়ারের উদয়ন ক্রিকেট অ্যাকাডেমি, হাওড়ার বাদল বসু ক্রিকেট কোচিং সেন্টার, পটনার ক্রিকেট অ্যাকাডেমি অব বিহার, গাজিয়াবাদ ক্রিকেট কোচিং সেন্টারও অংশ নেবে। কার্যকরি সভাপতি বিষ্ণু সাহা জানান, এই প্রতিযোগিতা ১৪ বছরে পড়ল। সূর্যনগর মিউনিসিপ্যালিটি মাঠে খেলা হবে। চ্যাম্পিয়ন দল পাবে ১০ হাজার টাকা নগদ পুরস্কার।

বৈঠক করে পদের দাবি
সাংবাদিক বৈঠক করে নিজেকে মাটিগাড়া ব্লকের কংগ্রেস সভাপতি দাবি করলেন অর্ধেন্দু বিশ্বাস। বুধবার শিলিগুড়ি জার্নালিস্ট ক্লাবে সাংবাদিক বৈঠক করে ওই কথা জানান। তিনি দার্জিলিং জেলা কংগ্রেসের (সমতল) সহ সভাপতি ছাড়াও প্রদেশ কংগ্রেস কমিটির সদস্য বলেও জানান। সোমবার জার্নালিস্ট ক্লাবে সাংবাদিক বৈঠক করে নিজেকে মাটিগাড়া ব্লক কংগ্রেসের সভাপতি বলে দাবি করেন শঙ্কর জোশী। তার দাবির পক্ষে সওয়াল করেন জেলা কংগ্রেসের দুই সাধারণ সম্পাদক সুজয় ঘটক ও দেবাশিষ ঘোষ। এ দিন অর্ধেন্দুবাবু বলেন, “যারা ওই প্রচার করছে তারা কংগ্রেসে আছে কি না জানি না। থাকলেও তাঁদের পায়ের তলার মাটি নেই। জেলা কংগ্রেস সভাপতি নিয়ম মেনে আমাকে ব্লক সভাপতি করেছেন। তার আগে কিছুদিন শঙ্করবাবু দলের ব্লক সভাপতি ছিলেন। সে সময় ব্লকে শুধু জমির কারবার হয়েছে। দলের কোনও কাজ হয়নি।” এ দিনের বৈঠকে ছিলেন জেলা কংগ্রেসের সম্পাদক পার্থ সেনগুপ্ত। অর্ধেন্দুবাবুর বক্তব্য যুক্তিহীন বলে দাবি করেছেন শঙ্করবাবু। দেবাশিষবাবু বলেন, “এ দিন যারা সাংবাদিক বৈঠক করেছেন তাঁরা কোনও কাগজপত্র দেখাতে পারেননি। কংগ্রেসের গঠনতন্ত্র অনুযায়ী নির্বাচনের মাধ্যমে ব্লক সভাপতি করা হয়। শঙ্করবাবু’দের সেভাবেই করা হয়েছে।”

অনুমোদনহীন বাস ধরতে অভিযান
অনুমোদন ছাড়া শিলিগুড়িতে আন্তঃরাজ্য বাস চলার অভিযোগ পেয়ে অভিযানে নেমেছে মহকুমা প্রশাসন। শিলিগুড়ি মহকুমাশাসক রচনা ভগতের নির্দেশে ওই অভিযান শুরু হয়। ডেপুটি ম্যাজিস্ট্রেট প্রদীপ দাস জানান, গত এক সপ্তাহে ১০টির উপরে বাসকে আটক করা হয়েছে। বাসের মালিকদের কাছ থেকে ৫ লক্ষাধিক টাকা রাজস্ব আদায় করা হয়েছে। তিনি বলেন, “সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে বিহার ও অসমের কিছু বাস শিলিগুড়িতে চলাচল করছে। তাঁদের কাছে আন্তঃরাজ্য বাস চালানোর কোনও অনুমতি নেই। এ জন্যই অভিযানে নামা হয়েছে।” প্রশাসন সূত্রের খবর, বিহার ও অসম থেকে প্রায় ৫০টি বাস শিলিগুড়িতে যাতায়াত করে। এর মধ্যে বেশ কিছু তীর্থযাত্রী নিয়েও যাতায়াত করে। ওই অভিযান ধারাবাহিক ভাবে চলবে বলে ডেপুটি ম্যাজিস্ট্রেট জানান।

