ঘটনাহীন বনধে ঘুমিয়ে কাটালেন পুলিশকর্মীরা
প্রায় ঘটনাহীন উতরে গেল কংগ্রেসের ডাকা বুধবারের ১২ ঘন্টার মুর্শিদাবাদ বনধ। বনধে সামিল দক্ষিণ দিনাজপুরেও এ দিন সাধারন জনজীবন বিপর্যস্ত।
বনধে সাড়া দেওয়ায় ওই দুই জেলার মানুষকে ধন্যবাদ জ্ঞাপনের পাশাপাশি কংগ্রেসের দাবি, কংগ্রেসের অপমানের জবাব দিয়েছেন মানুষ। অন্য দিকে বনধ ব্যর্থ হয়েছে বলে তৃণমূল পাল্টা দাবি করেছে।
তবে দাবি-পাল্টা দাবির মধ্যে বস্তুত এ দিনের বনধে দুই জেলায় বিক্ষিপ্ত কয়েকটি ঘটনা ছাড়া পুলিশ-প্রশাসন কাউকেই বিশেষ দৌড়ঝাঁপ করতে হয়নি। মজার ব্যাপার এ দিন বনে্ধ দুই দেলার কোথা-ই গ্রেফতার হয়নি কেউ। রাস্তার মোড়ে বহু জায়গাতেই পুলিশ কর্মীদের কার্যত দিবানিদ্রা দিতে দেখা গিয়েছে।

গাড়ি নেই, যাত্রীদের লরিতে তুলতে সাহায্য পুলিশের

অ্যাম্বুল্যান্সকে পথ করে দিচ্ছেন বিধায়ক
তবে দুই জেলার কোথাও বেসরকারি, অটো, ট্রেকারের দেখা মেলেনি। এমনকী সরকারি বাসও ছিল নাম-কাওয়াস্তে। দোকানপাট ছিল বনধ। তবে নিয়ম মাফিক সরকারি সমস্ত দফতর খোলা ছিল। যদিও সেখানে হাজিরার সংখ্যা ছিল হাতে গোনা। ঝুঁকি নিয়ে খোলেনি কোনও শিক্ষা প্রতিষ্ঠানও। তবে কয়েকটি স্কুলে শিক্ষক-শিক্ষিকারা হাজির থাকলেও দেখা মেলেনি ছাত্রছাত্রীদের। বনধ ছিল বিভিন্ন ব্যাঙ্ক ও সমস্ত বেসরকারি প্রতিষ্ঠান।
এরই মাঝে বাসুদেবপুর, ধুলিয়ান ডাকবাংলো ও সুতির সাজুর মোড়ে ৩৪ নম্বর জাতীয় সড়ক কয়েক দফায় অবরোধ করে ব্নধ সমথর্কেরা। তেমনই সাঁকোপাড়া হল্ট, বল্লালপুর ও বাসুদেবপুর স্টেশনে বেশ কিছু ক্ষণ থমকে যায় ট্রেনও।
এদিন সকাল থেকে বহরমপুরের জেলা প্রশাসনিক ভবন ছাড়াও জেলার বিভিন্ন মহকুমা ও বিডিও অফিসের সামনে কংগ্রেস কর্মীরা ভিড় করে থাকেন। সকাল ১১টা পর্যন্ত ওই ভিড় ঠেলে কেউ ভেতরে ঢুকতে পারেনি। মুর্শিদাবাদের অতিরিক্ত জেলাশাসক (উন্নয়ন) সন্দীপ দত্ত অবশ্য বলেন, “বহরমপুরে জেলা প্রশাসনিক ভবনে, জেলার বিভিন্ন মহকুমাশাসকের দফতরে এবং কোনও কোনও ব্লকে ৯০-৯৫% কর্মী হাজির ছিলেন।”
জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বনধের দিন দফতরে অনুপস্থিত থাকলে সরকারি কর্মীদের বেতন কাটা হবে বলে সোমবার রাতে রাজ্যের মুখ্যসচিব ফ্যাক্সবার্তা পাঠান। জেলাপ্রশাসন স্থানীয় কেবল্ চ্যানেলে তা প্রচারও করে। তার ফলে বিভিন্ন সরকারি কর্মী যাঁদের দূরে বাড়ি তাঁরা অধিকাংশই অফিসে রাত কাটিয়েছেন। কেউ সহকর্মীদের বাড়িতে, কেউ আবার আত্মীয়ের বাড়িতে, কেউ কেউ অফিসের কাছাকাছি কোনও থাকার জায়গা বেছে নিয়েছিলেন।
এদিন ডোমকল মহকুমাশাসকের দফতরের কর্মীরা নিজেরা উদ্যোগী হয়ে দুপুরের খাবারের জন্য খিচুড়ি রান্না করেন। জঙ্গিপুর মহকুমাশাসকের দফতরের কর্মীরা রাতে সরকারি গেস্ট হাউসে রাত কাটান। কেউ আবার দফতরের পিছনের পাঁচিল ডিঙিয়ে ভেতরে ঢোকেন।