আলিপুরদুয়ারে গণঅবস্থান তৃণমূলের
আলিপুরদুয়ার পুরসভার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে গণঅবস্থান করল তৃণমূল। বুধবার মাধবমোড়ে পুরসভার উল্টো দিকে দিনভর অবস্থান বিক্ষোভ করেন তৃণমূলের নেতা কর্মীরা। পুরসভার চেয়ারম্যান তথা টাউন ব্লক কংগ্রসের সভাপতি দীপ্ত চট্টোপাধ্যায় বলেন, “পুরভোট আসছে। তাই তৃণমূলের তরফে মনগড়া অভিযোগ তুলে বাজারগরম করার চেষ্টা করা হচ্ছে। আর তৃণমূলের যে সব অভিযোগের কথা বলছেন, সেইসব সিদ্ধান্তের সময় বোর্ড মিটিঙে তৃণমূলের কাউন্সিলরেরা উপস্থিত ছিলেন। তাই দুর্নীতি হলে দায়ভার তাঁদেরও রয়েছে।” কাউন্সিলর তথা টাউন ব্লক তৃণমূল কংগ্রেস সভাপতি আশিস দত্ত জানান, মাতৃসদনের জন্য নিম্নমানের মেশিনপত্র কেনা হয়। সুপারমার্কেটের লিজ নিয়ে দুর্নীতি হয়েছে। ঝিল পরিষ্কারের নামে লক্ষ লক্ষ টাকা খরচ করা হলেও কোনও কাজ সঠিকভাবে হয়নি। সব মিলিয়ে বর্তমান বোর্ড কোটি কোটি টাকার দুর্নীতিতে জড়িয়েছে।

নিখোঁজ কিশোর, গ্রেফতার এক
পরিবারকে কিছু না জানিয়ে এক কিশোরকে দিল্লি নিয়ে যাওয়ার অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। বুধবার বিকালে ঘটনাটি ঘটে বাগডোগরা থানার ভোজনারায়ণপুর চা বাগানে। পুলিশ জানায়, ধৃতের নাম বাবলু দাস। তিনি ভোজনারায়ণপুর চা বাগানের বাসিন্দা। বছর খানেক আগে তিনি প্রতিবেশী এক কিশোরকে দিল্লি নিয়ে যান বলে অভিযোগ। তার পর থেকে ওই কিশোরের কোনও খোঁজ নেই বলে তাঁর পরিবারের পক্ষ থেকে পুলিশে অভিযোগ জানানো হয়। এর পরেই অভিযুক্তকে গ্রেফতার করা হয়। পুলিশ তদন্ত শুরু করেছে।

বাম আইন অমান্য
শিক্ষাক্ষেত্রে নৈরাজ্য দূর করা, সরকারি দফতরে অবসরপ্রাপ্তদের নিয়োগের প্রতিবাদ ও জেলার বেহাল সড়ক সংস্কারের মত ১২ দফা দাবিতে আইন অমান্য করল বামপন্থী ছাত্র যুব সংগঠনগুলি। বুধবার জলপাইগুড়ি জেলাশাসকের দফতরের সামনে আন্দোলনে এসএফআই, ডিওয়াইএফ ছাড়াও আরএসপি এবং বামফ্রন্টের অনান্য শরিক দলের ছাত্র ও যুব সংগঠনের নেতৃবৃন্দ যোগ দেয়। আলিপুরদুয়ারকে দ্রুত পৃথক জেলা ঘোষণার দাবিও জানানো হয়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.