সুনশান রঘুনাথগঞ্জ

সরকারিকর্মীকে অফিসে যেতে বাধা
তৃণমূলের জেলা সভাপতি মহম্মদ আলি বলেন, “সরকারি কর্মীরা বনধ উপেক্ষা করে বিভিন্ন দফতরে হাজির হন। সরকারি বাসও চলেছে। সব মিলিয়ে জনবিরোধী ও নীতিহীন বনধকে মেনে নেননি সাধারণ মানুষ।”
ছবিটা প্রায় একইরকম দক্ষিণ দিনাজপুর জুড়ে। তবে জোর করে অবরোধের দায়ে এ জেলায় ১১ জনকে গ্রেফতার করে পুলিশ। এরপরেই বনধ সমর্থনকারী কংগ্রেসের লোকজন পিছু হটে। বনধ বিরোধিতায় তৃণমূল কংগ্রেস কর্মীরা সক্রিয়ভাবে নামেন। শহরের পুরভবন এলাকায় তৃণমূল কর্মীরা প্রায় জোর করে একটি রাষ্ট্রায়ত্ত্ব একটি ব্যাঙ্ক খুলতে বাধ্য করেন। দুপুরে বনধ টেলিফোন এক্সচেঞ্জের দরজার তালা কাটতে শুরু করে বনধ বিরোধারা। বেগতিক দেখে কর্মীরা টেলিফোন এক্সচেঞ্জের অফিস খুললে উত্তেজনা খানিকটা প্রশমিত হয়।
নিরুদ্বিগ্ন বনধে এটুকুই যা উত্তাপ।

বনধের ডায়েরি
ভোর ৫টা ৪৫ মিনিট: লালগোলা-শিয়ালদহগামী ভাগীরথী এক্সপ্রেস অবরোধ। কিছুক্ষণ পর অবরোধ উঠে যায়।
ভোর ৬টা ৩০ মিনিট: পূর্বরেলের হাওড়া বিভাগের টেঁয়া স্টেশনে অবরোধ।
সকাল ৭টা: বহরমপুর টাউন কংগ্রেসের কর্মীদের কেন্দ্রীয় বাস টার্মিনাস ‘মোহনা’র সামনে ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ।
সকাল ৭টা ১৫ মিনিট: গোরাবাজার নিমতলার সব্জি বাজার বনধের কারণে পুরনো জায়গায় না বসে বসল গঙ্গার ধারে।
সকাল ৭টা ৩০ মিনিট: চোঁয়াপুর মোড়ে ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ কংগ্রেসের।
সকাল ৮টা ৩৫ মিনিট: বাজারসৌ স্টেশনে ডাউন আজিমগঞ্জ-কাটোয়া প্যসেঞ্জার অবরোধ।
সকাল ৯টা: কংগ্রেসের বাইকবাহিনী বহরমপুর শহর ঘুরতে শুরু করল।
সকাল ৯টা ৪০ মিনিট: বিধায়ক মনোজ চক্রবর্তীর নেতৃত্বে জেলা কংগ্রেস কার্যালয় থেকে মিছিল পৌঁছল প্রশাসনিক ভবনের সামনে। জেলা কংগ্রেস মুখপাত্র অশোক দাসের নেতৃত্বে কংগ্রেস ওই ভবনের প্রধান গেট অবরোধ করেন।
সকাল ১০টা: তৃণমূলের মিছিল।
সকাল ১০টা ২০ মিনিট: সরকারি কর্মীরা জেলা প্রশসানিক ভবনে ঢুকতে বাধা পেয়ে ফিরে গেলেন।
সকাল ১০টা ২৫ মিনিট: অতিরিক্ত জেলাশাসক রবীন্দ্রনাথ সরকার জেলার কেন্দ্রীয় প্রশসানিক ভবনে ঢুকতে বাধা পেলেন।
সকাল ১০টা ৪৫ মিনিট: রেল প্রতিমন্ত্রী অধীর চৌধুরীর পরামর্শে প্রশাসনিক ভবন থেকে অবরোধ তুলে নেওয়া হল।
সকাল ১০টা ৫০ মিনিট: পুরনো কালেক্টরেট মোড়ে কংগ্রেস ও তৃণমূলের মিছিল মুখোমুখি।
সকাল ১১টা ৩০ মিনিট: কলকাতায় তৃণমূল আশ্রিত দুষ্কৃতীর গুলিতে পুলিশকর্মী মৃত্যু ও মুখ্যমন্ত্রীর ভূমিকা প্রসঙ্গে অধীর চৌধুরী বলেন, “রোম পুড়ছিল আর নিরো বাজাচ্ছিলেন বেহালা। এখন বাংলা পুড়ছে, নচিকেতার নাচে তাল দিচ্ছেন মুখ্যমন্ত্রী।”
বেলা ১২টা ১৫ মিনিট: বাস নেই। চলছে না অন্য গাড়ি। মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে লগড়াজলে ভ্যান রিকশায় ফিরলেন বৃদ্ধা আরিফন বেওয়া।
বেলা ২টা ১০ মিনিট: বনধ শিথিল হয়। বইমেলার শেষ দিনে ভিড় বাড়তে থাকল।
বেলা ৩টা ৩০ মিনিট: তৃণমূল জেলা কমিটির সদস্য আলি জিন্না নবগ্রামের এক অনুষ্ঠানে দলত্যাগ করেন। তাঁর দাবি, “এ দিন আমার সঙ্গে আরও ৫০০ জন তৃণমূল কর্মী কংগ্রেসে যোগ দিয়েছেন।”

ছবি: গৌতম প্রামাণিক ও অর্কপ্রভ চট্টোপাধ্যায়



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.